সুস্বাদু লোটে মাছ ভাজি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি লোটে মাছ ভাজা করেছি। লোটে মাছ অনেকেই চেনেন আর এর স্বাদ সম্পর্কে আশা করি সবাই জানেন। লোটে মাছকে অনেক জায়গায় আবার নিহারী মাছ হিসেবেও চেনে। এই মাছ সামুদ্রিক হওয়ায় এর অনেক পুষ্টিগুণও থাকে। এমনিতেই সামুদ্রিক যেকোনো মাছেরই পুষ্টিগুণে ভরপুর থাকে। এই লোটে মাছ দামে যেমন সস্তা তেমনি খেতেও সেইরকম মজার। আমার সবথেকে প্রিয় একটি মাছ যেটি আমি ভাজিতে খুবই পছন্দ করি। এটি তরকারিতে করে খেলেও খাওয়া যায় কিন্তু আমার কাছে তেমন একটা ভালো লাগেনা। আমি একমাত্র ভাজাতেই পছন্দ করি। এই মাছ রসুন দিয়ে লাল লাল মতো করে ভেজে খেতে অতুলনীয় স্বাদের লাগে। মাছের মধ্যে এই মাছের প্রোটিনের পরিমান বেশি থাকে আর এইসব মাছ আবার শুটকিও করা হয় শুকিয়ে। আর যেসব মাছে প্রোটিনের পরিমান সবথেকে বেশি থাকে সেইসব খেলে আমাদের শরীরের অনেক কিছু গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর আমি আর খাওয়ার কথা নাই বলি কারণ এই মাছ ভাজা থাকলে আমার আর অন্যকিছুই লাগে না, আজকে পুরো এক থালা ভাত এইটা দিয়েই চালিয়েছি, ভীষণ টেস্ট । যাইহোক এখন আমি রেসিপিটির মূল উপকরণগুলোর দিকে চলে যাবো।


☫প্রয়োজনীয় উপকরণসমূহ:☫

♨উপকরণ
পরিমাণ♨
লোটে মাছ
১ কিলো
রসুন
২ টি
পেঁয়াজ
৩ টি
কাঁচা লঙ্কা
পরিমাণমতো
লঙ্কার গুঁড়ো
১ চামচ
সরিষার তেল
৪ চামচ
লবন
৩ চামচ
হলুদ
২.৫ চামচ


লোটে মাছ, রসুন, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ


✔এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


✠প্রস্তুত প্রণালী:✠


➤লোটে মাছগুলোকে সব ঝপাঝপ করে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ এবং রসুনের খোসা ছাড়িয়ে নেওয়ার পরে পেঁয়াজ কেটে নিয়েছিলাম। এরপর রসুনের কোয়াগুলো আলাদা করে নিয়েছিলাম।

➤কাঁচা লঙ্কাগুলো সব কেটে নিয়েছিলাম। এরপর কড়াইতে তেল দিয়ে দিয়েছিলাম এবং পেঁয়াজ, রসুন ধুয়ে নেওয়ার পরে তেলে দিয়ে দিয়েছিলাম।

➤পেঁয়াজ এবং রসুন ভালো করে ভেজে তুলে নিয়েছিলাম। এরপর কড়াইতে কেটে রাখা সব লোটে মাছ দিয়ে দিয়েছিলাম।

➤লোটে মাছ দেওয়ার পরে তাতে আমি অল্প লবন, হলুদ এবং কাঁচা লঙ্কাগুলো ধুয়ে দিয়ে দিয়েছিলাম। এরপর নেড়েচেড়ে সব ভালো ভাবে লোটে মাছের সাথে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানোর পরে ফুল আঁচে লোটে মাছ ভালোভাবে সিদ্ধ হওয়ার জন্য দিয়ে দিয়েছিলাম(কোনো জল দেওয়া ছাড়াই লোটে মাছের থেকে এক কড়াই জল বেরোলো,প্রচুর জল বের হয়, ফলে সময় লাগায়)। যাইহোক খানিক্ষন ধরে জ্বাল দিয়ে জল একটু কমে আসলে এবং মাছ সিদ্ধ হয়ে গেলে নেড়েচেড়ে মাংসল অংশগুলো ছাড়িয়ে নিয়েছিলাম।

➤যতটুকু জল বাকি ছিল পরে আরেকটু জ্বাল দিয়ে একেবারে কমিয়ে নিয়েছিলাম এবং অন্য একটি কড়াইতে ঢেলে নিয়েছিলাম সব।

➤মাছগুলো ঢালার পরে তাতে ভেজে রাখা পেঁয়াজ এবং রসুন দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে পরিমাণমতো লবন, হলুদ, লঙ্কার গুঁড়ো এবং সরিষার তেল দিয়ে দিয়েছিলাম।

➤সব উপাদান ভালোভাবে মিশিয়ে নিয়েছিলাম সিদ্ধ মাছের সাথে এবং মিডিয়াম আঁচে ভাজার জন্য দিয়ে রেখেছিলাম। মাঝে মাঝে উল্টে দিয়ে দিয়ে ভালোভাবে ভাজা তৈরি হওয়ার পর্যায়ে নিয়ে এসেছিলাম।

