জেনারেল রাইটিং: সুখী মানুষের সন্ধানে by @ti-taher

in আমার বাংলা ব্লগ4 months ago

হ্যালো প্রিয় বন্ধুরা ,

আসসালামু আলাইকুম, কেমন আছেন? আশা করছি সবাই ভালো আছেন। সদা-সর্বদায় সবার সুস্বাস্থ্য কামনা করি। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। যাইহোক আমি আজকে আপনাদের মাঝে একটা বাস্তবিক পোস্ট শেয়ার করবো। আমি নিয়মিত লেখালেখি করতে চেষ্টা করি। যখনই সময় সুযোগ হয়ে ওঠে ঠিক তখনই বই পড়া কিংবা লেখালেখিতে ব্যস্ত হয়ে পড়ি। তবে আমি বাস্তবসম্মত লেখা লিখতে চেষ্টা করি । তো বন্ধুরা আজকে আপনাদের সাথে তেমনি বাস্তবসম্মত একটি পোস্ট নিয়ে হাজির হলাম।

IMG-20240518-WA0008-01.jpeg

এডিট snapseed
পৃথিবীতে সকল মানুষই সুখের পিছনে দৌড়াচ্ছে, কিন্তু সুখ কাউকেই ধরা দিচ্ছে না। আসলে আমরা কি জানি সুখ কাকে বলে? আমরা সুখ বলতে বুঝি টাকা পয়সা অট্টালিকা থাকাটাই সুখ। তাই আমাদের জীবন আমরা অতিবাহিত করি টাকার পিছনে আর অট্টালিকা গড়ার পিছনে দৌড়িয়ে। আসলে এটি পরিপূর্ণভাবে ভুল একটি সংজ্ঞা। টাকা পয়সা অট্টালিকা কাউকে কখনো সুখী করতে পারেনা। মানুষ ভালো খেলে, ভালো জায়গা থাকলে, গাড়ি বাড়ি, টাকা খরচ করতে পারলে, এটাকে সুখ বলেনা। প্রকৃত সুখ হচ্ছে সবকিছু নিয়ে মনের আত্মতৃপ্তি। যার মনে কোন সুখ নেই তার অট্টালিকা টাকা-পয়সাও তার জন্য অসুখের কারণ। আমরা দূর থেকে মনে করি, অমুক ব্যক্তির কাছে অঢেল টাকা আছে, সে ব্যক্তি নিঃসন্দেহে অনেক সুখী।

আসলে আপনি খোঁজ নিয়ে দেখুন সেও কোন না কোন বিষয় নিয়ে খুব অসুবিধার মধ্যে আছে যার কারনে সুখ জিনিসটা তাকে স্পর্শ করতে পারছেনা। আবার হয়তো দেখবেন ফুটপাতে থেকেও অনেকেই সদা-সর্বদা হাসিখুশি রয়েছে। তাদের মনে এত সুখ যেটা আপনি কল্পনাও করতে পারবেন না। এর মূল কারণ হচ্ছে সে অল্পতেই সন্তুষ্ট। তাই আমরা সবাই যদি আমাদের স্বস্ব-স্থান থেকে যা কিছু রয়েছে তা নিয়ে সন্তুষ্ট থাকি তাহলে আমরা সবাই সুখী হতে পারব। যার চাহিদা যত কম সে তত বেশি সুখী। আমরা মানুষ তাই আমাদের চাহিদার শেষ নেই। তাই আমরা সবাই অসুখী। আমাদের চিন্তা চেতনাটা হচ্ছে এমন ধরুন, আমার একটি সাইকেল নেই, এই নিয়ে আমি খুব আফসোস করি আর হা-হুতাশ করি। যখন আমার একটি সাইকেল হল ঠিক কিছুদিনের মধ্যেই আমার স্বপ্ন বড় হয়ে গেল। ইশ্! আমার যদি একটি মটরসাইকেল হতো, কতই না ভালো হতো। আর যখন মটরসাইকেল হল। তখন স্বপ্নটি আরো বড় হলো হাই আমার যদি একটি প্রাইভেটকার থাকতো তাহলে আমার জীবনটা অনেক ধন্য হত।

এভাবে চলতে থাকে আমাদের চাহিদা গুলো। তাই বলা যায় কোন মানুষই সুখী নয়। কোটি টাকার মালিক যারা তারা কোটি টাকার ফকির, লাখ টাকার মালিক যারা তারা আবার লাখ টাকার ফকির। কোটিপতি চায় তার অর্থ-সম্পদ আরো বেশি হোক। তাই বলতে চাচ্ছি যাদের চাহিদা নেই তাদের মধ্যে সুখ বিরাজ করে। তাই আমরা আমাদের চাহিদা কমাতে হবে। সুখী হতে হলে চাহিদা কমান সুখে থাকুন।

