বুক রিভিউ : বাটারফ্লাই ইফেক্ট

in আমার বাংলা ব্লগ5 months ago

|| আজ ১৬ মার্চ ২০২৪, রোজ: শনিবার ||

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী,আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে মন্দের ভালো আছি আর কি।সকালে ঘুম থেকে উঠে দেখি গলা দিয়ে আওয়াজ বের হচ্ছে না! পরে গরম জল থেরাপি চালিয়ে তারপর চলছে এখন... তোয যাই হোক, আজ আপনাদের সাথে আবারো একটি নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোষ্ট টি আপনারা টাইটেল দেখেই বুঝতে পেরেছেন ইতিমধ্যে, বুক রিভিউ পোস্ট। আমি কাহিনী তুলে ধরবো না অবশ্য। এটাকে পাঠ প্রতিক্রিয়া ও বলা ভালো। আমার পড়ে কেমন লেগেছে বা কি চলছিলো আমার মাথায় বইটি পড়ার পর, সেটুকুই আপনাদের সাথে শেয়ার করবো। আশা করবো আপনাদের সকলের ভালো লাগবে। তো চলুন সবার আগে বইটির কিছু গুরুত্বপূর্ণ তথ্য দেখে নেই এক নজরে.....


এক নজরে কিছু গুরুত্বপূর্ণ তথ্য :

নাম:বাটারফ্লাই ইফেক্ট
লেখক :আমিনুল ইসলাম
প্রকাশনা :সতীর্থ প্রকাশনা
১ম প্রকাশ:ডিসেম্বর, ২০২০
গ্রন্থিত মূল্য :২৩০ টাকা মাত্র
পৃষ্ঠা সংখ্যা :১২৮
ভাষা:বাংলা
ধরন :ক্রাইম থ্রিলার


প্রথমেই বলে রাখি, এই বইটা আসলে গডফাদার নামের একটি ট্রিওলজির প্রিকুয়েল। মানে এই বইয়ে মেইন গডফাদার সিরিজের গল্পের শুরু হয়েছে। পরবর্তী বই গডফাদার পড়ার জন্য এই বইটি পড়া থাকতে হবে -এমন। এবারে আসি, বইয়ের নাম নিয়ে৷ বাটারফ্লাই ইফেক্ট কেওস থিউরির একটা টার্ম। এই থিউরি অনুযায়ী, পৃথিবী বদলে ফেলার মতো কারণগুলোর উৎপত্তি আসলে ভীষণ ছোট ছোট কোন পরিবর্তন এর কারণেই তৈরি হয়ে থাকে! আরো ভালো করে বোঝার জন্য আমি বইয়ের একটি পাতার ছবি যুক্ত করে দিচ্ছি৷ আশা করছি, আপনাদের এই বাটারফ্লাই ইফেক্ট সম্পর্কে জেনে ভালো লাগবে।


অর্ক একজন ক্রাইম ডিটেকটর। যখন পুলিশ কোন কুখ্যাত খুনীকে ধরতে পারে না, তখন সেই কেস যায় অর্কের কাছে। অর্কের ধারণা তার থেকে কোন খুনীই বাঁচতে পারে না! অর্ককে এই চাকরি টা অবশ্য জোগাড় করে দিয়েছেন নিজামউদ্দিন। সম্পর্কে অর্কের চাচা, পেশায় একজন বড় মাপের ডিবি অফিসার।অর্কের বাবামা ছোটবেলায় দুর্ঘটনায় মারা যাওয়ার পর থেকে অর্ককে তিনিই বড় করেছেন। শহরে পর পর বেশ কয়েকটা বিচ্ছিন্ন খুনের ঘটনা ঘটে। এবং তাদের খুনীও সমস্ত প্রমাণ সহ পুলিশের হাতে ধরা পড়ে। কিন্তু অর্ক এর মাঝে সিরিয়াল কিলিং এর গন্ধ পায়। এবং সে নিজে নিজে বেশ কিছু খোঁজ খবর নেয়া শুরু করে। খুঁজতে খুঁজতে বের হয়ে আসে আরোও আগের করা বেশ কিছু খুনের লম্বা লিস্ট। তিন মাস পর পর একেক জন খুন হচ্ছে। অদ্ভুত ভাবে খুনের অস্ত্র হয় ঘটনাস্থলেই পাওয়া যাচ্ছে অথবা খুনের মোটিফ খুব সহজেই পাওয়া যাচ্ছে। যেন আগে থেকেই কেউ গুছিয়ে রেখে দিয়েছে সবটা। এবং অর্কের গবেষণায় ধরা পড়ে যারা খুনি হিসেবে ধরা পড়ছেন, তারা নিজেরা নিজেদের নির্দোষ বলেই দাবী করছেন।

