আলু এবং মুগ ডাল দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago
হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে আমি একটা রেসিপি শেয়ার করে নেবো। গতকাল রাতে আমি মুড়িঘন্ট রেসিপি তৈরি করেছিলাম। এই মুড়িঘন্ট রেসিপিটা আমি মুগ ডাল আর রুই মাছের মাথা দিয়ে করেছিলাম। যদিও গতকাল আমার এই মুড়িঘন্ট করার কোনো প্ল্যান ছিল না, ছিল অন্যকিছু তরকারি করার, কিন্তু এই রুই মাছের মাথাটা দেখলাম ফ্রিজে কৌটার মধ্যে অনেকদিন রাখা। আর মাছ খানিকদিন আগেই খাওয়া হয়ে গেছে। মাছের মাথা পুরো গোটা না থাকলে আমি তরকারিতে একদমই দিই না, কারণ মাথা চাকা করা থাকলে খেতে ভালো লাগে না আমার কাছে । আমি নিজে বাজারে গিয়ে কিনে আনলে গোটাই নিয়ে আসি কিন্তু বাড়ির অন্য কেউ বাজারে গেলে আর হয় না। তাই রুই মাছটা রান্নার সময় এই মাথাটা রেখে দিয়েছিলাম মুড়িঘন্ট করার জন্য, কিন্তু মনেই থাকে না, ফ্রিজের মধ্যে পড়েই ছিল। যাইহোক গতকাল মাছ দেখতে গিয়ে চোখে পড়লো আর তখনই মুড়িঘন্ট করার চিন্তাভাবনা করে তৈরি করে ফেললাম। মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট করলে অসম্ভব স্বাদ লাগে, আর খাওয়ার সময় মনে হয় এটা দিয়েই খেয়ে উঠি। আমার সত্যি বলতে গেলে এই মুড়িঘন্ট থাকলে আর সেদিন বেশি কিছু খাওয়া লাগে না, এটা দিয়েই বেশিটা খাওয়া হয়ে যায়। আর শুধু আমি যে তাই না, কারণ মুড়িঘন্ট সবারই পছন্দ জানি। আমি অন্যান্য সময় যখন মুড়িঘন্ট রেসিপি করেছিলাম তখন শুধু ডালই ছিল, কিন্তু এই তারিখ তার সাথে আলুও দিয়েছি। আলুটা দিয়ে দেখছিলাম স্বাদটা কেমন লাগে, কিন্তু ডালের সাথে আলুর পিচ খেতে খুবই টেস্ট হয়েছিল আর সাথে খাওয়ার সময় যদি একটু লেবুর রস দেওয়া হয় তাহলে আরো ভীষণ ভালো লাগে, আমি সবসময় ডালের কোনোকিছু থাকলে লেবুর রস ব্যবহার করি। যাইহোক আমি এখন এই রেসিপিটার মূল উপকরণের দিকে চলে যাবো।


დপ্রয়োজনীয় উপকরণসমূহ:დ

✦উপকরণ
পরিমাণ✦
রুই মাছের মাথা
১ টি
মুগ ডাল
২০০ গ্রাম
আলু
৩ টি
পেঁয়াজ
১ টি
রসুন
১ টি
কাঁচা লঙ্কা
৬ টি
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১ চামচ
গোটা জিরা
পরিমাণমতো
তেজ পাতা
১ টি
শুকনো লঙ্কা
২ টি
সরিষার তেল
পরিমাণমতো
লবন
৫ চামচ
হলুদ
৫ চামচ
জিরা গুঁড়ো
২ চামচ


মুগ ডাল, আলু, পেঁয়াজ, রসুন, কাঁচা লঙ্কা


গোটা জিরা, তেজ পাতা, শুকনো লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


❣এখন রেসিপিটা যেভাবে তৈরি করলাম---


☫প্রস্তুত প্রণালী:☫


➤মাছের মাথাটা ফ্রিজ থেকে বের করে ভালো করে আরেকবার ধুয়ে নিয়েছিলাম। এরপর মুগ ডালটা জলে ভিজিয়ে ভালোভাবে কয়েকবার ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম।

