চিচিঙ্গা ভাজা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি চিচিঙ্গা ভাজি করেছি। এই চিচিঙ্গা কিন্তু একটা দারুন মজার সবজি, ভাজি খেতে ভীষণ মজাদার লাগে। চিচিঙ্গা সবজিটিকে আবার অনেকে কুশি বলে থাকে, এমনকি আমিও মাঝে মাঝে বলে থাকি😁। তবে বেশিরভাগ ক্ষেত্রে চিচিঙ্গা শব্দটি ব্যবহৃত হয়ে থাকে আর এই নামটাই পপুলার সব জায়গায় এখন। কুশি শব্দটা গ্রামের দিকে কম, বেশি ইউস হয়ে থাকে। এই সবজিটা গাছে ধরে থাকা অবস্থায় অনেক ভালো লাগে কারণ বেশিরভাগটাই কেমন আঁকাবাঁকা অঙ্গভঙ্গি নিয়েই বড়ো হয়ে থাকে আর গায়ের কালারটা সবুজের মাঝে সাদা সাদা দাগ থাকে যেটা আরো বেশি সুন্দর দেখায়। এই চিচিঙ্গা আমার অনেক পছন্দের একটা সবজি, ভাজা হলে আমার আর কিছু লাগে না। আর এই ভাজাটা আমি চিংড়ি দিয়েই করেছিলাম ফলে আরো বেশি সুস্বাদু হয়েছিল খেতে। গাছের থেকে টাটকা সবজি নামিয়ে খাওয়ার মধ্যে একটা আলাদা লেভেলের স্বাদ আছে যেটা গ্রামের দিকে পাওয়া যায়। আমাদের গ্রামের বাড়িতেও চিচিঙ্গা গাছ আছে কিন্তু যাওয়া হয় না আর খাওয়াও হয় না তেমন। যাইহোক আমি এখন রেসিপিটির প্রধান বিষয়গুলোর দিকে চলে যাবো।


☀প্রয়োজনীয় উপকরণসমূহ:☀

উপকরণ
পরিমাণ
চিংড়ি
২৫০ গ্রাম
চিচিঙ্গা
৩ টি
পেঁয়াজ
১ টি
কাঁচা লঙ্কা
৬ টি
জিরা
পরিমাণমতো
সরিষার তেল
৩ চামচ
লবন
২ চামচ
হলুদ
২ চামচ


চিংড়ি, চিচিঙ্গা, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ


এখন ভাজা রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


❆প্রস্তুত প্রণালী:❆


➤চিংড়িগুলো সব আগে ভালো করে কেটে নিতে হবে এবং পরে জল দিয়ে ধুয়ে নিতে হবে । এরপর চিচিঙ্গাগুলোর উপরের পাতলা মতো খোসা চেঁচে চেঁচে ছাড়িয়ে নিয়ে কেটে নিয়েছিলাম গোল গোল করে এবং পরে জল দিয়ে ধুয়ে নিয়েছিলাম।

➤পেঁয়াজ এর খোসা ছাড়ানোর পরে কুচি করে নিয়েছিলাম এবং পরে লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা চিংড়ির গায়ে লবন আর হলুদ ঠিকমতো দিয়ে দিয়েছিলাম এবং পরে চিংড়ির গায়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছিলাম।

➤চিংড়ি ভালোভাবে ভেজে তুলে নিয়েছিলাম। কড়াইতে একটু তেল দিয়ে তাতে জিরা দিয়ে দিয়েছিলাম এবং পরে তাতে পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে ভেজে নিয়েছিলাম।

➤পেঁয়াজ ভাজা হয়ে গেলে তাতেই একেবারে কেটে রাখা চিচিঙ্গা দিয়ে দিয়েছিলাম। তাতে স্বাদ মতো আরেকটু লবন, হলুদ আর কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর ভাজা চিংড়িগুলো দিয়ে দিয়েছিলাম আর সাথে আরেকটু তেল দিয়ে দিয়েছিলাম উপর দিয়ে।

➤সব নেড়েচেড়ে একসাথে মিশিয়ে নিয়েছিলাম এবং পরে কিছুক্ষন ঢাকা দিয়ে রেখেছিলাম। এরপর চিচিঙ্গা সেদ্ধ মতো হয়ে আসলে ঢাকনা তুলে দিয়েছিলাম আর ভাজা ভালোভাবে হয়ে আসার জন্য দেরি করেছিলাম।

