নাটক রিভিউ:- সাদাকালো মন, পর্ব -২৮

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যালো...
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ স্টিম কমিউনিটির বন্ধুগন আমি @tuhin002 বাংলাদেশ থেকে বলছি আজ (০৫ - ০৪ - ২০২৪)


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।


আসলামু আলাইকুম,আমার স্টিম বন্ধুগন। আশা করি আল্লাহুর রহমতে আপনারা সবাই অনেক ভালো আছেন। আপনাদের দোয়ায় আমিও ভালো আছি। আমি @tuhin002। আজকে আমি খুব সুন্দর একটি নাটক রিভিউ করতে ইচ্ছা পোষণ করেছি। আর তাই আজকে আমি যে নাটকটি শেয়ার করতে যাচ্ছি, সেই নাটকের নাম" সাদা কালো মন , পর্ব- ২৮" নিচে স্ক্রিনশটের মাধ্যমে ধাপে ধাপে তুলে ধরা হলো ....


নাটকের গুরুত্বপূর্ণ কিছু তথ্য।


নাটকের নামসাদা কালো মন, পর্ব -২৮।
পরিচালক ও রচনাআলী ইমরান। ।
অভিনয়জাহিদ হাসান, তুষার খান, চ্যালেঞ্জার,নাদিয়, রহমত আলী,আহসানুল হক মিনু, নাজমুল হুদা বাচ্চু ,নুপুর ও আরো অনেকে।
দৈর্ঘ্য১৯ মিনিট ৩৩ সেকেন্ড
ভাষাবাংলা
মুক্তির তারিখ১৮ অক্টোবর ২০১৭ইং।


