কিছু ছোট ছোট ফলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকের আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদেরকে ফুটপাত থেকে তোলা কিছু ছোট ছোট ফলের ফটোগ্রাফি শেয়ার করব । স্কুলে যখন বাচ্চাকে নিয়ে যায় তখন রাস্তার ধারে সকাল সকাল অনেক কিছু নিয়ে লোকজন বসে পড়ে । তখন সকালের দিকে গেলে বেশিরভাগ সময় সবজি এবং সাথে অন্য নতুন নতুন ফল চোখে পড়ে । স্কুলে যাওয়ার সময় সেগুলো দেখা হয়ে ওঠে না শুধু মাত্র চলতি পথে যতটুকু দেখা যায় । আজকে যখন স্কুল থেকে বাসায় ফিরছিলাম রিকশা থেকে নেমে দেখি বাসার সামনে একটা লোক এভাবে করে কিছু ফল নিয়ে বসে আছে ।এই ফলগুলো দেখে সেই ছোটবেলার কিছু স্মৃতি মনে পড়ে গেল । ছোটবেলা যখন স্কুলে যেতাম তখন রাস্তার ধারে বড় একটি রয়েল গাছ ছিল সেটা থেকে আমরা রয়েল পেরে নিয়ে তারপর স্কুলে যেতাম । কত কিছুই না ছোটবেলায় আমরা করেছি এবং খেয়েছি । সেই ফলগুলোই আজকাল রাস্তার ধারে বের হলে দেখা যায় । বাসায় ঢোকার আগে ছবিগুলো একটু তুলে নিলাম আপনাদের সাথে শেয়ার করার জন্য ।

20240601_230954.jpg


প্রথমে আমলকির ছবি দিয়ে শুরু করলাম ।আমলকি খেতে আমার কাছে কিন্তু ভালো লাগে । প্রথমদিকে খেতে তেমন একটা ভালো লাগে না কিন্তু খেতে খেতে যখন শেষের দিকে চলে আসে তখন কিন্তু আমলকি খেতে ভালো লাগে । আর আমলকি খাওয়ার পরে মুখে যদি একটু পানি নেওয়া হয় তখন আরো বেশি ভালো লাগে । আমলকি খাওয়া কিন্তু ভালো ।আমলকি অনেক উপকারী একটি ফল এটি খেলে চুলের গোড়া শক্ত হয় আরো বিভিন্ন আমাদের কাজ দেয় । এজন্য আমাদের কম বেশি একটু করে হলেও আমলকি খাওয়া উচিত ।

20240601_231024.jpg


এখনকার সিজনাল একটি ফল হল জাম । জাম একেবারে অল্প সময়ের জন্য উঠে দেখতে দেখতে কোথা দিয়ে যেন শেষ হয়ে যায় । জাম ছোটবেলায় যে কত খেয়েছি তার কোন শেষ নেই । বাটির ভিতরে মরিচ ও লবণ দিয়ে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে আমরা সে জামগুলো খেতাম । এখন আর আগেকার দিনের খাওয়ার ভেতরে পার্থক্য ছিল । আগেকার দিনে সবাই মিলে একসাথে অনেক মজা করে খেতাম । এখন সবকিছু রয়েছে কিন্তু আগের দিনের সেই মজাটা আর নেই । দেখা যায় ফ্রিজে এমন অনেক জিনিস রয়ে গেছে কিন্তু একা একা খেতে ইচ্ছা করে না দেখে আর খাওয়াই হয় না । এই জাম অনেক উপকারী একটি ফল । ডিপ ফ্রিজে রেখে অনেক দিন পর্যন্ত খাওয়া যায় ।বিশেষ করে যখন জামের সিজন শেষ হয়ে যায় তখন এটি বের করে জুস করে খেতে কিন্তু খুব ভালো লাগে আমি খাই আমার কাছে অনেক মজা লাগে ।

