জেনারেল রাইটিং:- তুমি যদি কোনো লোককে জানতে চাও, তা হলে তাকে প্রথমে ভালোবাসতে শেখো।

in আমার বাংলা ব্লগ2 months ago

20240327_123710_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

আমরা নিজের সম্পর্কে তো অনেক কিছুই জানি। কিন্তু আমরা কি কখনো এটা ভেবেছি, যে অন্যদের জীবনটা কিরকম?? আর অন্যদের সম্পর্কে কি আমরা কখনো জানতে চেয়েছি?? না, আমরা এটা কখনোই চাইনি। কারণ এখন তো মানুষ নিজেকে নিয়েই ভাবতে পারেনা। কোথায় অন্যদেরকে নিয়ে জানতে চাইবে। কিন্তু আমাদের সবারই উচিত অন্য লোকের সম্পর্কে কোন কিছু হলেও জানা। আর সেটা আমরা এমনিতেই কখনোই জানতে পারবো না। সেটা জানার জন্য অবশ্যই তাকে প্রথমে ভালোবাসতে হবে। ভালোবেসে আমরা যদি তাকে আপন করে নিই, তাহলে দেখা যাবে একসময় সেই মানুষটা নিজের জীবনের পুরো গল্পটা আমাদের মাঝে নিজের থেকেই শেয়ার করবে। আর তখন সেই গল্পটা শুনতে সবথেকে বেশি ভালো লাগবে। আর তখনই আমরা বুঝতে পারবো অন্যদের জীবনটা কি রকম।

আর আমি মনে করি আমি যদি কোন মানুষের সম্পর্কে জানতে চাই, তাহলে আমাকে প্রথমে তাকে ভালোবাসতে হবে। ভালোবেসে তার মনটা জয় করে নিতে হবে। তবেই আমি সেই মানুষটার সম্পর্কে জানতে পারব অনেক বেশি। আমরা যদি সেই মানুষটাকে জানতে চাই, তাহলে প্রথমে তাকে ভালোবাসতে হবে। আর সেখান থেকেই আমরা সেই মানুষটার সম্পর্কে জানতে পারবো। একটা কথা আছে যেটা আমরা অনেক সময় ব্যবহার করে থাকি। সেটা হচ্ছে জানতে হলে বুঝতে হবে। আর এটার মতো করেই জানতে হলে ভালোবাসতে হবে আগে। প্রথমে ভালোবাসতে শিখতে হবে। কারণ ভালোবাসতে শিখলেই এমন কি ভালোবাসতে জানলেই আমরা কারো সম্পর্কে জানতে পারবো।

মনে করুন, একটি মেয়ে নতুন নতুন স্কুলে ভর্তি হয়েছে। তার সাথে ঠিক তেমন কেউ মেশেনা। অনেক সময় দেখা যায়, ক্লাসে অথবা স্কুলে নতুন কেউ আসলে অন্যরা তার সাথে খুবই কম মেলামেশা করে। কারণ সেই মানুষটাকে আপন করে নিতে একটু সময় লাগে। কিন্তু ওই ক্লাসের ই একজন মেয়ে এই মেয়েটার সম্পর্কে জানতে চাই। আর কিভাবে জানবে এটা সে বুঝতেই পারতেছে না। তখন সে তার শিক্ষককে জিজ্ঞেস করল যে আমি ওর সম্পর্কে জানতে চাই। এমন কি ওর সাথে বন্ধুত্ব করতে চাই। তার এই কথাটা শুনে শিক্ষক উত্তর দিল, তুমি যদি কারো সম্পর্কে কিছু জানতে চাও, তবে প্রথমে তাকে ভালোবাসতে শেখো। তারপর কয়েকদিন মিশতে থাকো। কিন্তু এটা তোমাকে মন থেকে করতে হবে। তবে তুমি পারবে তার সম্পর্কে কিছু জানতে।

ভালোবেসে যদি আমরা কিছু পেতে চাই অথবা জানতে চাই, তাহলে আমরা তাতে অবশ্যই সফলতা অর্জন করতে পারব। শিক্ষক তাকে এরকম ভাবেই সবকিছু বুঝায়। তারপর মেয়েটাও ঠিক তেমনিভাবে মন থেকেই ভালোবাসা দিয়ে মেয়েটার সাথে মিশতে থাকে। এমন কি মেয়েটার সম্পর্কে জানতে চায়। এরকম ভাবে মিশতে মিশতে দেখা গেল যে, ওই মেয়েটা নিজের থেকে তার সম্পর্কে সবকিছুই তাকে বলে। আসলে ভালোবাসা দিয়ে সবকিছুকেই আপন করে নেওয়া সম্ভব। সেটা বন্ধুত্ব হোক বা কারো সম্পর্কে কোন কিছু জানার বিষয় হোক না কেন। ভালোবাসা এমন একটা জিনিস, যেটা প্রত্যেকটা মানুষের থাকা উচিত। তাই কারো সম্পর্কে জানতে হলে প্রথমেই তাকে ভালোবাসতে হবে।

