আমার স্বরচিত কবিতা :- বিষন্নময় জীবন।

in আমার বাংলা ব্লগ4 months ago

আমি @tuhin002
from Bangladesh
পহেলা চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ।

০৪ রমজান ১৪৪৪ হিজরি। ১৫ মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ।


আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু


বাংলা ভাষায় ব্লগিং এর একমাত্র কমিউনিটি "আমার বাংলা ব্লগ"এর সকল সদস্যগন, সবাই কেমন আছেন ? আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই ভাল আছেন।আলহামদুলিল্লাহ্‌ আল্লাহ্‌র অশেষ রহমতে আমিও ভাল আছি ।


ছবিটি কেনভা দিয়ে তৈরি


আমি @tuhin002,আমি একজন বাংলাদেশি। " আমার বাংলা ব্লগ "এর আমি একজন নিয়মিত ইউজার। প্রতিদিনের মতো আমি আজও একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আজ আপনাদের মাঝে আমার নিজের লেখা কবিতা শেয়ার করতে চলেছি। কবিতা লিখতে অনেক ভালো লাগে। অনেকদিন যাবত কবিতা লেখা হয় নাই। আজকে হঠাৎ করে মনে হলো একটা কবিতা লিখব। মনটা খুব বিষন্নতায় ভুগছে আর এই বিষন্নতা ভোগা থেকে আজকের এই কবিতাটি লেখা। তাই আজকের নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশাকরি আমার লেখা কবিতা আপনাদের কাছে ভালো লাগেবে। আজকে আমি আপনাদের সামনে যে কবিতাটি শেয়ার করবো সেই কবিতাটির নাম বিষন্নময় জীবন।" আশা করি কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে।


স্বরচিত কবিতা- বিষন্নময় জীবন।


লেখা - তুহিন খান

জীবনে এমন একটা সময় পার করে এসেছি
সেই জীবনের রং ছিল ভিন্ন ধরনের।
সেই রঙে রাঙিয়ে থাকতো সারাটা সময়।
কখনো কি ভেবেছিলে জীবনের পরিবর্তন ঘটবে।
দুর্বিষসহ জীবনটা যেন সবকিছু এলোমেলো করে দিবে।
জীবনটা যেন বিষাদে ভরা আহত হৃদয়।
যে হৃদয়ে প্রতিনিয়ত বয়ে চলেছে রক্তক্ষরণ।

আমরা মানুষ প্রতিনিয়ত মুখোশের ছায়া তলে
নিজের মুখটা লুকিয়ে রেখেছে প্রতিটা পদক্ষেপে।
ভেবেছিলাম হয়তো এখান থেকে মুক্ত হবো।
নিয়মের এই বেড়াজালে এমন ভাবে আটকিয়ে রেখেছে
হাজার বিষন্নতার মাঝেও থেকে যেতে হয় যে।
তবে কি পাবো না এ জীবন থেকে মুক্তি?

জীবনের সাথে যুদ্ধ করে চলেছি অবিরত
ব্যস্ত সময়ের মধ্যে নিঃশেষ হচ্ছে জীবনের পথ।
যে পথে শেষ ঠিকানা কোথায় কে জানে, যানে মৃত্যু।
জীবনের এই আয় ব্যয়ের হিসাব মিলেনা কোন সময়
জীবনের এই দুঃসময়ে যদি আমি পিছিয়ে না যাই
হয়তোবা আমাকে বাহবা দিবে করবে একটু সুনাম।
আবার প্রয়োজন ফুরিয়ে গেলে ছেড়ে চলে যাবে।

গভীর নদী বাঁকা স্রোতটিকে লুকায় রাখতে পারে না
বহমান বাতাসে স্রোতের সাথে ভেসে বেড়ায় সে।
জীবনের এই বিষন্নতা ছেড়ে যেন উঠতেই পারছি না
প্রতিমুহূর্তে যেন সেটা নিজেকে চেপে ধরেছে বিষন্নতা।
জীবনের এই খেলায় নিজেকে বাঁধিয়া জনমের তরে,
সবকিছু ছাপিয়ে যাব আমি এগিয়ে জীবনের কোটাতে।
তবুও বিষন্নতা যেন ছাড়তে চায় না যে।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসpoco M2
লেখক@tuhin002
লোকেশনমেহেরপুর