20240601_231010.jpg


এই ফলটার নাম আমি জানিনা তবে ইদানিং রাস্তায় বের হলেই এই ফলটি খুব দেখা যায় । আজকে যখন দেখলাম বুড়া চাচা এই ফলগুলো নিয়ে বসে আছে তখন দেখতে কিন্তু ভালই লাগছিল । এজন্য ছবিটা তুলে রাখলাম এবং উনার কাছে নামটাও জিজ্ঞাসা করেছি কিন্তু সে যেন কি বলেছিল নামটা ভুলে গিয়েছি । কারণ এটি অনেক অচেনা একটি ফল আমি কোনদিনও খাইনি জানিনা কেমন লাগে তবে দেখতে ভালো লাগে ।

20240601_230939.jpg


করমচা ছোটবেলায় অনেক খেয়েছি । ছোটবেলায় আমরা এক বাসায় ভাড়া থাকতাম সেই বাসার পাশে ছোট্ট একটা করমচা গাছ ছিল । গাছ ভরে করমচা ধরে থাকতো এবং লাল হয়ে থাকত সেটা দেখতাম এবং মাঝে মাঝে এসে গাছ থেকে চুরি করে কত খেয়েছি । ছোটবেলায় কিছু কিছু ফল চুরি করে খাওয়ার ভিতরে মজা ছিল । এখন তো আর সেই দিনগুলো নেই অনেকদিন হলো করমচা খাওয়া হয় না । করমচা দেখে কেমন যেন টকটক অনুভূতি হয়েছিল এর টেস্টটাও ভুলে গিয়েছি কেমন লাগে খেতে ।

20240601_230926.jpg


আর এটা তো দেখতেই পাচ্ছেন শুকনা বড়ই । শুকনা বড়ই খেতে কিন্তু খুব মজা লাগে । তবে টক যে বড়টা সেটি খেতে ভালো লাগে । নিজেরা শুকিয়ে আঠালো একটা বড়ই সেইটা আমার কাছে খেতে খুব ভালো লাগে । তবে এই বড়ইটা মনে হচ্ছে তেমন একটা ভালো লাগবে না । মিষ্টি বড়ই ওরা পাকিয়েছে দেখেই বোঝা যাচ্ছে । আমার সবচেয়ে পছন্দের একটি ফল হল লিচু । অল্প সময়ের জন্য লিচু বাজারে আসে যতই খায় ততই আমার খেতে মন চায় । লিচুর তৃপ্তি যেন কিছুতেই মেটেনা । লিচু এমন একটা ফল ফ্রিজে বেশিদিন রেখেও খাওয়া যায় না । এজন্য এটি জমিয়ে রাখা যায় না ফ্রিজে রাখলেও সেটা পরে আর খেতে তেমন একটা ভালো লাগে না । লিচুর ছবিটা তুলেছিলাম তবে ডিলিট হয়ে গিয়েছে ।বাসায় এনে লিচু খাওয়ার পরে কিছু বেঁচে গিয়েছিল সেখান থেকে এই ছবিটা তুলে নিয়েছি ।

20240601_230905.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 last month 

এই সময়ে সিজনাল ফলগুলোর ফটোগ্রাফি খুব সুন্দর ভাবে করেছেন। এই সিজনে এখনো জাম খাওয়া হয় নাই আমাদের এইখানে এখনো ওঠে নাই। আমলকি আমার অনেক পছন্দের ফল সেই সাথে লিচু করমচা ও ভালো লাগে। সব পছন্দের খাবার গুলোর ফটোগ্রাফি শেয়ার করে তো আমার লোভ লাগিয়ে দিলেন আপু। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

করমচা অনেকদিন খাওয়া হয়না তবে করমচা দেখেই কেমন যেন টকটকে একটা ভাব হয়েছিল ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আমলকি আমাদের শরীরের জন্য অনেক বেশি উপকারী। কিন্তু অনেকদিন হলো আমলকি খাওয়া হয় না। প্রথম প্রথম খেতে ভালো না লাগলেও লাস্ট পর্যায়ে খেতে কিন্তু অনেক মজা লাগে। জাম এবং লিচু আমার খুবই পছন্দের ফল। তবে নতুন ফলটি কিন্তু আমার কাছেও অচেনা লাগছে তাই নামও জানি না। সবমিলিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last month 

