রেসিপি:- জাম মাখানোর রেসিপি

in আমার বাংলা ব্লগlast month

IMG-20240618-WA0001-01.jpeg

IMG-20240618-WA0007-01.jpeg

হ্যালো প্রিয় বন্ধুরা ,

কেমন আছেন? নিশ্চয়ই সবাই ভালো আছেন। সব সময় সবার সুস্বাস্থ্য কামনা করি। আলহামদুলিল্লাহ আমি নিজেও ভালো আছি। আজকে আপনাদের মাঝে একটা রেসিপি পোস্ট শেয়ার করতে যাচ্ছি। আজকে একটি রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। আমি সর্বদা চেষ্টা করি নতুন কিছু শিখতে। নিত্য নতুন কিছু শিখার মধ্যে অনেক বেশি মজা রয়েছে। আমি যে কোন কিছু থেকেই শিক্ষা গ্রহন করতে প্রস্তুত থাকি সর্বদায়। আজকে একটি ভিন্ন ধর্মীয় রেসিপি শেয়ার করতে চাচ্ছি। আমার খুব প্রিয় জাম মাখা রেসিপি। তাই আজকে চেষ্টা করেছি আপনাদের সাথে রেসিপিটি শেয়ার করার জন্য।

বাজারে গেলাম বিভিন্ন জিনিস কেনাকাটা করবো বলে। পণ্যদ্রব্য কিনতে কিনতে চোখের সামনে পড়লো তাজা তাজা জাম। লোভ সামলাতে না পেরে নিয়ে নিলাম কিছু জাম। বর্তমান বাজারে জামের অনেক দাম, কেজি প্রায় ৩০০ টাকা। পছন্দের ফল হওয়া কিনে নিলাম। ফলের মধ্যে জাম আমার অন্যতম পছন্দনীয় ফল। তবে এটাও বলা যায় ছোট বড় সবাই জাম খেতে পছন্দ করে। যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল। আমি জাম খেতে খুবই ভালোবাসি। তো বন্ধুরা চলুন শুরু করা যাক আমি কিভাবে জাম মাখালাম তার রেসিপি :-

প্রয়োজনীয় উপকরণ :

• জাম
• লবণ
• মরিচের গুঁড়ো
• চিনি

IMG-20240618-WA0010-01.jpeg

মাখার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি কিছু জাম নিলাম এবং তা ভালোভাবে ধুয়ে নিলাম।

IMG-20240618-WA0010-02-01.jpeg

ধাপ - ২ :

তারপর একটা বাটি নিলাম এবং লবণ, মরিচ নিলাম।

IMG-20240618-WA0010-01.jpeg

ধাপ - ৩ :

এরপর জামের বাটিতে মরিচ দিলাম।

IMG-20240618-WA0000-01.jpeg

ধাপ - ৪ :

জামের বাটিতে মরিচ ও লবণ দেওয়ার পর।

IMG-20240618-WA0007-01.jpeg

ধাপ - ৫ :

এরপর বাটিটির ঢাকনা নিলাম।

IMG-20240618-WA0005-01.jpeg

ধাপ - ৬ :

এরপর জামের বাটিটি ঢাকনা দিয়ে বন্ধ করে দিলাম।

IMG-20240618-WA0004.jpg

ধাপ - ৭ :

এরপর জামের বাটিটি দুই হাতে দিয়ে শক্ত করে ধরলাম এবং ভালোভাবে ঝাঁকিয়ে নিলাম।

IMG-20240618-WA0003-01.jpeg

IMG-20240618-WA0002.jpg

ধাপ - ৮ :

এরপর ফাইনাল আউটপুট দাঁড়িয়েছে।

IMG-20240618-WA0001-01.jpeg

আজ আর নয়, সবার নিকট দোয়া চেয়ে এখানেই বিদায় নিলাম।
***

নিজেকে নিয়ে কিছু কথা

1000106788.jpg

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। প্রথমেই সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। আমি তাহেরুল ইসলাম, আমার স্টিমিট ইউজার আইডি হল - @ti-taher। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরে অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি। আমি একজন ভ্রমণপ্রিয় মানুষ, আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নতুন জায়গায় ঘুরতে আগ্রহী, নতুন জায়গায় ঘুরতে এবং নতুন কিছু আবিষ্কার করতে ভালোবাসি। আমি বই পড়তেও ভালোবাসি, অনেকে আমাকে বই পোকাও বলে থাকে। আমি কবিতা, গল্প, উপন্যাস এবং বৈজ্ঞানিক বই সহ সব ধরনের বই পড়তে পছন্দ করি। আমার প্রিয় কবি "কাজী নজরুল ইসলাম"। প্রিয় কবিতা "বিদ্রোহী"।( ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  
 last month 

