পিঠা উৎসবে ঘুরাঘুরি পর্ব -৩

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে ।আজ আমি মূলত পিঠা উৎসবের আরও একটি পর্ব নিয়ে হাজির হয়েছি। এর আগের পর্বে বিভিন্ন স্টল ও কয়েকটি পিঠার ফটোগ্রাফি আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম। আজ আরো কিছু পিঠা ও অন্যান্য বিষয় আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের ভালো লাগবে ।আসলে এই পিঠা উৎসবে গেলে বিভিন্ন ধরনের পিঠা দেখা যায় ।আবার সেই সঙ্গে কিছু মজার মজার পিঠা খাওয়া যায়। এখানে যে শুধু পিঠাই থাকে তা নয় ।এখানে আরো বিভিন্ন ধরনের খাবার থাকে ।যেগুলো খেতেও কিন্তু বেশ ভালো লাগে। আমরা অল্প কিছু খাবার খেয়েছিলাম। এ ধরনের উৎসবে বাচ্চারা গেলেও বেশ আনন্দ পায়। যাই হোক আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি পিঠা উৎসবের আরও কিছু ফটোগ্রাফি।

পিঠা উৎসবে ঘুরাঘুরি পর্ব -৩


IMG20240216182536.jpg

IMG20240216182502.jpg

রাতের বেলা এরকম জাক জমকপূর্ণ ভাবে সাজানো আবার সেই সঙ্গে সাউন্ড সিস্টেম, পুরো জায়গাটিতে এক আনন্দ মুখোর পরিবেশের সৃষ্টি হয়েছিল। যার কারণে অনেক বেশি উপভোগ করছিলাম। আমরা মূলত গিয়েছিলাম বিকেল বেলায়। বিকেল থেকে তখন লোকজনের আনাগোনা তেমন শুরু হয়নি। স্টল গুলো সাজানো হয়েছিল না ।ধীরে ধীরে দেখলাম লোকজনের আনাগোনা বেড়ে গেল। আবার স্টল গুলো চমৎকারভাবে সাজানো হয়ে গেল। সবমিলিয়ে সত্যি ভীষণ ভালো লেগেছিল সেদিনকার মুহূর্তটা।


IMG20240216164253.jpg

IMG20240216164251.jpg

এগুলো হচ্ছে জামাই পিঠা ঝাল ও মিষ্টি ।এই পিঠাগুলো তেলে ভাজা হয়ে থাকে ।যদিও এই পিঠাগুলো বাসার সামনে দিয়ে লোকদের মাথায় করে বিক্রি করতে দেখা যায়। আমি একবার অবশ্য খেয়েছিলাম ঝাল পিঠা টি ।খেতে খারাপ না বেশ ভালই লাগে । কেননা এগুলো ভীষণ মচমচে টাইপের থাকে। তবে মেলা থেকে এগুলো খাওয়া হয়নি।


IMG20240216164311.jpg


আর এগুলো হচ্ছে শামুক পিঠা। এগুলো মূলত ভাজা জাতীয় কোন এক পিঠা। তবে স্টুডেন্টরা খাবারগুলো এভাবে র‍্যাপিং করে রেখেছিল যাতে ধুলাবালি না পরে, এ বিষয়টা বেশ ভালো ছিল।


IMG20240216170758.jpg


এটি ছিল শাহী টুকরো ।যদিও ওরা এটি নাম দিয়েছে শাহী টুকরো কিন্তু এগুলো মূলত সন পাপড়ি ছিল ।সন পাপড়ি খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে ।আমি ছন পাপড়ি দেখলে সাধারণত খাওয়ার চেষ্টা করি।


IMG20240216164512.jpg

আর এটি হচ্ছে মজার পুডিং। দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ চমৎকার হয়েছিল। আসলে পুডিং ভালোভাবে তৈরি করতে পারলে খেতে বেশ ভালো লাগে। একটু শক্ত টাইপের হলে বেশি ভালো লাগে ।আমার কাছে ফ্রিজে রেখে খেলে অনেক বেশি মজার লাগে খেতে।


IMG20240216164433.jpg

এটি সম্ভবত পায়েস ছিল কিংবা সেমাই ছিল। আমার ঠিক মনে পড়ছে না ।যাইহোক দেখতে কিন্তু ভীষণ মজাদার মনে হয়েছিল ।যদিও এগুলো খাওয়া হয়ে ওঠেনি। আসলে মেলায় এত প্রকারের খাবার ছিল যে কোনটা রেখে কোনটা খাব যার কারণে অনেক খাবারই মিস হয়ে গিয়েছে খাওয়া হয়ে ওঠেনি।


IMG20240216182114.jpg

IMG20240216182117.jpg

IMG20240216182122.jpg

আর এটি ছিল চমৎকার একটি টবের দোকান। এরা মূলত বাইরে থেকে এসে এখানে স্টল দিয়েছিল ।এগুলো ছোট ছোট ক্যাকটাস গাছ লাগানোর টব। তবে এই টব গুলো একটু আমার কাছে ভিন্ন রকমের লেগেছিল ।দেখতে কিন্তু ভীষণ চমৎকার। তবে দাম ছিল মারাত্মক ।যাই হোক আমার মেয়ে কেনার জন্য বায়না ধরল তবে কি আর করার তাকে একটা কিনে দিতে হলো। তবে লোকটা বলল কিছুদিন পরপর এই টব গুলো পানিতে ভিজিয়ে রাখলে এর কালার আরো উজ্জ্বল হয়। যাই হোক টব গুলো দেখতে কিন্তু ভীষণ চমৎকার।


IMG20240216182201.jpg

IMG20240216182203.jpg

IMG20240216182205.jpg

প্রতিটা টবে ছোট ছোট ক্যাকটাস লাগানো ছিল ।আবার সুন্দর পাথর দিয়ে সাজানো ছিল। যার কারণে টব গুলো দেখতে আরো বেশি আকর্ষণীয় দেখাচ্ছিল। ছোট ছোট বাচ্চারা এগুলোর প্রতি অনেক বেশি আকর্ষণ অনুভব করেছিল ।যে দেখছিল সেই একটা করে কেনার জন্য বায়না ধরছিল। যাই হোক টব গুলো কিন্তু শোপিস হিসেবে সত্যি ভীষণ চমৎকার ছিল ।আমরাও বাসায় এনে ছোট একটি গাছ লাগিয়ে দিয়েছিলাম ।বেশ ভালো লাগছিল দেখতে ।আশা করছি আপনাদের কাছে আজকের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে ।পরবর্তীতে আরো কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হব।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

পিঠা উৎসবের কথা শুনেই পিঠা খেতে ইচ্ছা করছে। ঠিক বলেছেন আপু পিঠা উৎসবে গেলে বিভিন্ন রকমের পিঠা দেখা যায় আবার কিন্তু বিভিন্ন রকমের পিঠাগুলো খাওয়াও যায়। আপনার মাধ্যমে আজকে বেশ কিছু পিঠা দেখতে পারলাম। আবার তার সাথে আরও অনেকগুলো ফটোগ্রাফি দেখতে পেলাম। তবে শনপাপড়ি কিন্তু আমার নিজেরও ভীষণ ভালো লাগে খেতে। ওরা দেখছি শনপাপড়ি না লিখে শাহী টুকরা লিখেছে। তবে সব মিলিয়ে আপনার পোস্টটা ভীষণ ভালোই লেগেছে।

 2 months ago 

আপনি বিভিন্ন রকমের পিঠা দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে বেশ ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57831.03
ETH 3136.64
USDT 1.00
SBD 2.42