স্বরচিত কবিতা || পথশিশু by ti-taher

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম

সবাই কেমন আছেন? আশা করছি ভালো আছেন। সবাইকে আমার অন্তরের অন্তস্থল হতে মোবারকবাদ এবং সালাম আসসালামু আলাইকুম।

আমার নতুন পোস্টে সবাইকে স্বাগতম। আজকে হাজির হলাম নতুন একটি স্বরচিত কবিতা নিয়ে।

Photo_1718585310682.png

এডিট- thumbnail app

হ্যালো বন্ধুরা আজকে আমি আমার লেখা একটি স্বরচিত কবিতা নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। ছোটবেলা থেকেই আমি লেখালেখি করতে পছন্দ করি। সেই ধারাবাহিকতা কবিতাও লিখতাম।

আমি কবিতা পড়তে খুব ভালোবাসি, সেই সুবাদে মাঝে মাঝে কবিতা লিখতে চেষ্টা করি। তবে প্রফেশনালি কবিতা লিখি এমনও না। যখনই সময় সুযোগ হতো তখনই ডায়েরি নিয়ে বসতাম কবিতা লেখার উদ্দেশ্যে।

আমি মনে করি, কবিতা পড়তে সবাই ভালোবাসে। কবিতার ছন্দে মন আনন্দে মেতে ওঠে। আমার যখন মন খারাপ হয় তখন আমি কবিতা পড়ি। আমার প্রিয় কবি কাজী নজরুল ইসলামের অসংখ্য কবিতা আমি পড়েছি। যাইহোক, আমি একটি কবিতা আপনাদের সামনে উপস্থাপন করলাম।
তাহলে শুরু করা যাক।

স্বরচিত কবিতাঃ পথশিশু।

লিখেছি আমি : @ti-taher


আমি দেখেছি পথের ধারে
দাড়িয়ে আছে পথশিশু
ছেঁড়া কাপড় পরা
পেটে নেই কিছু।

চলাফেরা নড়বড়ে
দেখেই পরান জ্বলে!
এলোমেলো শুষ্ক চুলে
পাগলের বেশে হাঁটে।

খাওয়ারের সন্ধানে
এদিক-ওদিক ঘুরে,
ভিক্ষার থালা নিয়ে
টাকা-পয়সা তুলে।

কত জনের লাথি উষ্ঠা
নীরবে মজে
তারপরও মানুষের পা ধরে
টাকা-পয়সা তুলে।

থাকার জায়গা নেই কোথাও
থাকে ফুটপাতে
বৃষ্টিতে ভিজে শরীর
রোদে তার পুড়ে।

আমরা যদি সহযোগিতার
হাত বাড়িয়ে দিই
কমবে দুঃখ তাদের
কমবে ক্লান্তি।

আসুন সবাই মিলেমিশে
সহযোগিতা হাত বাড়িয়ে দিই
সুন্দর একটি পৃথিবী গড়তে
সবার অবধান রাখি।


কবিতার মর্ম কথা

রাস্তার আশেপাশে আমরা দেখি অসংখ্য পথশিশু। এর মাঝে অনেকের কোন পরিচয় নেই। আবার অনেকের পরিচয় থাকলেও তাদের থাকার মত জায়গা নেই। খুব কষ্টের জীবন যাপন করতে হয় তাদের। বৃষ্টিতে ভিজে, রোদে শুকায়। তাদের অধিকাংশ গুলোই ভিক্ষা করে জীবন চালায়। ক্ষুধার জ্বালায় মাঝেমধ্যে উপবাসও থাকতে হয় তাদের। আমরা যদি একটু সচেতন হই এবং তাদের দিকে সুদৃষ্টি দিই, তাহলে অনেক কিছুই করা সম্ভব। আসুন আমরা সকলে সহযোগিতার হাত বাড়িয়ে দেই, সুন্দর একটি পৃথিবী গড়ি।

তো বন্ধুরা আজকে এতোটুকুই আশা করি সামনে আরও কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হবো। আর যদি কোন ভুল ত্রুটি থাকে সেটা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আজ আর নয়, সবার নিকট দোয়া চেয়ে এখানেই বিদায় নিলাম।
***

