নাটক রিভিউ :- ভবঘুরে পর্ব -২।

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো...
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি আজ (০৫ - ০৫ - ২০২৪)


Screenshot_2024-05-05-16-28-12-938_com.google.android.youtube.jpg

মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।


আসলামু আলাইকুম,আমার স্টিম বন্ধুগন। আশা করি আল্লাহুর রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমি @tuhin002। আজকে আমি নতুন করে খুব সুন্দর একটি নাটক রিভিউ করার ইচ্ছা পোষণ করেছি। আর তাই আজকে আমি যে নাটকটি শেয়ার করতে যাচ্ছি, সেই নাটকের নাম "ভবঘুরে" , পর্ব- ০২"। আমি বরাবরই পুরনো নাটক গুলো দেখতে ভীষণ ভালোবাসি। এই নাটক গুলোর মধ্যে শিক্ষনীয় বিষয় গুলো বেশি থাকে। এই নাটকটির প্রথম পর্ব নিচে স্ক্রিনশটের মাধ্যমে ধাপে ধাপে তুলে ধরা হলো ....


নাটকের গুরুত্বপূর্ণ কিছু তথ্য।


নাটকের নাম"ভবঘুরে" পর্ব - ০২।
পরিচালকআল- হাজেন।
অভিনয়আনিসুর রহমান মিলন, ফজলুর রহমান বাবু, জয়রাজ, রহমত আলী, লুৎফর রহমান জর্জ, দিহান, কচি খন্দকার, আ-খ- ম হাসান, প্রাণ রায়, আরফান আহমেদ, হান্নান শেলী, মাসুদ রানা মিঠু, ডলি জহুর, শাহনাজ খুশি, নাদিয়া, আলভী, সাইকা আহমেদ ও মায়া ঘোষ।
দৈর্ঘ্য২১ মিনিট ০৩ সেকেন্ড
ভাষাবাংলা
মুক্তির তারিখ১২ মার্চ ২০২২ ইং।


নাটকের সারসংক্ষেপ


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
প্রতিটা মেয়েরা চায় তার স্বামী যে আয় রোজগার করে যেগুলো নিয়ে এনে এগুলো মেয়েদের হাতে যেন দেয়। আর এই বিষয়টা প্রত্যেকটা মেয়ে বেশ স্বাচ্ছন্দ বোধ করে থাকে। নাটকের এই অংশ ঠিক তেমন একটি চরিত্র ফুটে উঠেছে। কিন্তু প্রত্যেক স্বামীরা কিন্তু তেমন হয় না। তার স্বামীকে বলতে তার স্বামী বেশি রেগে যায়। এবং ঘর থেকে বেরিয়ে যায়। ঠিক এমন সময় তার স্ত্রী তাকে ডেকে বলে আমি জানি তুমি আমার কথা শুনবে না। আচ্ছা ঠিক আছে কাঁঠালের নরম পাতা গুলো বাড়িতে তাড়াতাড়ি পাঠিয়ে দিবে। ছাগলটা না খেয়ে আছে। এই বলে কথা ঘোরানোর চেষ্টা করে এবং সেই লোকটি বাড়ি থেকে বেড়ে চলে যায়।


IMG_20240505_163018.jpg

মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
নারিকেল গাছের নিচে নাদিয়া দাড়ায় আছে। মনে মনে কাউকে যেন খুঁজছে। হঠাৎ পিছনে তার মা এসে দাঁড়িয়ে পড়ে। তাকে জিজ্ঞাসা করে এখানে তুই কি করছিস? তখন সে বলে কখন থেকে দাঁড়িয়ে আছি মাস্টার আসার কথা কিন্তু মাস্টার তো আসতেছে না। এই কথা শুনে তার মা বলে মাস্টার কখন আসবে না আসবে তার জন্য দাঁড়িয়ে থাকতে হবে। এই মাস্টার প্রায় প্রায় দেরি করে আসে আব্বাকে একটু বলে দিবে। তখন তার মা বলে আচ্ছা ঠিক আছে এই মাস্টার বদলে ফেলবো। অন্য কাউকে দিয়ে তোকে পড়াবো। এই কথা শুনতেই নাদিয়া বেশ সমস্যায় পড়ে যায়। তখন সে কথা ঘুরিয়ে নেয় এবং বলে না না এ অনেক ভালোভাবেই পড়ায়। আমাদের দশ গ্রামের মধ্যে এরকম একটা মাস্টার আছে তুমি বলো মা। এর অর্থ হল সে মাস্টারকে ভালোবাসে এবং এই মাস্টারের অপেক্ষায় সে দাঁড়িয়ে আছে দেরি হচ্ছে তাই তার রাগ হচ্ছে যার কারণে সেই কারণে কথাগুলো বলছিল।


