তিন সবজির সমন্বয়ে সুস্বাদু পাবদা মাছের রেসিপি।।

in আমার বাংলা ব্লগ18 days ago

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
পরম করুণাময় অসীম দয়ালু মহান আল্লাহ তায়ালার নামে আরম্ভ করিতেছি -

00.jpg

হ্যালো আমার প্রিয় আমার বাংলা ব্লগবাসি বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন। আপনাদের সবার শরীরের অবস্থা কেমন...? আশা করি সবাই অনেক ভালো আছেন, সুস্থ আছেন। সুস্থ থাকার মূলনীতি হলো কিছু নিয়মকানুন মেনে চলতে হবে। নির্ধারিত কিছু নিয়ম-নীতি মেনে চললেই আপনি ৯৯% সুস্থ থাকবেন। আর এক পারসেন্ট হলো দুর্ঘটনা। যেটা মানুষের আয়ত্তের বাইরে। ১% মানুষ কখনো কন্ট্রোল করতে পারে না। এটা সৃষ্টিকর্তার হাতে। তবে আমাদের সতর্ক থাকতে হবে। সাবধানে চোক কন খোলা রেখে চলতে হবে।

সুস্থ থাকতে হলে আপনাকে প্রথম যে নিয়মটি মানতে হবে, সেটি হলো পুষ্টিকর খাবার খেতে হবে। খাবার অল্প পরিমাণে খেলেও সেটা যেন সরিয়ে পুষ্টি জোগায় এমন খাবার খেতে হবে। ভাজাপোড়া পেট ভরে খেলেও শরীরের অপকার ছাড়া উপকার হবে না। তাই আমাদের চেষ্টা করতে হবে সব সময় যেন পুষ্টিকর খাবার খেতে পারি। মাঝে মাঝে ঘরের মধ্যে পুষ্টিকর খাবার তৈরি করবেন। আমি আজকে আপনাদের সাথে একটা রেসিপি শেয়ার করতে যাচ্ছি। আমি তিনটি সবজির সমন্বয়ে পাবদা মাছ রান্না করেছিলাম। আপনারা সবাই জানেন সবজি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। যত বেশি সবজি খাওয়া যাবে, তত সুস্থ থাকা যাবে। এরকমভাবে মাছ ও আমাদের খুবই গুরুত্বপূর্ণ একটি খাবার। মাছ ছাড়া বাঙালি চলতে পারবে না। ভাত এবং মাছ বাঙালি মানুষের নিত্যদিনের খাবার।

আমি আজকে খুব সুন্দর ভাবে তিনটি সবজির সমন্বয়ে পাবদা মাছের সুস্বাদু রেসিপি করেছি। রেসিপিটা আমি করেছি বেশ কয়েকদিন আগে। অনেকগুলো রেসিপি মোবাইলে জমা হয়ে যাওয়ার কারণে এই রেসিপিটি শেয়ার করা হয়নি। আজকে ভাবলাম আপনাদের সাথে এই পুষ্টিযুক্ত রেসিপিটা শেয়ার করে ফেলি। আশা করি রেসিপিটা আপনাদের কাছে অনেক ভালোই লাগবে।

A5TMJL~1.PNG

  • পাবদা মাছ চারটি
  • পটল নয়টি
  • আলু ছোট দশটি
  • টমেটো একটি
  • পেয়াজ কুচি পরিমান মত
  • রসুন কুচি পরিমান মত
  • কাঁচা লঙ্কা পরিমান মত
  • আঁদা বাটা পরিমান মত
  • জিরেগুঁড়ো পরিমান মত
  • মরিচের গুঁড়ো পরিমান মত
  • সয়াবিন তেল পরিমান মত
  • লবন পরিমান মত
  • পানি পরিমান মত।

photo_33_2024-06-02_23-54-12.jpg

Zskj9C56UonWToSX8tGXN.png

প্রথম ধাপ-

02.jpg

04.jpg

05.jpg

বন্ধুরা প্রথমে আমি চুলার মধ্যে আগুন জ্বালিয়ে একটি কড়াই বসিয়ে দিলাম। তারপর কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তেলটা গরম হওয়ার পরে ধুয়ে পরিষ্কার করে রাখা পাবদা মাছ গুলোর সাথে কিছু হলুদের গুঁড়ো মরিচের গুঁড়ো ও লবণ মিক্স করে গরম তেলের মধ্যে ছেড়ে দিলাম। কিছুক্ষণ উল্টিয়ে পাল্টিয়ে মাছগুলো ভাজি করে একটি পাত্রের মধ্যে রাখলাম।

