রঙিন কাগজ কেটে নকশা তৈরি

in আমার বাংলা ব্লগ4 days ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে । আজ আমি মূলত কাগজ কেটে একটি নকশা তৈরি করেছি । কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস বানাতে যেমন ভালো লাগে, তেমনি বিভিন্ন ধরনের নকশা তৈরি করতেও আমার কাছে বেশ ভালো লাগে । একটা সময় ছিল এই নকশাগুলো ছাড়া কোন অনুষ্ঠান সম্পন্ন হতো না । যে কোন অনুষ্ঠান হতে গেলেই প্রথমে এই নকশাগুলো দিয়ে ঘরবাড়ি সাজানো হতো । বিশেষ করে বিয়ের অনুষ্ঠানগুলো এই নকশা গুলো ছাড়া যেন একদমই কল্পনাই করা যেত না । কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সব কিছুই পরিবর্তন হয় । তেমনি নকশাগুলোর গুরুত্বও অনেকটা কমে এসেছে । তারপরেও দীর্ঘদিন পরে এই নকশা বানাতে বেশ ভালোই লাগে । তবে নকশাগুলো দেখতে যতটা সহজ মনে হয় কাটার ক্ষেত্রে কিন্তু অতটা সহজ নয় । আমি বেশ কিছু কাগজ মাঝে থেকে কেটে ফেলেছি, নকশা তৈরি করতে যেয়ে। আসলে বিশেষ সাবধানতা অবলম্বন করে কাটতে হয় এই নকশা গুলো । নতুবা ভুল হয়ে যায় ।যাই হোক আর কথা না বাড়িয়ে চলে যাচ্ছি মূল পোস্টে।

রঙিন কাগজ কেটে নকশা তৈরি


ei_1720025767898-removebg-preview.png



  • রঙিন কাগজ
  • কাঁচি
  • পেন্সিল

প্রুস্তুতপ্রণালী


IMG20240703223153.jpgIMG20240703223300.jpg

প্রথমে একটি কাগজ নেই তারপরে মাঝখান থেকে কোনা করে একটি ভাঁজ দেই।


IMG20240703223352.jpgIMG20240703223423.jpg

তারপর নিচের অংশটা সমান করে ভাঁজ দিয়ে কেটে নেই।


IMG20240703223517.jpgIMG20240703223557.jpg

তারপর মাঝখান থেকে একটি ভাঁজ দিয়ে নেই।


IMG20240703223933.jpgIMG20240703224006.jpg

তারপর আরো একটি ভাঁজ দিয়ে নিচের অংশ কাচি দিয়ে কেটে নেই।


IMG20240703224427.jpgIMG20240703224543.jpg
IMG20240703224957.jpgIMG20240703225255.jpg

তারপর পেন্সিল দিয়ে সুন্দর একটি ডিজাইন করে নেই । তারপর কাচি দিয়ে একটু একটু করে ডিজাইনটি কেটে নেই।

IMG20240703225328.jpgIMG20240703225346.jpg

IMG20240703225402.jpg

তারপর কাঁচি দিয়ে একটু একটু করে পুরোটা কেটে নেই । তারপর অল্প অল্প করে ভাঁজ খুলে নেই।


IMG20240703225511.jpg

ei_1720025767898-removebg-preview.png

এভাবে একটু একটু করে পুরো ভাঁজ খোলা হয়ে গেলে ব্যাস তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের নকশা ।আশা করছি আপনাদের এই নকশাটি ভালো লাগবে।।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 4 days ago 

রঙিন কাগজ কেটে আপনি আজ খুব চমৎকার একটি নকশা বানিয়েছেন। দেখতে খুবই সুন্দর লাগছে আপনার বানানো নকশা টা। ধন্যবাদ প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য ।

 3 days ago 

ভাইয়া আপনার কাছে আমার রঙিন কাগজের নকশা টি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

আপু আপনার তৈরি রঙিন কাগজের নকশা চমৎকার ফুটে উঠেছে। বিশেষ করে হলুদ রঙের রঙিন কাগজ এর জন্য। নকশাটি ইউনিক ছিলো। এধরনের কাজ গুলো খুব সাবধানে করতে হয়। একটু ভুল হলে কাজটি নষ্ট হয়ে যায়। সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ধন্যবাদ আপনাকে আপু।

 4 days ago 

হ্যাঁ ভাইয়া এই ধরনের কাজগুলো বেশ সাবধানে করতে হয় ।একটু ভুল হলেই নষ্ট হয়ে যায় ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 days ago 