➤কিছুক্ষন পরে আমার হয়ে গেছিলো মজাদার চিচিঙ্গা ভাজা রেসিপি। চিচিঙ্গা ভাজাটা এখন পরিবেশন করে খাওয়ার জন্য প্রস্তুত। ভাজাটা আসলে খেতে এতো ভালো লেগেছিলো সেটা বলে বোঝানো যাবেনা সেভাবে। আপনারাও বাড়িতে এইরকম সাধারণভাবে তৈরি করে খেয়ে দেখতে পারেন।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
চিচিঙ্গাকে আমাদের এলাকায় চিচিঙ্গাই বলে এটি গ্রামের দিকে ক্ষেতের বেড়ার সাথে লাগিয়ে দেওয়া হয়। অল্পদিনেই গাছ বড় হয়ে চিচিঙ্গা ধরতে শুরু করে। এটা সত্যি অনেক মজার সবজি, সাথে অনেক পুষ্টিকর সবজিও বটে। চিচিঙ্গার ভেতর থাকা পুষ্টি উপাদান আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে৷ আমাদের হজম শক্তি বাড়াতে চিচিঙ্গা ভালো কাজ করে। এছাড়াও আরো গুনাগুন রয়েছে এই সবজিতে।
দাদা, আপনি ছোট চিংড়ি দিয়ে চিচিঙ্গা ভাজি করেছেন। আমি অনেকবার চিচিঙ্গা ভাজি খেয়েছি তবে চিংড়ি দিয়ে খাওয়া হয় নাই। ভাজি করার পর চিংড়িগুলোর কালার অসাধারণ লাগছে। গরম ভাত দিয়ে চিংড়ি মিশ্রিত চিচিঙ্গা ভাজি দিয়ে ভাত খাওয়ার মজাই আলাদা। তিনটি চিচিঙ্গার সাথে ২৫০ গ্রাম চিংড়ি অনেক বেশি৷ কামুরে কামুরে চিংড়ি পাওয়া যাবে। আমার তো এখনি খেতে মন চাচ্ছে।
দাদা, আপনাকে অসংখ্য ধন্যবাদ, চিংড়ি মিশ্রিত চিচিঙ্গা ভাজি এই অসাধারণ রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার রেসিপি যে কারো ভালো লাগবে। খুব সুন্দর হয়েছে। ভালো থাকবেন দাদা, আপনার সুস্বাস্থ্য কামনা করছি। 💕💕
 2 years ago 

আরে বাহ,আজ আপনার রেসিপির সঙ্গে আমার দুপুর বেলার খাওয়ার একটি রেসিপি মিলে গেছে।দুপুরেই চিচিঙ্গার সঙ্গে চিংড়ি মাছ ভাজি খেলাম দাদা।খুবই টেস্টি খেতে।আমরাও এটিকে বাড়িতে কুশি বলি কিন্তু বাইরে এই নাম বললে কেউ চেনেন না তাই চিচিঙ্গা বলি।এইগুলি গাছে ঝুলন্ত অবস্থায় খুবই সুন্দর দেখতে লাগে।গতবছর আমাদের বাড়িতে প্রচুর পরিমানে হয়েছিল কিন্তু এই বছর এখনো লাগানো হয় নি।কয়েকদিন পর লাগানো হবে।যাইহোক টাটকা সবজি খাওয়ার স্বাদই আলাদা।তাছাড়া আমার কাছে এটি ভাজি খেতেই বেশি ভালো লাগে।কাঁকড়া দিয়ে ও এটি বেশ জমে।খুবই সুন্দর হয়েছে রেসিপিটা, 👌👌ধন্যবাদ দাদা।ভালো থাকবেন, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

চিচিঙ্গা সবজিটিকে আবার অনেকে কুশি বলে থাকে, এমনকি আমিও মাঝে মাঝে বলে থাকি😁।

আঞ্চলিক ভাষায় আমাদের এখানে এই সবজিকে দুধকুশি বলা হয়। আপনার অঞ্চলের এই সবজির নামের সাথে বেশ মিল আছে। তবে যাই বলুন না কেন নামে যেটাই হোক না কেন এই সবজি খেতে কিন্তু দারুণ লাগে। চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজি করলে খেতে খুবই মজা লাগে। দাদা আপনি সবসময় মজার মজার রেসিপি শেয়ার করেন। আপনার তৈরি করা আজকের রেসিপি আমার কাছে খুবই ভালো লেগেছে। কারণ চিংড়ি মাছ আমার ভীষণ প্রিয়। খুবই মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

চিচিঙ্গা আমার অনেক পছন্দের একটা সবজি, ভাজা হলে আমার আর কিছু লাগে না। আর এই ভাজাটা আমি চিংড়ি দিয়েই করেছিলাম ফলে আরো বেশি সুস্বাদু হয়েছিল খেতে।

