লেভেল-২ হতে আমার অর্জন by @ti-taher

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম

আশা করি সবাই ভাল আছেন। আমিও আলহামদুলিল্লাহি ভালো আছি। আমি তাহেরুল ইসলাম "আমার বাংলা ব্লগের" নতুন সদস্য। আমি ইতিমধ্যে লেভেল টু এর ক্লাসটি খুব মনোযোগ দিয়ে করেছি এবং ভাইভাতে উত্তির্ন হয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতেছি। ক্লাসের মধ্যেও আমাদের সম্মানিত মডারেটর লেকচার শীটের আলোকে খুব সুন্দরভাবে বিষয়গুলো ব্যাখ্যা করে বুঝিয়েছেন। সেই ধারাবাহিকতা আমি লেভেল ২ এর পরীক্ষায় অংশগ্রহণ করতে এসেছি।
তাহলে শুরু করা যাক আমার প্রশ্ন উত্তর :-

20240407_122757-01.jpeg

১) প্রশ্ন :- পোস্টিং কী এর কাজ কি?
উত্তর :- পোস্টিং কী দিয়ে আমরা শুধুমাত্র সোশ্যাল একটিভিটিসগুলো করতে পারি। এছাড়া অন্য কোন কাজ এই কী দিয়ে করা সম্ভব নয়। নিম্নে পোস্টিং কী এর কাজগুলো তুলে ধরা হলো:-
• পোস্ট ও কমেন্ট করা যায়।
• পোস্ট ও কমেন্ট এডিট করা যায়।
• আপভোট ও ডাউনভোট দেয়া যায়।
• কোন পোস্ট রিস্টিম করা যায়।
• কাউকে ফলো ও আনফলো করা যায়।
• অনাকাঙ্ক্ষিত কোন অ্যাকাউন্ট মিউট করা যায়।

২)প্রশ্ন :- অ্যাক্টিভ কী এর কাজ কি?
উত্তর :- অ্যাক্টিভ কী এর মূল কাজ হলো আর্থিক কাজগুলো করা । কোনো লেনদেন করার জন্য এই কী টি অবশ্যই প্রয়োজন হয়। নিম্নে এক্টিভ কী এর কাজগুলো তুলে ধরা হলো :-
• ট্রান্সফারের কাজ করা।
• পাওয়ার আপ ও পাওয়ার ডাউন করা ।
• SBD স্টিম কনভারশন করা ।
• উইটনেস ভোট দেয়া ।
• কোন এক্সচেঞ্জে ক্রয় বিক্রয় অর্ডার দেয়া ।
• প্রোফাইলের কোনো তথ্য পরিবর্তন করা ।
• নতুন ব্যবহারকারী তৈরি করা ।

৩)প্রশ্ন :- ওনার কী এর কাজ কি?
উত্তর :- ওনার কী মূলত মালিকানা সংক্রান্ত বিষয়ক কী।অর্থাৎ কেউ কোনো একাউন্টের মালিক দাবী করতে হলে অবশ্যই তার কাছে উক্ত একাউন্টের ওনার কী থাকতে হবে। এটি মূলত একাউন্ট এর দলিল। তাই এই কী অনেকটা সেনসিটিভ একটি কী।নিম্নে ওনার কী এর কাজগুলো তুলে ধরা হলো -
• ওনার কি দিয়ে একটিভ কী ও পোস্টিং কী রিসেট করা হয়।
• একাউন্ট রিকভার করা যায়।
• ভোটিং অধিকার প্রত্যাখ্যান করা যায়।

৪) প্রশ্ন :- মেমো কী এর কাজ কি?
উত্তর :- কেউ যদি কারো কাছে কোন প্রাইভেট মেসেজ পাঠাতে চায় কিংবা ওই মেসেজ সংকেত আকারে পরিবর্তন করে পাঠাতে চায়, সেক্ষেত্রে মেমো কী দিয়ে তা পাঠাতে হয়। নিম্নে মেমো কী এর কাজগুলো তুলে ধরা হলো :-
• এনক্রিপ্ট করা মেসেজ পাঠাতে।
• কোন এনক্রিপ্ট করা মেসেজ দেখতে।