ছোটবেলায় দেখেছি কাগজের নকশাগুলো দিয়ে বিয়ে বাড়ি সাজানো হতো। আর দোকানের হালখাতা হলে সেখানেও সাজানো হতো। এখন অবশ্য সেসব দৃশ্য খুবই কম দেখা যায়। আপু আপনার শেয়ার করা কাগজের নকশাটি অনেক ভালো লেগেছে। নকশা তৈরির ধাপগুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন এজন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 4 days ago 

হ্যাঁ ভাইয়া ছোটবেলায় বিয়ে বাড়িতে এধরনের নকশাগুলো অনেক বেশি দেখা যেত ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 days ago 

রঙিন কাগজ কেটে খুব সুন্দর একটি নকশা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে আমার অনেক ভালো লেগেছে। সত্যি কথা বলতে রঙিন কাগজ দিয়ে যেকোন জিনিস তৈরি করতে বা দেখতে আমার অনেক ভালো লাগে। নকশা তৈরি ক্ষেত্রে প্রথমে আপনিও হলুদ রঙের কাগজটি ভাজ করে পেন্সিল দিয়ে আর্ট করেছেন এবং সেই অনুপাতে কেটে নিয়ে সুন্দর একটি নকশা তৈরি করেছেন দেখে আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ আপনাকে।

 4 days ago 

আপু আপনার কাছে আমার রঙিন কাগজের তৈরি নকশাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 days ago 

বেশ ভালো লাগলো আপনার অসাধারণ এই রঙিন কাগজের সুন্দর ডিজাইন দেখে। এ জাতীয় কাগজের নকশাগুলো আমি খুবই পছন্দ করে থাকি। বেশ চমৎকার হয়েছে আপনার এই কাগজের নকশা তৈরি করা।

 4 days ago 

ভাইয়া এধরনের কাগজের নকশা আপনি পছন্দ করেন জেনে বেশ ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 4 days ago 

আপনি রঙিন কাগজ কেটে দারুন একটি নকশা ডিজাইন তৈরি করছেন। এই কাগজের নকশা ডিজাইনগুলো আমার কাছে অনেক ভালো লাগে। আপনি দারুন ভাবে ধাপে ধাপে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 4 days ago 

ভাইয়া এই কাগজের নকশা গুলো আপনার কাছে অনেক ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য ।আপনার জন্য শুভকামনা।

 4 days ago 

কাগজের নকশাগুলো আমার খুবই ভালো লাগে। ছোটবেলায় এগুলো অনেক তৈরি করতাম। হয়তো এত ভালোভাবে তৈরি করতে পারতাম না। আপু আপনার কাগজের নকশাটি দেখে অনেক ভালো লেগেছে। বেশ নিখুঁতভাবে আপনি নকশা তৈরি করেছেন আপু।

 4 days ago 

আপু এই নকশাগুলো ছোটবেলায় আমি কোনদিনই তৈরি করিনি ।তবে আমার বাংলা ব্লগে এসে তৈরি করতে শিখেছি। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 days ago 

কালকে থেকে প্রায় কয়েকটা রঙিন কাগজ কেটে নকশার ডিজাইন দেখেছি। আপনার করা নকশা টাও বেশ সুন্দর হয়েছে। রঙিন কাগজ দিয়ে এক সময় আমিও এরকম নানা ধরনের ফুলের নকশা কাটতাম। চর্চা না থাকার কারণে অনেকটা ভুলেই গেছি।

 3 days ago 

হ্যাঁ আপু অনেকেই এভাবে তৈরি করছে যা দেখে আমিও আবার নতুনভাবে অনুপ্রাণিত হলাম। আবার তাই তৈরি করে ফেললাম। আপনিও তৈরি করুন, আবার মনে পড়ে যাবে ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 days ago 

রঙিন কাগজ কেটে চমৎকার নকশা তৈরি করেছেন আপু। এই ধরনের নকশা গুলো তৈরি করতে আমার কাছে ভীষণ ভালো লাগে। সব থেকে বেশি ভালো লাগে নকশাটি কাটার পর আস্তে আস্তে খুলতে। যখন সম্পূর্ণ ভাঁজ খোলা হয়ে যায় আর নকশাটি দেখতে পাই তখন ভীষণ ভালো লাগে। আপনার নকশা তৈরি দারুন হয়েছে আপু ধন্যবাদ।

 3 days ago 

হ্যাঁ আপু একদম ঠিক বলেছেন নকশাটি যখন আস্তে আস্তে খোলা হয় তখন ঠিকভাবে হলে ভালো লাগে ।আর যখন ঠিক ভাবে হয় না, যদি ভুল হয় তাহলে আর ভালো লাগে না ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65236.35
ETH 3483.12
USDT 1.00
SBD 2.51