দ্বিতীয় ধাপ -

06.jpg

07.jpg

চুলার অপর পাশে একটি পাতিলে পরিমাণ মতো পানি দিয়ে পটল এবং আলু গুলোতে কিছু হলুদ মিক্স করে সিদ্ধ করে নিলাম। এগুলো আগে সিদ্ধ করা থাকলে রেসিপিটা অনেক মজা হয়।

তৃতীয় ধাপ -

08.jpg

09.jpg

10.jpg

তারপর মাছ ভাজি করার পরে কড়াইতে যে পরিমাণ তেল ছিল, সেটাতে আমি সিদ্ধ করা আলু এবং পটলগুলো ছেড়ে দিলাম। তারপর কিছুক্ষণ উল্টিয়ে পাল্টে পটল এবং আলু গুলো হালকা ভাজি করে নিলাম। তারপর আলু ও পটল সহ কড়াইটি আমি চুলা থেকে নামিয়ে রাখলাম।

চতুর্থ ধাপ -

11.jpg

12.jpg

13.jpg

এ পর্যায়ে আমি তুলার মধ্যে একটি সিলভারের পাতিল বসিয়ে দিলাম। তাতে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে কিছুক্ষণ গরম করে নিলাম। তারপর সেটাতে পিয়াজ কুচি, রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে, একটু হলুদ বর্ণ ধারণ করার পরে তাতে আমি আদাবাটা, জিরেগুঁড়, হলুদের গুঁড়ো ও হালকা মরিচের গুঁড়ো দিয়ে দিলাম।

পঞ্চম ধাপ -

14.jpg

15.jpg

এ পর্যায়ে আমি অল্প একটু পানি মসলাগুলোর মধ্যে দিয়ে সবকিছু একসাথে মিক্স করে নিলাম। তারপর অল্প কিছুক্ষণ রান্না করার পরে তাতে আমি কেটে পিস পিস করে রাখা টমেটো কাঁচা মরিচ গুলো দিয়ে দিলাম।

ষষ্ঠ ধাপ -

16.jpg

17.jpg

18.jpg

তারপরে টমেটো এবং মসলাগুলো ভালোভাবে মিক্স করে তাতে আমি ভাজি করে রাখা আলু এবং টমেটো গুলো দিয়ে দিলাম। তিনটি সবজি একসাথে মিক্স করে কষিয়ে নিলাম।

সপ্তম ধাপ -

19.jpg

20.jpg

21.jpg

তারপর একটু সময় নিয়ে ভালোভাবে সবকিছু কষিয়ে তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিলাম। পানি দেওয়ার পরে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। তারপর প্রায় ২০ মিনিট এভাবে কুক করলাম। সবশেষে সবগুলো সবজি যখন সিদ্ধ হয়ে পাতিলের মধ্যে টগবগ করতে লাগলো, তখন আমি ধীরে ধীরে ভাজি করে রাখা পাবদা মাছগুলো ছেড়ে দিলাম। তারপর প্রায় দশ মিনিট এভাবে কুক করে আমার রেসিপি শেষ করলাম।

পরিবেশন-

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn99njcohq4r9LUHc.png

photo_46_2024-06-02_23-54-12.jpg

photo_48_2024-06-02_23-54-12.jpg

বন্ধুরা এই হল আমার আজকের রেসিপি। তিন সবজির সমন্বয়ে খুব মজা করে রেসিপিটি তৈরি করেছি। রেসিপির স্টেপ গুলো খুবই সহজ। একটু চেষ্টা করলেই রান্নাবান্নাটা খুব সহজে করা যায়। আশা করি রেসিপিটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমি আপনাদের জন্য দোয়া করি, আপনারাও আমার জন্য দোয়া করবেন, আল্লাহ হাফেজ।।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ,আল্লাহ হাফেজ।।

ফটোগ্রাফির বিবরণ:

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSj1ATxRsaEvyH89EyziiK3D1ksn1tTDvDwLCveqrhctVcDnDqtNbsqFMtuqD1RetzrgjG.png

