লীফ- আর্ট : পাকুর পাতায় " লাভ বার্ড "

in আমার বাংলা ব্লগ2 months ago

|| আজ ২৬ শে মে, ২০২৪ || রোজ: রবিবার ||

হ্যাল্লো বন্ধুরা

প্রিয় আমার বাংলা ব্লগবাসী, সবাইকে আমার নমষ্কার /আদাব। আশা করছি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আমিও মহান সৃষ্টিকর্তার আশির্বাদে ভালো আছি। আজ আপনাদের সাথে একটি নতুন পোষ্ট নিয়ে হাজির হয়েছি।অনেক দিন পর আজ আবারো একটি লীফ- আর্ট পোষ্ট নিয়ে হাজির হয়েছি। আশা করছি আমার আজকের পোষ্টটি আপনাদের খুব ভালো লাগবে।



আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যুক্ত হওয়ার পর থেকে নতুন নতুন অনেক বিষয় চেষ্টা করে যাচ্ছি। এর মধ্যে লীফ-আর্ট এর কাজটাও অন্যতম। মাঝে তিন-চারটি লীফ আর্ট শেয়ার করেছিলাম। তবে প্রায় তিন মাস আর কোন লীফ-আর্ট করা হয় নি। আসলে এই লীফ- আর্টের কাজ গুলো অনেক বেশি সাবধানতা অবলম্বন করে করতে হয়। একটু অসাবধান হলেই পুরো কাজ পন্ড হয়ে যায়! তখন কী আর করার, প্রচন্ড মন খারাপ হয়ে যায়, কারণ এটি তো আর ঘষে মুছে ঠিক করার কোন উপায় ই নেই! আজ বিকেলে একটা কাজে বের হয়েছিলাম। তখন একটা পাকুর গাছ দেখে হুট করে আবারো লীফ আর্ট করার ইচ্ছে হলো। তাই একটি পাতা ছিড়ে নিয়ে এলাম! আজ পাকুর পাতায় "লাভ বার্ড" এর অবয়ব ফুটিয়ে তুলতে চেষ্টা করলাম। তারই ফলাফল এই। কেমন লাগছে আপনাদের, আশা করবো কমেন্ট করে জানাবেন।

উপকরণ


  • পাকুর পাতা
  • এন্টিকাটার
  • কলম


ধাপ-১


প্রথমে কলমের সাহায্যে পাকুর পাতায় আমি আমার আর্টটি অর্থাৎ " লাভিং বার্ড " এর একটি অবয়ব এঁকে নিবো।



ধাপ-২


এবারে এন্টি কাটারের সাহায্যে সাবধানতার সাথে ধীরে ধীরে একটা একটা করে পার্ট কেটে নিবো... এখানে এক একটি পার্ট বলতে আমি বুঝিয়েছি, আমার আর্টের অংশের বাহিরে যে অংশগুলো রয়েছে, সেগুলো আমি কেটে পাতা থেকে ছাড়িয়ে নিবো। আশা করছি আপনারা নিচের ছবিগুলো মনোযোগ দিয়ে দেখলে বুঝতে পারবেন।


IMG20240526190822.jpg


IMG20240526191145~2.jpg


IMG20240526191805.jpg


ধাপ-৩


এভাবে ধীরে ধীরে একই ভাবে প্রতিটি অংশ সাবধানে কেটে নিবো। এক্ষেত্রে প্রধান শিরাগুলোকে কাটা যাবে না। শুধু পাতার অংশ টুকু কাটতে হবে। আমি র‍্যান্ডমলি একেক অংশগুলোকে কেটে নিয়েছি। এভাবে আমার আর্টের অংশ টুকু বাদে পাতার সমস্ত অংশগুলো একে একে কেটে নিবো।


IMG20240526192125.jpg


IMG20240526192415.jpg


IMG20240526192914.jpg



ফাইনাল লুক





আজকের আয়োজন এ পর্যন্তই। পরে আবারো হাজির হবো অন্য কোন বিষয় নিয়ে। সকলে ভালো থাকবেন।

এতক্ষণ সময় নিয়ে আমার পোষ্টটি পড়ার জন্য আপনাকে
🌼 ধন্যবাদ 🌼

VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR
@rme as your proxy
witness_vote.png

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20211205_182705.jpg

আমি- তিথী রানী বকসী, স্টিমিট আইডি @tithyrani। জাতীয়তাঃ বাংলাদেশী। পেশায় একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার। বিবাহিতা এবং বর্তমানে রাজধানী ঢাকায় বসবাস করছি।২০২৩ সালের জুন মাসের ১৯ তারিখে স্টিমিটে জয়েন করেছি।
ভ্রমণ করা, বাগান করা, গান শোনা, বই পড়া, কবিতাবৃত্তি করা আমার শখ। পাশাপাশি প্রতিদিন চেষ্টা করি নতুন নতুন কিছু না কিছু শিখতে, ভাবতে। যেখানেই কোন কিছু শেখার সুযোগ পাই, আমি সে সুযোগ লুফে নিতে চাই৷ সর্বদা চেষ্টা থাকে নিজেকে ধাপে ধাপে উন্নত করার।



Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

এই ধরনের ক্রিয়েটিভ কাজ গুলো দেখলে মুগ্ধ হয়ে যাই। পাতার উপর লাভ বার্ড যেটা অঙ্কন করে খুব সুন্দরভাবে কেটে ফুটিয়ে তুলেছেন । কতটা নিখুঁতভাবে করতে হয়েছে যেটা নিজের দক্ষতার অনেক বড় একটি প্রমাণ। এই ধরনের কাজগুলো আমাদের কমিউনিটিতে প্রতিনিয়ত দেখতে পাই। অনেক সুন্দর লাগছে দেখতে আমাদের সাথে এত সুন্দর পাকুর পাতায় লাভ বার্ড আর্ট করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আপনার এমন দারুণ একটি মন্তব্য আমাকে আরো বেশি উৎসাহ দিলো ভাই! আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বাহ, পাকুর পাতা দিয়ে বীর চমৎকার একটি জিনিস তৈরি করেছেন তো। ‌ এ ধরনের লিফ আর্ট দেখেই বেশ ভালো লাগে। পোস্টটা আপনি অনেক সাজিয়ে গুছিয়ে খুব সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন দেখে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। আশা করি ভবিষ্যতে এমন পোস্ট আমাদের মাঝে আরো শেয়ার করবেন।

 2 months ago 

লীফ-আর্ট করা একটু ঝামেলার। আর ভালো পাতা পাওয়াই তো মুশকিলের কাজ ঢাকায়!!! এসব কারণে খুব একটা করা হয় না ভাই। তবে আপনার মন্তব্য পেয়ে উৎসাহিত হলাম। ধন্যবাদ।

 2 months ago 

পাকুর পাতায় " লাভ বার্ড আর্ট দেখতে জাস্ট অসাধারন লাগতেছে দিদি। এধরনের দৃশ্য গুলো দেখতে সত্যি অনেক বেশি ভালো লাগে। আপনার চিন্তা ভাবনা সত্যি প্রশংসনীয় ছিলো। লাভ বার্ড পাখি আমার পছন্দের। আপনার পোস্ট দেখে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার মন্তব্য পেয়ে আমারো বেশ ভালো লাগলো ভাই। অসংখ্য ধন্যবাদ উৎসাহ দেয়ার জন্য।

 2 months ago 

বাহ্ , আজকে খুবই দারুন একটা জিনিস শেয়ার করলেন আমাদের মাঝে। সত্যি আপনার লীফ আর্টটি বেশ দারুন হয়েছে। খুবই সুন্দর লাগছে আপনার এই আর্টটি আপনাকে অসংখ্যা ধন্যবাদ এতো সুন্দর লীফ আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু দারুণ একটি মন্তব্য করে অনুপ্রেরণা দেয়ার জন্য।

 last month 

এর আগেও আপনার লীফ আর্ট দেখেছে।বেশ সুন্দর ছিল।কিন্তু আজকেরটা যাস্ট অসাধারন হয়েছে।বেশ সুন্দর করে আর্টটি ফুটিয়ে তুলেছেন।আপনার লীফ আর্ট দেখে আমারও ইচ্ছে হচ্ছে।কোন একদিন শেয়ার করবো।সুন্দর একটি লীফ আর্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

ওয়াও আপু যাকে বলে একদম অসাধারণ। পাকুর পাতায় এরকম ভাবে যে ডাই তৈরি করা যায় এটা ভেবে দেখিনি। খুবই চমৎকারভাবে এবং সুবিন্যস্ত ভাবে আমাদের মাঝে পাকুর পাতায় লাভ এবং বার্ড তৈরি করে দেখিয়েছেন। সুন্দর ডিজাইনও দিয়েছেন । আর প্রস্তুত করার ধাপ গুলিও খুবই সাবলীল ভাবে বর্ণনা করেছেন। এখানেও দেখতে পাচ্ছি আপনার টেক্সটাইল আইডিয়াকে কাজে লাগিয়েছেন হা হা হা। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি লীফ আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

এখানেও টেক্সটাইল এর আইডিয়া খুঁজে পেলেন ভাই.. হা হা হা! ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে৷ অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

 last month 

পাকুর পাতায় " লাভ বার্ড " প্রথমে কলম দিয়ে আর্টের মাধ্যমে এত সুন্দর ভাবে কাটিং করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে মুগ্ধ হলাম আপু। খুবই নিখুঁতভাবে সম্পন্ন করেছেন এই কাজটি। অসাধারণ লাগছে দেখতে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আপনার এমন সুন্দর একটি মতামত শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। আপনাদের এমন কমেন্ট পেয়ে আমি অনুপ্রেরণা পাই 😍

 last month 

পাতার উপর এত সুন্দর করে লাভ বার্ড তৈরি করেছেন দেখে সত্যিই ভালো লেগেছে আপু। এই ধরনের হাতের কাজগুলো করতে অনেক দক্ষতার প্রয়োজন হয়। আপনি অনেক দক্ষতার অধিকারীনি। দারুন হয়েছে আপনার হাতের কাজ।

 last month 

আসলে এধরণের আর্ট গুলো বেশ সাবধানতার সাথে করতে হয় আপু। চেষ্টা করতে করতে শিখছি এখনো আপু। আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো। ধন্যবাদ।

 last month 

আপু আপনার সুন্দর দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়েছি। পাতার গায়ে এত সুন্দর আর্ট করেছেন। আমি কখনো এমন আর্ট করার চিন্তাও করি নাই। বেশ দারুন হয়েছে আপনার এই পাতার আর্ট। নতুন একটা অভিজ্ঞতার সম্মুখীন হলাম। দারুন হয়েছে আপু।

 last month 

এই কমিউনিটি তে এসেই আমি মোস্তাফিজুর ভাই এর লীফ-আর্ট পোস্ট দেখে দেখে অনুপ্রাণিত হয়ে শিখেছি আপু৷ তার আগে আমিও কখনো চিন্তা করি নি এভাবে... আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 58447.77
ETH 3173.14
USDT 1.00
SBD 2.43