জেনারেল রাইটিং:- মায়ের মাতৃত্ব সর্বোচ্চ নেতৃত্ব by ti-taher

in আমার বাংলা ব্লগ2 months ago

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম, কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। সদা-সর্বদায় সবার সুস্বাস্থ্য কামনা করি। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। যাইহোক আমি আজকে আপনাদের মাঝে একটা বাস্তবিক পোস্ট শেয়ার করবো। আমি নিয়মিত লেখালেখি করতে চেষ্টা করি। যখনই সময় সুযোগ হয়ে ওঠে ঠিক তখনই বই পড়া কিংবা লেখালেখিতে ব্যস্ত হয়ে পড়ি। তবে আমি বাস্তবসম্মত লেখা লিখতে চেষ্টা করি । তো বন্ধুরা আজকে আপনাদের সাথে তেমনি বাস্তবসম্মত একটি পোস্ট নিয়ে হাজির হলাম।

Lumii_20240513_222345553.jpg
https://pixabay.com/photos/mother-daughter-sunset-silhouette-429158/

"মা'' একটি ছোট্ট শব্দ, কিন্তু এই শব্দের মধ্যেই লুকিয়ে আছে পৃথিবীর সব মায়া, মমতা, অকৃত্রিম স্নেহ, আদর এবং নিঃস্বার্থ ভালোবাসা। চাওয়া-পাওয়ার এই পৃথিবীতে মায়ের ভালোবাসার সঙ্গে কোনো কিছুর তুলনা চলে না। মায়ের ভালোবাসা পৃথিবীর কোন কিছু দিয়ে পূরণ করা সম্ভব না। 'মা' অসম্ভব এক আবেগ-অনুভুতির নাম। পৃথিবীতে যত ধর্ম রয়েছে সকল ধর্মেই মায়ের মর্যাদার সর্বাধিক স্থান দিয়েছে। পৃথিবীর সকল যুগের সকল ধর্মে মায়ের সম্মান রাখা হয়েছে সবচেয়ে উঁচুতে। পবিত্র কোরআনে আল্লাহ বলেন, ‘আমি মানুষকে তার মা-বাবার সঙ্গে সদাচরণের নির্দেশ দিয়েছি। তার মা কষ্টের পর কষ্ট ভোগ করে তাকে গর্ভধারণ করে। তার দুধ ছাড়ানো হয় দুই বছরে। সুতরাং আমার শোকরিয়া ও তোমার মা-বাবার শোকরিয়া আদায় করো।’ (সুরা লোকমান, আয়াত: ১৪)।

আমাদের জন্মের পর মা আমাদেরকে অতি আদরে মানুষের মত মানুষ করে গড়ে তুলে। একটা মানুষের প্রাথমিক শিক্ষার স্থান হচ্ছে ঘর। আর সেই ঘরে একটা সন্তানের জন্য প্রধান শিক্ষক হচ্ছেন মা। মায়ের মুখ থেকেই আমরা প্রথম শব্দ শুনি, মায়ের থেকেই ভাষা শিখি। একটা সন্তানের প্রাথমিক নৈতিকতা শিক্ষার কেন্দ্রবিন্দু হচ্ছে মা। মায়ের ভালোবাসা কখনো ভাষা প্রকাশ করা যায় না। মাকে নিয়ে আমাদের প্রিয় নবী সাল্লাল্লাহু তা'আলা আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, হযরত কাব ইবনে ওজরা রাদিয়াল্লাহু তা'আলা আনহু বর্ণনা করেন, প্রিয় নবী সাল্লাল্লাহু তা'আলা আলাইহি ওয়াসাল্লাম একদিন মসজিদে নববীর প্রথম সিঁড়িতে পা রাখলেন; আর বললেন 'আমীন'। দ্বিতীয় সিঁড়িতে পা রাখলেন; আবার বললেন 'আমীন'। তৃতীয় সিঁড়িতে পা রাখলেন; আর তখনও বললেন 'আমীন'।

