সুস্বাদু কাঁঠালের পিঠার রেসিপি

in Steem For Traditionlast year

আজ শুক্রবার
২১ এ জুলাই ২০২৩

আসসালামু আলাইকুম

প্রিয় স্টিমবাসী সবাই কেমন আছেন। আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আপনাদের জন্য রইলো অন্তরের অন্তস্থল থেকে ভালবাসা ও শুভকামনা। আজকে আমি আপনাদের সাথে কাঁঠাল এর পিঠার রেসিপি শেয়ার করবো। আশাকরি আপনাদের ভালো লাগবে। তো দেরি কেনো চলেন শুরু করা যাক।

Picsart_23-07-21_10-04-13-206.jpg
কভার ফটো
কাঁঠালের পিঠার রেসিপি
উপকরণ
উপাদানপরিমাণ
কাঁঠালপরিমাণ মতো
চালের গুঁড়া১ কাপ
কর্ণ-ফ্লাওয়ার২ চা চামচ
বেকিং পাউডার১ চা চামচ
লবণ১ চিমটি
চিনিহাফ কাপ
তেলপরিমাণ মতো
ধাপ ১
  • যেহেতু আমার রেসিপিটা কাঁঠালের, অতএব আমাকে পাকা কাঁঠাল নিতে হবে। তাই আমি পাকা কাঁঠাল ভেঙ্গে প্লেটে নিয়ে নিয়েছি।
IMG_20230715_165330_719.jpg
ধাপ ২
  • এবার আমাকে কাঁঠাল গুলো হাত দিয়ে চিপে রস বের করে নিতে হবে।
IMG_20230719_183754_140.jpg
ধাপ ৩
  • এবার আমাকে কাঁঠালের রসগুলো ছেঁকে নিতে হবে একটি ছাঁকনির সাহায্যে।
IMG_20230719_183916_081.jpg
ধাপ ৪
  • কাঁঠালের রসগুলো সুন্দর করে ছেঁকে নিয়েছি।
IMG_20230719_184140_978.jpg
ধাপ ৫
  • আমার রস প্রস্তুত করা শেষ। এবার আমি চালের গুঁড়ার সাথে অন্যান্য উপকরণ মিশিয়ে নিবো।
IMG_20230719_183313_667.jpg
ধাপ ৬
  • এবার হাফ কাপ পরিমাণ চিনি নিবো,আপনারা মিষ্টি পছন্দ মতো নিতে পারেন ।
IMG_20230719_184327_784.jpg
ধাপ ৭
  • এবার রেখে দেওয়া কাঁঠালের রসগুলো আমি চালের গুঁড়ার মিশ্রণের সাথে মিশিয়ে নিবো।
IMG_20230719_184347_713.jpg
ধাপ ৮
  • এবার রস চালের গুঁড়ার সাথে ভালোভাবে মিশিয়ে নিবো একটি চামচের সাহায্যে ।
IMG_20230719_184527_459.jpg
ধাপ ৯
  • এবার কড়াইতে তেল গরম করার জন্য দিয়ে দিতে হবে। আমি কড়াইতে তেল গরম করার জন্য দিয়ে দিয়েছি ।
IMG_20230719_184641_377.jpg
ধাপ ১০
  • এবার গরম তেলে মেখে রাখা রসগুলো দিয়ে দিতে হবে। চামচের সাহায্যে।
IMG_20230719_185401_349.jpg
ধাপ ১১
  • এবার একে একে করে পিঠাগুলো গরম তেলে দিতে হবে। এবং ভেজে নিতে হবে।
IMG_20230719_185449_737.jpg
ধাপ ১২
  • পিঠাগুলো হালকা আচে ভেজে নিতে হবে।
IMG_20230719_185731_853.jpg
ধাপ ১৩
  • আলহামদুলিল্লাহ আমার পিঠাগুলো হয়ে গিয়েছে।
IMG_20230719_190815_449.jpg
পরিবেশন
  • আমি আমার পিঠাগুলো ডেকোরেশন করে নিয়েছি। পিঠাগুলো অনেক সুস্বাদু হয়েছে।
IMG_20230719_190741_464.jpg

