কয়েকটি ইনডোর প্লান্ট ও ক্যাকটাসের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারও আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি মূলত কিছু ইনডোর প্লান্ট ও ক্যাকটাসের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। বেশ কিছুদিন আগে ঢাকায় আমার এক আত্মীয়ের বাসায় বেড়াতে গিয়েছিলাম ।তখন সেখান থেকেই এই ফটোগ্রাফি গুলো করেছি।ইনডোর প্লান্ট গুলো দেখতে কিন্তু খুবই ভালো লাগে।এই গাছ গুলো ঘরের মধ্যে রাখলে ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায়।এই ইনডোর প্লান্ট রোদ ছাড়াও খুবই ভালো ভাবে অনেক দিন বেঁচে থাকতে পারে।আমার কাছে এই গাছ গুলো খুবই ভালো লেগেছে।আমিও ভাবছি এই গাছ গুলো সংগ্রহ করব। আর ক্যাকটাস গাছের কথা নতুন করে বলার কিছু নেই। ক্যাকটাস সব সময়ই ভালো লাগে ।আর বিভিন্ন প্রজাতির ছোট বড় অনেক ক্যাকটাস রয়েছে। ইদানিং ক্যাকটাস গাছগুলোতে ফুল ফুটতেও দেখা যায়, যা চমৎকার লাগে দেখতে।যাই হোক আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি কিছু ইনডোর প্লান্ট ও ক্যাকটাসের ফটোগ্রাফি।

কয়েকটি ইনডোর প্লান্ট ও ক্যাকটাসের ফটোগ্রাফি


IMG20240203151535~2.jpg

IMG20240203151533~2.jpg

এই প্লান্ট দুটি দেখতে খুবই চমৎকার ।আমার কাছে তো ভীষণ ভালো লেগেছে। যেই টবে লাগানো হয়েছে সেই টবটিও সুন্দর । ভেতরে কিছু ছোট ছোট পাথর দেওয়া যার কারণে দেখতে অনেক বেশি ভালো লেগছিল। আসলে ইনডোর প্লান্ট গুলো একটু ডেকোরেশন করে রাখলে দেখতে আরো বেশি আকর্ষণীয় দেখায় ।এতে ঘরের সৌন্দর্য অনেক বৃদ্ধি পায়। মূলত এই প্লান্ট গুলো ঘরে ঢোকার আগে বাইরে সাজানো ছিল।


IMG20240203151659~2.jpg

IMG20240203151654~2.jpg

এটিও আরো একটি চমৎকার ইনডোর প্লান্ট। এটি দেখতেও খুবই সুন্দর ।ছোট্ট একটি গ্লাসের মধ্যে পাথর দিয়ে তার ভেতরে গাছটি লাগানো রয়েছে। এই গাছটির খুবই অবাক করা বিষয় হলো এর ভেতরে কোন মাটি দেওয়া নেই ।এর শিকড় গুলো বাইরে দেখা যাচ্ছে ।আপনারা একটু খেয়াল করলেই দেখতে পাবেন। পাথর ভেদ করে শিকড় গুলো বাইরে বেরিয়ে এসেছে। সত্যি মাটি ছাড়া এই গাছগুলো কিভাবে বেঁচে আছে সেটাই ভাবছিলাম।


IMG20240203151542~2.jpg

IMG20240203151540~2.jpg

এই গাছ টি দেখতেও বেশ চমৎকার ।এটি ব্যালকনিতে রাখলেও বেশ ভালো লাগে দেখতে ।অনেকে ঘরের ভেতরেও রাখে। যাদের লিভিং রুম টা অনেক বড় তাদের ঘরে এই ঝোপালো গাছটি দেখতে বেশ ভালো লাগে।এই গাছটি যদিও অনেক জায়গায় দেখতে পাওয়া যায়।বেশ ভালো লাগে দেখতে।


IMG20240203150850~2.jpg

এই গাছটি দেখতে অনেকটা তাল গাছের মত । বলা যায় ছোট তাল গাছ। তবে দেখতে কিন্তু ভীষণ চমৎকার। এই গাছটি অবশ্য ছাদে দেখেছিলাম। এই গাছগুলো ছাদের সৌন্দর্য বর্ধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশ ভালো লাগে এই গাছগুলো দেখতেও।


IMG20240203150846~2.jpg

এটিও আরও একটি চমৎকার পাতাবাহার জাতীয় গাছ ।এই গাছটি দেখতে ভীষণ সুন্দর। এ ধরনের গাছ সুন্দর একটি টবে ঘরের ভেতরে রাখলে দেখতে বেশ ভালো লাগবে। যদিও এই গাছ টি আমি ছাদে দেখেছিলাম। এখনো লাগানো হয়নি, তবে দেখতে কিন্তু ভীষণ সুন্দর।


IMG20240203151111~2.jpg

IMG20240203151108~2.jpg

IMG20240203151106~2.jpg

আর এগুলো হচ্ছে স্টার ক্যাকটাস ।ক্যাকটাস যে কত প্রকারের রয়েছে তা বলে শেষ করা যাবে না ।আজ অব্দি কত প্রকারের ক্যাকটাস যে দেখলাম । ইদানিং ক্যাকটাস গাছগুলোতে আবার চমৎকার সুন্দর ফুল ফোটে। এই গাছে অবশ্য ফুল ফোটে না।


