"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৪ || শেয়ার করো তোমার সেরা প্রাকৃতিক দৃশ্য অংকন।

in আমার বাংলা ব্লগ8 months ago

1695057316677.jpg

1695057492295.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পেইন্টিং নিয়ে। তবে আজকের পেইন্টিংটা একটু স্পেশাল ভাবে করেছি আমাদের এবারের প্রতিযোগিতার জন্য। এবারের প্রতিযোগিতার বিষয়টা দেখেই আমার ভীষণ ভালো লেগেছিল। আপনারা তো জানেন আমি আঁকতে খুবই পছন্দ করি। সেই জন্য আঁকার প্রতিযোগিতা দেখে ভীষণ ভালো লেগেছিল। তবে সত্যি বলতে প্রতিনিয়ত কিছু না কিছু এঁকে চলেছি, কিন্তু অনেকদিন হয়েছে এইভাবে রং তুলি দিয়ে দৃশ্য এঁকেছি।

এইজন্য আরো বেশি আগ্রহী হলাম আঁকার জন্য। প্রথম দিন থেকে আঁকার প্রস্তুতি নিচ্ছিলাম, কিন্তু হঠাৎ করে অসুস্থ হয়ে গেলাম। এজন্য কয়েকদিন ধরে আঁকতে পারিনি। একটু সুস্থ হওয়াতে তারপর আমি একটি প্রাকৃতিক দৃশ্য পেইন্টিং করার চিন্তা করলাম। আসলে আমি অনেক চিন্তা ভাবনা করে একটি দৃশ্য আঁকার চিন্তা করলাম। এই দৃশ্যের মধ্যে আমি আকাশ এবং আকাশে সাদা মেঘ দিয়েছি। তার সাথে পাহাড় এবং পাহাড়ের ঝর্না এঁকেছি।তার সাথে দিয়েছে খুব সুন্দর একটা নদী। তার সাথে আবার অনেকগুলো গাছপালা এঁকেছি। দিয়েছি সবুজ ঘাস, আর তার সাথে ফুলের বাগান।

আসলে আমি মূলত এই দৃশ্যের মধ্যে প্রকৃতির সব রকম ছোঁয়া দেওয়ার চেষ্টা করেছি। আসলে এই ধরনের দৃশ্যগুলো আঁকা খুবই সময় সাপেক্ষ ব্যাপার। কিন্তু তারপরেও আমি চেষ্টা করেছি সময় দিয়ে সুন্দরভাবে দৃশ্যটা উপস্থাপন করার। আসলে অনেক সময় দিয়ে আঁকলে ও পুরো দৃশ্যটা আঁকার পর আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অনেকদিন পরে এত সুন্দর একটা দৃশ্য আঁকতে পেরে ভীষণ ভালো লেগেছে। আশা করি আমার আঁকা ছবিটা আপনাদের ও ভালো লাগবে।

যে ভাবনা সেইভাবে কাজ শুরু করলাম। আজকের এই পেইন্টিংয়ে আমি পোস্টার কালার ব্যবহার করেছি। পোস্টার কালার ছাড়াও পেইন্টিং করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই পেইন্টিংটা করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে।

1695057428937.jpg

আঁকার উপকরণ

• ক্যানভাস বোর্ড
• পোস্টার কালার
• রং করার তুলি
• রংয়ের প্লেট
• পানি
• মাস্কিং টেপ

IMG_20230918_110143.jpg

আঁকার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি ক্যানভাস বোর্ড নিলাম। এরপর পেন্সিল দিয়ে একটা দৃশ্যের স্কেচ তৈরি করে নিলাম।

CollageMaker_2023918163553724.jpg

ধাপ - ২ :

এরপরে আকাশে এবং সাদা কালার দিয়ে আকাশ রং করে নিলাম।

CollageMaker_2023918163614753.jpg

ধাপ - ৩ :

এরপর আমি সাদা রং দিয়ে আকাশের মধ্যে খুব সুন্দর ভাবে মেঘ এঁকে নিলাম।

CollageMaker_2023918163645415.jpg

ধাপ - ৪ :