নাটকের সারসংক্ষেপ


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
অনেকদিন পর আবারও দেখা গেছে সেই পীর বাবার সঙ্গী। যে সব সময় পীর বাবার সাথে চলাচল করতো। পীর বাবা অনেকদিন নিখোঁজ তাই তার সঙ্গী একটু পেরেশানে ছিল। কবে তার পীর আসবে। এমন সময় শয়তানে তার ছদ্মবেশে একজন তার সামনে আসে। সে বলে তুই কেন তোর সবকিছু সত্য কথাগুলো মানুষের মধ্যে বলে দিবি। মানুষ এখন বিশ্বাস করবে না। তুই এই সুযোগটা নিয়ে মানুষের মধ্যে যা বলবি তাই তারা বিশ্বাস করবে। এই বিশ্বাসের মধ্য দিয়ে তুই তাদের কাছে বেশ ভালো একটা সুযোগ পাবি। এই সুযোগ নিয়ে তুই অনেক কিছু করতে পারবি। তখন সে মনে মনে ভাবে এটাতো বেশ ভালো একটা কথা বলেছে। সেই কথামতো সে নিজেকে ধাপিত করার জন্য মনস্থির করে।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এর আগের পর্বে জাহিদ হাসান নাদিম খানকে ডেকেছিল। সেই হিসাবে নাদিম খান জাহিদ হাসানের পাশে বসে দুজন কথাবার্তা বলছিল। জাহিদ হাসান নাদিম খান কে বলেছিল ছোট ভাই আমি তোমাকে ভুল বুঝেছিলাম। আমি ভেবেছিলাম তুমি একটা খারাপ ছেলে। কিন্তু আসলে তুমি অনেক ভালো ছেলে। নাদিম খান তার কথার প্রেক্ষিতে বলেছিল ভাই আমি যখনই মানুষের ভালো করতে যাই তখনই খারাপ হয়ে যায়। তখন জাহিদ হাসান বলছিল আসলে দুনিয়ার বুকে মানুষ যারা মানুষের ভালো করতে যায় তখন মানুষ একেক জন একেক ভাবে নেয়। সুতরাং ভালো কাজ করতে গেলে খারাপ হলেও সমস্যা নেই। কারণ ভালো মানুষ কখনো শেষ হয়ে যায় না।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এদিকে নাদিয়া তার সৎ মা সেই একই ভাবে তাকে ক্ষতি করার জন্য কিছু লেগেই আছে। একদিকে তন্ত্র মন্ত্র কাছে গিয়ে বিভিন্ন ধরনের বান মারার জন্য যা যা করার দরকার সবকিছুই করছে। এই সমস্ত বিষয়টা বেশ ভালোভাবে বুঝতে পেরেছে নাদিয়া তার জন্য তার মাকে জিজ্ঞাসা করলে সে বলে, তুমি মজনুকে বিয়ে করে এই সয় সম্পত্তি গুলো একা ভোগ করবে আর রানী হয়ে থাকবে আমি সেটা সহ্য করতে পারবো না যেভাবেই হোক আমি এখান থেকে তোমাকে তাড়াবো। আসলে সৎ মা কখনো আপন না হতে পারে না এটা এই নাটকে খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছে। সৎ মা সব সময় খারাপ চোখে দেখে এবং ক্ষতি করার জন্য কিছু নাই এটা খুব পরিষ্কার এই নাটকে।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
জাহিদ হাসান এবং নাদিম খান যেখানে বসে কথা বলছিল, সেখানে নাদিম খান জাহিদ হাসানকে বলেছিল বড় ভাই আমি চেয়ারম্যানের মেয়েকে খুব বড্ড ভালোবাসি। তখন জাহিদ হাসান তাকে নিয়ে চেয়ারম্যানের কাছে এসেছিল। অবশ্য বিয়ের কথা বলছিল না। চেয়ারম্যান জাহিদ হাসানকে বলেছিল বাবাজি আমি তোমার জমিগুলো বের করে দেব। নাদিম খান চেয়ারম্যান কে বলে চাচা আমার বাবার জন্য আমি লজ্জিত। আমি বাবার হয়ে আপনার কাছে ক্ষমা চাচ্ছি। তখন চেয়ারম্যান বলে তোমার বাবার জন্য এসব কিছু হচ্ছে। চেয়ারম্যান জাহিদ হাসানকে আশ্বস্ত করে তার বাবার জমিগুলো সে যেভাবেই হোক বের করে দিবে। প্রয়োজনে সে প্রশাসনের সাহায্য নিতে প্রস্তুত।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
এদিকে ছোট হুজুর গ্রামের মধ্যে ঢুকেছে এবং মানুষের সাথে কথা বলছে। মানুষ তাদেরকে অন্তর থেকে বিশ্বাস করে। তাই সে যা বলে তাই তারা মেনে নিচ্ছে। এমন সময় সে রাস্তার পাশ দিয়ে যাচ্ছিল। তার মুখে মধু পড়ে। সে দেখে মধুর ঢাল থেকে মধু পড়ছে। তখন সে সেটা হা করে খেতে থাকে। এমন সময় ওই গ্রামে যে পাগল ছিল সে পাগল দেখে ফেলে এবং তার গায়ে ঢিল ছুড়ে মারে। আর এটা দেখে এসে দৌড়ে পালায় এবং পালানোর সময় একটা সময় সে পুকুরের মধ্যে নেমে পড়ে। যখন নামতে যায় তখন একটা বুড়ি বলে এই তুমি পুকুরের মধ্যে নামছো কেন? তখন সে বলে পাগল আমাকে তাড়া দিয়েছে।


