রেসিপি :- ডিম, দুধের পুডিং রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব ডিম, দুধের পুডিং রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

পুডিং খেতে কমবেশি আমরা সবাই কিন্তু খুবই পছন্দ করি। আর যদি গরমের সময় ঠান্ডা পুডিং হয় তাহলে তো কোন কথাই নেই। আসলে এই পুডিংটা মূলত নাশিয়ার উদ্দেশ্যেই তৈরি করা। আসলে ও কিছুদিন ধরে একদমই কিছু খেতে চাইছে না। তার জন্য ভাবলাম যদি ভিন্ন কিছু তৈরি করে দিই তাহলে যদি খায়। এজন্য ডিম, দুধ দিয়ে পুডিং রেসিপিটি করা। আসলে নাশিয়ার উদ্দেশ্যে হলেও কিন্তু আমরা সবাই মিলে খেয়েছিলাম। আর তার সাথে নাশিয়াও খেয়েছিল কিছুটা। সে ক্ষেত্রে দুই দিকেই একটু লাভ হলো। তাছাড়া আমি ফ্রিজে রেখে একদম ঠান্ডা করে খেয়েছিলাম। এটা মূলত প্রচন্ড গরমের সময় তৈরি করেছিলাম। তাই জন্য আরও বেশি ভালো লেগেছিল।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

GridArt_20230813_113428151.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
ডিম২ টা
দুধ২ কাপ
চিনি১ কাপ
আগার আগার পাউডার১ টেবিল চামচ
লবনপরিমাণমতো

CollageMaker_202381311334469.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি দুধটাকে একটু ঘন করে জ্বাল করে নিয়েছি।

CollageMaker_202381311422780.jpg

ধাপ - ২ :

এরপর আমি যে পাত্রের মধ্যে পুডিং তৈরি করব তার মধ্যে চার টেবিল চামচ চিনি দিয়ে দিলাম। এরপর চুলায় বসিয়ে কিছুক্ষণ একটু হালকা নাড়াচড়া করে ক্যারামেল তৈরি করে নিলাম। এরপরে চুলা থেকে নামিয়ে ক্যারামেল টা ঠান্ডা করে নিব।

CollageMaker_202381311449289.jpg

ধাপ - ৩ :

এরপর আমি একটি বাটিতে দুইটা ডিম ভেঙ্গে নিলাম। ডিমের সাথে চিনি এবং লবন দিয়ে ভালোভাবে ফেটিয়ে নিলাম।

CollageMaker_20238131159287.jpg

ধাপ - ৪ :

এরপরে ঠান্ডা করা দুধটা ডিমের মধ্যে দিয়ে দিলাম। দুইটা ভালোভাবে মিশিয়ে নিব।

CollageMaker_202381311541249.jpg

ধাপ - ৫ :

এরপরে আমি কিছুটা পরিমাণে দুধ কাফের মধ্যে নিয়ে নিয়েছিলাম। এরপরের মধ্যে আগার আগার পাউডার দিয়ে মিশিয়ে নিয়েছে। এরপর সেটা দুধের সাথে মিশিয়ে নিলাম।

CollageMaker_202381311552449.jpg

ধাপ - ৬ :

এরপরে ওই মিশ্রণ টাকে ক্যারামেলের পাত্রের মধ্যে ছেঁকে নিয়ে নিলাম।

CollageMaker_202381311610369.jpg

ধাপ - ৭ :

এরপর আমি চুলায় একটি পাতিল এর মধ্যে কিছুটা পরিমাণে পানি নিয়ে নিয়েছি। তার মধ্যে একটা স্ট্যান্ড দিয়ে পুডিং এর পাত্রটা বসিয়ে দিলাম। এভাবে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ জ্বাল করব।

CollageMaker_202381311623367.jpg

ধাপ - ৮ :

অনেকক্ষণ পর দেখবো পুডিংটা বসে গিয়েছে।

CollageMaker_202381311657590.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1691904615723.jpg

1691904615738.jpg

1691904615795.jpg

1691904615766.jpg

1691904615751.jpg

1691904615781.jpg

1691904615810.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

আসলে ছোটরা সব সময়ই সবকিছু খেতে চায় না তাই তাদের জন্য ভিন্ন ধরনের জিনিস তৈরি করে দিলেই তারা সেটা খেতে চাই। ভালোই করেছিলেন আপনার মেয়ের জন্য একটা সুন্দর পুডিং তৈরি করে। পুডিং খেতে আমারও অনেক ভালো লাগে।

 last year 

পুডিং থেকে আপনারও ভালো লাগে জেনে ভালো লাগলো। গরমের সময় আমি মাঝে মাঝে তৈরি করি।

 last year 

পুডিং আমার অনেক পছন্দ। অনেকদিন ধরে পুডিং খাওয়া হচ্ছে না। এভাবে ডিম, দুধের পুডিং আমার খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 last year 