আজ একটি নতুন কবিতা আপনাদের মাঝে শেয়ার করলাম, কবিতা লিখতে আমার কাছে ভীষণ ভালো লাগে। কবিতার মধ্যে যদি রস থাকে তাহলে কবিতা পড়তেও ভীষণ ভালো লাগে। কিন্তু আজকে বিষন্নয় ভরা কবিতা আপনাদের মাঝে শেয়ার করলাম। আমার লেখা কবিতা যদি আপনাদের কাছে ভালো লাগলে আমাকে জানাবেন। আপনাদের ভালো লাগলে আমার চেষ্টা সফল হবে। পুনরায় আমি নতুন কোন একটি কবিতা নিয়ে,আপনাদের সামনে হাজির হবো, ইনশাআল্লাহ। সবাইকে অনেক ধন্যবাদ ও শুভকামনা রইলো।

সমাপ্ত


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  
 4 months ago 

আমাদের জীবন যেহেতু আছে বিষন্নতা তো অবশ্যই থাকবে। কিন্তু সেই বিষন্নতা কে আমাদের কাটিয়ে উঠতে হবে। আপনার মনটা খুবই বিষন্নতায় ভুগছে এটা শুনে খারাপ লাগলো। আশা করছি বিষণ্নতা কেটে উঠতে পারবেন আপনি। যাই হোক সেই বিষন্নতা থেকেই আপনি এত সুন্দর একটা কবিতা লিখেছেন আজকে, যেটা পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার এই কবিতার প্রত্যেকটা লাইন সত্যি অনেক সুন্দর ছিল। আপনি কিন্তু সত্যিই খুবই সুন্দর কবিতা লিখতে পারেন ভাইয়া।

 4 months ago 

আমার নিজের কাছে খুবই ভালো লাগলো আপু, যে আমার লেখা কবিতাটি আপনার খুব ভালো লেগেছে। তবে সত্যি আপু বিষন্নতার মধ্যেই ভুগছি দোয়া করবেন যেন এখান থেকে কাটিয়ে উঠতে পারি।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

কেন কি হয়েছে ভাইয়া মন বিষন্নতায় ভুগছে কেন। বিষণ্ণতায় ভুগেও অবশ্য ভালো হয়েছে খুব সুন্দর একটি কবিতা লিখে ফেলেছেন। ঠিক বলেছেন ভাইয়া কবিতার মধ্যে রস থাকলে সেই কবিতা পড়তে ভালো লাগে। রস ছাড়া কবিতা পড়তে কেমন যেন লাগে। আপনার কবিতাটি কিন্তু খুব চমৎকার লিখেছেন।

 4 months ago 

আসলে আপু জীবনটা একঘেমে হয়ে পড়েছে। জীবনের কিছু পরিবর্তন দরকার। তবে এটা ঠিক এমন অবস্থায় একটি কবিতা লিখে ফেলেছি। মনের আবেগগুলো কবিতার মধ্যে সবচেয়ে বেশি প্রকাশ করা যায়। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জীবনে অনেক ধরনের চিন্তাভাবনা ঘুরপাক খায়। সেই অনুভূতি থেকে যখন কবিতা লেখা হয় সেটা পড়তে অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর কবিতা লিখতে পারেন। প্রতিটা লাইনে আপনার বিষন্ন মনের অনেক কথাই প্রকাশ করেছেন। যেটা কবিতার মধ্যে খুব সুন্দর ভাবে ঠাঁই দিয়েছেন ভালো লাগলো আপনার কবিতাটি পড়ে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনি ঠিকই বলেছেন ভাই মানুষের জীবনে অনেক চিন্তা ভাবনা থাকে। মাঝেমধ্যে মনের অনুভূতিগুলো প্রকাশ করার জন্য কবিতা কিন্তু খুব সুন্দর একটি মাধ্যম। আর আমি সেই মাধ্যমটা নিয়ে কবিতাটি লিখেছি। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ভাইয়া আপনার কবিতার নামটা কিন্তু অনেক সুন্দর হয়েছে। মন খারাপ বলে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার ভাষাগুলো খুব সুন্দর ছিল। বাস্তবতার সাথে মিল আছে। অনেক ধন্যবাদ সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য। অনেক শুভকামনা আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

খুব ভালো পারি না আপু কবিতা লিখতে। তারপরও আজকে অনেকদিন পরে চেষ্টা করেছি। আপনার ভালো লেগেছে এটা জেনে আমার ভীষণ ভালো লাগলো। এবং নিজে খুব উৎসাহিত হলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

কবিতার বই পড়তে আমার কাছে বেশ ভালো লাগে। কবিতা পড়লে অনেক জ্ঞান লাভ করা সম্ভব। আপনি আজ সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দিয়েছেন। আপনার কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো।