নিজেকে নিয়ে কিছু কথা

1000106788.jpg

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। প্রথমেই সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। আমি তাহেরুল ইসলাম, আমার স্টিমিট ইউজার আইডি হল - @ti-taher। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরে অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি। আমি একজন ভ্রমণপ্রিয় মানুষ, আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নতুন জায়গায় ঘুরতে আগ্রহী, নতুন জায়গায় ঘুরতে এবং নতুন কিছু আবিষ্কার করতে ভালোবাসি। আমি বই পড়তেও ভালোবাসি, অনেকে আমাকে বই পোকাও বলে থাকে। আমি কবিতা, গল্প, উপন্যাস এবং বৈজ্ঞানিক বই সহ সব ধরনের বই পড়তে পছন্দ করি। আমার প্রিয় কবি "কাজী নজরুল ইসলাম"। প্রিয় কবিতা "বিদ্রোহী"।( ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ভাইয়া আপনি যেমন কবিতা পড়তে পছন্দ করেন তেমনি ভালো কবিতা লিখেন। আপনার লেখা এই কবিতাটি অসাধারণ হয়েছে। পথ শিশুদের নিয়ে লেখা কবিতার লাইন গুলো সত্যিই হৃদয় ছুয়ে গেল। চমৎকার একটি কবিতা লিখে সবার মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last month 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার কবিতাটি পড়ার জন্য। এবং আপনার মহামূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য। আমি অবসর সময় চেষ্টা করি কবিতা লেখার জন্য।

 last month 

রাস্তার পাশে এমন অনেক পথশিশু আছে যাদের খবর আমরা রাখি না। উৎসবের দিনগুলোতেও তারা পথে পথে ঘুরে বেড়ায়। তাদের খোঁজ নেওয়ার মতো কেউ নেই। আপনার লেখা কবিতা দারুন হয়েছে। আর কথাগুলো অসাধারণ ছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে নিজের অনুভূতি থেকে কথাগুলো লিখে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last month 

অসংখ্য ধন্যবাদ আপু আমার কবিতাটি পড়ার জন্য এবং আপনার মূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য । আপনিও আমার কবিতাটি পড়ে, দারুণভাবে কিছু কথা উপস্থাপন করেছেন। আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো।

 last month 

খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতাটি একদম বাস্তবমুখী রাস্তার পাশ দিয়ে, এরকম ফুটপাতের অনেক শিশু দেখতে পাওয়া যায় আপনার কবিতার ভাষাগুলো ছিল অসাধারণ

 last month 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার মহামূল্যবান মন্তব্য দেওয়ার জন্য। আমি চেষ্টা করি বাস্তব সম্মত লেখালেখি করতে। আপনাদের মন্তব্য পড়ে আরো উৎসাহিত হয়। ধন্যবাদ আমার পোস্টে মন্তব্য করার জন্য।

 last month 

আপনার স্বরচিত কবিতা পড়ে খুব ভালো লাগলো ভাইয়া। কবিতার ছন্দ বেশ দারুণ হয়েছে। আসলে আপনার কবিতার ছন্দে পথশিশুদের বাস্তব চিত্র তুলে ধরেছেন। বিশেষ করে এই লাইন গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে।

থাকার জায়গা নেই কোথাও
থাকে ফুটপাতে
বৃষ্টিতে ভিজে শরীর
রোদে তার পুড়ে।

আমরা যদি সহযোগিতার
হাত বাড়িয়ে দিই
কমবে দুঃখ তাদের
কমবে ক্লান্তি।

এতো দুর্দান্ত কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 28 days ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার কবিতাটি পড়ে আপনার মহামূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য। আমার কবিতাটির সাথে একমত পোষণ করে খুব সুন্দরভাবে নিজের মতামত উপস্থাপন করেছেন। আমরা যদি একটু সচেতন থাকে তাহলে তাদের দুঃখ-দুর্দশা দূর হবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার পোস্টের মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67144.34
ETH 3517.40
USDT 1.00
SBD 2.69