ডিভাইসমোবাইল
মডেলরেডমি নোট-৮
টাইটেলতিন সবজির সমন্বয়ে সুস্বাদু পাবদা মাছের রেসিপি।।
স্থাননিজ বাসা,নারায়ণগঞ্জ,ঢাকা। ।
তারিখ২৫/০৫/২০২৪
কমিউনিটিআমার বাংলা ব্লগ
ফটোগ্রাফার@titash

2gsjgna1uruv8X2R8t7XDv5HGXyHWCCu4rKmbB5pmEzjYSfQKFP87GjNCaLdCLKkYFWdxRmYuKurkfDpnYWoUUypXiwgziwKKNP24nNC65i32Am8Fp.png

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমার পরিচিতি

আমি মোছাঃ মুসলিমা আক্তার নীলা। স্টিমিট প্লাটফর্মে আমি @titash নামে পরিচিত। আমার জন্মস্থান চট্রাগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া জেলার ভাদুঘর গ্রামে। আমি বর্তমানে ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে অনার্স দ্বিতীয় বর্ষে বাংলা বিভাগ নিয়ে পড়াশোনা করতেছি। আমি বিবাহিত,আমার একটি কন্যা সন্তান আছে। আমি আমার হাসবেন্ডের সাথে ঢাকা বিভাগের অন্তর্গত নারায়নগঞ্জ জেলায় বসবাস করছি। আমি আমার হাসবেন্ডের মাধ্যমে স্টিমিট প্লাটফর্ম সম্পর্কে জানতে পারি। প্লাটফর্মটার বিষয়ে জেনে আমি এখানে কাজ করার আগ্রাহ প্রকাশ করি। তারপর ২০২৩ সালের ফ্রেব্রুয়ারী মাসে আমার বাংলা ব্লগের মাধ্যমে স্টিমিট প্লাটফর্মে যুক্ত হয়। আমি ভ্রমন করতে,মজার মজার রেসিপ করতে,বই পড়তে, নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করতে ও সৃজনশীল জিনিষ তৈরী করতে ভালোবাসি। আমি বাঙ্গালী জাতি হিসাবে ও আমার বাংলা ব্লগের সদস্য হতে পেরে নিজেকে নিয়ে গর্ববোধ করি।

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9uuNWjCEgJj5LnknUa3pWA9yop6dT9GDfEUZtz2oDgA9ocMHrCEtkFpngXowo13q8Mn1YvzEMh5bSRg1SNaKSZwbsLwb3YA.png

mCz6aUXpYgcE9hndDxJeFHNCvijWNENnxm5KqcEUM3o1siCoMX3by8iWdE4qYzWA7pZHzh4KthdoHPj2eEciPaXhHTdxhx5dKApkU8hxE3mUrybeUbtQCvbs4JC247APSjksrR6prneL2GBtrunMiz4r5CiYySVGKj1e3nT19qBCX5ekz5F.png

5QqP4NVdsPNcDeePyfoZLTLv8efTACU5P6GADTBgMgfXR7uJx5fN91AE46tFfFA7GwMq22wjUwwY5XDyUBMksyZSJGUEyK1Re6UWVZ1PqVR2ntgu73qAW8iDh6yPt8YVsiJ7enc87gmY874JVVHPQo6hSZvUs47FymTjqs43bSUF1Wvtd8T.jpg

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzL1as2zt5nA5iP9iEBmXtJKZZD3SHGtdFKZ13Up5EmSAxpDYtwYvvxyhsR48F5wdZ6ZhgEKtW9w1csKVawJHrqc3fgSkcpz8WsTY1MvhswZsey8zNe3vkwTdKjCivA3Z6dpaPre.png

ddddoo.png

Posted using SteemPro Mobile

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 18 days ago 

বেশ কয়েকদিন পর মজাদার পাপদা মাছের রেসিপি দেখলাম দেখতে অনেক লোভনীয় লাগছে আপু বিশেষ করে ভাজি করা মাছগুলো দেখে লোভ সামলানো মুশকিল। পরিবেশন করা রেসিপির ছবি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে লোভনীয় এই রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।

 17 days ago 

ভাইয়া এই রেসিপিটি দেখতে যেমন লোভনীয় মনে হচ্ছে। রেসিপিটি আসলে অনেক মজাদার হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 17 days ago 