কাঁঠাল আমাদের জাতীয় ফল। কাঁঠালের কোনো কিছুই ফেলে দেওয়া হয় না। কাঁঠাল আমরা খাই, কাঁঠালের খোসা গরু খায় । কাঁঠালের বীজ দিয়ে তরকারি খাওয়া যায়। কাঁঠাল গাছের ফার্নিচার অনেক মজবুত। কাঁঠালের পাতা ছাগলের খাবার। তাই কাঁঠাল নিঃসন্দেহে একটি উপকারী ফল। সাম্প্রতিক সময়ে নতুন একটি রেসিপি এসেছে সেটা হলো কাঁঠালের বার্গার। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাঁঠালের কাবাব খেতে বলেছেন। এটা নিয়ে অনেক সংবাদ মাধ্যমে প্রকাশ হয়েছে। তাই আপনারা বাসায় কাঁঠাল দিয়ে অনেক রেসিপি তৈরি করবেন। আমার এই রেসিপিটি কেমন লাগলো সেটা কমেন্টের মাধ্যমে জানাবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আজ এ পর্যন্তই, আবারো লিখবো অন্য কোনো বিষয় নিয়ে আপনাদের মাঝে।

সবাইকে অসংখ্য ধন্যবাদ
মোবাইল সংক্রান্ত তথ্যঃ
মোবাইলTECNO CAMON 16 PRO
ধরণকাঁঠালের পিঠার রেসিপি।
ক্যামেরা৬৪ মেগাপিক্সেল
ফটোগ্রাফার@aslamarfin
অবস্থানসৈয়দপুর, নীলফামারী।
Sort:  
 last year 

কাঁঠাল বাংলাদেশের জাতীয় ফল।সুস্বাদু কাঁঠালের পিঠার রেসিপি দেখে জিভে পানি চলে আসছে ভাই। আমি এর আগে এই কাঁঠালের তৈরি পিঠার কখনও খাইনি। তবে বাড়িতে চেষ্টা করবো আপনার কাঁঠালের পিঠা রেসিপি দেখে। আপনার জন্য শুভকামনা রইলো ধন্যবাদ।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

!upvote 40


This post was manually selected to be voted on by "Seven Network Project". And Tipu Project. Your post was promoted on Twitter by the account josluds

@tipu curate

the post has been upvoted successfully! Remaining bandwidth: 120%

 last year 

thank you

 last year 

thanks ❤️

 last year 

thank you so much

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 last year 

thank you so much

 last year 

সুস্বাদু কাঁঠালের পিঠার রেসিপি নিয়ে সুন্দর একটি পোস্ট করেছেন ভাইয়া। আমি কখনোই কাঁঠালের তৈরি পিঠা খাই নি। আজ প্রথম আপনার পোস্টের মাধ্যমে অবগত হলাম যে কাঁঠালের পিঠা হয়। আমিও বাসায় কাঁঠালের পিঠা তৈরি করব ইনশাআল্লাহ।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

তালের পিঠা খেয়েছি কিন্তু কাঠালের পিঠা কোনোদিন খাই নি। কাঠালেরও যে পিঠা খায় সেটাও আজকেই প্রথম জানতে পারলাম। খুবই চমৎকারভাবে কাঠালের পিঠা বানানোর রেসিপিটি দেখিয়েছেন।

 last year 

ধন্যবাদ ভাই মন্তব্য করার জন্য ।

 last year 

কাঁঠালের পিঠা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে এখনো আমরা আমাদের বাসায় তৈরি করিনি। আপনি আপনার রেসিপিটি অত্যন্ত সুন্দর ও সাবলীল ভাবে উপস্থাপন করেছেন। ফাইনাল আউটপুটটি অনেক সুন্দর লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

কাঁঠালের রস দিয়ে এরকম পিঠা আমি খেতে পছন্দ করি এবং প্রায় প্রতিবছরই কাঁঠালের সিজনে আমি বানিয়ে থাকি কিন্তু এবছর কোন এক কারণবশত এই পিঠাটি আমার তৈরি করা সম্ভব হয়নি । ধন্যবাদ আপনাকে এরকম ইউনিক একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last year (edited)

এভাবে কাঁঠাল দিয়ে কখনো পিঠা তৈরি করে খাওয়া হয়নি ভাই। তবে আপনার এই প্রক্রিয়াটি দেখে আমার মনে হচ্ছে তালের পিঠা আমাদের বাসায় এভাবে তৈরি করে। পিঠা দেখে বোঝা যাচ্ছে ভাই খেতে অনেক সুস্বাদু হবে। শুভকামনা রইল আপনার জন্য

 last year 

জি ভাই খেতে অনেক সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

 last year 

কাঁঠাল পিঠা আমাদের দেশের একটি জনপ্রিয় খাবার। বিশেষ করে কাঁঠালের মৌসুমে অনেক বাড়িতে এই কাঁঠাল পিঠা বানাতে দেখা যায়। আপনি ধাপে ধাপে অনেক সুন্দরভাবে কাঁঠাল পিঠা বানানোর রেসিপি দেখিয়ে দিয়েছেন যা দেখে অনেকেই বানাতে পারবেন। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58083.18
ETH 2578.52
USDT 1.00
SBD 2.42