রেসিপি: আলু দিয়ে কুচিয়া মাছের তরকারি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সাথে একটা রেসিপি ভাগ করে নেবো। আজকে আমি কুচিয়া মাছের রেসিপি তৈরি করেছি। এই কুচিয়া মাছ আশা করি সবাই মোটামুটি খেয়েছেন। এই মাছ কে আবার অনেক নামে জানা গিয়ে থাকে। এই কুচিয়া মাছ খেতে আমার কাছে অসাধারণ স্বাদ লাগে। এই মাছ মশলা দিয়ে রান্না করলে পুরো মাংসের মতো স্বাদ লাগে একপ্রকার। এই মাছের তরকারি একবার খেলে বারে বারে খেতে মন চাইবে। যাইহোক এখন আমি রেসিপির মূল পর্বের দিকে চলে যাবো।


❦প্রয়োজনীয় উপকরণসমূহ:❦

֎উপকরণ
পরিমান֎
কুচিয়া মাছ
১ টি
আলু
৮ টি
রসুন
২ টি
পেঁয়াজ
১ টি
কাঁচা লঙ্কা
১৩ টি
সরিষার তেল
পরিমাণমতো
লবন
২ চামচ
হলুদ
২ চামচ
জিরা গুঁড়ো
১ চামচ


কুচিয়া মাছ, আলু, রসুন, পেঁয়াজ


কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে তৈরি করলাম---


❤প্রস্তুত প্রণালী:❤


➤কুচিয়া মাছটিকে প্রথমে কেটে নিয়েছিলাম এবং পরে জল দিয়ে ভালো করে ধুয়ে নিয়েছিলাম। এরপর আলুর খোসাগুলো ছালিয়ে নিয়েছিলাম এবং জল দিয়ে ধুয়ে নেওয়ার পরে কেটে নিয়েছিলাম।

➤পেঁয়াজ, রসুনের খোসাগুলো ছাড়িয়ে নিয়েছিলাম। রসুনের কোয়াগুলো ছাড়িয়ে নেওয়ার পরে পেঁয়াজ কুচি করে নিয়েছিলাম। এরপর লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤মাছের পিচগুলোতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম এবং গায়ে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম। এরপর মাছ ভালো করে ভাজা মতো করে নিয়েছিলাম।

➤আলুর পিচগুলো লাল মতো করে ভেজে নিয়েছিলাম। এরপর পেঁয়াজ, রসুন ভালো করে ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে তেল দেওয়ার পরে ভাজা আলুর পিচগুলো, লঙ্কা এবং ভাজা পেঁয়াজ, রসুন দিয়ে দিয়েছিলাম। তাতে স্বাদ মতো লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর সব নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে নিয়েছিলাম।

➤মেশানো হয়ে গেলে তাতে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম। জল ফুটে উঠলে তাতে ভেজে রাখা মাছের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। এরপর তরকারিটা পুরোপুরি সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করেছিলাম।

➤অবশেষে অসাধারণ স্বাদের কুচিয়া মাছের তরকারি রান্না হয়ে গেলে তাতে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এখন এই সুস্বাদু তরকারিটা পরিবেশনের জন্য প্রস্তুত।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

খুব সুন্দর একটি রেসিপি ভাইয়া। এই মাছ খাওয়া যায় জানি,তবে আমি কখনো খাইনি। তবে আমার স্বামীর @nevlu123 খুব প্রিয় একটি খাবার শুনেছি। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

এই মাছ খাওয়া যায়,অনেক মানুষের প্রিয় এই মাছটি।আমি তো অনেক পছন্দ করি, এই মাছ যে খেয়েছে সে ই এটার স্বাদ টা জানে।

 3 years ago 

একদম ঠিক বলেছেন @nevlu123

 3 years ago (edited)

এই মাছ অনেক সুস্বাদু খেতে। মাংসের মতো লাগে আলু দিয়ে আর মশলা ঠিকঠাক দিয়ে রান্না করলে। আপনিও খেয়ে দেখবেন অনেক ভালো স্বাদের খেতে। ধন্যবাদ।

@bristy1

 3 years ago 

শুনেছি ভাইয়া,খেতে নাকি খুব মজার৷ সামনে কখনো খেয়ে দেখবো৷ আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

দাদা আপনার রেসিপি পোস্ট খুব অসাধারণ হয় আমার কাছে খুবই ভালো লাগে। তবে দাদা কুচিয়া মাছের নাম এই প্রথম শুনলাম। মাছের টুকরোগুলো দেখে মনে হচ্ছে এগুলো টাকি মাছ আমাদের দেশে এগুলোকে টাকি মাছ বলা হয়। তবে দাদা আলু দিয়ে যেই রেসিপি তৈরি করেছেন খুবই ভালো লেগেছে, আলো আমার খুবই প্রিয় একটি সবজি অনেক ভালো লাগলো দাদা অনেক ধন্যবাদ।

 3 years ago 

এগুলো টাকি না। এগুলোকে কুচিয়া, কুইচ্চা ইত্যাদি বলে। এগুলো দেখতে সাপের মতো লম্বা হয়, আর কাটলে গোল মতো হয়। এই কুচিয়া আলু দিয়ে দারুন সুস্বাদু লাগে, খাওয়ার সময় মনে হবে যেন মাংস খাচ্ছি । আপনিও এইরকম মাছ পেলে খেয়ে দেখবেন আলু দিয়ে, অনেক স্বাদের খেতে। ধন্যবাদ।