চিচিঙ্গা ভাজা খেতে আমার অনেক ভালো লাগে। চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজা রেসিপি দেখে খুবই লোভনীয় লাগছে। আসলে যারা গ্রামের দিকে থাকে তারাই এই খাবারের স্বাদ বেশি উপভোগ করতে পারে। কারণ গ্রামের টাটকা খাবার খেতে বেশি ভালো লাগে। সবজি গুলো যখন গাছ থেকে ছিঁড়ে এরপর রান্না করা হয় তখন এই খাবারটি খেতে যেমন সুস্বাদু হয়। তেমনি অনেক পুষ্টিকর হয়। চিংড়ি মাছ দিয়ে মজার রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো দাদা।♥️♥️♥️♥️

 2 years ago 

চিচিঙ্গা ভাজিটা আমার খুব একটা বেশি খাওয়া হয়নি।তাই ভাবছি একদিন করে খাবো।ভাজি আবার আমার খুব প্রিয়।

 2 years ago 

গাছের থেকে টাটকা সবজি নামিয়ে খাওয়ার মধ্যে একটা আলাদা লেভেলের স্বাদ আছে যেটা গ্রামের দিকে পাওয়া যায়।

দাদা আপনি ঠিকই বলেছেন চিচিঙ্গা সবজি একটি মজাদার সবজি।এই সবজি ভাজি খেতে খুবই সুস্বাদু লাগে। চিচিঙ্গা ভাজি খেতে আমার অনেক ভালো লাগে। কারণ আমাদের চিচিঙ্গা সবজি গাছ রয়েছে। সেই সবজি গাছে অনেক গুলো চিচিঙ্গা ধরেছে। আমি কিছুদিন আগে চিচিঙ্গা ভাজি করেছিলাম। তবে চিচিঙ্গা ভাজি আমি কখনো চিংড়ি মাছ দিয়ে তৈরি করিনি। আপনার আজকে চিংড়ি মাছ দিয়ে ভাজি দেখতে পেয়ে অনেক সুস্বাদু মনে হচ্ছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আসলেই চিচিঙ্গা গাছ থেকে নিয়ে সবজি ভাজি করে খাবার মধ্যে অন্যরকম একটা সুস্বাদু রয়েছে। অসংখ্য ধন্যবাদ দাদা, আজকে আপনি আমাদের মাঝে মজাদার চিচিঙ্গা ভাজি রেসিপি শেয়ার করার জন্য।🙏🌹🙏

 2 years ago 

দাদা,চিচিঙ্গা সবজিটি একটি স্বাদে সবজি। এই সবজিটি আমাদের এলাকাতেও চিচিঙ্গা নামে পরিচিত। কিন্তু কিছুকিছু এলাকাতে এই সবজিটি কইডা নামে পরিচিত।কইডা নামে সবজিটি পরিচিত হলেও এই নাম টি শুনলে আমার খুব হাসি পায়🤭।দাদা, কইডা নামে আমার বাবার বাড়ির এলাকাতে পরিচিত। যাইহোক দাদা, চিচিঙ্গা ভাজি চিংড়ি মাছ দিয়ে করলে আর কোন তরকারি প্রয়োজন হয় না।দাদা,আমি চিচিঙ্গা চিংড়ি মাছ দিয়ে ভাজি করে খেতে খুবই পছন্দ করি। গরম ভাতের সাথে চিংড়ি মাছ দিয়ে চিচিঙ্গা ভাজি খুবই সুস্বাদু হয়ে থাকে।অসংখ্য ধন্যবাদ দাদা,এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গ্রামে আসলে এটা উপভোগ করা যায় টাটকা সবজির মজা,আবার যদি নিজের গাছের হয় তাহলে আনন্দের শেষ থাকে না।চিচিঙ্গা আমার পছন্দের একটি রেসিপি চিংড়ি মাছ দিয়ে রান্না করলে অনেক স্বাদের হয়।অনেক অনেক ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য

 2 years ago 

কুশি নামটা আমাদের এধারে প্রচলিত নাই কিন্তু চিচিঙ্গা ভাজি খেয়েছি। অনেক ভালো লাগে এবং আমাদের গ্রাম অঞ্চলে চিচিঙ্গা বলে থাকে সবাই।আসলে টাটকা সবজির মধ্যে আলাদা একটা প্রশান্তি কাজ করে। ভালো লাগা কাজ করে। সত্যিই আপনি ঠিক বলেছেন দাদা।আপনার রেসিপি এ জন্যই ভালো লাগে আপনি সবসময় নাম ভাবে উপস্থাপনা করেন এটাই সব থেকে ভালো লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভকামনা রইল দাদা

ভাইয়া আপনার চিচিঙ্গা দিয়ে চিংড়ি রেসিপি টা দেখেই খাইতে মন চাচ্ছে । একদিকে রেসিপির মন কাড়া কালার আবার সুন্দরভাবে সাজানো গোছানো উপস্থাপন সবকিছু মিলে অনেক চমৎকার হয়েছে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61040.35
ETH 2922.73
USDT 1.00
SBD 2.31