৫) প্রশ্ন :- মাস্টার পাসওয়ার্ড এর কাজ কি?
উত্তর :- অ্যাকাউন্ট খোলার সময় বড় যে পাসওয়ার্ডটি পাওয়া যায় তা হচ্ছে মাস্টার পাসওয়ার্ড । এটি সবচেয়ে সেনসিটিভ একটি কী। কারন আইডির পুরো নিরাপত্তা সহ সকল কী এর কাজ গুলো এই পাসওয়ার্ডের উপর নির্ভর করে। অথাৎ সকল কী এর মূল এবং স্টিমিট আইডি নিরাপত্তায় এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ পাসওয়ার্ড। নিম্নে মাস্টার পাসওয়ার্ড এর কাজগুলো তুলে ধরা হলো -
• মাস্টার পাসওয়ার্ড দিয়ে সবগুলো পাসওয়ার্ডের কাজ করা যায়।
• একাউন্ট রিকভার করতে এই কী প্রয়োজন।

৬) প্রশ্ন :- মাস্টার পাসওয়ার্ড নিরাপদে সংরক্ষণ করার জন্য আমার প্ল্যান কী?
উত্তর :- মাস্টার পাসওয়ার্ড যেহেতু মূল এবং অধিক সেনসিটিভ পাসওয়ার্ড তাই এটি আমি আমার কাছে সর্বচ্ছো নিরাপত্তায় সংরক্ষন করবো। যেমন:-
• আমার জিমেল একাউন্ট টু স্টেপ ভেরিফিকেশন করে গুগল ড্রাইভে আমার মাস্টার পাসওয়ার্ড টি সেভ করে রাখবো।
• আমার মোবাইল ফোনের নোটবুকে সেভ করে রাখবো। এবং তা ফিডিএফ ফাইল করে রাখবো। • • আমার ব্যাক্তিগত যে ডায়েরি আছে যাতে আমি আমার গুরুত্বপূর্ণ সব কিছু লিখে রাখি সেই ডায়েরিতে লিখে রাখবো।
• আমার মাস্টার পাসওয়ার্ডটি ফ্রিন্ট আউট করে খুব যত্নে গুরুত্বপূর্ণ সব পেপার গুলোর সাথে গোপন জায়গায় সংরক্ষনে রাখবো।

৭) প্রশ্ন :- পাওয়ার আপ কেন জরুরী?
উত্তর :- পাওয়ার আপ মানে হলো আমার নিজের একাউন্টের ভ্যালু বৃদ্ধি করা। আমি পাওয়ার আপের মাধ্যমে দীর্ঘমেয়াদি কাজ করার জন্য নিজের শক্তি বৃদ্ধি করতে পারবো । যদি নিজের একাউন্টের সমৃদ্ধি এবং ভ্যালু বৃদ্ধি করতে চাই তাহলে আমাকে বেশি বেশি পাওয়ার আপ করতে হবে। পাওয়ার আপের মাধ্যমে আমি নিজের স্টিমের শক্তি বৃদ্ধি করতে পারবো। পাওয়ার আপের মাধ্যমে steem কে পাওয়ার আপ করে স্টিম পাওয়ারে রূপান্তর বা উন্নীত করা হয়। যার ওয়ালেটে যত বেশি স্টিম পাওয়ার থাকবে সে ভোট দিয়ে তত বেশি পরিমান কিউরেশন রিওয়ার্ড পাবে। তাই পাওয়ার আপ করা অনেক বেশি জরুরী।

৮) প্রশ্ন :- পাওয়ার আপ করার প্রসেস কি?
উত্তর :- • প্রথমে ওয়ালেটে এক্টিভ কী দিয়ে লগ ইন করতে করবো।
• এরপর ওয়ালেটের steem ব্যালেন্সে এর পাশে ড্রপ ডাউন ম্যানুতে ক্লিক করবো।
• এরপর সেখানে কিছু অপশন পাবো। সেখান থেকে পাওয়ার আপ অপশনে ক্লিক করবো।
• এরপর এমাউন্ট এর অপশনে যত পাওয়ার আপ করতে চাইবো তার এমাউন্ট লিখে ওকে দিবো।
তাহলেই সাথে সাথে পাওয়ার আপ করা হয়ে যাবে।

