জাটকা ইলিশ মাছের রেসিপি ।। বাঙালি রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে আজকের ব্লগটি শুরু করছি।

আজকে আমি আপনাদের সবার সাথে একটা রেসিপি শেয়ার করে নেবো। আজকে আমি জাটকা ইলিশ মাছের রান্না করেছি। জাটকা ইলিশ মাছ খেতে অন্যরকম স্বাদের হয়ে থাকে। বড়ো ইলিশের একরকম স্বাদ হয়ে থাকে আর এই জাটকা ইলিশের অন্যরকম একটা স্বাদ হয়ে থাকে। তবে জাটকা ইলিশ সব থেকে ভালো লাগে সরিষা তেল দিয়ে ভাজা করে খেতে, অসাধারণ স্বাদের লাগে। জাটকা ইলিশ রান্না করলে একটা দারুন সুগন্ধ বের হয় কিন্তু এখনকার ইলিশ মাছের থেকে যেন সেই সুগন্ধটা তেমন পাওয়া যায় না। জাটকা ইলিশ আমার খুব কমই খাওয়া পড়েছে, আর অনেকদিন পরে জাটকা খেয়ে ভালোই লাগলো অন্যরকম স্বাদের মধ্য দিয়ে। আর আমি এটি আজকে রান্না করেছিলাম আলু, বেগুন, ওলকপি একসাথে দিয়ে। ভিন্ন ভিন্ন তরকারির স্বাদে জাটকা ইলিশ এর তরকারি খেতে একদম জমজমাট হয়েছিল। যাইহোক এখন আমি এই রেসিপিটির মূল পর্বের দিকে চলে যাবো।


☬প্রয়োজনীয় উপকরণসমূহ:☬

উপকরণ
পরিমান
জাটকা ইলিশ
২ টি
আলু
৩ টি
বেগুন
১ টি
ওলকপি
১ টি
পেঁয়াজ
১ টি
কাঁচা লঙ্কা
৭ টি
কাশ্মীরি লঙ্কার গুঁড়ো
১.৫ চামচ
সরিষার তেল
৪ চামচ
লবন
২.৫ চামচ
হলুদ
৩ চামচ
জিরা গুঁড়ো
1/2 চামচ


জাটকা ইলিশ, আলু, বেগুন, ওলকপি


পেঁয়াজ, কাঁচা লঙ্কা, সরিষার তেল, লবন, হলুদ, জিরা গুঁড়ো


এখন রেসিপিটি যেভাবে প্রস্তুত করলাম---


❆প্রস্তুত প্রণালী:❆


➤জাটকা ইলিশ দুটিকে প্রথমে কেটে নেওয়ার পরে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর আমি আলুগুলোর খোসা ছালিয়ে নিয়ে কেটে ছোট ছোট পিচ করে নিয়েছিলাম।

➤ওলকপির খোসা ছালিয়ে নিয়ে কেটে নিয়েছিলাম। এরপর বেগুনটি কেটে নিয়েছিলাম।

➤পেঁয়াজ এর খোসা ছাড়ানোর পরে কেটে কুচি করে নিয়েছিলাম। এরপর কাঁচা লঙ্কাগুলো কেটে নিয়েছিলাম।

➤কেটে রাখা জাটকা ইলিশের পিচগুলোতে লবন ও হলুদ দিয়ে দিয়েছিলাম। এরপর গায়ে ভালো করে মাখিয়ে নিয়েছিলাম।

➤মাছের পিচগুলো ভালো করে ভেজে নিয়েছিলাম। এরপর আলুর কেটে রাখা পিচগুলো ভেজে নিয়েছিলাম।

➤বেগুনের পিচগুলো ভেজে নিয়েছিলাম। এরপর ওলকপির পিচগুলোও ভেজে নিয়েছিলাম।

➤কড়াইতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিয়েছিলাম। ভাজা হয়ে গেলে তাতে ভেজে রাখা আলুর পিচগুলো দিয়ে দিয়েছিলাম।

➤আলুর ভাজা পিচগুলো দেওয়ার পরে বাদবাকি ভেজে রাখা বেগুন, ওলকপি আর কাঁচা লঙ্কা দিয়ে দিয়েছিলাম। এরপর তাতে স্বাদ মতো লবন, হলুদ, কাশ্মীরি লঙ্কা দিয়ে দিয়েছিলাম।

➤উপাদানগুলোর সাথে সব ভালোভাবে নেড়েচেড়ে মেশানোর পরে পরিমাণমতো জল দিয়ে দিয়েছিলাম।

➤তরকারিটা কিছু সময় ধরে ফুটিয়ে নিয়ে সিদ্ধ মতো করে নিয়েছিলাম । এরপর তাতে ভেজে রাখা জাটকা ইলিশের পিচগুলো দিয়ে দিয়েছিলাম। তরকারিটা পুরোপুরি সম্পন্ন হওয়ার জন্য ১০ মিনিটের মতো দেরি করেছিলাম।

➤তিন রকম সবজির সাথে জাটকা ইলিশের একটা দারুন মজাদার তরকারি তৈরি হয়ে আসলে তাতে অল্প করে জিরা গুঁড়ো ছড়িয়ে দিয়েছিলাম। আর এখন এই সুস্বাদু খাবারটি পরিবেশন করে খাওয়ার জন্য রেডি।

রেসিপি বাই, @winkles

শুভেচ্ছান্তে, @winkles


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovqXYqtnvTwyujR3e6QABJn4NcxC3bdgrwX6NgAN649cHgfxhe5ph4GRfCVnb7WW5KRh8RjMmS8SJiGa3FeiiFtjQ.png

ইলিশ মাছের সাথে বঙ্গালীর একটা আবেগের কাজ করে। মাছে ভাতে বাঙ্গালী একটা কথা আছে, সেই হিসেবেই বুঝা যায় বাঙ্গালি কতটা মাছ প্রিয়। আপনার রেসিপি দেখে সত্যি অসাধারণ ছিলো। আলু বেগুন ওলকপি দিয়ে জাটকা ইলিশ মজার একটি রেসিপি।
আমাদের জাটকা ইলিশ রান্না হলে আপনার দেখানো প্রসেসেই রান্না হয়, প্রথমে মাছগুলো ভেজে তার পর রান্না। ভাজার সাথে সাথেই অসাধারণ একটা ঘ্রাণ নাকে আসে, এটাই হচ্ছে ইলিশের পরিচয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। ❣️❣️❣️

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovqXYqtnvTwyujR3e6QABJn4NcxC3bdgrwX6NgAN649cHgfxhe5ph4GRfCVnb7WW5KRh8RjMmS8SJiGa3FeiiFtjQ.png

 2 years ago 
ইলিশ জাটকা হোক আর বড় হোক আমার খুবই প্রিয়।আমার জীবনে এই একটি মাছ খাই।আপনার জাটকা ইলিশের রেসিপি খুবই সুন্দর হয়েছে।রেসিপির প্রতিটি ধাপ খুবই চমৎকার করে বর্ণনা দিয়েছেন।তাছাড়া বরাবরই আপনার রেসিপি খুবই চমৎকার হয়।এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে লাল গোলাপের শুভেচ্ছা♥♥
 2 years ago 

ইলিশ মাছ আমার মনে হয় সবার খুব পছন্দের। আর সাথে বেগুন দিলে তো আর কথাই নেই। তবে ভাইয়া আমি ওলকপি কখনো খায়নি কারণ কেন জেনো আমার কাছে টি ভালো লাগেনা। তবে আপনার রান্নার পদ্ধতিটা আমার কাছে খুবই ভালো লেগেছে। এভাবে কখনো রান্না করে খেয়ে দেখিনি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে। আপনার রেসিপি দেখে শিখে নিয়েছে অবশ্যই বাসায় এই রকম রান্না করে একদিন খেয়ে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জাটকা ইলিশ আমার ও খুব মজা লাগে।তবে সমস্যাটি অন্য জায়গায়।সেটা হচ্ছে জাটকা ইলিশে অতিরিক্ত কাঁটা থাকে।আর কাঁটা তো আমি ভীষণ ভয় পাই।ওলকপি দিয়ে যদিও আমার কোনোদিন ও খাওয়া হয়নি।তবে বেগুন দিয়ে খেয়েছি,বেশ মজা হয়।

 2 years ago 

হাহাহহা একদম ঠিক আপু। এই কাটার ভয়ে আমি মাছ খাই না বললেই চলে কি আর বলবো।

 2 years ago 

জাটকা ইলিশ সব থেকে ভালো লাগে সরিষা তেল দিয়ে ভাজা করে খেতে, অসাধারণ স্বাদের লাগে।

দাদা আপনার রেসিপি মানেই হচ্ছে দারুন কিছু। আপনার রন্ধনশিল্পের দক্ষতা আমাকে মুগ্ধ করে। বাঙ্গালীদের প্রিয় খাবার হচ্ছে ইলিশ মাছ। জাটকা ইলিশ খেতে খুবই ভালো লাগে আমার। সরিষার তেল দিয়ে ইলিশ ভাজা খাওয়ার মজাই আলাদা। এছাড়া ইলিশ মাছ সরিষার তেল দিয়ে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। দাদা আমি আজ সকালেও ইলিশ ভাজা খেয়েছি। আপনার রেসিপি দেখেই জিভে জল চলে আসলো দাদা। এত সুন্দর করে আপনি জাটকা ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন যে খেতে ইচ্ছে করছে। ইলিশের রেসিপি খুবই ভালো লাগে। ইলিশ মাছ খেতে যেমন মজা তেমনি আপনি অনেক সুন্দর ভাবে এই মজার রেসিপি তৈরি করেছেন দাদা। আলু, বেগুন ও ওলকপি দিয়ে ইলিশ মাছের অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন। বেগুন দিয়ে ইলিশ মাছের রেসিপি আমার অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার রান্নার প্রসেস উপস্থাপন করেছেন দাদা। মজাদার স্বাদের জাটকা ইলিশ মাছের রেসিপি তৈরি করে সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো দাদা। ❤️❤️❤️❤️

 2 years ago 

আপনার জাটকা ইলিশ দিয়ে বাঙালি রেসিপি খুব সুন্দর হয়েছে। স্বাভাবিক সবজিগুলো দিয়ে আপনি রেসিপিটি সম্পন্ন করেছেন। যেহেতু এখন ইলিশ মৌসুম নয় তাই জাটকা ইলিশ প্রচুর ধরা পড়ছে। অরিজিনাল ইলিশের মত যদিও জাটকা ইলিশের স্বাদ কখনোই হবে না। তবে ভালোভাবে রান্না করতে পারলে খেতে বেশ দারুন লাগে। আপনার রেসিপি দেখে মনে হল বেশ স্বাদ হয়েছে। আপনি রেসিপি গুলো নিখুঁতভাবে বর্ণনা করতে অভ্যস্ত যা সবাই পারেনা। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

জাটকা ধরে যারা-আটকা ওদের আটকা হা হা হা হা মজা করলাম।
আমি জাটকা পছন্দ করি তবে সেটা ভাজা খেতে, কাটার আধিক্যের কারনে জাটকা মাছ রান্না খুব একটা পছন্দ করি না আমি। কিন্তু আপনার রান্নাটি দেখে কিন্তু লোভ লাগছে। ধন্যবাদ

 2 years ago 

জাটকা ইলিশ রান্না করলে একটা দারুন সুগন্ধ বের হয় কিন্তু এখনকার ইলিশ মাছের থেকে যেন সেই সুগন্ধটা তেমন পাওয়া যায় না।

গরম গরম ইলিশ মাছের রেসিপির সাথে যদি হয় গরমভাত তাহলে একেবারে জমে যাবে দাদা। বেগুন, আলু ও ওলকপি দিয়ে ইলিশ মাছ খেতে এতই ভালো লাগে যে বলে বুঝানোর মতো নয়। আর আপনি আজকে যে মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন যেটা দেখে তো পুরাই লোভ লেগে গেলো। ইলিশ মাছের নাম শুনলেই আমার জিভে জল চলে আসে। তার উপর আবার এত মজাদার ভাবে এই রেসিপি তৈরি করেছেন। দেখতে যেমন লোভনীয় হয়েছে খেতেও নিশ্চয়ই অনেক লোভনীয় হয়েছে। জাটকা ইলিশ মাছের অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। জাটকা ইলিশ মাছ রান্না করলে খুব সুন্দর মিষ্টি ঘ্রাণ বের হয়। আমি যখন আপনার এই রেসিপি দেখছিলাম তখন আমার নাকে ভেসে আসছিল সেই মিষ্টি ঘ্রাণ। অসাধারণ একটি রেসিপি তৈরি করে সকলকে দেখার সুযোগ করে দিয়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা।

 2 years ago 

আমার খাদ্যতালিকায় ইলিশ মাছ প্রিয় একটি খাবার। সরিষা বাটা দিয়ে ইলিশ খাবার দারুণ সুস্বাদু। আগে মাঝে মাঝেই জাটকা ইলিশ খাওয়া যেত। কিন্তু এলার্জি জনিত কারণে এটি তেমন আর খাওয়া হয় না। আপনি আমার সাধারণভাবে খুব যত্ন করে ধাপে ধাপে জাটকা ইলিশ মাছের রেসিপি প্রস্তুত সম্পন্ন করেছেন। আপনার এখন উপস্থাপনা এই রেসিপি তৈরিতে সহায়ক হবে। ধন্যবাদ ,শ্রদ্ধা ও ভালোবাসা রইলো।

জাটকা ইলিশ,তাতে আবার কাশ্মীরি লঙ্কার গুঁড়ো,সাথে আবার জাদুর হাতের ছোয়া, এযে সম্প্রসারণ একটা রেসিপি। রঙের সাথে স্বাদ ও গন্ধের এক নতুন সমন্বয়। লোভটা আসে অস্থির। নতুন কিছু শিখলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44