স্বরচিত কবিতা|| হারিয়ে ফেলা শৈশবের দিন

in আমার বাংলা ব্লগ7 days ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। প্রতিদিন ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে পোস্ট করতে বেশ ভালই লাগে ।তবে মাঝে মাঝে চেষ্টা করি একটি কবিতা পোস্ট করার জন্য। তবে ইচ্ছে করলেই তো আর কবিতা লেখা যায় না ।ইচ্ছে হলো কবিতা লিখতে বসে গেলাম সেটা কিন্তু সম্ভব হয় না। আবার মাঝে মাঝে কবিতার লাইনগুলো আপনা আপনি চলে আসে ।কবিতা লেখা খুব একটা সহজ কাজ নয়। আমার কাছে মনে হয় বেশ কঠিন কাজ। তবে এই কমিউনিটি তে আসার আগে কোনদিন চিন্তাও করিনি আমি কোনদিন কবিতা লিখব ।আবার আমার কবিতা কেউ পড়বে ।আসলে যার সবই সম্ভব হয়েছে আমাদের সবার প্রিয় @rme দাদার কারণে। আর দাদা এত সুন্দর একটি প্লাটফর্মে আমাদের লেখার সুযোগ না করে দিলে আমরা কোনদিনই নিজেদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারতাম না। এই কমিউনিটিতে এসে আমরা মূলত অনেক কিছু শিখতে পেরেছি যা কোনদিনই জানতাম না ।আবার নিজের ভেতরের প্রতিভা গুলো কেউ একটু একটু করে বিকশিত করতে পেরেছি। যার সবই সম্ভব হয়েছে দাদার কারণে।

মূলত আজ আমি আমার শৈশবের মধুর স্মৃতি গুলো স্মরণ করে কবিতাটি লিখেছি । আমাদের সবারই জীবনে চমৎকার একটি শৈশব ছিল। যা শত চেষ্টা করেও আর কোনদিন ফিরে পাওয়া সম্ভব নয় । সেই শৈশব কে পেছনে ফেলে আমরা সবাই আজ অনেক দূরে এগিয়ে গিয়েছি। কিন্তু শৈশবের সেই মধুর স্মৃতিগুলো ভুলতে পারিনি কেউই। সবার জীবনেই কিছু চমৎকার শৈশব স্মৃতি রয়েছে যা ভুলতে চাইলেও কোনদিনও ভোলা সম্ভব নয়। শৈশবের দিনগুলিতে অত্যন্ত আনন্দ মধুর সময় কাটে ।যেখানে থাকে না যান্ত্রিক জীবনের ব্যস্ততার ছোঁয়া । থাকে না সংসার ও কর্ম জীবনের চাপ । যার কারণেই হয়তো শৈশবটা এত মধুর হয়ে থাকে । যেখানে পুরোটাই থাকে নিশ্চিন্তে ঘোরাফেরা, আনন্দে সময় কাটানো ,খেলাধুলা ,ঝাপাঝাপি করা। মূলত সেই শৈশবের দিনগুলিকে আবার ফিরে পাওয়ার আকুল আকুতি সবারই মনে জাগে ।সেই আনন্দ মধুর সময় গুলোই আমি আমার কবিতায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি । আশা করছি আপনাদের ভালো লাগবে।


girl-3402351_1280.jpg

source

হারিয়ে ফেলা শৈশবের দিন


আমি হারিয়েছি
হারিয়েছি আমার শৈশবের দিনগুলি ।
যাকে ফিরে পাওয়া যাবে না কোনদিন ।
শৈশবের কাটানো প্রতিটি দিন , প্রতিটি ক্ষণ
মনে হলেই বেদনা বিধুর লাগে সারাটি ক্ষণ ।
শত চেষ্টা করলেও যায়না ফিরে পাওয়া ।
শৈশবের সেই মধুর দিনগুলি ।
বৃষ্টির সময় পুকুরের পানিতে
ঝাপাঝাপি ,লাফালাফি ,খেলাধুলা ।
সে যে মনে পড়লেই হৃদয়ে লাগে
নতুন করে দোলা ।
কত মধুর শৈশবের সেই দিনগুলি ।
আর কি কভু ফিরে পাবো
সেই আনন্দ মধুর ক্ষন ।
সে যে হারিয়ে ফেলা আমার শৈশবের দিনগুলি ।
গ্রাম বাংলার মাঠে ঘাটে ঘুরে বেড়ানো ,
ফসলের মাঠে কৃষকের হাসি ,
আহা কি চমৎকার সেই মধুর ক্ষণ ।
শৈশবের দিনগুলি আজও আমায় হাতছানি দেয়
ফিরে পেতে মন চায় সেই দিনগুলি ।
বছরের পর বছর পেরিয়ে গেছে
একটু একটু করে আনন্দ গুলোও হারিয়ে গিয়েছে ।
সেই দিনগুলি জীবনের শ্রেষ্ঠ দিন
যাকে ফিরে পাওয়া যায় না কোনদিন ।
সে যে আমার হারিয়ে ফেলা শৈশবের দিন ।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 6 days ago 

