স্বরচিত একগুচ্ছ অনুকবিতা

in আমার বাংলা ব্লগ2 days ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি মূলত একগুচ্ছ অনুকবিতা শেয়ার করতে এসেছি। সত্যিকার অর্থে মনের কিছু আবেগ অনুভূতি নিয়ে লেখাই হচ্ছে কবিতা। অনু কবিতা ছোট হলেও তার ভেতরের অর্থের গভীরতা থাকে ব্যাপক।যার কারণে অনু কবিতা বেশ ভালো লাগে আমার। যদিও অনু কবিতা আমি শিখেছি আমাদের সবার প্রিয় দাদার কাছ থেকে। এর আগে অনু কবিতা সম্পর্কে তেমন কিছুই জানতাম না, আর লেখা তো দূরের কথা।দাদার ছোট ছোট অনু কবিতা পড়ে যেমন মুগ্ধ হয়েছি, তেমনি নিজেও একটু একটু লেখার চেষ্টা করেছি।আর আমার সব থেকে বেশি কবিতা লেখায় অনুপ্রেরণা দিয়েছেন দাদা। এই জন্য দাদার কাছে চির কৃতজ্ঞ।এটি আমার চৌদ্দ নাম্বার অনুকবিতা।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। আর কথা না বাড়িয়ে চলে যাচ্ছি কবিতার মূলভাবে ।

ai-generated-8577699_1280.png

source

কয়েকদিন থেকে টানা বৃষ্টি হচ্ছে। প্রকৃতিতে এক ভিন্ন পরিবেশ সৃষ্টি হয়েছে। বৃষ্টির দিনে মনটা কেমন যেন হয়ে ওঠে। মনের মধ্যে এক ভিন্ন ধরনের ভালোলাগা তৈরি হয় ।প্রকৃতি যেমন নব রূপে সেজে ওঠে, মনের মধ্যেও যেন তেমনি এক অদ্ভুত অনুভূতি উপলব্ধি করি। কেননা বৃষ্টির ছোঁয়া পেলে প্রকৃতি তার সজীবতা ফিরে পায়। চারিদিকে নতুন নতুন ফুলের সুবাসে মুগ্ধ হয়ে যাই ।তখন প্রিয়জনকে পাশে পাওয়ার ব্যাকুলতা সবার মধ্যেই মনে হয় কাজ করে। কেননা বৃষ্টির দিনের দারুন মুহূর্ত একা উপভোগ করা কারো পক্ষেই সম্ভব নয়। তখন প্রিয়জন পাশে থাকলে সেই মুহূর্তটা আরো সুন্দরভাবে কাটানো যায়। বৃষ্টির দিনে প্রিয়জনের কথা মনে হয় সবারই মনে পড়ে । সবার মনের অনুভূতিই মূলত প্রথম দুটি কবিতাটিতে আমি বোঝাতে চেয়েছি। তৃতীয় অনু কবিতাটিতে বোঝাতে চেয়েছি মানুষ যখন তার প্রিয়জনকে হারিয়ে জীবনযুদ্ধে নেমে পড়ে, তখন নিজের জন্য তার একটুও সময় থাকে না । আশেপাশের মানুষগুলোকে ভালো রাখার আপ্রাণ চেষ্টা চালিয়ে যায় । তখন তার ভালোবাসার মানুষটিকে বড্ড মনে পড়ে । তাকে ভীষণ প্রয়োজন হয়ে পড়ে । এলোমেলো জীবনটাকে আবার নতুন করে সাজানোর বাসনা মনে জাগে ।


একগুচ্ছ অনুকবিতা


(১)

বৃষ্টির রিনিঝিনি শব্দে
প্রকৃতি সেজেছে নতুন আনন্দে ।
চারিপাশে ফুলের সুবাসে,
গড়ে উঠেছে মনের আঙ্গিনায়
এক অনবদ্য ভালবাসা ।
সেই ভালোবাসায় রাঙিয়ে দুজনে
চোখে চোখ হাতে হাত রেখে,
হারিয়েছি অজানার পথে ।

(২)

মেঘলা আকাশ
অন্ধকার ঘনিয়ে আসছে ,
বাতাসের বেগ বেড়ে যাচ্ছে,
তোমার কথা ভীষণ মনে পড়ছে।
একটু খানি পাশে পেতে ইচ্ছে করছে।।

(৩)

বেঁচে আছি নিঃসঙ্গতায়
বার বার মনে পড়ছে তোমায় ।
তোমায় ছাড়া আমি একা
হেঁটে চলেছি বহুদূর ।
সময়ের সাথে আজ আমি ক্লান্ত,
বড্ড বেশি এলোমেলো ।
নিজেকে সময় দেওয়ায় সময় নেই আমার ।
জীবন যুদ্ধে পার করছি প্রতিটি মুহূর্ত,
আমার প্রতিটি ক্ষণে তোমায় মনে পড়ে ।
এলোমেলো এই জীবনে
তোমায় ভীষণ প্রয়োজন ।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 days ago 