➤আলু তিনটির খোসা ছালিয়ে নিয়ে ছিলাম এবং কেটে ছোট ছোট পিচ করে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম।

➤পেঁয়াজ এর খোসা ছাড়িয়ে নেওয়ার পরে কেটে নিয়েছিলাম। একই সাথে রসুনের কোয়াগুলো আলাদা করে খোসা ছাড়িয়ে একসাথে রেখেছিলাম এবং পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নেওয়ার পরে ধুয়ে নিয়েছিলাম।

➤রুই মাছের মাথায় ২ চামচ করে লবন আর হলুদ গুঁড়ো দিয়ে দিয়েছিলাম এবং গায়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছিলাম।

➤একটি প্যানে তেল দিয়ে লবন-হলুদ মাখানো মাছের মাথাটা দিয়ে দিয়েছিলাম। মাথা ভালোভাবে ভাজা মতো হয়ে আসলে খুন্তির মাথা দিয়ে ভেঙে নিয়ে তুলে নিয়েছিলাম।

➤অন্য কড়াইতে সামান্য তেল দিয়ে কেটে রাখা আলুর ছোট ছোট পিচগুলো দিয়ে দিয়েছিলাম এবং লাল মতো করে ভেজে তুলে নিয়েছিলাম।

➤আলু ভাজার পরে আরেকটু তেল দিয়ে পেঁয়াজ এবং রসুন ভালোভাবে ভেজে তুলে নিয়েছিলাম।

➤সব ভাজার পর্ব শেষ হয়ে গেলে কড়াইতে ধুয়ে রাখা মুগ ডালগুলো সব দিয়ে দিয়েছিলাম এবং পরে জল দিয়ে দিয়েছিলাম। এরপর ফুল আঁচে দিয়ে দিয়েছিলাম ডালগুলো ফুটিয়ে সিদ্ধ হয়ে আসার জন্য। ডাল ফোটা শুরু করলে তাতে কেটে রাখা কাঁচা লঙ্কাগুলো দিয়ে দিয়েছিলাম।

➤ফুটতে ফুটতে জলগুলো একদম কমে এসেছিলো এবং ডালগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে এসেছিলো। এরপর সিদ্ধ ডালগুলো হাতা দিয়ে চেপে চেপে গলিয়ে নিয়েছিলাম এবং একটি পাত্রে তুলে রেখেছিলাম।

➤কড়াইটা জল দিয়ে ধুয়ে নেওয়ার পরে তাতে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছিলাম এবং তাতে দুটি শুকনো লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে গোটা জিরা আর তেজ পাতা দিয়ে দিয়েছিলাম।

➤জিরা, লঙ্কা একটু ভাজা মতো হয়ে আসলে তাতে ভেজে রাখা পেঁয়াজ-রসুন সব দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে লাল করে ভেজে রাখা আলুগুলো দিয়ে দিয়েছিলাম।

➤আলু দেওয়ার পরে গলিয়ে রাখা ডালগুলো সব দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে স্বাদ মতো লবন, হলুদ আর লঙ্কার গুঁড়ো দিয়ে দিয়েছিলাম।

➤মশলাগুলো ডালের সাথে ভালোভাবে মিক্স করে নিয়েছিলাম এবং পরে তাতে পরিমাণমতো জল ঢেলে দিয়েছিলাম।

➤জল দেওয়ার পরে জ্বালটা ফুল করে দিয়েছিলাম এবং খানিক্ষন ধরে ফুটিয়ে নিয়েছিলাম। কিছুক্ষন পরে ফুটন্ত তরকারিতে ভেঙে রাখা মাছের মাথা সব দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারি পুরোপুরি হয়ে আসার জন্য আরো কিছুক্ষন ফুল আঁচে ফুটিয়ে নিয়েছিলাম।