ওদিকে ঘটনার মোড় এমন ভাবে ঘুড়ে যায়, অর্ক নিজেই তার চাচার বাসায় গিয়ে দেখে তার চাচাকে মেরে ফেলা হয়েছে এবং সেই সাথে তূর্জয় নামের আরেকজন এর লাশ পড়ে আছে ঘরে। সেই তূর্জয়কে হত্যা করার অভিযোগে গ্রেপ্তার হয় অর্ক নিজেই। কারণ, তিনি ডিটেকটিভ হলেও, কাউকে খুন করার পারমিশন তাকে দেয়া হয় নি আইনত। বিভিন্ন দেশে, বিভিন্ন শহরে যে কিনা মারাত্মক সব কুখ্যাত খুনীদের ধরে এসেছে এতদিন, ভাগ্যের ফেরে সে নিজেই আজ বিনাদোষে খুনের অভিযোগে বন্দি! এরপরেই খুলতে শুরু করে একটা একটা করে টুইস্ট! এবং সামনে আসে বাটারফ্লাই ইফেক্ট । ছোটবেলার একটা সামান্য ঘটনার জোরে কিভাবে প্রায় এক যুগ পরেও এত পরিবর্তন সম্ভব সেই হিসেব চলতে থাকে.... যার আরো বিস্তারিত কাহিনী আগাবে গডফাদার বইটিতে।


##ব্যক্তিগত মতামত: বইটা আসলে বেশ উত্তেজনা পূর্ণ! ক্রাইম থ্রিলার পছন্দ করেন, এমন যে কেউই এই বইটি এক বসায় পড়ে শেষ করবেন, অনেকটা নিশ্চিত! বেশ সহজভাবেই যেন গল্প জটিল হয়ে উঠেছে.... অতিরিক্ত বর্ণণা নেই তেমন কিছুরই। তবে মাঝে বিশ্বের সেরা সেরা কিছু সিরিয়াল কিলারদের নিয়ে বিস্তারিত লেখা আছে। তবে এই বইটি পড়লে পরবর্তী সিরিজ টা পড়ার ও আগ্রহ জন্মাতে বাধ্য!! আমার কাছে সব মিলিয়ে বইটি দারুণ উপভোগ্য ছিলো।

ব্যাক্তিগত রেটিং : ৯/১০

এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 5 months ago 

অনেক সুন্দর একটি বুক রিভিউ করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। বেশ ভালো লাগলো আপনার রিভিউ পোস্ট দেখে। এই বইটা সম্পর্কে আমার কোন ধারণা ছিল না তবে আপনার মাধ্যমে কিন্তু বেশ অনেক কিছু জানতে পারলাম। সুন্দর ভাবে আপনি রিভিউ করেছেন।

 5 months ago 

অসংখ্য ধন্যবাদ সুমন ভাই।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

বাপরে গল্পটার ভিতরে শুধু খুনাখুনি 😬। গল্পটার মূলভাব যায় হোক অনেকটাই বুঝতে পেরেছি আর এ ধরনের গল্প করতে আমার একটু ভয় লাগে যদিও তাও আপনার পোস্টটা পড়ে একটু স্বাচ্ছন্দ্যবোধ ফিল করছি কারন আমি নিজে পড়তে গেলে আমার অবস্থা খারাপ হয়ে যাবে হিহিহি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ক্রাইম থ্রিলার এ তো খুনোখুনিটাই আসল! 😁
তবে খুনের বিভৎস কোন বর্ণণা নেই।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এরকম বই পড়তে অনেক বেশি ভালো লাগে। আপনার বুক রিভিউটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনার রিভিউ পড়ে বই সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

Posted using SteemPro Mobile

 5 months ago 

ক্রাইম থ্রিলার ভালো লাগলে এই সিরিজটা পড়তে পারেন। ভালো কাটবে সময় টা।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ক্রাইম থ্রীলার বই আমার মোটামুটি বেশ পছন্দের। বাটারফ্লাই ইফেক্ট ব‍্যাপার টা বেশ রহস্যময় এবং জনপ্রিয়। এটা নিয়ে অনেক মুভিও রয়েছে। পৃথিবীর বড় পরিবর্তন গুলোর পেছনে থাকে খুব ছোট কারণ কথাটা আমি এর আগেও কোথাও শুনেছি। কিন্তু মনে পড়ছে না। আর যেহেতু সিরিয়াল কিলার এর কথা বললেন আমার আকর্ষণের তুঙ্গে উঠে গেছে। বইটা সংগ্রহ করে পড়তে হবে। ধন্যবাদ আমাদের সঙ্গে বইয়ের একটা রিভিউ শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

পড়তে পারেন ভাই। এক বসায় পড়ে ফেলার মতোন বই।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41