IMG_20240505_162945.jpg

মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
গত পর্বে আপনারা দেখেছিলেন মাইক্রো থেকে তিনজন মহিলা নেমে আসে। তারা বিভিন্ন মানুষের কাছ থেকে তাদের ঠিকানা বের করে। অবশেষে তাদের গন্তব্য স্থানে পৌঁছে যায়। সেখানে একজন ম্যানেজার থাকে। ম্যানেজার তাদের দেখা মাত্রই অনেক খুশি হয়ে যায়। কারণ তার আগে তাদের পরিবার থেকে ফোন দিয়েছিল ম্যানেজারের কাছে। এরপরে ম্যানেজার তাদের জিজ্ঞাসা করে পথের মধ্যে কোন সমস্যা হয়েছিল কিনা। তখন তারা বলে একজন পাগলে পাল্লাই পড়েছিলাম। ম্যানেজার তখন তাদের বলে হ্যাঁ একজন পাগল রয়েছে। এই বলে তাদের সাথে বেশ কিছু কথা হয় এবং পরবর্তীতে তারা রুমের মধ্যে প্রবেশ করে যায়।


Screenshot_2024-05-05-16-25-32-248_com.google.android.youtube.jpg

মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এদিকে আখম হাসান কোথা থেকে যেন বাড়িতে তাড়াহুড়া করে চলে আসে। এরপরে তার বোনকে ডাক দেয়। এখানে তার বোনের পরিচয় এর অভিনয় করে থাকেন নাদিয়া। তাকে বলে বাড়ির মধ্যে থেকে ফোনটা নিয়ে আসতো একটু ফোন দিব। আসলে সে ফোন দিবে নাদিয়ার মাস্টারের কাছে। এদিকে নাদিয়া যে মাস্টারের কাছে পড়াশোনা করে সেই মাস্টার্স সিনেমা তৈরি করে। আর এই বিষয় নিয়েই আখম হাসান তার কাছে ফোন দেই। জানতে চাই সে ঢাকায় যাবে কিনা? যদি ঢাকায় যায় তাহলে সে বাইরে যাবে না। ফোন দেয়ার পরে সেও জানতে পারে বিষয়টা। এরপরে সেখান থেকে সে চলে যায়।


Screenshot_2024-05-05-16-27-10-776_com.google.android.youtube.jpg

মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এরপরে মাঠের মধ্যে এক জায়গায় চারজন বসে থাকে। প্রথম পর্বে আপনারা জানতে পেরেছেন এই চারজন সিনেমা তৈরি করা এবং গ্রামের সমাজে মানুষের ভালো কাজ করার জন্য কি করবে সেই সমস্ত কাজ চিন্তা ভাবনা করে থাকেন। এর মধ্যে আরেফিন বলেন আমি নায়ক হবো নায়িকা তো আমার সাথেই মানায়। তাছাড়া তো অন্য কারো সাথে মানায় না। এর মধ্যে মোটা করে একজন লোক আছে তার মনটা বেশ খারাপ হয়ে যায়। আখম হাসান হাসতে হাসতে বলে আমিতো এই সিনেমার নায়ক হব। এদের মধ্যে আসার জন্য একটা স্বপ্ন দেখে। এই নিয়ে তাদের মধ্যে বেশ কথাবার্তা হতে থাকে। আর এখানে নাটকটি শেষ হয়ে যায়।


আজ এই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।


ব্যক্তিগত মতামত
ভবঘুরে নাটকের এটি দ্বিতীয় পর্ব। এ পর্বে একটা বিষয় বুঝতে পারলাম প্রত্যেকজন তার নিজের ভাবনাচিন্তা নিয়ে ব্যস্ত। মানুষ সম্ভবত নিশ্চয় স্বার্থপর। সবাই নিজ নিজ ধান্দা এবং নিজের নিজের ভালো থাকা চিন্তাভাবনা করে। এ নাটকটির প্রথম থেকে শেষ পর্যন্ত আমি এটাই বুঝতে পেরেছি, পৃথিবীর বুকের প্রত্যেকটা মানুষ তার নিজ নিজ জায়গা থেকে নিজের চিন্তা ভাবনা করে নিজের ভবিষ্যৎ গড়ার চিন্তা করে। এজন্যই বলে থাকি এই নাটক গুলো মধ্যে অনেক শিক্ষণীয় বিষয় থাকে। যেগুলো অনেক সময় আমাদের জীবনের সাথে মিলে যায়। আজকে এই পর্যন্তই, ভুল ত্রুটি থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন,ধন্যবাদ সকলকে।


ব্যক্তিগত রেটিং ।
নাটকটিতে আমি আমার ব্যক্তিগত রেটিং পয়েন্ট ১০ এর মধ্যে ৯.৫ দিবো।