➤মাছের মাথা দিয়ে মুগ ডালের মুড়িঘন্ট রেসিপি তৈরি হয়ে গেলে আমি জ্বাল নিভিয়ে দিয়েছিলাম এবং কিছুক্ষন বাদে তরকারিতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। এরপর মুড়িঘন্ট রেসিপিটা পরিবেশনের জন্য একটি প্লেটে তুলে নিয়েছিলাম।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আলু এবং মুগ ডাল দিয়ে মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি মজাদার রেসিপি তৈরি করেছেন। আসলে আজকের রেসিপির পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে রেসিপি তৈরি করলেন। অনেকদিন আগে মাছ খাওয়া হয়ে গিয়েছিল এবং ফ্রিজে মাছের মাথাটা ছিলো তাই আপনি আলু এবং মুগ ডাল দিয়ে মজাদার রেসিপি তৈরি করলেন। এই রেসিপির পরিবেশন খুবই সুন্দর হয়েছে।তাই আপনার রেসিপি উপস্থাপন থেকে শিখতে পারলাম। আসলে লেবু দিয়ে ডাল খেতে খুবই মজা লাগে। আমিও লেবু পছন্দ করি। আর লেবু দিয়ে ডাল খেতে বেশি ভালো লাগে। আপনার রেসিপির পরিবেশন অনেক ভালো লেগেছে দাদা। যদি খেতে পারতাম তাহলে খুবই ভাল লাগত। আমাদের সাথে মজাদার রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

দাদা খুব সুন্দর ভাবে মুড়ি ঘন্টের রেসিপি শেয়ার করেছেন। আপনার পোস্টে প্রচুর কিছু শেখার আছে। রান্নাটাও সুন্দর ভাবে গুছিয়ে করছেন। ধন্যবাদ দাদা এমন একটা সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

দাদা,মুড়িঘন্ট রান্না করলেন,কিন্তু মুড়ি তো দিলেন না😂😂।আসলেই তরকারিতে চাকা করা মাথা দিলে পুরো তরকারিই কেমন কাটা কাটা হয়ে যায়। যাই হোক মুগ ডাল দিয়ে রুইমাছের মুড়িঘণ্ট খেতে ভালো লাগে,যদি ও আমরা মুগডাল টাকে না গলিয়ে আস্ত আস্ত রাখি।তবে দাদা আলু দেওয়াতে তরকারি টা খেতে মনে হয় আরো ভালো হয়েছে। আসলে আলু যে কোন সবজি কিংবা তরকারিতে দিলে আমার ভালো লাগে।সব মিলিয়ে মনে হচ্ছে সেই মজা করে খেয়েছেন।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

ডালের সাথে আলুর পিচ খেতে খুবই টেস্ট হয়েছিল আর সাথে খাওয়ার সময় যদি একটু লেবুর রস দেওয়া হয় তাহলে আরো ভীষণ ভালো লাগে

মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট রেসিপি দেখে তো খেতে ইচ্ছে করছে দাদা। দুপুরবেলায় একটু যদি পেতাম তাহলে মনে হয় পেট ভরে ভাত খেতে পারতাম। এই দুপুর বেলায় এমনিতেই খিদা লেগেছে তার মধ্যে এই মজার রেসিপি দেখে তো খিদা বেড়ে গেল। দাদা আপনি যেহেতু রাতে এই রেসিপি তৈরি করেছেন তাহলে তো ইতোমধ্যেই শেষ হয়ে গিয়েছে। তাই লোভ লাগিয়েও আর কোনো লাভ হবে না আমার😋😋। যাইহোক দাদা বিভিন্ন প্রকারের ডাল দিয়ে মুড়িঘন্ট রেসিপি তৈরি করে খেয়েছি অনেক। তবে আলু দিয়ে কখনো খাওয়া হয়নি। আপনি যেহেতু বললেন আলু দিয়ে খেতে ভালোই লাগে তাহলে একদিন ট্রাই করে দেখতে হবে। আর ডালের সাথে লেবুর বেশ ভাব রয়েছে। মনে হয় যেন ডাল আর লেবু শেলিকা আর দুলাভাই😅। দুজনের কম্বিনেশন দারুন। যাইহোক দাদা মজার একটি রেসিপি শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আলু এবং মুগ ডাল দিয়ে রুই মাছের মাথার মুড়িঘন্ট রেসিপি দারুন রান্না করেছেন দাদা। এটা তো আমার সব থেকে প্রিয় খাবার।‌‌এমন খাবার হলে আমি জমিয়ে খাই। মুগ ডাল দিয়ে রান্না করাতে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

