জেনারেল রাইটিং :- স্বল্প জীবনে বেশি আশা।

in আমার বাংলা ব্লগlast month
আমি @tuhin002, আমি আমার বাংলা ব্লগের সকল সদস্যগনকে আমার পক্ষ থেকে জানায় সালাম," আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন ? আশা করি, মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহুর অশেষ রহমতে ভাল আছি। আজকে আমার আলোচনার বিষয়টি হলো স্বল্প জীবনে বেশি আশা। আশা করি আজকের বিষয়বস্তু নিয়ে আলোচনাটি আপনাদের ভালো লাগবে। তাই শুরু করছি আমার আজকের ব্লগ...


beach-7546731_1280.webp

Source


জন্মালেই মরিতে হবে এটাই সত্য। আরে সত্য কথাটি আমরা সবাই মানি। জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত প্রত্যেকটা মানুষের জীবনের কম বেশি আশা থাকে। আরে আসার মধ্য দিয়ে মানুষ জীবন অতিবাহিত করে। সত্যি বলতে আপনারা আমার কথার সাথে একমত হবেন আশা আছে বলেই মানুষ এখনো বেঁচে আছে। মানুষের জীবনে চাওয়া পাওয়ার তো শেষ নেই। কোটি কোটি মানুষের জীবনের কোটি কোটি স্বপ্ন থাকে। আর এই স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য মানুষ জীবনের সবকিছু করে চলেছে। স্বপ্ন তো স্বপ্ন এই স্বপ্নের বাস্তবতা রূপে রূপান্তরিত করতে হলে আপনাকে স্বপ্নের মধ্যে দিয়ে চলতে হবে না বাস্তবের মধ্য দিয়ে চলতে হবে। তবে আমরা ব্যক্তিগত ভাবে স্বল্প জীবনের প্রতি গুরুত্ব বেশি দিয়ে থাকে। আর যেখানে গুরুত্ব বেশি থাকে সেখানে চাওয়াটাও বেশি থাকে। চাওয়াটার মধ্য থেকে যদি ব্যর্থতা গ্লানি হয়ে ফিরে আসে তাহলে মানুষ অনেক কষ্ট পায়। তাই সবকিছুর মধ্যে একটা সীমা রেখা থাকা উচিত।


পৃথিবীতে সৃষ্টির প্রত্যেকটা জিনিস মানুষ বুদ্ধিসম্পন্ন এ ছাড়া অন্য প্রাণীদের বুদ্ধি আছে কিন্তু তারা তাদের নিজের মনের ব্যর্থ মানুষ অন্যের কাছে বলতে পারে না। কিন্তু তাদেরও তো মনে আশা রয়েছে ভালবাসা রয়েছে চাওয়া রয়েছে। কিন্তু মানুষের নিজের কাছে এই চাওয়াটা কিন্তু সবচেয়ে বেশি। কথায় বলে বেশি আশা করতে হয় না বেশি আশা করলে কষ্ট পেতে হয়। আসলে কথাটা কিন্তু খুবই সত্য। দুই দিনের এই দুনিয়ায় আমরা থাকতে আসি নাই একদিন পরপারে আমাদের চলে যেতে হবে। একটা বিষয় কখনো ভেবে দেখেছেন আমরা জানি আমরা চলে যাব যার মাঝখানে আমাদের কিছু কর্ম রয়েছে। এই কর্ম সম্পর্কেও কিন্তু আমরা অবগত তারপরেও কিন্তু আমরা সেই কর্ম থেকে কতটা নিজেকে দূরে সরিয়ে রেখেছি। যেটা আমাদের কোন কাজেই আসবে না সেটা কি আমরা আঁকড়ে ধরেছি। সেটাকেই স্বল্প জীবনের বেশি আশা ধরে রেখেছে। যে আশা বুকে বেঁধে রেখেছে সেই আশায় ভেঙে গেলে বুকটা মনে হয় হাহাকার করে। বলছিলাম না মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে। স্বপ্ন দেখাটা ভালো কিন্তু সেই স্বপ্ন হবে বাস্তবে রূপ দেয়ার জন্য। প্রতিটা মানুষের জীবনে আসার মধ্য দিয়েই আলো তৈরি করে। তবে পার্থক্য এই আলোটা শুধু পৃথিবীর ভোগের জন্য। এরপরে আরেক পৃথিবী রয়েছে সেই পৃথিবীর কথা আমরা চিন্তা করে এগিয়ে যায় না।