 3 years ago 

আমি আজকেও ভাইয়া আপনার এই কুচিয়া মাছটি চিনতে পারলাম না।আমি কখনোই এর আগে এই মাছ দেখিনি মনে হচ্ছে। তবে আপনার মাছ রান্না গুলো দেখতে খুব বেশি স্বাদের মনে হয়। দেখলেই ইচ্ছে করে এক প্লেট গরম ভাত নিয়ে বসে যাই। 🤪দেখেই অনেক বেশি খেতে ইচ্ছে করে।

 3 years ago 

এই মাছ আগে পাওয়া যেত খুব, এখন কমে গেছে বলে তেমন দেখা যায় না। সাপের মতো দেখতে হয় এই মাছগুলো। আবার অনেকে অনেক নামেও ডাকে চিন্তা না করে এক থালা ভাত নিয়ে বসে যাবেন😋, আপনার জন্য ফ্রি ।

 3 years ago 

কুচিয়া মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই ভাল হয়েছে। তবে এই মাছ আমি কখনো খাইনি। আপনার রেসিপিটি দেখে মনে এই মাছ খেতে খুবই সুস্বাদু। আমি অবশ্যই একদিন খেয়ে দেখব আসলে এই মাছের টেস্ট কেমন।

 3 years ago 

এই মাছের টেস্ট খুব। আর এটি আলু দিয়ে খেতে অনেক টেস্ট হয়েছিল। আপনিও এই মাছ একদিন রান্না করে খেয়ে দেখবেন, খুবই ভালো লাগবে খেয়ে। ধন্যবাদ।

কখনোই এই মাছ আমার খাওয়া হয়ে উঠেনি, তবে এই প্রথম আমি রান্না করাও দেখলাম। বিশেষ করে আপনার উপস্থাপনা দারুন ছিলো। ভালো লেগেছে। শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

সুযোগ পেলে কখনো খেয়ে দেখবেন। অনেক স্বাদের মাছ এটি। ধন্যবাদ আপনার মতামতের জন্য।

জ্বী অবশ্যই। ধন্যবাদ

 3 years ago 

আলু দিয়ে যে কোন মাছ রান্না করলে আমার কাছে খুবই ভালো লাগে। আলু ছাড়া আমি কোন মাছের কথা চিন্তাই করতে পারিনা ।আমি সব তরকারিতে কমবেশি আলু খেতে পছন্দ করি ।আর আপনি আলু দিয়ে মাছ রান্না করেছেন দেখতে খুব লোভনীয় লাগছে। যদিও আমি কুচিয়া মাছ চিনিনা প্রথম নাম শুনলাম। কিন্তু আপনার রেসিপিটি খুব ভালো হয়েছে। অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

আলু হচ্ছে তরকারির একটা প্রধান অংশ। এটা না হলে তরকারি চলে না। আমিও বেশিরভাগ ক্ষেত্রেই আলু ব্যবহার করি। আলু দিয়ে অনেক ভালো লাগে মাছের তরকারি, তবে এই মাছটি খেতে আরো বেশি সুস্বাদু লাগে। এই মাছের আরো নাম আছে রিলেটিভ। এই মাছ পেলে খেয়ে দেখবেন অনেক সুস্বাদু।

আপনার আলু দিয়ে কুচিয়া মাছের তরকারি উপস্থাপনা খুব সুন্দর ছিল।কিন্তু এ কুচিয়া মাছ এখন আর তেমন পাওয়া যায়না। পাইলে ও অনেক দাম কিন্তু এ কুচিয়া মাছ আমারও খুব প্রিয় একটা মাছ।এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আলু দিয়ে কুচিয়া মাছ অসাধারণ লাগে খেতে। মশলা দিয়ে রান্না করলে একদম মাংসের মতো। আপনার মতো আমারও অনেক পছন্দের মাছ। ধন্যবাদ আপনাকেও ।

 3 years ago 

ভাই কুচিয়া মাছের রেসিপি দেখে জিভে জল চলে এলো। কুচিয়া মাছ তেমন একটা পাওয়া যায় না। পাওয়া গেলেও অনেক দাম। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কুচিয়া মাছ এখন আগের থেকে অনেক কমে গেছে। আগে প্রচুর পাওয়া যেতো আর দামও কম ছিল। এখন কিনতে গেলে অনেক দাম। যদি পান তাহলে একসময় তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ।

ভাইয়া কুচিয়া মাছের রেসিপি টা অনেক সুন্দর হয়েছে। মাঝেমধ্যে হোটেলে কুচিয়ার তরকারি খেয়ে থাকি। সত্যি বলতে প্রতিটা ধাপ দেখতে দেখতেই জিভে পানি চলে আসলো ভাইয়া। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

বাহ্! তাহলে আপনি বুঝবেন এই মাছের স্বাদ কতটা। এক মাত্র না খেলে স্বাদ এর বিষয়ে বলে বোঝানো মুশকিল। আলু দিয়ে অনেক সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আলু দিয়ে কুচিয়া মাছের রেসিপি টি খুবই চমৎকার হয়েছে ।দেখতে খুবই সুস্বাদু লাগছে ।কুচিয়া মাছের নাম টি আমি এই প্রথম শুনলাম ।এটা আমাদের দেশের শোল মাছের মত দেখতে লাগছে ।আপনার রান্নাটি খুবই সুন্দর হয়েছে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন ।আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

শোল মাছের মতো না। এই মাছ সাপের মতো দেখতে লম্বা হয়। আপনাদের ওখানেও আছে এই মাছ। কুচিয়া মাছ অনেক সুস্বাদু খেতে , আপনিও বাজারে পেলে এনে রান্না করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62585.78
ETH 3013.43
USDT 1.00
SBD 2.49