মোবাইল থেকে স্ক্রিনশট নেওয়া হয়েছে।
যখন কোন মানুষ অন্য কোন মানুষকে ক্ষতি করার জন্য কিছু লেগে থাকে, তখন ওই মানুষটা সব সময় ভয়ে থাকে। দিনে রাতে ঘুমানোর সময় সব সময় সে এই আতঙ্কের মধ্যে তার জীবন কাটে। এমন একটা অবস্থা হয়েছে নাদিয়ার। নাদিয়া রাতে ঘুমিয়ে আছে, ঘুমের মধ্যে সে স্বপ্ন দেখছে তার সৎ মাতাকে ক্ষতি করার জন্য মোমবাতি জ্বালিয়ে কিছু একটা যেন করছে। সামনে এসে দেখে তাকে বান মারার জন্য সব কার্যক্রম গুলো আরম্ভ করে দিয়েছে। এটা দেখে নাদিয়ার বাবা, বাবা করে চিৎকার করে ওঠে। তখন পিছনের দিকে তাকিয়ে দেখে তার বাবা দাঁড়িয়ে আছে। তার বাবাকে বলে বাবা, মা আমাকে ক্ষতি করার জন্য বান মারছে। তখন তার বাবা বলে, তোর মা এত ভালো চাই। আর তুই তোর মাকে কেন বারবার ভুল বুঝিস। তখন নাদিয়া বলে কেন আমি তোমাকে বারবার বোঝাতে পারছিনা এই বলেছে ঘুম থেকে জেগে ওঠে।


আজ এই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন, আল্লাহ হাফেজ।


ব্যক্তিগত মতামত
এই নাটকে ২৮ তম পর্ব চলছে। নাটকের এই পর্বটি অনেক সুন্দর এবং চমৎকার কিছু বিষয়াদি উঠে এসেছে। একটা বিষয় সৎ মা কখনো আপন হয় না। দ্বিতীয়ত সব মানুষ সব সময় অন্য কারোর উপর ভর করে নিজেকে উপরে নিয়ে যাওয়া চেষ্টা করে। তৃতীয় তো কখনো কখনো বাবাকুকর্ম গুলো সন্তানের উপরে পড়ে তখন সন্তান মানুষের কাছে নিচু হীনতায় ভোগে। আর কোন মানুষ যদি বিপদের কোন আভাস পায় তাহলে নিজের অজান্তে সে এমনিতে চমকে ওঠে । আজকে এই পর্যন্তই, ভুল ত্রুটি থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন,ধন্যবাদ সকলকে।


ব্যক্তিগত রেটিং ।
নাটকটিতে আমি আমার ব্যক্তিগত রেটিং পয়েন্ট ১০ এর মধ্যে ৯.৬ দিবো।

Source


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPxFqYAEtmnwbJrshP4Tdaov4BmxkXJqLhx2USjht6Vy2soth7e34k1TKBQ2RZ2vXNJBF8X9uKH9aLNKFV...xU6W1ggWaLoBhkXz82k34bfNqfnFypapZe2oHzEHELJzLj6msr2RorLQSivfSXJaPiBZmUdQYzewFKsaGxDCyC6yRhEDYu8mNwzeEnkjmmjmpLrQEyQZKZnCTp.png

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে নাটক শেয়ার করেছেন। আপনি আজকে আমাদের মাঝে যে নাটকের পোস্ট শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে নাটকটি বেশ মজার। নাটক সম্পর্কে বিস্তারিতভাবে আমাদের মাঝে লিখে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 2 months ago 

নাটকের এই পর্বটি খুবই চমৎকার একটি পর্ব। এর মধ্যে অনেক কিছু শিক্ষনীয় জিনিস রয়েছে। কখনো সময় পেলে দেখবেন ভালো লাগবে ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে সুন্দর একটি নাটক রিভিউ এর মাধ্যমে শেয়ার করেছেন। বাংলাদেশে অনেক পুরনো একটি নাটক সাদাকালো মন। এই নাটকটি এখনো আমার দেখা হয়নি। প্রত্যেকটি স্টেপ আপনি বেশ দারুন ভাবে স্ক্রিনশট এর মাধ্যমে শেয়ার করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

যেহেতু এই নাটকটি তোমার দেখা হয়নি, তাই নাটকটি একদিন সময় করে দেখবে। এই নাটকের মধ্যে বেশকিছু বিষয় তুলে ধরেছে। যেগুলো আমাদের জানা দরকার। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

