মজার কিছু মিষ্টির ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 months ago

আসসালামু আলাইকুম



আমার বাংলাব্লগের বন্ধুরা সবাই কেমন আছেন ভাল আছেন নিশ্চয়ই। আমিও আল্লাহর রহমতে ভালই আছি আলহামদুলিল্লাহ।




আজকে আমি আবার আপনাদের সামনে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে আপনাদের সাথে মজার মজার কিছু মিষ্টির ফটোগ্রাফি শেয়ার করব । মিষ্টি খেতে আমার কাছে আগে অনেক ভালো লাগতো ইদানিং মিষ্টি না খেতে খেতে আর খেতে ইচ্ছা করে না । বিশেষ করে আমাদের ফরিদপুরের মিষ্টিটা এতটা টেস্টি এখনো খেতে খুব ইচ্ছা করে । ঢাকার মিষ্টিটা দেখতে অনেক সুন্দর হয় তবে খেতে খুব একটা ভালো লাগে না । ঢাকার মিষ্টির ভেতরে ওরা কি একটা ফ্লেভার ব্যবহার করে সেটা দেওয়ার কারণে আমি ঢাকার মিষ্টি একদমই খেতে পারি না কিছু কিছু মিষ্টি ছাড়া । তবে লাড্ডুটা খেতে মোটামুটি ভালোই লাগে । আজকাল বিভিন্ন ধরনের লাড্ডু দেখতে পাওয়া যায় বিভিন্ন কালারের বানিয়ে একেক রকম নাম ওরা দিয়ে রাখে দেখতে কিন্তু সুন্দর লাগে । আর ঢাকার রসমালাইতো একদমই খেতে ভালো লাগে না । আমাদের ফরিদপুরের রসমালাই একেবার খেলে খেতে ইচ্ছা করে আর ঢাকার রসমালাই দেখলেই আমার খেতে মন চায় না । তারপরও মাঝে মাঝে কিছু কিছু মিষ্টি খাই । গতকাল একজায়গায় যাওয়ার পথে কিছু মিষ্টি কিনেছিলাম এবং কিছু মিষ্টির ছবি আপনাদের সাথে আমি শেয়ার করার জন্য তুলে নিয়েছিলাম ।

20240518_235727.jpg


প্রথমে খুবই সুন্দর দেখতে একটি মিষ্টির ছবি শেয়ার করলাম ।এই মিষ্টিটার নাম ওরা বলছে ওয়েল ল্যাংচা । তবে এর নামটা এর আগে আমি জানতাম না এই প্রথম জানলাম । অনেকে বেড়াতে আসলে দেখি এই মিষ্টিটা নিয়ে আসে । এই মিষ্টিটার অনেক দাম দেখতে খুব সুন্দর তবে খেতে খুব একটা ভালো লাগে না আমার কাছে । ওই যে বললাম ভিতরে একটা ফ্লেভার ইউজ করে সেটা দেওয়ার কারণে মিষ্টিটা আমি একেবারে মুখে দিতে পারি না । এর আগে একজন অনেক মিষ্টি বাসায় এনেছিল তবে সেগুলো সবই কাজের মেয়েটাকে দিয়ে দিতে হয়েছে । কেউ যদি এই মিষ্টিটা নিয়ে আসে তখন আমার নিজের কাছে খারাপ লাগে যে খেতে পারব না শুধু শুধু মানুষকে দিয়ে নষ্ট হবে ।

20240518_235820.jpg


গোলাপ জামুন টাও কিন্তু খুবই বিখ্যাত একটা মিষ্টি । এই মিষ্টিটা খেতে মোটামুটি ভালো লাগে । এর ফ্লেভারটা কিছুটা হলেও কম আছে দেখে মাঝে মাঝে খাওয়া যায় । তবে খুব একটা খেতে পারি না একটু খাওয়ার সাথে অস্থির লাগে ।

20240518_235803.jpg


এখানে দুই রকমের লাড্ডু দেখতে পাচ্ছেন । একটা হল কাশ্মীরি লাড্ডু আরেকটা হলো চকলেট লাড্ডু । কাশ্মীরি লাড্ডুটা খেয়েছি ভালই লাগে খেতে । তবে চকলেট লাড্ডুটা এখনো খাওয়া হয়নি দেখতে ভালো লেগেছে এবং ইচ্ছা আছে কখনো কিনে খাব । তবে এই লাড্ডু গুলোর কিন্তু অনেক দাম খেতেও ভালোই লাগে । কাশ্মীরি লাড্ডু এবং এবং অন্য যে লাড্ডুগুলো রয়েছে সেগুলোর টেস্ট সব একই একটু কালার ভিন্ন করার কারণে একেক লাড্ডুর এক এক নাম দিয়েছে ।