আপনার কবিতাগুলো আমি সব সময় পড়ার চেষ্টা করি৷ আজকেও আপনি খুবই সুন্দর একটি কবিতা তৈরি করেছেন৷ আপনার কাছ থেকে সুন্দর কবিতা পড়ে খুবই ভালো লাগছে এবং এখানে আপনি যেভাবে আপনার ছোটবেলার স্মৃতি নিয়ে এই কবিতা তৈরি করেছেন, এই কবিতাটি পড়ে আমার ছোটবেলার কথা মনে পড়ে গেল।

 5 days ago 

আমার কবিতা আপনি সবসময় পড়েন এবং আমার আজকের কবিতাটি পড়ে আপনার ছোটবেলার কথা মনে পড়েছে জেনে বেশ ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 4 days ago 

আপনার এত সুন্দর কবিতার মাধ্যমে আপনার কবি প্রতিভার বহিঃপ্রকাশ ভালোভাবেই হয়।

Upvoted! Thank you for supporting witness @jswit.

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @wahidasuma,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 6 days ago 

আসলেই আপু দাদা আমাদের সুন্দর একটা প্লাটফর্ম দিয়েছে।যেখানে আমাদের অনুভূতি এবং নিজের সৃজনশীলতা শেয়ার করতে পারতেছি।যাইহোক আপনি ছোট বেলার স্মৃতি নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন আপু।কবিতা টি পড়ে খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 5 days ago 

আমার লেখা কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 6 days ago 

ঠিক বলেছেন আপু কবিতার লাইনগুলো মাঝে মাঝে আপনা আপনি চলে আসে। তখনই কবিতা লিখতে সুবিধা হয়। কিন্তু চেষ্টা করলে আর কবিতা লেখা যায় না। যাই হোক আপু আপনার কবিতাটি খুব সুন্দর হয়েছে। শৈশবের কথা মনে পড়ে গেল আপনার কবিতাটি পড়ে।

 5 days ago 

আমার কবিতাটি পড়ে আপনার শৈশবের কথা মনে পড়েছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 6 days ago 

বাহ আপু আপনি মনের অনুভূতি দিয়ে খুব সুন্দর কবিতা লিখেছেন।হারিয়ে ফেলা শৈশবের দিন কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। প্রত্যেক মানুষের শৈশব দিনের স্মৃতি আছে। আর আপনি শৈশব স্মৃতি নিয়ে বেশ চমৎকার কবিতা লিখেছেন। আপনার কবিতার প্রতিটি লাইন সত্যি অসাধারণ। আপনার কবিতাটি যতই পড়তেছি ততই ভালো লাগতেছে। চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 days ago 

আমার কবিতার লাইন গুলো আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 days ago 

আপনার লেখা হারিয়ে ফেলা শৈশবের দিনগুলো কবিতাটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আসলে বড় হয়ে যাওয়ার পর এখন মনে হয় শৈশবের থেকে মূল্যবান জিনিস আর হয়তো কিছুই নেই। এই দিনগুলো হারিয়ে গেলে আর কখনোই ফিরে পাওয়া সম্ভব হয় না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

হ্যাঁ আপু শৈশবের দিনগুলোর মত ওরকম দিন আর হয় না। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 4 days ago 

শৈশবের দিনগুলো আসলেই খুব মিস করি। কারণ শৈশবে আমরা কতো ধরনের খেলা খেলতাম এবং কতো মজা করতাম, সেগুলো মনে পড়লে বারবার শৈশব জীবনে ফিরে যেতে ইচ্ছে করে। যাইহোক দারুণ লিখেছেন আপু। কবিতাটি পড়ে ভীষণ ভালো লাগলো। এতো সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

হ্যাঁ ভাইয়া শৈশবে কাটানো মুহূর্তগুলো সত্যি অনেক আনন্দমুখর ছিল যা মনে করতে ভীষণ ভালো লাগে ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42