এরপরে আমি আকাশের একটু নিচের অংশে আকাশী কালার এবং সবুজ রঙ দিয়ে পাহাড় আঁকা শুরু করি।

CollageMaker_202391816370952.jpg

ধাপ - ৫ :

এরপরে এর উপরে টিয়া কালার এবং হলুদ কালার দিয়ে হাইলাইটস করে পাহাড় এঁকে দিলাম। এরপরে নিচের অংশে ঝরনা পড়ার মত পাহাড় এঁকে দিলাম। এরপর অপর অংশে কতগুলো লম্বা লম্বা গাছ আঁকা শুরু করি।

CollageMaker_2023918163729357.jpg

ধাপ - ৬ :

এরপরে একটু একটু করে গাছগুলোকে হাইলাইটস করে নিলাম। তারপর এর নিচের অংশে একটা ঘর এঁকে নিলাম। ঘরটা অনেকগুলো কালার দিয়ে এঁকেছি।

CollageMaker_2023918163749652.jpg

ধাপ - ৭ :

এরপর আমি মাঝখানের নদীটা আকাশী কালারের সাথে সাধারণ মিশিয়ে এঁকে নিলাম। নদীর দুইপাশে সবুজ রঙের সাথে কালো রং মিশিয়ে পাড় এঁকে নিলাম ।

CollageMaker_2023918163821155.jpg

ধাপ - ৮ :

এরপরে নদীর ওপরের অংশে ঘরের নিচে অংশটার মধ্যে সবুজ এবং হলুদ কালার দিয়ে একটু এঁকে নিলাম। এখানে কিছুটা ঘাসের মতো করে এঁকে নিলাম।

CollageMaker_2023918163837105.jpg

ধাপ - ৯ :

এরপরে পানির মধ্যে সাদা রং দিয়ে একটু হাইলাইটস করে দিলাম।

CollageMaker_2023918163850477.jpg

ধাপ - ১০ :

এরপরে ঘরের নিচের অংশ ফুলের মত করে এঁকে নিলাম। এরপরে অপর পাশে একটা গাছ এঁকে নিলাম।

CollageMaker_202391816394944.jpg

ধাপ - ১০ :

এরপরে কফি কালার দিয়ে একপাশে অনেক বড় দুইটা গাছের পাতা এঁকে নিলাম।

CollageMaker_2023918163926254.jpg

ধাপ - ১২ :

এরপরে আমি আবারো কমলা কালার এবং হলুদ কালার দিয়ে গাছের পাতাগুলো হাইলাইটস করে নিলাম। এরপরে কফি কালার এবং সাদা রং দিয়ে গাছের ডালগুলো এঁকে নিলাম।

CollageMaker_2023918163944643.jpg

ধাপ - ১৩ :

এরপরে নিচের অংশের সবুজ রং এবং আরো কয়েকটা কালার দিয়ে নদীর পাড় এঁকে নিলাম।

CollageMaker_2023918164012364.jpg

ধাপ - ১৪ :

এরপরে উপরের অংশে কতগুলো ফুল এঁকে ফুলের বাগানের মত করে নিলাম। এখানে কতগুলো সবুজ ঘাস এঁকে নিলাম।

CollageMaker_2023918164041135.jpg

শেষ ধাপ :

এভাবে আমি পুরো পেইন্টিং করা শেষ করি। আশা করি আমার আজকের পেইন্টিং আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1695057325652.jpg

1695057521132.jpg

1695057428937.jpg

1695057316677.jpg

1695057492295.jpg

1695057178480.jpg

1695057347296.jpg

1695057288973.jpg

1695057457692.jpg

1695057463922.jpg

1695057334643.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীপেইন্টিং
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

IMG-20220501-WA0005.jpg

Posted using SteemPro Mobile

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি
Sort:  
 8 months ago 

আমার বাংলা ব্লগের পক্ষ থেকে সুন্দর একটি প্রতিযোগিতা আয়োজন করেছে। এই ধারনের প্রতিযোগিতা গুলো দেখলে নিজের কাছে অনেক ভালো লাগে। আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন খুবই ভালো লাগছে। আপনার তৈরি ছবিতে প্রকৃতির দৃশ্য খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন সাথে সেগুলো সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আশা করি আপনি আপনার কষ্টের ফল পাবেন ।

