কবিতা আবৃতি :- কান্ডারী হুশিয়ার!

in আমার বাংলা ব্লগ4 months ago
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে একটি ভিন্ন ধরনের পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আজ আমি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি কাজী নজরুল ইসলামের লেখা কবিতা কান্ডারী হুশিয়ার। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ.......


ছবিটি কেনভা দিয়ে তৈরি


কবি কাজী নজরুল ইসলামের শিক্ষাজীবন বেশি না হলেও তার জ্ঞানের কোন শেষ ছিল না। তিনি যে কত বড় মাপের কবি ছিলেন তার সম্পর্কে সবারই জানা রয়েছে। তার লেখা কবিতা গুলো আমার পড়তে ভীষণ ভালো লাগে। কান্ডারী হুশিয়ার এই কবিতাটি তো আমার খুবই প্রিয় একটি কবিতা। সত্যি বলতে কবিতাটি যখন আবৃত্তি করেছিলাম তখন গায়ের লোমগুলো যেন দাঁড়িয়ে গিয়েছিল। তার কবিতার মধ্যে সব সময় একটা বিদ্রোহ ভাব আছে। এই কবিতাটি আমার কাছে এতটাই ভালো লাগে, আর সে ভালোলাগা থেকেই আজকে কবিতাটা আপনাদের মাঝে শেয়ার করলাম। আশা করি আপনাদের ও ভালো লাগবে।


কবিতার নাম:-কান্ডারী হুশিয়ার!


লেখক – বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

দুর্গম গিরি, কান্তার-মরু, দুস্তর পারাবার
লঙ্ঘিতে হবে রাত্রি-নিশীথে, যাত্রীরা হুশিয়ার!

দুলিতেছে তরি, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ,
ছিঁড়িয়াছে পাল, কে ধরিবে হাল, আছে কার হিম্মৎ?
কে আছ জোয়ান হও আগুয়ান হাঁকিছে ভবিষ্যৎ।
এ তুফান ভারী, দিতে হবে পাড়ি, নিতে হবে তরী পার।

তিমির রাত্রি, মাতৃমন্ত্রী সান্ত্রীরা সাবধান!
যুগ-যুগান্ত সঞ্চিত ব্যথা ঘোষিয়াছে অভিযান।
ফেনাইয়া উঠে বঞ্চিত বুকে পুঞ্জিত অভিমান,
ইহাদের পথে নিতে হবে সাথে, দিতে হবে অধিকার।

অসহায় জাতি মরিছে ডুবিয়া, জানে না সন্তরন
কান্ডারী! আজ দেখিব তোমার মাতৃমুক্তি পন।
হিন্দু না ওরা মুসলিম? ওই জিজ্ঞাসে কোন জন?
কান্ডারী! বল, ডুবিছে মানুষ, সন্তান মোর মার

গিরি সংকট, ভীরু যাত্রীরা গুরু গরজায় বাজ,
পশ্চাৎ-পথ-যাত্রীর মনে সন্দেহ জাগে আজ!
কান্ডারী! তুমি ভুলিবে কি পথ? ত্যজিবে কি পথ-মাঝ?
করে হানাহানি, তবু চলো টানি, নিয়াছ যে মহাভার!

কান্ডারী! তব সম্মুখে ঐ পলাশীর প্রান্তর,
বাঙালীর খুনে লাল হল যেথা ক্লাইভের খঞ্জর!
ঐ গঙ্গায় ডুবিয়াছে হায়, ভারতের দিবাকর!
উদিবে সে রবি আমাদেরি খুনে রাঙিয়া পূনর্বার।

ফাঁসির মঞ্চে গেয়ে গেল যারা জীবনের জয়গান,
আসি অলক্ষ্যে দাঁড়ায়েছে তারা, দিবে কোন্ বলিদান
আজি পরীক্ষা, জাতির অথবা জাতের করিবে ত্রাণ?
দুলিতেছে তরী, ফুলিতেছে জল, কান্ডারী হুশিয়ার।


✳️ কিছু তথ্য✳️


✳️কবিতা :-কান্ডারী হুশিয়ার!।✳️

লেখক :- বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

✳️কবিতা আবৃতি :- তুহিন✳️

Source


সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় নিয়ে শেষ করছি। আল্লাহ হাফেজ।


আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

পোস্টের বিবরণ

ক্যাটাগরিকবিতা
কবিতা আবৃতি@tuhin002
ডিভাইসpoco M2
লোকেশনগাংনী,মেহেরপুর


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

আসলেই কবিতাটির মধ্যে একটা বিদ্রোহ ভাব আছে। গায়ের লোম দাড়ানোর মতোই অবস্থা। আপনি বেশ দারুণ কন্ঠে কবিতাটি আবৃতি করছেন।শুরু থেকে শেষ পর্যন্ত সুন্দরভাবে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 4 months ago 

কাজী নজরুল ইসলামের লেখা কান্ডারী হুশিয়ার এই কবিতাটি সত্যি বিদ্রোহ বিদ্রোহ ভাব রয়েছে ভেতরে। কবিতাটি যখন আবৃত্তি করেছিলাম মনের মধ্যে একটা অজানা শক্তি কাজ করছিল। যাইহোক ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