এত সুন্দর করে একটা নাটকের রিভিউ লিখেছেন দেখে খুবই ভালো লাগলো। সাদা কালো মন নাটকটার অনেক পর্বের রিভিউ পড়া হয়েছে। ২৮ নাম্বার পর্ব দেখতে দেখতে শেষ হয়ে গেল। আশা করছি আপনি রিভিউর মাধ্যমে এই নাটকের সবগুলো পর্ব আস্তে আস্তে আমাদের সবার মাঝে ভাগ করে নিবেন। সৎ মা আসলেই আপন হয় না। অনেক সৎ মা উপরে ভালো ব্যবহার করে। কিন্তু তাদের ভেতরে কখনো সৎ সন্তানের প্রতি সত্যিকারের ভালোবাসা থাকে না। যাই হোক নাটকটার সব কাহিনী সুন্দর করে তুলে ধরার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

কচুর পাতার উপরে যদি পানি পড়ে তাহলে দেখতে ভালো লাগে কিন্তু কচু খেতে আবার গাল চুলকায়। সৎ মায়ের বিষয়টি ঠিক এমনই। তবে নাটকটি অনেক শিক্ষণীয়। এটা দেখলে অনেক কিছু শেখা রয়েছে যা আমাদের সামাজিক জীবনের জন্য বেশি উপযোগ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বেশ অনেকদিন ধরে আপনি আমাদের মাঝে সুন্দর একটি নাটক রিভিউ করে চলেছেন ভাইজান। এই নাটকের অভিনয়গুলো আমার খুবই ভালো লাগে। আর বিশেষ করে গ্রামীণ পর্যায়ে নাটক আমি এমনিতে অনেক পছন্দ করে থাকি। আর সেক্ষেত্রে জাহিদ হাসান আর তুষারের অভিনয় আমার অতি ভালোলাগার। যাইহোক খুবই ভালো লাগলো ভাই আপনার নাটক রিভিউ পড়ে।

 2 months ago 

এই নাটকটির গ্রামের পরিবেশ পরিস্থিতি নিয়ে তৈরি করা হয়েছে নাটকটি হয়তো অনেকটা বেশি পর্ব রয়েছে। চেষ্টা করে যাচ্ছি ভাই নাটোরে যেগুলো পর্বতের সবগুলো আপনাদের মাঝে তুলে ধরার জন্য। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বাংলাদেশের নাটকগুলো খুবই সুন্দর ও শিক্ষণীয়।সাদাকালো মন নাটকের নামটি সুন্দর,যদিও আগের পর্বগুলো আমার দেখা হয়নি।তবে এই পর্বের রিভিউ পড়ে খুবই ভালো লাগলো।আসলেই সৎ মা কখনো আপন হয় না আর পুরোনো কুসংস্কার সেই পীর বাবার কথাও উল্লেখ পাওয়া গেছে এই নাটকের সমাজ ব্যবস্থায়।ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

সত্যি আপু সাদাকালো মন এই নাটকটি আসলেই অনেক সুন্দর এই নাটকের মধ্যে এমন কিছু বিষয় তুলে ধরেছে যা মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এ কারণে নাটকটি আপনাদের মাঝে শেয়ার করে যাচ্ছি চেষ্টা করব সব পর্বগুলো শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

Untitled.png

পোষ্ট করার পূর্বে অন্তত একবারের জন্য হলেও সেটা চেক করা উচিত, যদিও সেটাও সম্ভব না হয় তাহলে পোষ্ট করার পর একবার পড়ে দেখা উচিত। আশা করছি এই ক্ষেত্রে একটু সচেতন হবেন। অনেক ধন্যবাদ

 2 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই। আমি পোস্ট করার পরে রিভিশন দেয় ভাই। হয়তোবা এটা আমার চোখ এড়িয়ে গেছে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 68797.43
ETH 3730.18
USDT 1.00
SBD 3.76