দুর্বিষসহ জীবনটা যেন সবকিছু এলোমেলো করে দিবে।
জীবনটা যেন বিষাদে ভরা আহত হৃদয়।
যে হৃদয়ে প্রতিনিয়ত বয়ে চলেছে রক্তক্ষরণ।
আসলে জীবনে শান্তি না থাকলে জীবনের কোন কিছুই ঠিক থাকেনা। আপনার কবিতাটা পড়ে বেশ ভালো লাগলো ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

কবিতা লিখতে এবং পড়তে দুটোই আমারও বেশ ভালো লাগে ভাই। অনেকদিন যাবৎ কবিতা লিখা হয় না। হঠাৎ করে আজকে এই কবিতাটি লিখলাম। চেষ্টা করেছি সুন্দর ভাবে লিখে আপনাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

বিষন্নময় জীবন কবিতাটা আপনি অনেক সুন্দর করে শেয়ার করেছেন। এখন কিন্তু অনেকেই অনেক সুন্দর সুন্দর কবিতা লিখছে। সবার লেখা কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগতেছে। আর তেমনি আপনার লেখা এই কবিতাটাও আমার খুবই ভালো লেগেছে। আপনি একটু ভিন্নভাবে পুরো কবিতাটা লিখেছেন। এরকম সুন্দর সুন্দর কবিতা গুলো পড়লে অসম্ভব ভালো লাগে। কবিতার প্রত্যেকটা লাইন খুবই সুন্দর করে লিখেছেন আপনি।

 4 months ago 

বেশ কিছুদিন কবিতা লেখা হয় না ভাই। তাই আজকেও মনের বিষন্নতা নিয়ে কবিতাটি লিখেছিলাম এই কবিতাটি আপনার ভালো লেগেছে এটা জেনে ভীষণ ভালো লাগলো ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎস দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago (edited)

আপনি সবসময়ই খুব সুন্দর কিছু কবিতা শেয়ার করে আসছেন। আজকেও তার ব্যতিক্রম নয়৷ আজকে যে কবিতাটি আপনি শেয়ার করেছেন তা একেবারে অসাধারণ হয়েছে৷ যখন আমি এই সুন্দর কবিতাটি পড়ছিলাম তখন অনেক ভালো লাগছিল৷ তখন আমি বুঝে নিয়েছিলাম যে আপনি এই কবিতাটি আপনি তৈরি করেছেন৷ এই কবিতার সবগুলো লাইনের সামজ্ঞস্যতা খুব সুন্দরভাবে রেখেছেন। অসংখ্য ধন্যবাদ৷

 4 months ago 

ভাই অনেক দিন নিজে কবিতা লিখেছিলাম না। ঐদিন মনটা অনেক খারাপ ছিল। তাই বিষন্নতার মধ্য দিয়ে এই বিষন্নময় জীবন নিয়ে একটি কবিতা লিখলাম। আমার লেখা কবিতাটি আপনার ভালো লেগেছে এটা যেন আমার ভীষণ ভালো লাগলো। আর আপনার কথায় আমি খুবই উৎসাহিত হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার সবসময়ের কবিতা গুলো আমার পড়তে খুবই ভালো লাগে৷ আজকের যে কবিতাটি আপনি তৈরি করেছেন তা একেবারে অসাধারণ হয়েছে বলে আমার মনে হয়৷

Posted using SteemPro Mobile

 4 months ago 

ঠিক বলেছেন কবিতার মধ্যে যদি রস থাকে তাহলে কবিতা পড়তে বেশি ভালো লাগে। আজকে আপনি অনেক সুন্দর করে বিষন্নময় জীবন কবিতাটি লিখেছেন। আসলে কবিতার মাধ্যমে নিজের মনের ভাব প্রকাশ করা যায়। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে আমার কাছে অনেক ভালো লাগলো। খুব সুন্দর করে কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। তাই আপনার অসংখ্য ধন্যবাদ।

 4 months ago 

কবিতা লিখতে বরাবরই আমার ভীষণ ভালো লাগে। সত্যি কথা বলতে কবিতার মধ্য দিয়ে নিজের মনের ভাবগুলো খুব সহজে প্রকাশ করা যায়। যে কথাগুলো কারো সামনে বলা যায় না সেই কথাগুলো কবিতার মধ্য দিয়ে নিজের মনোভাব গুলো ব্যক্ত করা সম্ভব হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile