কয়েকটি ইনডোর প্লান্ট এর ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি মূলত কয়েকটি ইনডোর প্লান্ট এর ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। ফটোগ্রাফি করতে সবসময়ই আমার কাছে বেশ ভালো লাগে ।তবে ফুল ,গাছপালা এগুলোর ফটোগ্রাফি করতে বেশি ভালো লাগে । আমাদের বাসা বাড়িতে কিছু ইনডোর প্লান্ট থাকে যেগুলো দেখতে কিন্তু খুবই চমৎকার লাগে ।আজ আমি মূলত সেগুলোর ফটোগ্রাফি আপনাদের সঙ্গে শেয়ার করব ।বেশ কিছুদিন আগে আমি আমার বোন তানিয়ার বাসায় বেড়াতে গিয়েছিলাম। ওর বাসায় দেখলাম ও বেশ কিছু ইনডোর প্লান্ট দিয়ে খুব চমৎকার করে ঘর সাজিয়েছে। যেটা আমার কাছে বেশ ভালো লেগেছে ।তাই কিছু ফটোগ্রাফি করে রেখেছিলাম ।আর আজ সেগুলো আপনাদের সঙ্গে শেয়ার করছি ।আশা করছি আপনাদের ভালো লাগবে।

কয়েকটি ইনডোর প্লান্ট এর ফটোগ্রাফি


IMG20240610183905.jpg

IMG20240610183858.jpg

মূলত আমি বিভিন্ন ফুলের গাছের নাম মোটামুটি বেশ ভালই জানি ।তবে ইনডোর প্ল্যান্ট গুলোর নাম একেবারেই আমার জানা নেই । খুব পরিচিত না হলে বেশিরভাগ ইনডোর প্লান্ট আমি চিনি না । তবে এ গুলো দেখতে আমার কাছে বেশ ভালো লাগে ।এই ইনডোর প্ল্যান্ট টি কিন্তু খুবই চমৎকার। বিভিন্ন জায়গায় এই প্ল্যান্ট টি দেখতে পাওয়া যায় ।এমনকি আমি কিছুদিন আগে ওয়ান টু হান্ড্রেড শপিং মলে গিয়েছিলাম সেখানেও এই প্ল্যান্ট গুলো বিক্রি করতে দেখলাম । এগুলো ঘরের মধ্যে সাজিয়ে রাখলে দেখতে কিন্তু বেশ চমৎকার লাগে । আমার বোন টবের মধ্যে ছোট ছোট রংবেরঙের পাথরকুচি দিয়েছে যার কারণে দেখতে আরো বেশি আকর্ষণীয় দেখাচ্ছে।


IMG20240610183754.jpg

IMG20240610171051.jpg

IMG20240610171048.jpg

এই ইনডোর প্ল্যানটি কিন্তু আমি আবার বেশ ভালই চিনি ।এটি হচ্ছে মানি প্লান্ট ।এই গাছটি ঘরের মধ্যে রাখলে সত্যি ভীষণ চমৎকার লাগে ।আমার বাসায়ও এই মানি প্লান্ট গাছ ছিল ।তবে দীর্ঘদিন বাসায় না থাকার কারণে গাছটি মারা গিয়েছে। বেশ সুন্দর করে ঝোপালো হয়েছিল। গাছ টির জন্য বেশ খারাপ লেগেছিল ।দেয়ালে চমৎকার করে লাগিয়ে রেখেছিলাম ।যাইহোক আমার বোনের বাসার এই প্ল্যানটা আমার কাছে বেশ ভালই লাগলো।


IMG20240610171055.jpg

এটি হচ্ছে স্পাইডার প্লান্ট ।এটিও দেখতে খুবই চমৎকার ।যখন অনেকগুলো গাছ একসঙ্গে রাখা হয় বেশ ঝোপালো হয় । তখন দেখতে আরো বেশি আকর্ষণীয় দেখায় । ঘরের মধ্যে বিভিন্ন ধরনের গাছ রাখলেও কিন্তু অক্সিজেনের ব্যবস্থা হয় এবং ঘরের মধ্যে গরম কিছুটা কম হয়।


IMG20240610171102.jpg

IMG20240610171112.jpg

এই গাছটি দেখতে অনেকটা ছোট তাল গাছের মতো ।যদিও এটি তালগাছ নয়। এটিও আরও একটি ইনডোর প্ল্যান্ট। তবে এটির নাম আমার জানা নেই ।আমি এটিকে মিনি তালগাছ বলে থাকি । দেখতে কিন্তু ভীষণ ভালো লাগে । ঘরের মধ্যে এ ধরনের একটি গাছ রাখলে ঘরের সৌন্দর্য আরো বেড়ে যায়। ইদানিং সবার গাছ লাগানোর প্রতি আগ্রহ অনেকটা বেড়ে গিয়েছে ।যার কারণে বাসা বাড়ির ছাদ কিংবা ঘরের ভেতর সব জায়গাতেই গাছ দেখতে পাওয়া যায় ।ঢাকা শহরের প্রতিটা ছাদ যেন ছাদ বাগানে ভরপুর এবং প্রতিটা ঘরেও যেন ইনডোর প্ল্যান্টে ভরপুর, যা দেখতে কিন্তু বেশ ভালই লাগে । সবারই উচিত এ ধরনের গাছ লাগানো, যাতে করে পরিবেশ এবং ঘরের সৌন্দর্য বৃদ্ধি পাবে।