৯) প্রশ্ন :- সেভিংসে থাকা STEEM বা SBD উইথড্র দেওয়ার কত দিন পর ট্রান্সফারেবল ব্যালেন্সে যোগ হয়?
উত্তর :- ৩ দিন পর যোগ হয়।

১০) প্রশ্নঃ মেমো ফিল্ড এর কাজ কি?
উত্তরঃ মেমো ফিল্ড একটা মাধ্যম। আমি আমার আইডির ওয়ালেট থেকে লিকুইড স্টিম বা এসবিডি কারো কাছে পাঠাতে চাই বা গিফট দিতে চাই সেক্ষেত্রে এখানে একটি সংকেত ব্যবহার করা হয়। মেমো ফিল্ডের সে বিষয়ে মেমো লিখতে হয়। তাই খুব সহজে বলতে পারি মেমোফিল্ডের মাধ্যমে কারোর কাছে স্টিম বা এসবিডি ট্রান্সফার করতে মেমোফিল্ড বিশেষ ভূমিকা পালন করে। এছাড়াও এক্সচেঞ্জারে ট্রান্সফারের ক্ষেত্রে এর রয়েছে বিশেষ ভূমিকা।

১১) ডেলিগেশন ক্যান্সেল করার কত দিন পর উক্ত SP নিজের একাউন্টে ফেরত আসে?
উত্তর :- ৫ দিন পর ফেরত আসে।

১২) প্রশ্ন :- ধরা যাক আমি প্রজেক্ট @heroism এ ২০০ SP ডেলিগেশন করেছি। কিছুদিন পর আরো ১০০ SP ডেলিগেশন করতে চাই, এখন ডেলিগেশনের পরিমান লেখার সময় আমি কত SP লিখবো?
উত্তর :- ২০০ Sp ডেলিগেশন করার পর আমি যদি আরো ১০০ SP ডেলিগেশন করতে চাই সেক্ষত্রে আমি ডেলিগেশনের পরিমাণ লিখবো ৩০০ SP।

এবিবি স্কুলের লেকচার শীট আর ক্লাসের মধ্য দিয়ে যতটা ধারণা পেয়েছি, তারই ধারাবাহিকতায় চেষ্টা করলাম লেভেল ২ এর লিখিত পরীক্ষা সম্পন্ন করতে। যদি উত্তরপত্রে কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে অবশ্যই ধরিয়ে দিবেন, তা আমি শুধরে নিব।
সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেন এবিবি স্কুল থেকে ভালোভাবে শিক্ষা অর্জন করে ভেরিফাইড হতে পারি।

পরিশেষে, ধন্যবাদ আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্যকে।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

লেভেল দুই খুবই গুরুত্বপূর্ণ একটি ক্লাস। লেভেলে দুই হতে আপনি অনেক কিছু শিখতে পেরেছেন দেখছি। লেভেল ২ এ বিভিন্ন কি সম্পর্কে আলোচনা করা হয়। আর এই কি কোন কোন কাজে ব্যবহার করায় তা সুন্দরভাবে আলোচনা করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বাহ! খুব ভালো লিখিত পরীক্ষা দিয়েছেন। আশা করবো যা যা শিখলেন সব মনে রাখবেন।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ দাদা, আপনি খুব সুন্দরভাবে লেভেল-২ এর ক্লাসটি করিয়েছেন। যা খুব সুন্দরভাবে উপলব্ধি করেছি। ভবিষ্যতে আপনার দেয়া লেকচার ও ভিডিওগুলো অনেক বেশি কাজ দিবে।

 2 months ago 

আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইলো। আশা করি আপনি সফলতার সাথে প্রত্যেকটি লেভেল অতিক্রম করবেন। লেভেল-২ হতে আপনি অনেক কিছুই অর্জন করেছেন। আসলে এই বিষয় গুলো আমাদের সকলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68625.09
ETH 3746.53
USDT 1.00
SBD 3.76