মুগ ডাল আর রুই মাছের মাথা দিয়ে মুড়িঘন্ট আমার খুবই প্রিয়।দাদা আজ রাজকীয় খাবার তৈরি করেছে।আমি তো আগে নেমন্তন্ন বাড়ি গেলে শুধু এটা দিয়েই খেতাম,সেই টেস্টি।আপনার রেসিপিটা দারুণ হয়েছে তবে একটু বেশি পাতলা লাগছে মুড়িঘন্টটি।আরেকটু ঘন হলে আরো সুন্দর হতো আর এতে আলু দেওয়াতে রেসিপিটা ইউনিক হয়ে গিয়েছে।আমি কখনো আলু দিয়ে খায়নি।দাদা কোনো কিছু ফেলে রাখলে তার প্রধান অংশ খেয়ে ফেললে পরে আর মনে থাকে না ।যেমন -মাছ খাওয়া হয়ে গেলে মাছের মাথা,হি হি।আপনার মত আমার ও গোটা মাছের মাথা ছাড়া চলেই না,মনে হয় সব ঘিলু বের হয়ে গেছে তাই খাই না।রেসিপিটা খুবই লোভনীয় হয়েছে, ধন্যবাদ দাদা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আমরা মুড়িঘণ্ট অন্য ভাবে রান্না করে থাকি। আপনার রেসিপিটা ভালো লেগেছে। এভাবে একদিন রান্না করে ফেলবো।

তোমার তো দেখি পুরো আমার মতো অবস্থা, তরকারিতে আস্ত মাছের মাথা ছাড়া আমি খেতেই পারি না। আর মুড়িঘন্ট তো আমার খুবই পছন্দের। ইনফ্যাক্ট আজকে দুপুরেও মুড়িঘন্ট দিয়ে ভাত খেলাম। 😁😁 তবে তুমি মুড়িঘন্ট তে আলু দিয়েছো, আমি আবার আলু দিয়ে খাই না।🙂 আর দেখতেও বেশ সুন্দর লাগছে।

 2 years ago 

আমার খুবই পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন দাদা গরম গরম ভাতের সাথে মুড়িঘন্ট খেতে খুবই ভালো লাগে ।সাথে লেবু হলে তো আরো বেশি ভালো লাগে।
মাছের মাথা দিয়ে ও মুগ ডাল দিয়ে মুড়ি ঘন্ট খেয়েছি। তবে কখনো আলু ব্যবহার করে রান্না করা হয়নি। রেসিপিটি দেখে লোভনীয় লাগছে ।দেখে বোঝা যাচ্ছে রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। অসংখ্য ধন্যবাদ আপনাকে দাদা এত সুন্দর ও সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ছোটবেলায় মুড়িঘন্টের কথা শুনলে একটাই প্রশ্ন থাকতো,এর ভিতর মুড়ি কই?😂
তবে ব্যক্তিগতভাবে আমি মুড়িঘণ্ট খুব পছন্দ করি।বড় মাছ আনলেই আম্মু মাথাটা রেখে দেয় মুড়িঘণ্ট করবে জন্য।
আলু দিয়ে ভিন্ন স্বাদ পেয়েছেন এবং তা খুব ভালো ছিল,এবার আম্মুকেও ট্রাই করতে বলবো।
শুভ কামনা রইলো দাদা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 63935.74
ETH 2749.19
USDT 1.00
SBD 2.65