হযরত কাব ইবনে ওজরা রাদিয়াল্লাহু আনহু বলেন, প্রিয় নবী যখন মিম্বার থেকে নামলেন, আমরা তিনার কাছে 'আমিন' বলার কারন জানতে চাইলাম। বললাম, হে প্রিয় নবী সাল্লাল্লাহু তা'আলা আলাইহি ওয়াসাল্লাম এর আগে তো আপনাকে কখনো এভাবে আমিন বলতে শুনিনি। উত্তরে প্রিয়নবী সাল্লাল্লাহু তা'আলা আলাইহি ওয়াসাল্লাম বললেন- প্রথম সিঁড়িতে পা রাখার সময় হযরত জিবরাঈল আলাইহিস সালাম বললেন, 'ধ্বংস হোক সে ব্যক্তি যে রমজান মাস পেল, কিন্তু তার গুনাহ মাফ করাতে পারল না'। তখন আমি বললাম, 'আমিন'। দ্বিতীয় সিঁড়িতে পা রাখার সময় হযরত জিবরাঈল আলাইহিস সালাম বললেন, 'ধ্বংস হোক সেই ব্যক্তি; যার কাছে আপনার নাম উচ্চারিত হলো অথচ সে আপনার উপর দরুদ পাঠ করল না'। তখন আমি বললাম 'আমিন'। তৃতীয় সিঁড়িতে পা রাখার সময় হযরত জিবরীল আলাইহিস সালাম বললেন, 'ধ্বংস হোক সেই ব্যক্তি; যে বৃদ্ধ বাবা-মা উভয়কে অথবা একজনকে পেল অথচ তারা উভয় তাকে জান্নাতে প্রবেশ করাতে পারল না'। অর্থাৎ তাদের খেদমতের মাধ্যমে নিজেকে জান্নাতবাসী করতে পারল না। আমি বললাম 'আমিন'।

যাইহোক, মায়ের ভালোবাসা শুধু একটি নির্দিষ্ট দিনের জন্য সীমাবদ্ধ নয়। তাই মাকে সবসময় ভালোবাসতে হবে। তাদের সাথে সদা সর্বদা সদাচারণ করতে হবে। তাদের আদেশ নিষেধ মেনে চলতে হবে। কারণ তারা সবসময় সন্তানের কল্যাণ চায়। যদিও তা উপলব্ধি করতে সন্তানের সময় লাগে। দিনশেষে বাবা-মার হিসাবগুলোই পুঙ্খানু পুঙ্খানুভাবে লেগে যায়।

মায়ের মাতৃত্বই সর্বোচ্চ নেতৃত্ব। পৃথিবীতে সকল নেতৃত্বের মূল হচ্ছে মায়ের নেতৃত্ব। আমরা ইতিহাস পর্যালোচনা করলে দেখতে পাই বীরপুরুষদের বিজয়ের অবদানের পেছনে রয়েছে কোন না কোন নারী অথবা 'মা'। তাই বলতে চাই, মাকে আমরা সদা-সর্বদাই ভালোবাসবো। শুধু একটি নির্দিষ্ট দিনের জন্য নয়। সৃষ্টিকর্তা সকল মাকে সুস্থ রাখুক, ভালো রাখুক। পৃথিবীর সকল 'মা'কে 'মা' দিবসের শুভেচ্ছা রইলো।

নিজেকে নিয়ে কিছু কথা

1000106788.jpg

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। প্রথমেই সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। আমি তাহেরুল ইসলাম, আমার স্টিমিট ইউজার আইডি হল - @ti-taher। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরে অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি। আমি একজন ভ্রমণপ্রিয় মানুষ, আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নতুন জায়গায় ঘুরতে আগ্রহী, নতুন জায়গায় ঘুরতে এবং নতুন কিছু আবিষ্কার করতে ভালোবাসি। আমি বই পড়তেও ভালোবাসি, অনেকে আমাকে বই পোকাও বলে থাকে। আমি কবিতা, গল্প, উপন্যাস এবং বৈজ্ঞানিক বই সহ সব ধরনের বই পড়তে পছন্দ করি। আমার প্রিয় কবি "কাজী নজরুল ইসলাম"। প্রিয় কবিতা "বিদ্রোহী"।(ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

মা কে নিয়ে বেশ ভালো লিখেছেন। মা শব্দটা যতটা না ছোট একটি শব্দ তার চেয়েও কয়েকগুণ বেশি এর গভীরতা। ভালো থাকুক পৃথিবীর সকল মা।

 2 months ago 

ধন্যবাদ ভাই, আমার পোস্টটি পড়ে আপনার মহামূল্যবান মন্তব্য করার জন্য। পৃথিবীতে মার চেয়ে আপন আর কেউ হয় না। পৃথিবীর সকল মায়ের প্রতি রইল হৃদয় থেকে গভীর শ্রদ্ধা ভালোবাসা।

 2 months ago 

ভাই আপনাকে একটু নিয়মিত হতে হবে। আপনি একদিন পরপর পোস্ট করছেন এটা কিন্তু কোন ভাবেই আমাদের পক্ষে কাম্য নয়, লক্ষ রাখবেন।

 2 months ago 

আসসালামু আলাইকুম ভাইয়া, জ্বি ভাইয়া, আমার একটু মোবাইল জনিত সমস্যার কারণে নিয়মিত পোস্ট করতে পারছিনা। তবে এখন থেকে নিয়মিত পোস্ট করার শতভাগ চেষ্টা করবো।

 2 months ago 

ঠিক আছে ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31