স্বল্প জীবনের মানুষের আসার কিছু ভাগ রয়েছে। পৃথিবীতে সবাই এক পরিবারের জন্ম নেয় না আর এক বংশও জন্ম নেয় না আর একভাবে জন্ম নেয় না। মানুষের এখানে অনেক প্রকারভেদ রয়েছে। কেউ গরিব ঘরের জন্ম নেয় কেউ ধনী পরিবার এ জন্ম নেয়। অনেক সময় গরিব মানুষ মনে করে ধনীদের মত আশা করতে নেই। আবার অনেক সময় ধনী ব্যক্তিরা বলে গরিব মানুষের অতো আশা করা ঠিক না। মাঝখান থেকে আমরা একটা বিষয় ভুলে যাই আমরা মানুষ আর মানুষের চাপা থাকবে সেটা তো হোক ছোট কিংবা বড়। কিন্তু পার্থক্য দেখা যায় গরিব মানুষগুলো তাদের নিজের চাওয়া টাকে কখনো প্রকাশ করতে চায় না কি জন্য তারা নিজের চাওয়াটাকে পূরণ করতে পারবে না বলে। কিন্তু একবার তাদের সুযোগ দেন দেখবেন তারা অবশ্যই সেই সুযোগটা কাজে লাগাতে যাবে। কারন তারাও তো মানুষ তারাও কিন্তু রক্তের মাংসে ভরা মানুষ। তারা অনেক সময় নিজের চাওয়া টাকে বিসর্জন দেয়। অনেক সময় নিজের সবগুলোকে লুকিয়ে রাখে। আবার অনেক সময় এগুলোকে পূর্ণ করতে গিয়ে নিজের জীবনটাকেও বিলিয়ে দেয়। পৃথিবীটা বড়ই স্বার্থের একটা জায়গা।


স্বল্প এই জীবনে মানুষের অনেক আশা থাকে। এই আশা গুলো কোন কোন সময় নিরাশাই পতিত হয়। ছোট্ট একটা ঘটনা বর্ণনা করি, অনেক স্বপ্ন নিয়ে বিদেশে যায় অনেক টাকা ইনকাম করে। বাড়িতে পাঁচ তলা বিল্ডিং বানাবে বলে স্বপ্ন নিয়ে সে দেশে আসে। স্বপ্নটা সত্যি করার জন্য তার পর্যাপ্ত অর্থ ছিল। সেই স্বপ্ন পূরণ করার কেবল মাঝপথ। এই মাঝপথ থেকেই তার স্বল্প জীবনটা শেষ হয়ে যায়। জীবনের চেয়ে জীবনের আশাকে কতটা বড় গুরুত্ব দিয়েছিলেন তিনি। কখনো কি সে ভেবে দেখেছিল তার এই স্বপ্নটা পূরণ হবে কিনা। আসলে মানুষ স্বপ্ন দেখে কিন্তু ভেবে দেখার সময় থাকে না যা দোষ সেটা পূরণ হবে কিনা। আর স্বপ্ন পূরণ হবে না বলে বসেও তো থাকা যায় না। ঠিক তেমনি তার স্বপ্নটাকে পূরণ করতে গিয়ে না ফেরার দেশে চলে যেতে হয় তাকে। এই যে বললাম স্বল্প জীবনে আমাদের আশাটা অনেক বড়।


পৃথিবীতে যখন মানুষ হয়ে এসেছিস তখন প্রত্যেকটা মানুষের চাওয়া পাওয়া থাকবেই। স্বপ্ন পূরণ করার লক্ষ্যে অনেক কিছুই করবেই। যেহেতু আমরা মানুষ আমাদের চাওয়া পাওয়াটা থাকাটাই স্বাভাবিক। তবে জীবনের বেশি আশা না করে সামনে যতটুকু যা আসবে সেটা নিয়ে সুখে থাকাটাই মনে হয় ভালো। আমার ব্যক্তিগত মতামতে যারা এই স্বল্প সময়ে অল্প কিছু নিয়ে তুষ্ঠ থাকে তারাই জীবনে সুখ পায়। আর অধিক চাওয়া অধিক লোভ সামনে এগিয়ে নিয়ে যায় কিন্তু ব্যর্থতা সেখানে বারবার তাকে ফিরে দেয়। তাই প্রত্যেকটা মানুষের চাওয়া পাওয়ার একটা সীমারেখা রাখতে হবে এবং সেই ভাবে চল ভাবে তাহলে জীবনে সফলতা আসবে এবং পরকালেও এই ইহকালের সুখটা পাওয়া যাবে।


আজ এই পর্যন্ত। সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ।

ডিভাইস poco M2
লোকেশন মেহেরপুর


👨‍🦰আমার নিজের পরিচয়👨‍🦰


1666192548913_1666192548801_1666192548599_1666192548416_1666192548270_1666192548091_1666192547839_1666192547665_1666192022150.jpg