20240518_235743.jpg

20240518_235705.jpg


ইরানি ভোগ মিষ্টিটা দেখতেও সুন্দর খেতেও ভালো লাগে । তবে আমাদের ফরিদপুরের মিষ্টির সাথে মনে হয় কোন মিষ্টির তুলনা হয় না । ঢাকার এই মিষ্টিটা খেতে মোটামুটি খারাপ না ভালোই লাগে । এইসব মিষ্টিগুলোর দাম অতিরিক্ত নেয় তবে খেতে টেস্ট এবং কারো বাসায় নিয়ে গেলে তারাও খুশি হয় কারণ দামি মিষ্টি বলে কথা । লালমোহন মিষ্টির টেস্ট কিছুটা কালো জামের মত আসে তবে কালো জামের মতো অতোটা টেস্টি নয় ।

20240518_235612.jpg

20240518_235558.jpg


এখানে একটি লাড্ডুর ছবি দেখতে পাচ্ছেন । এই লাড্ডুটার নাম ওরা দিয়েছে মাওয়া লাড্ডু । এই লাড্ডুটা সচরাচর আমরা বেশি খেয়ে থাকি তবে এটার নাম যে মাওলা লাড্ডু সেটা জানা ছিল না এবার জেনে নিলাম । আমার সবচেয়ে পছন্দের মিষ্টি হলো কালোজাম । এই কালো জামটা আমার ছেলেও খেতে খুব পছন্দ করে । কেন জানি না কালো জাম দেখলেই খেতে মন চায় চেহারাটাও দেখতে অনেক সুন্দর ছিল ।

20240518_235545.jpg

20240518_235521.jpg


এখানে আরো দুই ধরনের লাড্ডু দেখা যাচ্ছে উপরের লাড্ডুটার নাম হলো আফলাতুন হালুয়া । এটা লাড্ডু হিসেবে জানি তবে ওরা এটাকে আফলাতুন হালুয়া কেন বলছে জানি না । খেতে সব ধরনের লাড্ডু একই রকম টেস্ট। নিচের লাড্ডু আমরা অনেক খেয়েছি এটাও খেতে কিন্তু ভালোই লাগে । আর ওয়েল ফুডের সব ধরনের মিষ্টি ভালো লাগে খেতে । আমি খেতে পারি না ঠিকই তবে মিষ্টিগুলো অনেক ভালো এবং দামটা একটু বেশি হলেও খেতে কিন্তু ভালোই লাগে ।

20240518_235420.jpg

animasi-bergerak-terima-kasih-0078.gif

আশা করছি আমার আজকের এই ব্লগটি আপনাদের সকলের কাছে ভালো লেগেছে। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@tauhida
ডিভাইসsamsung Galaxy s8 plus

ধন্যবাদ

@tauhida

আমি তৌহিদা, বাংলাদেশ আমার মাতৃভূমি।বাংলাদেশে আমার জন্ম।আমি আমার মাতৃভূমিকে ভালোবাসি। আমি বিবাহিতা, এক সন্তানের মা। আমি রান্না করতে ও খেতে ভালোবাসি,আমি ঘুরতেও অনেক ভালোবাসি।

logo.gif

@tauhida

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png *** VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 last month 

মিষ্টির দাম এখন সব দোকানেই বিশেষত ঢাকার সব দোকানেই অনেক বেশি মনে হয় আমার কাছেও। কিন্তু আসলেই স্বাদ ঢাকার বাইরের দোকানের আশেপাশে ও না। খুলনা বা রংপুরে এর চেয়ে বেশি স্বাদের মিষ্টি আমি খেয়েছি। ওরা যেটা মাওয়া লাড্ডু লিখেছে, আমি তো মতিচুর লাড্ডু নামে চিনতাম। আমার মনে হয় যাস্ট ভ্যারিয়েশন এর জন্য কিছুটা নাম চেঞ্জ করে দিয়েছে কতৃপক্ষ। মিষ্টির মধ্যে লাড্ডু, ছানার সন্দেশ আর লাল মোহন মিষ্টিটাই বেশি পছন্দ আমার।

 last month 

আসলেই সব জায়গায় মিষ্টির দাম অনেক বেশি তবে দাম বেশি হলে কি হবে মিষ্টি তো কিনতেই হয় ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু ঢাকার রসমালাই এর মতো খারাপ রসমালাই মনে হয় বাংলাদেশের কোথাও নেই। ফরিদপুরের মিষ্টি যে, এতটা ভালো সেটা আগে জানা ছিল না আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম। আবার যদি কখনো ফরিদপুরের দিকে যায় অবশ্যই মিষ্টি খেয়ে দেখবো। অনেক সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 last month 