আমি সবসময় এটা মনে করি যে, ভালোবেসে সব কিছুই আদায় করে নেওয়া সম্ভব হয়। আর সেই ভালোবাসা যদি হয় মন থেকে, তবে অবশ্যই আমি সফলতা পাব। আর আমি সবাইকে এটাই বলতে চাই যে, আপনি যদি কারো সম্পর্কে কিছু জানতে চান। তবে তাকে প্রথমে ভালোবাসতে শিখুন। যদি আপনি ভালোবাসতে শিখেন, তাহলে তার সাথে ভালো একটা সম্পর্ক হবে আপনার। আর ওই মানুষটার সম্পর্কে তখন অনেক কিছুই আপনি জেনে নিতে পারবেন। হয়তো বেশিরভাগ ক্ষেত্রে এরকমটা হতে পারে যে, ওই মানুষটা নিজের থেকেই আপনাকে তার বিষয়ে বলবে। আজ এই টপিকটা নিয়ে ভালোভাবে লেখার চেষ্টা করলাম। আশা করছি আপনারা পুরো পোস্ট পড়বেন। এমন কি আপনাদের কাছে এটা খুবই ভালো লাগবে।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বেশ দারুন লাগলো আপু আপনার কথা গুলো। সত্যি কিন্তু তাই। ভালোবাসা দিয়ে পৃথিবীর সব কিছুই জয় করা সম্ভব। যেমন আজকে আপনার গল্পটি হলো তার উদাহরন। মানুষ ভালোবাসা প্রত্যাশি। ভালোবাসা পেলে সেসব কিছুই করতে পারে। জয় করতে এভারেস্টও। সব মিলিয়ে বেশ দারুন একটি পোস্ট শেয়ার করেছেন আপু।

 2 months ago 

হ্যাঁ আপু এটা আমিও মনে করি ভালোবাসা দিয়ে পৃথিবীর সব কিছুই জয় করা সম্ভব।

 2 months ago 

আমি আপনার কথাগুলোর সাথে একমত পোষণ করছি। আসলে আমরা নিজেকেই অনেক বেশি ভালোবাসি কিন্তু অপর মানুষটির মানসিকতা এবং তার অবস্থান মোটেও চিন্তা করি না। আসলে প্রত্যেকটি মানুষের আলাদা আলাদা জগত চিন্তা চেতনা রয়েছে। তাকে খুব ভালোভাবে বুঝতে হলে তার সাথে মিশতে হবে এবং প্রথমেই তাকে ভালবাসতে হবে। এরপর আপনি সেই মানুষটির সম্পর্কে খুব ভালো একটি ধারণা পাবেন। অনেক চমৎকার একটি বিষয় নিয়ে আজকে আমাদের সামনে লিখনিটি উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপু চমৎকার পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি আমার কথাগুলোর সাথে একমত পোষণ করেছেন দেখে ভালো লেগেছে। হ্যাঁ প্রথমে তাকে ভালোবাসতে হবে। তবেই আমরা সেই মানুষটাকে বুঝতে পারব এবং তার সম্পর্কে জানতে পারবো।

 2 months ago 

আসলে কথাগুলো সত্য, আপনার যুক্তি গুলো আমার অনেক ভালো লেগেছে আপু আপনার প্রত্যেকটা মতামত কে আমি সম্মান জানাই। ধন্যবাদ আপনাকে আপনার এমন চিন্তাশীল কথাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। আত্মার গল্পটা সত্যি সুন্দর ছিল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আমার প্রত্যেকটা মতামতকে সম্মান জানানোর জন্য ধন্যবাদ।

 2 months ago 

যেখানে ভালোবাসা রয়েছে সেখানে সম্পর্ক রয়েছে। যেখানে ভালোবাসা নেই সেখানে কোন সুসম্পর্ক নেই। তবে আপনি যে গুরুত্বপূর্ণ একটি টপিকস নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন এতে কিন্তু আমি মুগ্ধ হয়েছি। একদম মনের কথা তুলে ধরেছেন এখানে। খুবই ভালো লাগলো আপনার আলোচনা পড়ে।