কাজী নজরুল ইসলামের লেখা কবিতা গুলো পড়তে আমার কাছে খুবই ভালো লাগে। চমৎকার একটি কবিতা আবৃত্তি করেছেন আপনি। এই কবিতাটি আপনার কন্ঠের শুনে আমার কাছে বেশ ভালই লেগেছে। কবিতার প্রতিটি লাইন খুব সুন্দর ভাবে গুছিয়ে আবৃত্তি করেছেন আপনি। এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 4 months ago 

কবিতাটি আবৃত্তি করাটা আমার জন্য বেশ কঠিন ছিল। তারপরও আমি যথাসাধ্য চেষ্টা করেছি সুন্দরভাবে আবৃত্তি করে আপনাদের মাঝে তুলে ধরার জন্য। আমার আবৃত্তি করা কবিতাটি আপনার ভালো লেগেছে শুনে ভীষণ ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 4 months ago 

কাজী নজরুল ইসলামের কান্ডারী হুশিয়ার কবিতাটির আবৃত্তি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো। সত্যিই অসাধারণ একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনার আবৃত্তি শুনে অনেক ভালো লেগেছে আমার।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার কন্ঠে আবৃত্তি করা কবিতাটি আপনার ভালো লেগেছে এটা যেন আমার ভীষণ ভালো লাগলো ভাই ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনি আজকে কাজী নজরুল ইসলামের লেখা অনেক সুন্দর একটা কবিতা আমাদের মাঝে আবৃত্তি করে শেয়ার করেছেন। যেটা সম্পূর্ণ শুনে আমার কাছে অনেক ভালো লেগেছে। কাজী নজরুল ইসলাম আমার অনেক বেশি পছন্দের একজন কবি। যার লেখা কবিতা গুলো আমার কাছে খুবই ভালো লাগে। কবিতার প্রত্যেকটার লাইন অনেক সুন্দর করে আবৃত্তি করেছেন আপনি। আপনি কিন্তু সত্যি অনেক সুন্দর কবিতা আবৃত্তি করতে পারেন এটা বলতে হচ্ছে। আপনার সুন্দর সুন্দর কবিতা আবৃতি
শোনার অপেক্ষায় থাকলাম সবসময়।

 4 months ago 

আপু আপনার মত আমারও কাজী নজরুল ইসলাম খুবই পছন্দের একজন কবি। তার লেখা প্রত্যেকটা কবিতা আমার ভীষণ ভালো লাগে।। তার লেখার মধ্যে আমি একটা অন্যরকম অনুভূতি খুঁজে পাই। এই কবিতাটি আমার খুবই পছন্দের একটি কবিতা। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার প্রিয় একটি কবিতা আজকে আবৃত্তি করেছেন কাজী নজরুল ইসলামের। এই কান্ডারী হুশিয়ার কবিতাটি আমি খুবই ভালোবাসি কারণ, এই কবিতাটি আমি স্কুলে আবৃত্তি করেছিলাম।আপনারা আকৃতি শুনতে পেয়ে অনেক ভালো লাগলো। খুবই সুন্দর ভাবে আবৃত্তি করেছেন।

 4 months ago 

এই কবিতাটি আমার খুব পছন্দের একটি কবিতা ভাই। শুনে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন কান্ডারী হুশিয়ার কবিতা কভার করে। আপনার নিজ কন্ঠে কবিতাটি আমার কাছে শুনতে বেশ ভালো লেগেছে। এমনিতে আমার কাছে সব সময় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের লেখা কবিতাগুলো বেশ ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

এই কবিতাটি অনেক আগে থেকে আমার ভালো লাগে আজকে যখন কবিতাটি আবৃত্তি করেছিলাম তখন মনে হয়েছিল আমার গায়ের লোম গুলো দাঁড়িয়ে যাচ্ছে। এটি কাজী নজরুল ইসলামের বিখ্যাত একটি কবিতা। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনি অসাধারণ একটা কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া। আসলে ভাইয়া কাজি নজরুল ইসলাম এর কবিতা গুলো আমার কাছে সব সময় লাগে। তবে এখন আগের মতো কবিতা শোনা হয় না বলেই চলে। আপনার কণ্ঠে প্রিয় কবিতা শোনতে পেরে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

সময়ের ব্যবধানে অনেক কিছুই হারিয়ে যায় আপু। যখন সময় ছিল তখন কবিতা পড়েছেন শুনেছেন কিন্তু এখন সেই সময়টা আর বের করতে পারেন না। তাই এগুলো থেকে অনেকটা দূরে সরে গেছেন। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপু কবিতা আবৃত্তি গুলো বেশ ভালো লাগে। কান্ডারী হুশিয়ার কবিতাটি অনেক আগে আবৃত্তি শুনেছিলাম। আমাদের সকলের পছন্দের একজন মানুষ হলেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম। চমৎকার একটি কবিতা আবৃত্তি আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44