আমাদের এখানে জামের কেজি ২০০ টাকা। আপনাদের ওখানে দেখছি বেশি। জাম মাখানো খেতে ভীষণ মজা লাগে। জাম শরীরের জন্য উপকারী। আপনার জাম মাখানোর রেসিপি দেখে ভালো লাগলো। সুন্দর করে পরিবেশন করেছেন ধন্যবাদ আপনাকে ভাই।

 last month 

সিন্ডিকেটের বাজারে যেখান থেকে যা দাম নিতে পারে অসাধু ব্যবসায়ীরা। জাম মাখা আমারও খুব পছন্দ। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার জাম রেসিপিতে আপনার মূল্যবান মন্তব্য দেয়ার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

জাম হলো সিজনাল একটা ফল এটা আমাদের শরিরের জন্য অনেক উপকারী। আগে প্রায় সব জায়গাতেই জাম গাছ দেখা যেতো কিন্তু এখন আগের মতো নেই আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো।ধন্যবাদ শেয়ার করার জন্য ।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার জাম রেসিপি পোস্টে আপনার মূল্যবান মন্তব্য দেয়ার জন্য। জাম সিজনাল ফল হলেও বর্তমান এই গাছগুলো আগের মত দেখা যায় না। তাই এই জামের দাম আকাশচুম্বি।

 last month 

বেশ কিছু ফলের মধ্যে জাম ফল আমার অন্যতম প্রিয়। যদিও জাম খাওয়াটা অনেক কষ্ট। কারণ ডালের অনেক দূরে জামগুলো ধরার কারণে পেড়ে খাওয়াটা সম্ভব হয়ে ওঠে না। তবে গুড়া ঝাল না দিয়ে যদি শুকনো মরিচ গুড়ো করে এভাবে জাম মাখিয়ে খাওয়া যায় তাহলে বেশি ভালো লাগে। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আমার এই রেসিপিতে আপনার মূল্যবান মন্তব্য করার জন্য। সঠিক বলেছেন, শুকনো মরিচের পোড়া দিয়ে করলে খেতে আরও ভালো হতো। তবে জাম ডালের একদম আগার দিকে ধরা সহজে পাড়া যায় না।

 last month 

জাম আমার অনেক পছন্দের একটা ফল। তবে ক্রমাগত এটা বিলুপ্তির পথে এইজন্য দাম বেশি নেয়। জাম মাখা দেখে আমার জিভে পানি চলে আসছে। দারুণ তৈরি করেছেন ভাই। বেশ ভালো ছিল পোস্ট টা। ধন্যবাদ আমাদের সাথে জাম মাখা পোস্ট টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 last month 

জাম গাছ বর্তমানে দেখা যায় না। জাম আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল। ছোটবেলা রাস্তার দুই পাশে জাম গাছ ছিল অনেক বেশি। আমরা গাছে উঠে জাম পাড়তাম । সেই সময়ের মজাগুলোই আলাদা ছিল।

 last month 

খুব সুন্দর এবং লোভনীয় লাগছে জাম মাখানো রেসিপিটি। এভাবে মরিচের গুড়া,লবণ এবং বিট লবণ দিয়ে জাম মাখালে খেতে ভীষণ ভালো লাগে। খুব সুন্দর ভাবে ধাপগুলো উপস্থাপনা করেছেন। জাম খেতে তো আমার ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ফলের মধ্যে জাম আমার খুবই প্রিয়।
মাঝে মাঝে খাওয়া হয় তবে শুধু লবণ দিয়ে মাখিয়ে।
এই প্রথম আপনার কয়েক প্রকারের মসলা সহ জামমাখানো দেখলাম।
আইডিয়াটা কিন্তু বেশ চমৎকার ছিল লোভনীয় দেখাচ্ছে নিশ্চয়ই খুব মজা হয়েছিল খেতে।

 last month 

জাম মাখা খাওয়ার অনুভূতি বেশ দারুন। আগে বন্ধুরা সবাই মিলে পড়ন্ত বিকেলে এভাবে জাম মাখা তৈরি করে খেতাম। ঐ মুহূর্তগুলো মনে পড়লে এখনো হৃদয় শিহরিত হয়ে ওঠে। আপনার জাম মাখা দেখে খাওয়ার লোভ লেগে গেল। আসলে জাম খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ ভালো। ধন্যবাদ আপনাকে ভাই।

 last month 

জাম খেতে আমার ভীষণ ভালো লাগে। আজকে অত্যন্ত সুন্দর ভাবে জাম মাখানো রেসিপি সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার এই রেসিপি দেখে আমি শিখতে পারলাম। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67144.34
ETH 3517.40
USDT 1.00
SBD 2.69