যেহেতু অনেকদিন ধরে খাওয়া হচ্ছে না তাই অবশ্যই তৈরি করে খেয়ে নিবেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

পুডিং খেতে তো আমার কাছে খুবই ভালো লাগে। নাশিয়ার উদ্দেশ্য করে পুডিং তৈরি করে আপনারা সবাই খেয়েছেন এটা শুনে বেশ ভালই লাগলো। পুডিং তৈরির রেসিপিটি অনেক সুন্দর হয়েছে আপু। বাচ্চারা তো পুডিং খেতে বেশ ভালোবাসে।

 last year 

পুডিং খেতে আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম। হ্যাঁ নাশিয়ার উদ্দেশ্যে খাওয়া হয়েছিল।

 last year 

ভালো করেছেন আপু বাচ্চার মুখের টেস্ট চেঞ্জ করার জন্য খুবই মজাদার একটি পুডিং তৈরি করেছেন। আসলে এরকম পুডিং ছোট বড় সবাই পছন্দ করে। আপনার পুডিং তৈরির পদ্ধতি দেখে বোঝা যাচ্ছে যে খেতে বেশ মজাদার হয়েছিল। তাছাড়া পুডিং এর উপরের কালারটা খুব চমৎকার এসেছে। দেখতে লোভনীয় লাগছে।

 last year 

ঠিক বলেছেন ছোট বড় সবাই পুডিং খুবই পছন্দ করে। হ্যাঁ অনেক বেশি মজাদার হয়েছিল এই পুডিং

 last year 

আপু এটা ঠিক করেছেন বাচ্চাদের খাবারে কিছু পরিবর্তন এনে দিলে এদের খাবারের প্রতি আগ্রহ বাড়ে।আমিও করি প্রতিনিয়ত খাবারে চেঞ্জ।আপনি আজ ডিম,দুধ দিয়ে তাই মজার পুডিং শেয়ার করলেন। খেতে ভীষণ মজার ঠান্ডা ঠান্ডা পুডিং।আপনি আগার আগার দিয়ে করলেন।আমি কখনও আগার আগার দিয়ে করিনি।পুডিংটি দেখতে খুব সুন্দর হয়েছে। আপনার মেয়ে খুব মজা করেই খেয়েছিল আশাকরি।ধন্যবাদ আপনাকে মজার এই পুডিং রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আসলেই ঠান্ডা ঠান্ডা পুডিং খেতে অনেক বেশি মজার হয়ে। হ্যাঁ আমার মেয়ে খুব মজা করেই খেয়েছিল।

 last year 

ঠিকি বলেছেন আপু এই গরমে আসলে একটু ঠান্ডা কিছু খেতে খুব ভাল লাগে।পুডিং হলে কথাই নেই।দারুন হয়েছে প্রতিটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 last year 

গরমের সময় ঠান্ডা কিছু খেলে এমনিতেই ভালো লাগে। সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last year 

খুবই চমৎকার ভাবে আপনি আমাদের মাঝে পুডিং তৈরির প্রক্রিয়াটি তুলে ধরেছেন দেখে খুবই ভালো লাগলো আপু। নাশিয়ার উদ্দেশ্যে তৈরি করে আপনারা সকলে মিলে সেই পুডিং করেছেন এটা জেনে খুবই ভালো লাগলো। বর্তমান সময়ে প্রচণ্ড গরম পড়ছে আর এই গরমের সময় পুডিং তৈরি করে ফ্রিজে রেখে দিয়ে সেটা ঠান্ডা করে খেতে অনেক বেশি সুস্বাদু লাগে। এরকম রেসিপি দেখলে জিভে জল এসে যায় পুডিং বরাবরই আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। মজাদার এই পুডিং রান্নার রেসিপিটি আমাদের সকলের মাঝে চমৎকারভাবে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে বেশিরভাগ সময় চেষ্টা করি মেয়ের জন্য কিছু খাবার তৈরি করার আর তখন নিজেদেরও খাওয়া হয়। আপনার মন্তব্যটা পেয়ে আমার কাছে খুব ভালো লেগেছে।

 last year 

ঠিক বলেছেন আপু বাচ্চারা যখন কিছু খেতে চায় না তখন নতুন কিছু বানিয়ে দিলে একটু হলেও তারা পছন্দ করে। যাইহোক মেয়ের সাথে সাথে তাহলে আপনাদেরও সবার খাওয়া হয়েছে। আমার ছেলেও পুডিং খেতে অনেক ভালোবাসে। আপনার পুডিং টা দেখছি একদম পারফেক্টলি হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু দারুন এই পুডিং এর রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু মেয়ের সাথে আমাদেরও খাওয়া হয়েছিল। শায়ান বাবুও তাহলে পুডিং খেতে ভালোবাসে এটা জেনে ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44