IMG20240203151025.jpg

এই ক্যাকটাস যখন অনেক বড় হয় তখন দেখতে অনেক বেশি সুন্দর লাগে। যদিও এটি ছোট অবস্থায় রয়েছে। এর গায়ে অসংখ্য কাঁটা থাকে। যার থেকে একটু সাবধান হতে হয়। আশা করছি আপনাদের কাছে আমার আজকের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুণ কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন। আজকে আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলোর মধ্যে ছিল ইন্ডোর প্লান্ট ও ক্যাকটাস গাছ। ইতিপূর্বে আমি ক্যাকটাস গাছ অনেক দেখেছি। কিন্তু এই ইনডোর প্লান্ট কখনো দেখা হয়নি তাই আজকে আপনার ফটোগ্রাফি পোস্টের মাধ্যমে তা দেখতে পেয়ে বেশ ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ পোস্টে আমাদের মাঝে খুব সুন্দর ভাবে শেয়ার করে গঠনমূলক বর্ণনা দেওয়ার জন্য।

 2 months ago 

ভাই আপনি কখনো ইনডোর প্লান্ট দেখেননি, আমার ফটোগ্রাফির মাধ্যমে এই প্রথম দেখলেন, জেনে সত্যি ভীষণ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 months ago 

এই জাতীয় সংগ্রহীত গাছগুলো দেখতে আমার খুবই ভালো লাগে। ঘরবাড়ি সৌন্দর্য বৃদ্ধি করতে এই গাছগুলো অনেকেই দরজার পাশে গেটের পাশে টপে করে রেখে দেন। ঠিক তেমনি বেশ কিছু গাছের সুন্দর চিত্র আমাদের মাঝে ফটোগ্রাফির মাধ্যমে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো।

 2 months ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন এই গাছগুলো বাসার সৌন্দর্য বৃদ্ধির জন্য দরজার পাশে, গেটের পাশে টবে লাগানো থাকে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 months ago 

টবের এই সমস্ত গাছগুলো আমার খুবই ভালো লাগে। বেশ চমৎকার ভাবে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ইনডোর প্লান্ট। প্রায় বাসা বাড়ি সুন্দর ভাবে সাজাতে বা শিক্ষা প্রতিষ্ঠান সাজাতে এ সমস্ত টবের গাছগুলো ব্যবহার করা হয়। যাইহোক ফটো ধারণ করেছেন দেখে অনেক ভালো লাগলো আমার।

 2 months ago 

ভাইয়া আপনার কাছে আমার এই ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।আর আপনি ঠিকই বলেছেন বাসা বাড়ি এবং অফিস আদালতে এই গাছগুলো রাখলে দেখতে অনেক বেশি ভালো লাগে ।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আসলেই ইনডোর প্লান্ট গুলো দেখতে কিন্তু ভালো লাগে ঘরের ভিতরে রাখলে ঘরের সৌন্দর্য অনেকটাই বৃদ্ধি পায় । আমার কাছে অনেক ভালো লাগে তবে আমার ঘরের ভিতরে অনেকবার রাখার চেষ্টা করেছি বেশি দিন বাঁচে না মাঝে মাঝে রোদে দিতে হয় একটা ঝামেলা । উপরের গাছ দুটোই আমার ছিল উপরের গাছগুলোতে আবার ফুল ফোটে । দ্বিতীয় গাছটাও আমার ছিল তবে এখন আর নেই ভালো লাগতো দেখতে ।

 2 months ago 

আপু ইনডোর প্লান্ট গুলো আপনার বাসায় ছিল জেনে বেশ ভালো লাগলো ।আর এগুলোতে ফুল ফোটে এটা আমার জানা ছিল না। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

ইনডোর প্লান্ট গুলো দেখে খুব ভালো লাগলো। প্রতিটা গাছ দেখেছি আর এগুলো যে রোদের আলো ছাড়াও বেশ কিছু দিন বেঁচে থাকে জানা ছিল না। তাহলে বলতে হয় আমাদের ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে এই গাছগুলো দিয়ে ঘর সাজাতে পারি। আপনার প্রতিটা ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। তাছাড়া ক্যাকটাসের তো কোনো তুলনা হয় না। ক্যাকটাসের বিভিন্ন প্রজাতি রয়েছে আর সবগুলোই আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ আপু এগুলো রোদের আলো ছাড়াও বেশ কিছুদিন বাঁচতে পারে ।আপনার কাছে ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 last month 

ক্যাকটাস এবং ইনডোর প্ল্যান্ট গুলো আমারও ভীষণ পছন্দ আপু। আমার কাছে অবশ্য বেশ কয়েকটা ক্যাকটাস এবং ইনডোর প্ল্যান্ট রয়েছে। বারান্দায় এবং রুমে বেশ কয়েকটা জায়গায় লাগিয়েছি কাজগুলো। রুমের মধ্যে বেশ ভালো লাগে এগুলো দেখতে। আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last month 

আপু এই গাছগুলো আপনার রয়েছে জেনে ভালো লাগলো ।আর এগুলো ঘরের মধ্যে রাখলে সত্যিই ঘরের সৌন্দর্য বেড়ে যায়। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 60843.73
ETH 3406.11
USDT 1.00
SBD 2.57