➤লোটে মাছ আমার ভালোমতো ভাজা তৈরি হয়ে গেলে চুলা অফ করে দিয়েছিলাম এবং পরিবেশনের জন্য একটি পাত্রে তুলে নিয়েছিলাম।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

দাদা আপনার লোটে মাছ ভাজি দেখে আমার এখুনি খেতে মন চাইছে।তাছাড়া আমাদের রান্নার সঙ্গে আপনার রান্নার অনেকখানি মিল খুঁজে পাই এইজন্যই আমার রান্না দেখে খিদে পেয়ে যায়।আমরাও কাটা ছাড়িয়ে বেশি বেশি মসলা পাতি দিয়ে এভাবে ঝুরঝুরে করে ভেঁজে খাই।প্রথমে সিদ্ধ করে কাটা বেছে নিই।দাদা অনেকে এই মাছ ঝোল খায় যেটা আমার একদম পছন্দ হয় না কেননা আমি দেখেছি তখন মাছের ভিতরে কাটার গায়ে নালযুক্ত থাকে।তাছাড়া শুটকি ও খাই আমি তো গন্ধই নিতে পারি না।আপনার মতো লোটে মাছের চানাচুর ভাজি ☺️☺️আমার মা ও করেন, হেব্বি টেস্ট,হি হি। সুন্দর হয়েছে রেসিপিটা, ধন্যবাদ দাদা।ভালো থাকুন।

 2 years ago 

মাছের মধ্যে এই মাছের প্রোটিনের পরিমান বেশি থাকে আর এইসব মাছ আবার শুটকিও করা হয় শুকিয়ে।

লোটে মাছ আমার কখনো খাওয়া হয়নি। তবে আমাদের দেশে এই মাছ লইট্টা মাছ নামে পরিচিত। দেখে মনে হচ্ছে একই ধরনের মাছ হবে। তবে সামুদ্রিক এই মাছগুলো আমাদের অঞ্চলে খুব একটা পাওয়া যায় না। লইট্টা মাছের শুটকি আমি অনেক খেয়েছি। লইট্টা মাছের শুটকি খেতে দারুন লাগে। বেশি করে পেঁয়াজ, রসুন দিয়ে ভুনা করলে খেতে খুবই সুস্বাদু হয়। আর সাথে যদি ধনিয়া পাতা দেওয়া হয় তাহলে আরো দারুন লাগে দাদা। আপনার এই মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। সামুদ্রিক মাছগুলো খেতে যেমন ভালো লাগে তেমনি শরীরের প্রোটিনের ঘাটতি পূরণ করে। শরীরের বিভিন্ন ঘাটতি পূরণে সামুদ্রিক মাছ খুবই গুরুত্বপূর্ণ। মজার এই মাছের রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 2 years ago 

আমাদের এখানেও অনেকে অনেক রকম ডাকে। লইট্টাও বলে আবার লোটেও বলে আবার নীহারিও বলে। হ্যা একটা বিষয় ঠিক বলেছেন শূটকির বিষয়টা। যদিও আমি খাইনি কখন শুনেছি খুব সুস্বাদু। একদিণ খাবো দেখি।

 2 years ago 

সামুদ্রিক লোটে মাছ খুব মজার। আমরা এটিকে লইট্টা মাছ হিসেবে চিনি। এই মাছ ২ধরনের,একটা হলো কিছুটা লালচে বর্ণের আরেকটি সাদা।আমরা বেশিরভাগ সাদা বর্ণের লোটে মাছ খেয়ে থাকি। এটিকে যখন শুকনোভাবে ভুনা করা হয় তখন খেতে বেশ মজা লাগে।আমার কাছেও তরকারির মত রান্না করলে খেতে তেমন ভালো লাগে না।আজকে আপনার এই রান্নায় একদম নতুনত্ব পেলাম।কারণ এভাবে কখনো লোটে মাছ ভাজি করে খাওয়া হয় নি। ফ্রিজে এখনো লোটে মাছ রয়েছে,এইভাবে ভাজি করে খেয়ে দেখতে হবে কেমন লাগে।রান্নার শেষ এর ছবিটি দেখেই লোভ লেগে গেল দাদা।

 2 years ago 

এভাবে আমার খুব কম খাওয়া হয়।আরেকভাবে একদিন করে দেখবেন।মশা দিয়ে মাখিয়ে এরপর চালের গুড়াতে দিয়ে।এরপর সেগুলো ডিপ ফ্রাই করলে অসম্ভব মজা লাগে খেতে।

 2 years ago 

মশা জিনিশটা কি? আগে শুনিনিতো নামটা। তবে চালের গুড়াতে দিয়ে ভাজ্লে খেতে ভাল লাগে শুনেছি, তবে গোটা গোটা করলে ভাল লাগে।