IMG20240610183811.jpg

এটিও আরও একটি ইনডোর প্লান্ট। তবে এই প্ল্যান্টটির নামও আমার জানা নেই। এটি দেখতে অনেকটা কলাপাতার মত। তবে দেখতে কিন্তু বেশ ভালো লাগে। বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট এখন দেখা যায়। যেটা অনেকদিন আগেও দেখা যেত না ।এখন রংবেরঙের যেমন ফুলের গাছ দেখা যায় তেমনি বিভিন্ন ইনডোর প্লান্ট গুলোর সংখ্যাও দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।সেই সঙ্গে ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পাচ্ছে ।আশা করছি আপনাদের কাছেও আমার আজকের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last month 

আপু এই ইনডোর প্লান্ট গুলো ঘরের সৌন্দর্য অনেক বেশি বৃদ্ধি করে। তানিয়া আপুর বাসায় বেড়াতে যেয়ে আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি সংগ্রহ করলেন। তানিয়া আপু তো দেখছি বেশ সুন্দর করে ইন্ডোর প্লান্ট দিয়ে ঘর সাজালেন। এই ফটোগ্রাফি গুলো দেখে আমারও আগ্রহ বেড়ে গেল।

 last month 

হ্যাঁ আপু এই প্ল্যান্টগুলো দিয়ে ঘর সাজালে দেখতে বেশ চমৎকার লাগে। আপনিও লাগাতে পারেন ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ইনডোর প্লান্ট আমার ভীষণ ভালো লাগে। তানিয়া আপুর বাসার গাছ গুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। আর আপনার বাসার গাছ মরে গিয়েছে শুনে সত্যিই খারাপ লাগছে। বাসায় না থাকলে এই সমস্যা দেখা দেয়। আমি যখন গ্রামের বাসায় যাই তখন ভয়ে থাকি না জানি গাছগুলোর কি অবস্থা। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে আপু।

 last month 

আপু ইনডোর প্লান্ট আপনার কাছেও ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

ইন্ডোর প্লানেট গুলো দেখতে খুবই চমৎকার লাগে।বিশেষ করে এগুলোর ফটোগ্রাফি অনেক সুন্দর হয়।দারুন ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

ভাইয়া ইনডোর প্লান্ট আপনার কাছে চমৎকার লাগে জেনে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু চমৎকার কিছু ইনডোর প্ল্যান্ট ফটোগ্রাফি দেখতে পেলাম আপনার ফটোগ্রাফির মাধ্যমে। আমারও কিন্তু এগুলো দিয়ে ঘর সাজাতে ভীষণ ভালো লাগে। ঠিক বলেছেন আপু। এগুলো দিয়ে ঘর সাজালে ঘরের সৌন্দর্য অনেকটাই বেড়ে যায়। আগে প্রায় এগুলো দিয়ে ঘর সাজানো আমার একটা শখ ছিল। ছোট ছোট ইনডোর প্ল্যানগুলো ছোট ছোট টবের মধ্যে দিয়ে ঘরের যেখানে রাখেন না কেন দেখতে খুব ভালো লাগে।

 last month 

হ্যাঁ আপু ছোট ছোট টবের মধ্যে ইনডোর প্লান্ট রেখে ঘর সাজালে দেখতে খুবই চমৎকার লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

যারা ইনডোর প্লান্ট করে তারা খুবই সৌখিন হয়। দেখে বুঝা যাচ্ছে উনি অনেক প্লান করে এগুলো করেছেন যা উনার সুরুচি প্রমাণ করে। ভালো লাগলো দেখে। পরিবেশ এবং সৌন্দর্য সম্পর্কে সচেতন মানুষ দেখলে ভালো লাগে।

 last month 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন সৌখিন মানুষগুলোই এই বিষয়গুলো সম্পর্কে সচেতন থাকে ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

ইনডোর প্লান্ট গুলো বাসায় রাখলে আসলেই বাসার সৌন্দর্য অনেক বৃদ্ধি পায়। খুবই ভালো লাগলো আপনার আজকের ইনডোর প্ল্যান্টের ফটোগ্রাফি গুলো দেখে। বেশ কয়েকটা ইনডোর প্ল্যান্ট আমার পরিচিত। টবের মধ্যে ছোট ছোট পাথরগুলো খুব সুন্দর লাগছে দেখতে। ইনডোর প্ল্যান্টের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

আপু আমার শেয়ার করা ফটোগ্রাফির মধ্যে বেশ কয়েকটি প্লান্ট আপনার পরিচিত জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু আজ চমৎকার একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছেন। আপনার শেয়ার করা কয়েকটি ইনডোর প্লান্ট এর ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো। বোনের বাসায় গিয়ে সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে নিয়েছেন।আমার ও সব গাছের নাম জানা নেই।তবে গাছ গুলো ঘরের সৌন্দর্য অনেকটাি বৃদ্ধি করে এটা বেশ ভালো ই বুঝতে পারছি।

 last month 

হ্যাঁ আপু এই গাছগুলো ঘরের ভেতর থাকলে ঘরের সৌন্দর্য অনেক বৃদ্ধি পায় ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আমার কাছে ইনডোরের গাছগুলো খুবই ভালো লাগে। কিন্তু এই গাছগুলোর সমস্যা যে বাসায় কিনে নিয়ে আসলে খুব বেশি দিন বাঁচে না। কেন যেন অল্প কিছুদিন পরে মারা যায়। তারপরও আমি ইনডোরের গাছ কিনতেই থাকি। আপনার আজকের ইনডোরের গাছের ফোটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ আপু গাছগুলো দোকানে দেখতে যেমন চমৎকার লাগে বাসায় আনলে কেমন যেন উজ্জ্বলতা হারিয়ে যায় ।তারপরে মারা গেলে তো আরো খারাপ অবস্থা ।তবে আপনার গাছ গুলো কিন্তু বেশ ভালই লেগেছে আমার কাছে ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57912.63
ETH 2348.79
USDT 1.00
SBD 2.37