আমার স্মরণ আছে ছোটবেলা একটা গল্প পড়েছিলাম। সুখী মানুষের সন্ধানে, রাজার একটি সমস্যার কারণে রাজ্যের সকল কবিরাজ হেকিম হার মানলো। তখন একজন দরবেশ এসে বলেছিল যদি রাজাকে একজন সুখী মানুষের পোশাক পরিধান করানো যায় তাহলে রাজা সুস্থ হয়ে যাবে। তখন সারা রাজ্য তন্নতন্ন করে খুঁজে বেড়ালো সুখী মানুষকে। কিন্তু কোথাও সুখী মানুষের সন্ধান পেল না। অসংখ্য খোঁজাখুঁজির পর সন্ধান মিললো সুখী মানুষের। যখনই সুখী মানুষের নিকট গেল, তখন দেখল তার কোন পোশাক নেই। যাইহোক আমরা অবশেষে সিদ্ধান্তে পৌঁছতে পারি যার কোন চাহিদা নেই সেই পৃথিবীতে সবচেয়ে বেশি সুখী। তাহলে আমরা প্রকৃত সুখ উপলব্ধি করতে হলে আমাদের চাহিদা সাধ্যের মধ্যে নিয়ে আসতে হবে এবং কি অল্পতেই সন্তুষ্ট থাকতে হবে। সন্তুষ্ট থাকতে শিখলেই আমরা সুখী হতে পারব। আজ এ পর্যন্তই কথা না বাড়িয়ে শেষ করা যাক।

নিজেকে নিয়ে কিছু কথা

1000106788.jpg

আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভালো আছেন। প্রথমেই সবাইকে আমার আন্তরিক অভিনন্দন। আমি তাহেরুল ইসলাম, আমার স্টিমিট ইউজার আইডি হল - @ti-taher। আমি ফেনী জেলায় জন্মগ্রহণ করেছি। বর্তমানে ফেনী শহরে অবস্থান করছি। আমি ফেনীতে পড়াশোনা করেছি এবং বড় হয়েছি। আমি একজন ভ্রমণপ্রিয় মানুষ, আমি ভ্রমণ করতে এবং ছবি তুলতে ভালোবাসি। নতুন জায়গায় ঘুরতে আগ্রহী, নতুন জায়গায় ঘুরতে এবং নতুন কিছু আবিষ্কার করতে ভালোবাসি। আমি বই পড়তেও ভালোবাসি, অনেকে আমাকে বই পোকাও বলে থাকে। আমি কবিতা, গল্প, উপন্যাস এবং বৈজ্ঞানিক বই সহ সব ধরনের বই পড়তে পছন্দ করি। আমার প্রিয় কবি "কাজী নজরুল ইসলাম"। প্রিয় কবিতা "বিদ্রোহী"।(ফি আমানিল্লাহ)


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

মানুষ বর্তমান এমন হয়ে গেছে যে নিজের কাছে একটি দোতলা ভবন থাকলে সে চাইবে আরো দুতলা যেন করতে পারি। চাহিদার শেষ নেই। আর এটাই হচ্ছে আমাদের অসুখী হওয়ার মূল কারণ। চাহিদা যত কম জীবনে সুখ সমৃদ্ধি তত বেশি। রাজা আর সেই সুখী মানুষের গল্পটি আমিও পড়েছিলাম। সত্যি বলতে সুখ আমাদের নিজেদের মধ্যেই অবস্থান করে যদি আমরা নিজের আত্মাকে পরিশুদ্ধ রাখতে পারি। সুখী মানুষ নিয়ে সুন্দর একটি গল্প লিখেছেন আপনি। আর কিছু বাস্তবিক দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন আমাদের সমাজের। আশা করছি আগামীতে এরকম আরো বাস্তবধর্মী পোস্ট আপনার মাধ্যমে পড়তে পারবো আমরা।

 4 months ago 

প্রথমে ধন্যবাদ জানাচ্ছি আমার পোস্টটি পড়ে আপনার মূল্যবান মন্তব্য উপস্থাপন করার জন্য। সুখী মানুষের গল্প থেকে আমাদের অনেক কিছুই শিক্ষনীয় রয়েছেন। আপনি দারুণভাবে কিছু জিনিস সংযুক্ত করেছেন, আপনার মন্তব্যটি পড়ে সত্যিই খুব ভালো লাগলো।

 4 months ago 

সত্যি বলতে কি ভাই মানুষের চাহিদার শেষ নেই।
আপনার আজকে একটি সাইকেল আছে আপনি কালকে চিন্তা করবেন একটা মোটরসাইকেল হলে বেশি ভালো হতো এজন্যই আমরা কেউই সুখী না।

 4 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাই, আমার পোস্টটি পড়ে আপনার মহামূল্যবান মন্তব্য করার জন্য। আপনি সঠিক বলেছেন আমাদের চাহিদার কোন শেষ নেই। যার চাহিদা যত কম সে তত বেশি সুখী।

 4 months ago 

চমৎকার লিখনী আপনার অনেক ভালো লাগলো পড়ে। সুখী মানুষের সন্ধান আমাদের গ্রামে আমাদের আশেপাশে অনেক মানুষ রয়েছেন। যাদের কোন চাহিদা থাকে না যাদের কোন স্বপ্ন থাকে না যারা দিনে আনে দিনে খাই তারাই সবচেয়ে বেশি সুখী। কারণ তাদের এত বেশি টাকা পয়সা থাকে না। তারা এত বেশি স্বপ্নও দেখে না। রাজার খুব সুন্দর বর্ণনা দিলেন আপনি। সত্যি তো সুখী মানুষের ভালো পোশাক থাকে না আর ভালো খাবার দাবার থাকে না। আবার আমাদের মত এত চাহিদা ও তাদের থাকে না।

 4 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু, আমার পোস্টে পড়ে আপনার মহামূল্যবান মন্তব্য দেয়ার জন্য। আপনিও খুব সুন্দর ভাবে কিছু জিনিস সংযুক্ত করেছেন আমার লিখার সাথে সামঞ্জস্যতা রেখে। আপনাদের মন্তব্য গুলো পড়ে আরও বেশি লিখালিখি করতে উৎসাহিত হই।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32