 2 years ago 

দাদা এই মাছটা কি আমরা যেটাকে লইট্টা শুটকি হিসেবে চিনি সেই মাছ ?এটাতো আমি আগে কখনো খাইনি তবে শুটকি মাছ খেয়েছি ।এটাকে আবার আপনি নিহারী মাছ বলছেন। ঠিকই বলেছেন সামুদ্রিক মাছের অনেক পুষ্টিগুণ থাকে আবার দামেও সস্তা হলেতো খেয়েও আরাম পাওয়া যায়। এমন অনেক মাছ আছে যেগুলো তরকারির থেকে ভাজি করে খেতেই বেশি ভালো লাগে এই মাছটি মনে হয় তার ভেতরে অন্যতম। যেকোনো মাছই বেশি করে রসুন দিয়ে লাল লাল করে ভাজি করলে খেতে অতুলনীয় লাগে, তারপরে আবার আপনি এত সুন্দর করে ভাজি করেন তাহলে তো আরো অতুলনীয় লাগার কথা। প্রোটিন সমৃদ্ধ একটি মাছ দারুন করে ভাজি করেছেন আবার এটা দিয়ে এক থালা ভাতও চালিয়েছেন তাহলে আর এক থালা ভাত কি দিয়ে চালাবেন ?কোন পানি দেওয়া ছাড়াই এই মাছের ভেতর থেকে এত পানি বের হয়েছে কোন মাছ থেকে যে এতটা পানি বের হয় তা আজকে না দেখলে জানতেই পারতাম না। মাছগুলো ভেজে যখন মাংসল অংশগুলো ছাড়িয়ে নিয়েছিলেন তখনই তো আমার দেখে খেতে ইচ্ছা করছিল। আর সব শেষে এত সুন্দর করে ভাজি করার পরে না জানি কতটা টেস্টি হয়েছিল দেখতে তো অনেক লোভনীয় লাগছে। আজকে মজার একটি রেসিপি দেখতে পেলাম দাদা।

 2 years ago 

হুম এইটাকে লইট্টা মাছও বলে। এই মাছ শুকিয়ে শূটকিও করা হয়। তবে আমি এখনো কোনো মাছেরই শূটকি খাইনি। একদিণ কিনতে হবে দেখি।

 2 years ago 
দাদা আপনার লোটে মাছ ভাজি রেসিপিটি আমার কাছে নতুন লাগলো। এর আগে মনে হয় না লোটে মাছের ভাজি দেখেছি। স্বাদে ভালো এই লোটে মাছ তা আশা করি সবারই জানা। এই লোটে মাছের আরেক নাম যে নিহারী তা আগে জানা ছিলো না। আপনার পোস্ট পড়েই জানতে পারলাম।
রেসিপিটা দেখে খুব লোভ লাগছে। ইচ্ছা আছে একদম ভেজে খেয়ে নিবো এই লোটে মাছ। ধন্যবাদ দাদা।
 2 years ago 

লোটে মাছ আগে কখনো দেখিনি আর মাছের নামটি আজ শুনলাম। সামুদ্রিক মাছে বিশেষ করে প্রোটিনের পরিমাণটা বেশি থাকে। যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপনি লোটে মাছের চমৎকার মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন দাদা। খেতেও মজা হয়েছে নিশ্চয়।

 2 years ago 

লোটে মাছের নাম শুনেছি। তবে সামুদ্রিক মাছ হওয়ায় কখনো খাওয়া হয়নি। তবে যেভাবে লালচে করে ভেজেছেন দেখেই মনে হচ্ছে ভীষণ স্বাদ হয়েছে। এমন ভাজা মাছ খেতে কার না ভাল লাগবে বলুন।
ধন্যবাদ দাদা এত্ত সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

লোটে মাছ অনেক খেয়েছি তবে ভাজি করে কখনো খাওয়া হয়নি সব সময় ঝোল করে খেয়েছি। তবে আপনি যেভাবে ভাজি করে রান্না করেছেন তাতে মনে হচ্ছে খাবারটি অনেক সুস্বাদু হয়েছে আসলে এভাবে রান্না করলে স্বাভাবিকভাবেই খাবার অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার প্রতি দোয়া ও শুভকামনা রইল।

 2 years ago 

সুস্বাদু লোটে মাছ ভাজি রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন দাদা। আসলে সমুদ্রের মাছ অনেক মজাদার হয়। এই সমুদ্রের মাছের পুষ্টিগুণ বেশি থাকে। দাম সস্তা, পুষ্টিগুণে ভরপুর।আর সত্যিই এই মাছ ভাজি খেতে বেশি মজাদার হয়। আপনার রেসিপি উপস্থাপন ও পরিবেশন দেখে খেতে খুব ইচ্ছা করছে। তাই রেসিপিটি তৈরি করার ইচ্ছা জাগলো। একদিনে তৈরি করবো ইনশাল্লাহ। আমাদের সাথে শেয়ার করেছেন অসংখ্য ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59388.79
ETH 2578.59
USDT 1.00
SBD 2.47