আসলে আমলকি খুবই উপকারী তবে আমরা তেমন একটা খাই না । আমাদের সবারই খাওয়া উচিত এই ফলটা ।

 last month 

আসলেই কখনো কখনো এমন কিছু সময় আমাদের সামনে চলে আসে যে আমাদের ছোট বেলার কথা মনে করিয়ে দেয়।আর আপনারও মনে পড়ে গেছে ছোট বেলার রয়েল গাছ আর রয়েল পেরে খেতেন। আপু রয়েল গাছ কোনটা??।আচ্ছা যাইহোক খুব লোভনীয় কিছু ফলের ফটোগ্রাফি করেছেন। সব ছোট ফলের মধ্যে আমার কাছে জাম টা অনেক ভালো লাগে। অনেক অনেক ধন্যবাদ আপু।

 last month 

রয়েল গাছ আছে তবে এখানে রয়েলের ছবি দেয়া হয়নি ।আপনারা হয়তো অন্য নামে চিনতে পারেন এটা খুবই কমন একটা ফল ।

 last month 

কয়েকটি ছোট ছোট ফলের ফটোগ্রাফি শেয়ার করেছেন তবে তার মধ্যে সিজনাল ফল জামের ফটোগ্রাফিটা বেশি ভালো লেগেছে সেই সাথে জামটা আমার বেশি পছন্দ। ফলগুলোর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

জামের ফটোগ্রাফি ভালো লেগেছে জেনে ভালো লাগলো । আর জাম খেতে কিন্তু অনেক ভালো লাগে ।

আপনি আজ আমাদের মাঝে অনেক ছোট ছোট ফলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রত্যেকটি ফল আমার অনেক প্রিয় যেমন আমলকি, বরুই জামসহ অনেক ছোট ছোট ফলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছেন সবগুলো আমার অনেক প্রিয় এবং খেতেও আমার অনেক বেশি ভালো লাগে ধন্যবাদ।

 last month 

আমার ছোট ছোট ফলের ফটোগ্রাফি গুলা আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো ।

 last month 

জামের ছবি দেখে লোভ লাগছে এবছর এখনো জাম খাওয়া হয়নি।আমাদের গাছের এবার ধরেনি।ফলের ফটোগ্রাফি গুলো খুবই সুন্দর লাগছে ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আসলেই জাম দেখলে আমারও লোভ লাগে খেতে ইচ্ছা করে ।

 last month 

আজ আপনি বেশ কিছু ছোট ছোট ফলের ফটোগ্রাফি করেছেন। আপনার তোলা ফটোগ্রাফি গুলো বেশ সুন্দর হয়েছে। আপনার তোলা ফটোগ্রাফির মধ্যে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে লিচু ও জাম। তবে আমলকি আগে খেতাম না এখন বেশ ভালই লাগে। আমলকি শরীরের জন্য বেশ উপকারী একটি ফল। এর আচার খেতেও বেশ চমৎকার। এত সুন্দর ফলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last month 

আমার কাছেও লিচু খুব ভালো লাগে তবে আম ও আমার কাছে অনেক ভালো লাগে। জামটাও খেতে কিন্তু ভালোই লাগে ।

 last month 

আমলকী ঔষধি গুণসম্পন্ন একটা ফল। এটা খাওয়ার পরে আসল মজা টা পাওয়া যায় । এই বছরে জাম এখনও খাওয়া হয়নি। লিচু, করমচা শুকনা বরই এগুলোর ফটোগ্রাফি বেশ ভালো করেছেন আপু। সবমিলিয়ে দারুণ ছিল আপনার করা ফলের ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 last month 

আসলে এটা শেষ হয়ে গেলে আসল মজাটা পাওয়া যায় ।আমার কাছেও তখন খুব ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 57889.17
ETH 3155.19
USDT 1.00
SBD 2.42