 8 months ago 

আসলে প্রতিযোগিতা গুলো দেখলে ভালো লাগে অনেক বেশি।

 8 months ago 

আপু আপনার করা পেইন্টিং অনেক সুন্দর হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। রং তুলির ছোঁয়ায় সবুজ প্রকৃতি এত সুন্দর করে উপস্থাপন করেছেন দেখে অনেক ভালো লাগলো। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 8 months ago 

আমার পেইন্টিং আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 months ago 

অসাধারণ সুন্দর লাগছে আপু পুরোটাই সবুজ প্রাকৃতির ন্যাচারাল সৌন্দর্য মনে হচ্ছে। নদীর পাড়ে বাড়ি আবার নদীর পাড় দিয়ে বিভিন্ন রঙের ফুল ফুটেছে দৃশ্যটা অনেক ভালো লেগেছে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনার মন্তব্যটা পেয়ে সত্যি খুশি হলাম।

 8 months ago 

আমার বাংলা ব্লগ খুবই সুন্দর এটি প্রতিযোগিতার আয়োজন করেছে। শুরুতে আমি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চেয়েছিলাম।কিন্তু খুবই ব্যস্ত থাকার কারণে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলাম না।তাই মনটা অনেক খারাপ। যাই হোক আজকে আপনার তৈরি প্রাকৃতিক দৃশ্যের চিত্রাংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম।আসলে আপনার প্রত্যেকটা চিত্র অংক দেখেই মুগ্ধ হয়ে যায়।আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা আপু।

Posted using SteemPro Mobile

 8 months ago 

মন খারাপ করবেন না, পরবর্তী প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন আশা করছি।

 8 months ago 

প্রথমে শুভেচ্ছা রইলো আপনার জন্য। দারুন একটি প্রাকৃতিক দৃশ্যর চিত্র আপনি অংকন করেছেন অনেক সুন্দর হয়েছে। গুছিয়ে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন শুভ কামনা রইল।

Posted using SteemPro Mobile

 8 months ago 

শুভেচ্ছা জানিয়েছেন দেখে ভালো লাগলো।

 8 months ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটির সেরা প্রাকৃতিক দৃশ্য অংকনের এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। এত সুন্দর প্রাকৃতিক দৃশ্যে অংকনের ছবি কখনো দেখেছি বলে মনে হয় না। প্রাকৃতিক দৃশ্যে দেখতে সবসময় আমার অনেক বেশি ভালো লাগে। অনেক ধৈর্য আর সময় নিয়ে সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 8 months ago 

আমার কাছেও প্রাকৃতিক দৃশ্য দেখতে সব সময় অনেক বেশি ভালো লাগে।

 8 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক ধন্যবাদ আপু আপনাকে।আপনি চমৎকার একটি প্রকৃতির আর্ট নিয়ে এলেন।সবুজ প্রকৃতি দেখে মুগ্ধ হয়ে গেলাম।রঙ তুলির ছোয়ায় প্রকৃতির অপরুপ সৌন্দর্য কে ফুটিয়ে তুলেছেন। অনেক অভিনন্দন জানাই আপনাকে। ধন্যবাদ আপু সুন্দর এই আর্টটি শেয়ার করার জন্য।

 8 months ago 

সবুজ প্রকৃতি দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো।

 8 months ago 

আপনার প্রাকৃতির দৃশ্য অংকন দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। বেশ দুর্দান্ত পেইন্টিং আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পেইন্টিং খুবই অসাধারণ হয়েছে । আমাদের মাঝে খুব সুন্দর করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল।

 8 months ago 

সুন্দর করে অঙ্কন করার চেষ্টা করলাম।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 66924.37
ETH 3085.49
USDT 1.00
SBD 3.71