Source


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ভাইয়া আপনি বেশ শিক্ষনীয় একটি নাটক রিভিউ দিয়েছেন। যদিও দেখা হয়নি তবে আপনার রিভিউ পড়ে খুব ভালো লাগলো। সম্পূর্ণ নাটকের রিভিউ যদি সুন্দর ভাবে দেওয়া হয় তাহলে নাটক না দেখলেও চলে। পুরোনো দিনের নাটক দেখতে আমার কাছেও অনেক ভালো লাগে। নাটকে যেমন সবাই নিজের স্বার্থ নিয়ে পড়ে তেমনি বাস্তবেও এমনি ঘটনা দেখা যাচ্ছে। সবাই স্বার্থ ছাড়া কিছু বুঝে না। যাই হোক খুব সুন্দর একটি নাটক রিভিউ দিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর নাটক রিভিউ দেওয়ার জন্য।

 last month 

বাংলাদেশের নাটকগুলো সব সময় শিক্ষণীয় হয়ে থাকে। এরা সব সময় বাস্তবটাকে সামনে তুলে ধরার চেষ্টা করে। এই নাটক ও তেমনি হতে যাচ্ছে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

আজকে আপনি ভবঘুরে নাটকের দ্বিতীয় পর্ব টি আমাদের মাঝে রিভিউ করেছেন। এই নাটকটি আমি এর পূর্বে কখনো দেখিনি তবে নাটকটি রিভিউ পরে যা বুঝতে পারলাম মানুষ তার স্বার্থ নিয়ে ব্যস্ত থাকে, আসলে এই বিষয়গুলো আমাদের সমাজের মধ্যে লক্ষ্য করা যায়। যাই হোক খুব সুন্দর রিভিউ ছিল ধন্যবাদ আপনাকে।

 last month 

নাটক গুলো তৈরি করা হয় বাস্তব জীবনের কিছু অংশ নিয়ে। এই নাটকে অনেক কিছুই তুলে ধরা হয়েছে। যেগুলো সামনের পর্বগুলোতে আমরা আরো দেখতে পাবো। ধন্যবাদ আপনাদের সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

ভবঘুরে নাটকটি আমি কয়েক পর্ব দেখেছিলাম। এধরনের নাটক গুলোর গল্প সব সময়ই ভালো লাগে। আরফান আহমেদ এর কথা এবং অভিনয় আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আপনার মাধ্যমে নাটক রিভিউ পেয়ে খুশি হলাম ধন্যবাদ আপনাকে ভাই।

 last month 

আমার নিজের কাছে এই ধরনের নাটক গুলো ভীষণ ভালো লাগে। আর অভিনয় গুলো খুবই চমৎকার হয়ে থাকে।

 last month 

আপনার মাধ্যমে আজকে একটা নাটকের রিভিউ দেখতে পেয়ে ভীষণ ভালো লাগলো। আসলে এই নাটকের মধ্যে যে যার কাজ নিয়ে দেখছি ব্যস্ত। এটা ঠিক বলেছেন ভাইয়া নাটক থেকে আমরা অনেক কিছুই শিক্ষা পেয়ে থাকি। তবে কেউ ভালো শিক্ষাগুলো গ্রহণ করে আবার কেউ খারাপ শিক্ষাগুলো। তবে আমি মনে করি ভালো শিক্ষাগুলো আমাদের জীবনেও ভালো কিছু বয়ে আনবে। এত সুন্দর একটা নাটকের রিভিউ শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

যেকোনো বিষয়ে ভালো এবং মন্দ দুইটা দিক থাকে। এখন গ্রহণ করার দায়িত্ব আমাদের। বুদ্ধি বিবেক আছে ঠিক সেটা কে আমাদের কাজে লাগানো উচিত। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

ভবঘুরে পর্ব দুই নাটক রিভিউ করে বুঝতে পারলাম পৃথিবীতে সবাই তার নিজের স্বার্থের জন্য কাজ করে। সত্যি বলতে গেলে এটাই হয়তো বা বাস্তবতা। তবে একটা জিনিস ঠিক পৃথিবীতে বেঁচে থাকতে হলে নিজের স্বার্থের অনেক দরকার। কেননা আমরা যদি একটু অন্যমনস্ক বা অন্যরকম হই তাহলে দেখবেন অন্য কোন মানুষ এসে ঠিকই আপনাকে ঠকিয়ে দিয়ে যাবে। এরকম শিক্ষানীয় এবং সুন্দর একটি নাটক রিভিউ করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

এটা ঠিক স্বার্থের দিকে তাকাতে হবে, তবে এটাও ঠিক অন্যের স্বার্থকে ক্ষুন্ন করে নয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 last month 

অনেক সুন্দর একটি নাটক রিভিউ লিখে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই অসাধারণ রিভিউ দেখে আমার খুবই ভালো লাগলো। নাটকটা আমার কাছে বেশ অনেক ভালো মনে হলো। সুযোগ করে দেখার চেষ্টা করব। কিছুটা কাহিনী পড়ে বুঝতে পারলাম অনেক আনন্দদায়ক একটি নাটক। সুন্দর এই নাটক রিভিউ করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

নাটকটি অনেক সুন্দর কাহিনী গুলো বেশ ভালো। যদি সময় সুযোগ হয় তাহলে নাটকটি দেখতে পারেন ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 65231.23
ETH 3491.62
USDT 1.00
SBD 2.48