নদীর বাচা মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি মূলত একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি কয়েকদিন আগে আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম মায়ের সঙ্গে মাছের বাজারে গিয়েছিলাম। তখন আমি আর আমার আম্মা দুজন মিলে বাচা মাছ কিনেছিলাম। বাঁচা মাছ নদীর মাছ। যদিও এর আগে এই মাছ আমি খেয়েছি কিনা আমার মনে নেই। তবে এটি নাকি খুবই সুস্বাদু আম্মা বলছিল। তাই আম্মা এই মাছ কেনার জন্য বেশ আগ্রহ পোষণ করছিল ।তারপর এই মাছ কিছু কিনেছিল । বাসায় আসার পর আমি এই মাছ রান্না করেছিলাম। সেই রেসিপিই এখন আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের ভালো লাগবে।

নদীর বাচা মাছের রেসিপি


IMG20240713150613.jpg



Polish_20240802_202430596.jpg


উপকরণপরিমাণ
বাচা মাছপরিমাণ মত
আলুদুইটি
বেগুনদুইটি
পটলতিনটি
হলুদ গুঁড়াএক চা চামচ
জিরা গুড়াএক চা চামচ
ধনিয়া গুড়াএক চা চামচ
লাল মরিচ গুড়াহাফ চা চামচ
পেঁয়াজ বাটাতিন টেবিল চামচ
আদা বাটাএক চা চামচ
রসুন বাটাহাফ চা চামচ
পেঁয়াজ কুচিতিনটি
কাঁচা মরিচচারটি
লবণস্বাদমতো
তেলপরিমাণ মতো

প্রুস্তুতপ্রণালী


IMG20240713142817.jpgIMG20240713143015.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই। পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে সব বাটা মসলা দিয়ে দেই।


IMG20240713143137.jpgIMG20240713143154.jpg

তারপর ভালো মত নেড়ে চেড়ে সব গুঁড়ো মসলা ও লবণ দিয়ে আবারো নেড়েচেড়ে মসলাটা কিছুক্ষণ কষিয়ে নেই।


IMG20240713143353.jpgIMG20240713143429.jpg

মসলাটা কষানো হয়ে গেলে মাছের সঙ্গে ভালো মতো নেড়ে চেড়ে নেই।


IMG20240713143543.jpgIMG20240713144107.jpg

তারপর সামান্য পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে মাছগুলো কষিয়ে নেই। মাছগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে উঠিয়ে রাখি।


IMG20240713144110.jpgIMG20240713144140.jpg

তারপর ওই মসলার মধ্যে সবজিগুলো দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে নেই।


IMG20240713144227.jpgIMG20240713144730.jpg

তারপর সামান্য পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে সবজিগুলো কষিয়ে নেই।


IMG20240713145159.jpgIMG20240713150129.jpg

সবজিগুলো সিদ্ধ হয়ে এলে ঝোলের জন্য বেশি পানি ও আগে থেকে কষিয়ে রাখা মাছগুলো দিয়ে দেই ।তারপর কিছুক্ষণ রান্না করার পর জিরা গুঁড়ো দিয়ে দেই।


IMG20240713150232.jpgIMG20240713150330.jpg

তারপর আরো কিছুক্ষণ রান্না করার পর তৈরি হয়ে গেল আমার বাছা মাছ রান্না।


IMG20240713150616.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করি। খেতে কিন্তু খুবই সুস্বাদু হয়েছিল ।আশা করছি আপনাদের কাছে রেসিপিটি ভালো লেগেছে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 months ago 

বেশি দারুণ মজাদার ও লোভনীয় একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। নদীর মাছ খেতে এমনিতে খুবই সুস্বাদু হয়ে থাকে। সে জায়গায় এত সুন্দর ভাবে রান্না দেখে খুবই ভালো লাগলো আমার।

 2 months ago 

হ্যাঁ ভাইয়া ঠিকই বলেছেন নদীর মাছের মধ্যে একটা আলাদা টেস্ট পাওয়া যায়, যা পুকুরের মাছে পাওয়া যায় না। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @wahidasuma,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 months ago 

বাচা মাছ নামটা প্রথম শুনলাম।নদীর যেকোনো মাছ অন্য জায়গার মাছের থেকে সুসাদু হয়ে থাকে।খুবই দারুন এবং লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে। শেয়ার করার জন্য।

 2 months ago 

ভাইয়া এগুলো নদীর মাছ। আর আপনি ঠিকই বলেছেন নদীর যে কোন মাছ অন্য জায়গা থেকে অনেক সুস্বাদু হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 months ago 

বাচা মাছের নাম আজকেই প্রথম শুনলাম আপু। হয়তো বিভিন্ন অঞ্চলে এই মাছের অন্য কোন নাম থাকতে পারে। তবে নদীর মাছ গুলো খেতে অনেক বেশি ভালো লাগে। চাষের মাছের চেয়ে নদীর মাছের টেস্ট অনেক বেশি হয়। আপনার রেসিপি দারুন হয়েছে আপু।

 2 months ago 

আপু এই মাছের নাম আমারও জানা ছিল না। মায়ের কাছ থেকে জেনেছি এবং মাছ বিক্রেতাও তাই বলছিল। আবার ইউটিউবেও তাই দেখলাম। জানিনা অন্য নাম আছে কিনা ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 months ago 

এই নামে কোন মাছের কথা আগে শুনিনি। তবে আপনার রান্নার পদ্ধতি এবং রং দেখে মনে হল বেশ ভালই হয়েছিল খেতে। এমন একটা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক শুভেচ্ছা জানাই।

 2 months ago 

আসলে আপু পৃথিবীতে অনেক প্রজাতির মাছ রয়েছে যার অনেক মাছই আমাদের কাছে অজানা। এ মাছের নামটি আমার কাছেও খুব বেশি পরিচিত না। তবে নেটে সার্চ দিলে দেখতে পাবেন ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 months ago 

আজকেই প্রথম এই মাছের নাম শুনলাম। আগে কখনো খাওয়া হয়নি। নদীতে হাজার রকমের মাছ আছে যেগুলো আমাদের অজানা। সব সময় সবকিছু পাওয়াও যায় না। আর যেহেতু এইটা দিয়ে রেসিপি করেছেন সেই হিসেবে মনে হচ্ছে খেতে বেশি সুস্বাদু হয়েছিল। সাথে যেহেতু সবজি যোগ করেছেন সেই হিসেবে সবকিছুই মজাদার হবে মনে হয়।

 2 months ago 

হ্যাঁ আপু নদীর হরেক রকমের মাছ রয়েছে যার অনেক মাছ সম্বন্ধেই আমাদের ধারণা কম ।যাইহোক মাছটি খেতে কিন্তু বেশ ভালোই ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 months ago 

যদিও আমি বাচা মাছের নাম কখনো শুনি নি ‌ তবে আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো। খুবই দুর্দান্ত রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে খুব সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এত অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 months ago 

ভাইয়া মাছের নাম টি আনকমন হলেও খেতে কিন্তু বেশ মজার ।আপনার কাছে রেসিপি টি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 65777.74
ETH 2616.43
USDT 1.00
SBD 2.68