একদম ঠিক বলেছেন ঢাকার রসমালাই খেতে আমার কাছেও ভালো লাগে না ।

 2 months ago 

চমৎকার কিছু মিষ্টির ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু। তবে প্রথম মিষ্টির ফটোগ্রাফিটি দেখে যতটা ভালো লেগেছে তার থেকেও অবাক হয়েছে নাম শুনে। এরকম নাম এই প্রথম শুনলাম। তবে লাড্ডু গুলো ও দেখে মনে হচ্ছে অনেক বেশি টেস্টি। প্রত্যেকটা মিষ্টির অসম্ভব সুন্দর রকমের ফটোগ্রাফি করেছেন আপনি আর সাথে বর্ণনা গুলো খুবই চমৎকারভাবে দিয়েছেন। সব মিলে আপনার মিষ্টির ফটোগ্রাফি পোস্টটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ইউনিক সব মিষ্টির ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last month 

প্রথম মিষ্টিটা ঢাকার অনেক বিখ্যাত একটি মিষ্টি সবাই দেখি মিষ্টিটা অনেক পছন্দ করে ।

 last month 

বাহ আপু আপনি আজকে বেশ কয়েক ধরনের মুখরোচক মিষ্টির ফটোগ্রাফী আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তোলা প্রতিটি মিষ্টির ফটোগ্রাফী আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনার শেয়ার করা মিষ্টির ফটোগ্রাফী গুলো দেখে আমার জিহ্বায় জল চলে এসেছে 😁। আপনি বেশ দারুন ভাবে মিষ্টির ফটোগ্রাফী গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last month 

কিছু কিছু মিষ্টি আছে দেখলে জিব্বায় আসলেই পানি চলে আসে ।

 last month 

আপু আপনার এই ফটোগ্রাফি গুলো দেখে তো প্রশংসা করতে মন চাইছে না, মন চাইছে একটু খেয়ে নেই তারপরে প্রশংসার কথা চিন্তা করব হা হা। প্রথম ফটোগ্রাফিতে যে মিষ্টির ছবি তুলে ধরেছেন সেটা আমার কাছেও একদম নতুন লেগেছে এমন নাম প্রথম শুনলাম। তাছাড়া তৃতীয় ফটোগ্রাফিতে যে লাড্ডু শেয়ার করেছেন মনে হচ্ছে ভেজিটেবল লাড্ডু।

 last month 

এগুলো দেখলে প্রশংসার থেকে খেতে ইচ্ছা করে বেশি ।

 last month 

প্রথম ফটোগ্রাফির মিষ্টি গুলো অনেক খাওয়া হয়েছে নাম জানা ছিল না। আজকে নামটা জানতে পেরে ভালো লাগলো। মিষ্টিগুলোর ফটোগ্রাফি দেখেই তো খেতে ইচ্ছে করছে। কাশ্মীরি লাড্ডু টাও দেখতে বেশ ভালো লাগছে। এই কাশ্মীরি লাড্ডু কখনো খাওয়া হয়নি। বিভিন্ন ধরনের মিষ্টির ফটোগ্রাফি দেখে খুব ভালো লাগলো আপু। যেহেতু সচরাচর মিষ্টি খাওয়া হয়না খুব একটা তাই তেমন কোন মিষ্টি সম্পর্কে জানা ছিল না। জেনে বেশ ভালো লাগলো।

 last month 

আসলে এমন অনেক মিষ্টি আছে অনেক খাওয়া হয়েছে তবে আমরা নাম জানিনা মিষ্টির দোকানে গেলে নামগুলো জানা হয়ে যায় ।

 last month 

আপু লোভ লাগিয়ে দিলেন। মিষ্টি আমার খুবই পছন্দের একটি খাবার। এখানে ইরানি ভোগ মিষ্টিটা ও গোলাপ জাম মিষ্টিটা দারুন ছিল। সেই সাথে কালো জামটাও কিন্তুু জোস। কোনটা রেখে কোনা খাবো সেটাই চিন্তা করছি,হে হে হে। ধন্যবাদ।

 last month 

লোভ লাগানোর জন্যই তো এগুলো দিয়েছি ।

 last month 

এটা ঠিক বলেছেন আপু কিছু কিছু মিষ্টিতে এমন কিছু ফ্লেভার পাওয়া যায় যেগুলো খেতে একদমই ভালো লাগেনা। তবে নিজের অঞ্চলের মিষ্টিগুলো সবার কাছে অনেক প্রিয়। লোভনীয় সব মিষ্টি গুলোর ছবি দেখে ভালো লাগলো আপু।

 last month 

একদম ঠিক বলেছেন নিজের অঞ্চলের মিষ্টি খেতে একটু বেশিই ভালো লাগে । তবে আমাদের এলাকার মিষ্টি একটু বেশিই ভালো ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 60295.64
ETH 3298.00
USDT 1.00
SBD 2.37