 2 months ago 

ঠিক বলেছেন যেখানে ভালোবাসা নেই সেখানে কোন সুসম্পর্ক নেই এটা একেবারে সত্যি।

 2 months ago 

আপনার পোষ্টের সাথে আমি একমত। কোন লোককে ভালোভাবে জানতে হলে প্রথমে তাকে ভালবাসতে হবে। যে মানুষকে ভালবাসতে পারবেন না তার সমন্ধে কিছু বুঝতে পারবেন না। মানুষের সাথে মিশলে এবং ভালবাসলে তার আসল রূপ দেখা যায়। অনেক সময় একজন লোক স্বাভাবিকভাবে দেখলে কথা বলে। আর তার সাথে যখন মিশে আন্তরিকতা ভালোবাসা দেখাবে তখন তার কিরূপ সেটা খুব সহজে বুঝা যায়। তাই প্রথমে মানুষকে ভালবাসতে হবে তাহলে তার সম্বন্ধে অনেক কিছু জানতে পারবো। ধন্যবাদ আপনাকে খুব মূল্যবান একটি পোস্ট করার জন্য আমাদের মাঝে।

 2 months ago 

হ্যাঁ আমরা যদি ভালবাসতে না পারি তাহলে তার সম্পর্কে কিছু বুঝতেও পারবো না এমনকি জানতেও পারবো না।

 2 months ago 

একজন মানুষকে কখনো উপরের দিকটা দেখে বিচার করা যায় না এবং কিছু জানা যায় না। বরং একজন মানুষকে জানতে হলে তার সাথে ভালোভাবে মিশতে হবে এবং একটা সময় তার ভিতরের কথাগুলো জানা যায়। আর ভালোবেসে তো শুধু মানুষের মন না,বরং বিশ্ব জয় করা সম্ভব। যাইহোক দারুণ লিখেছেন আপু। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো। এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আসলেই কাউকে উপর থেকে দেখে বিবেচনা করা যায় না। মানুষের ভেতরটা জানতে হলে তাকে ভালবাসতে হবে।

 2 months ago 

বর্তমানে এমন এক অবস্থা, কেউ কাউকে নিয়ে ভাবার সময় পায় না। সবাই নিজেকে নিয়ে ব্যস্ত। অথচ আমাদের উচিত অন্যদের সম্পর্কেও জানা। হতে পারে সে খারাপ অবস্থায় আছে। কারে সাথে কিছু শেয়ারও করতে পারছে না। আমি যদি তার সম্পর্কে জানতে চাই তাহলে অবশ্যই তার সাথে আমাকে আগে মিশতে হবে। তার কথাগুলো শুনতে হবে। তবেই সে শেয়ার করবে এবং আমি তার কাছে একজন বিশ্বস্ত কেউ হয়ে উঠবো।

 2 months ago 

আসলেই বর্তমানে এমন এক অবস্থা দাঁড়িয়েছে যে, কেউ কাউকে নিয়ে ভাবার জন্য সময়ও পায় না।

 2 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি৷ আসলে আমাদেরকে অবশ্যই কোন মানুষকে যদি চিনতে হয় এবং ভালোভাবে তার সম্পর্কে জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই আমাদেরকে তাকে ভালবাসতে হবে এবং তার সাথে মেলামেশা করতে হবে৷ তাকে সময় দিতে হবে৷ যদি আমরা এই কাজগুলো করতে পারি তাহলে আমরা তার সম্পর্কে অনেক কিছু জানতে পারবো। কারন এক দেখাতে যদি আমরা কোন মানুষকে দেখতে পাই তাহলে কখনোই তার সম্পর্কে আমরা কোন কিছু বুঝতে পারব না। তাই আমাদের সে মানুষকে ভালোভাবে বুঝতে হবে এবং সে মানুষের সাথে মেলামেশা করে তাকে ভালোবাসার মাধ্যমে আমরা তার সম্পর্কে অনেক কিছু জানতে পারবো । ধন্যবাদ এই সুন্দর পোস্টটি আমাদের মাঝে ফুটিয়ে তোলার জন্য৷

 2 months ago 

হ্যাঁ প্রথমে তাকে ভালোবাসতে হবে। তারপরে আমরা তার সম্পর্কে জানতে পারবো। আমার পুরো পোস্টটা মনোযোগ দিয়ে পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 71443.06
ETH 3660.17
USDT 1.00
SBD 3.73