সবজির সমন্বয়ে পাবদা মাছের রেসিপি তৈরি করেছেন দেখে খুবই ভালো লাগলো। মাছ সবজির সাথে রান্না করলে খেতে ভালো লাগে। আর আপনার রেসিপি প্রস্তুত করাটা বেশ দারুণ হয়েছে। আপনার সুন্দর এই রেসিপি তৈরি করতে দেখে খুশি হলাম। এক কথায় অসাধারণ হয়েছে আপনার রেসিপি। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 17 days ago 

জি ভাই সবজির সমন্বয়ে মাছ রান্না করলে খাবারের পুষ্টিগুণ বেড়ে যায়। তাই এভাবে রান্না করেছি। ধন্যবাদ ভাইয়া।

 17 days ago 

পাবদামাছ অনেক মজার মাছ তবে এভাবে কখনো সবজি দিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক মজার হয়েছে। আসলে আমাদের প্রতি নিয়ত সবজি খাওয়া উচিত। এভাবে একদিন অবশ্যই তৈরি করে খেতে হবে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 17 days ago 

জি আপু পাবদা মাছ অনেক মজার। আর এই রেসিপিটি যেহেতু আপনি করে খাবেন। তাহলে অবশ্যই এই রেসিপিটির স্বাদ বুঝতে পারবেন। ধন্যবাদ আপু।

 17 days ago 

মাছের মধ্যে যত বেশি সবজি ব্যবহার করা হয়, তত বেশি সুস্বাদু হয়। তবে প্রতিটি উপকরণ একদম সমান ভাবে মিশ্রণ করতে হবে। আপনি দেখছি আজকে খুবই সুন্দর করে তিন সবজির সমন্বয়ে সুস্বাদু পাবদা মাছের রেসিপি তৈরি করেছেন। আপনি একদম ইউনিক পদ্ধতি অবলম্বন করে রেসিপি টি সম্পন্ন করেছেন। আপনার তৈরি রেসিপি টি বেশ দারুন হয়েছে।

 17 days ago 

জি ভাইয়া আমি চেষ্টা করি ইউনিক পদ্ধতির রেসিপি তৈরি করতে। ধন্যবাদ ভাইয়া।

 17 days ago 

ভিন্ন ভিন্ন রকমের সবজি ব্যবহার করলে রেসিপি তৈরি করলে সেটা খেতে খুবই ভালো লাগে। আপনি পাবদা মাছের সাথে তিনটা সবজি একত্রিত করে খুবই সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর দেখতে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 17 days ago 

জ্বী ভাইয়া, যে কোন মাছের সাথে সবজি ব্যবহার করলে সে রেসিপিটি খেতে ও ধারুণ হয়। আপনাকে ও অসংখ্য ধন্যবাদ।

 17 days ago 

সবজি দিয়ে মজাদার এই রেসিপি তৈরি করেছেন। দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। বিশেষ করে পাবদা মাছ আমার প্রিয়, আর এই পাবদা মাছের রেসিপি টমেটো তৈরি করার কারণে আরো মজাদার মনে হচ্ছে তাই শেয়ার করার জন্য ধন্যবাদ।

 17 days ago 

জেনে ভালো লাগলো যে, আপনি পাবদা মাছ অনেক পছন্দ করেন। আমিও আপনার মত পাবদা মাছ খেতে পছন্দ করি। ধন্যবাদ ভাইয়া।

 17 days ago 

এটা অবশ্য ঠিক বলেছেন আপু নিয়ম কানুন মেনে চললে সব সময় ভালো থাকা যায় এবং সুস্থ থাকা যায়। হয়তো কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম হয়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই নিয়ম কানুন আমাদেরকে সুস্থ রাখে। সবজির সমন্বয়ে পাবদা মাছের দারুণ রেসিপি তৈরি করেছেন আপু।

 16 days ago 

পাবদা মাছ খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। তাছাড়া আপনি বেশ কয়েকটি সবজি দিয়ে দারুন ভাবে রেসিপিটা তৈরি। টমেটো দেওয়ার জন্য মনে হচ্ছে খেতে আরো বেশি মজাদার হয়েছিলো। ধন্যবাদ এতো সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64927.71
ETH 3517.54
USDT 1.00
SBD 2.36