আমি আবুল বাশার খায়রুল আলম তুহিন। আমার জন্ম ১১ এপ্রিল ১৯৯৫ সালে। আমার বাসা মেহেরপুর জেলা,গাংনী থানা, জুগীর গোফা গ্রাম। আমি বিবাহিত। বর্তমানে আমার একটা পুত্র সন্তান আছে। আমি গ্রাজুয়েশন শেষ করেছি রাজশাহী নিউ গভমেন্ট ডিগ্রী কলেজ থেকে। আমার পক্ষ থেকে আপনাদের জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আমার মাতৃভাষা বাংলা। আমি বাংলা ব্লগে কাজ করতে অনেক ভালোবাসি। এই ব্লগে কাজ করার মাধ্যমে আলাদা প্রশান্তি পায়। আমি ছবি আঁকতে,গান গাইতে,কবিতা লিখতে অনেক পছন্দ করি। এছাড়া আমি বন্ধুদের সাথে আড্ডা দিতে খুব পছন্দ করি। আর আমি স্টিমেটে জয়েন করেছি (২৭ - ০৬ - ২০২২) সালে। সংক্ষিপ্ত আকারে আমার নিজের পরিচয় আপনাদের মাঝে শেয়ার করলাম। সবাই আমার জন্য দোয়া করবেন। আমার পক্ষ থেকে আপনাদের জন্য শুভকামনা রইলো।


Logo.png

(১০% প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য )


4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqK...hMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAmfHf9YgyuYwwZo1Nd9dUCogeVvSsKh3MRCxw1Khi2NyeZh4Rt4J9n7wTsZvJ1tiUMafwrMjZ5AQz2ERchsjjJv.png

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

সুন্দর একটি বিষয় স্বল্প জীবনে বেশি আশা। আসলে আমাদের পৃথিবীটা দেখতে গেলে অনেক বড়। কিন্তু তার তুলনায় আমাদের জীবন খুবই ছোট। আমরা পৃথিবীতে দুদিনের বাসিন্দা। জীবনে বেশি কিছু আশা করলে কষ্ট পেতে হয়। তাই বেশি আশা না করে আমাদের যতটুকু আছে তা নিয়ে তুষ্ঠ থাকেলই জীবনে সুখ পাওয়া যায়।

 last month 

ছোট জীবনে বেশি আশা করে কি হবে। তাই সাদ্ধের মধ্যে সুখ খুঁজে বেড়াচ্ছি আমরা। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

আজ আপনি অনেক সুন্দর একটা কথা নিয়ে পোস্টটা লিখেছেন। আসলে একটা মানুষের ছোট্ট জীবনে তার আশা থাকে অনেক বেশি। এই পৃথিবীতে আমরা আজ আছি কাল নাও থাকতে পারি। এই দুই দিনের দুনিয়ায় মানুষের কতই না আশা থাকে। একটা মানুষের উচিত বেশি আশা না করে অল্পতে সন্তুষ্ট থাকা। আপনি এই সবকিছুকেই অনেক সুন্দর ভাবে পুরো লেখাটার মধ্যে তুলে ধরেছেন। আপনার লেখাগুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 last month 

আশা করছি সামনে আরো কিছু করবো, কিন্তুু ছোট জীবনে অনেক কিছু সম্ভব হয়ে ওঠে না। ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য।

 last month 

আজকে আপনি খুব সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করেছেন। মানুষের জীবন বিচিত্রময়। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সবাই অনেক স্বপ্ন থাকে। আর স্বল্প জীবনে বেশি আশা করে মানুষ। হয়তোবা কিছু স্বপ্ন মানুষ পূরণ করতে পারে অনেক স্বপ্ন আবার পূরণ হয় না। তবে আপনি পোষ্টের মধ্যে খুব সুন্দর করে মানুষের জীবনে বেশি আশা এবং স্বপ্ন তা লিখেছেন মনের অনুভূতি দিয়ে। সত্যি পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো।

 last month 

আপনাকে অনেক ধন্যবাদ আমার লেখাটি আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো। সুন্দর মতামত প্রদান করার জন্য অনেক ধন্যবাদ।

 last month 

স্বল্প জীবনে বেশী আশা না করাই হচ্ছে বুদ্ধিমানের বা বুদ্ধিমতীর কাজ।অধিক আশা মানুষ কে হতাশ করে তোলে। জীবন ছোট।এই ছোট জীবনে বেশী চাওয়া-পাওয়ার কথা ভেবে জীবনের সুখ -শান্তিকে নষ্ট করা ঠিক নয়।সামনে যতটুকু আছে তাই নিয়ে সুখী হওয়া জীবনের জন্য ভালো।

 last month 

এটা ঠিক বলেছেন অধিক আসা মানুষের আনন্দ আরাম আয়েশ অনেক কিছু কে নষ্ট করে। তাই জীবনে অল্পের উপর খুশি থাকাটাই বুদ্ধিমানের কাজ। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58186.66
ETH 2353.20
USDT 1.00
SBD 2.37