এই ধরনের টপিক গুলো নিয়ে কবিতা লেখা হলে আমার কাছে পড়তে অনেক বেশি ভালো লাগে। আপনি অনেক সুন্দর করে একগুচ্ছ অনু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে কবিতা লিখতে আর কবিতা পড়তে অনেক ভালো লাগে । সুন্দর অনুভূতি নিয়ে কবিতা লেখা হলে একটু বেশি সুন্দর হয়ে থাকে। আর আপনি প্রত্যেকটা কবিতা লিখেছেন সুন্দর অনুভূতিকে নিয়ে। আমার কাছে আপনার দুই নাম্বার অনু কবিতাটা বেশি ভালো লেগেছে। এভাবে চেষ্টা করলে পরে আরো অনেক সুন্দর কবিতা লিখতে পারবেন আপনি।

 22 hours ago 

আপু আপনার কাছে আমার দুই নাম্বার অনু কবিতাটি বেশি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 days ago 

দারুণ কিছু কবিতা
পড়লাম আমি সবই।
দোয়া করি এগিয়ে যান,
শখের বশে হওয়া কবি।

 2 days ago 

বাহ ছন্দের সুরে আপনার মন্তব্যটি পড়ে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 2 days ago 

আমার কাছে ছোট কবিতা গুলো পড়তে অনেক বেশি ভালো লাগে। আপনি দেখছি আজকে বেশ কয়েকটি অনুকবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতা গুলো পড়ে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনার লেখা কবিতা গুলো বর্ষাকাল কে নিয়ে।

 22 hours ago 

ভাইয়া আমার লেখা অনু কবিতাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 days ago 

অনু কবিতাগুলো পড়তে আমার খুবই ভালো লাগে।আমি যদিও কবিতা লিখতে পারি না তবে সকলের লেখা সুন্দর সুন্দর কবিতা পড়ে খুবই আনন্দ হয় এত সুন্দর ভাবে প্রত্যেকে কবিতা লিখে উপস্থাপন করে।আপনি আজ দারুন তিনটি অনু কবিতা লিখেছেন আপু।আপনার লেখা কবিতা গুলো পড়ে মুগ্ধ হলাম।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 22 hours ago 

আপু আমার লেখা অনু কবিতা গুলো পড়ে আপনি মুগ্ধ হয়েছেন জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো ।আমিও একটা সময় কবিতা লিখতে পারতাম না ।একটু একটু করে শিখেছি । একটা সময় আপনিও শিখে যাবেন ,আপনার জন্য শুভকামনা রইল।

 2 days ago 

আপনি ঠিক বলছেন আপু অনু কবিতা ছোট হলেও এই কবিতা গুলোের গভীরতা অনেক বেশি। আমাদের দাদা তো আমাদেরকে অনেক বেশি অনুপ্রাণিত করেছেন। সব সময় কবিতার মাধ্যমে কিংবা যেকোন উৎসাহমূলক পোস্টের মাধ্যমে। আপনি দাদার অনুপ্রেরণা থেকে সবার অনুপ্রেরণা থেকে খুব সুন্দর সুন্দর অনু কবিতা লিখছেন। আপনার শেয়ার করা বৃষ্টির অনুভূতি নিয়ে লেখা অনু কবিতা গুলো বেশ ভালো লাগলো।

 22 hours ago 

হ্যাঁ আপু মূলত দাদার অনু কবিতাগুলো পড়েই অনুকবিতা সম্পর্কে জেনেছি এবং লেখার অনুপ্রেরণা পেয়েছি। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 days ago 

ঠিক বলেছেন আপু বৃষ্টির ছোঁয়া পেলে প্রকৃতির সাথে আমিও যেন সজীবতা ফিরে পাই। চমৎকার কিছু অনু কবিতা লিখেছেন আপু। আপনার প্রতিটা অনু কবিতা আমার ভীষণ ভালো লেগেছে। সত্য আপু বৃষ্টির সৌন্দর্যটা একা উপভোগ করা যায় না। এ সময় প্রিয় মানুষটা যদি পাশে থাকে। তাহলে বৃষ্টির সৌন্দর্য দেখার অনুভূতিটা যেন আরো বেড়ে যায়।

 22 hours ago 

হ্যাঁ আপু বৃষ্টির মুহূর্তে প্রিয়জনকে পাশে পেলে সে অনুভূতিটা আরো বেশি সুন্দর হয় । ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 days ago 

সত্যি আপু একটা সময় আমরা কেউ কবিতা লিখতে পারতাম না। দাদার লিখা অনু কবিতাগুলো পড়ে অনেক ভালো লাগতো। আপনি দাদার লেখা অনু কবিতাগুলো পড়ে অনুপ্রেরণা পেয়ে দারুন কিছু অনু কবিতা লিখেছেন পড়ে অনেক ভালো লাগলো আপু।

 22 hours ago 

হ্যাঁ আপু প্রথম প্রথম তো অনু কবিতা বলে কিছু হয় তাই জানতাম না ।দাদার লেখা থেকেই জানতে পেরেছি আর সেখান থেকে লিখতেও শিখেছি। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63749.66
ETH 3419.02
USDT 1.00
SBD 2.48