ভালো-মন্দ ।

in আমার বাংলা ব্লগlast year

20230313_230913_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সাথে একটি বিষয় নিয়ে আলোচনা করব।

আমাদের জীবনে সবচেয়ে বেশি ধারা হচ্ছে দুইটি। যেকোনো বিষয়ের ম্যাক্সিমাম দুইটি ধারা বিরাজমান থাকে। যেকোনো বিষয়ের দুটি দ্বারা সবচেয়ে বেশি দেখা যায়। যেমন ভালো-মন্দ, অর্থাৎ ভালো আর খারাপ। যেকোনো কিছুরই ভালো এবং খারাপ দুটি দিক থাকে। এর মধ্যে মানুষ একটিকে বেছে নিতে হয়। কিন্তু দুনিয়াতে এখন ভালোর থেকে মন্দের দিকটা বেশি সিলেক্ট করে মানুষ।

অর্থাৎ মানুষ খারাপ কাজ বেশি করে। আবার পৃথিবীতে কিছু মানুষ রয়েছে যারা খারাপ কাজ করতেছে কিন্তু তা নিজের চোখে ধরা পড়ে না। অর্থাৎ নিজে যে খারাপ কাজগুলোর সাথে জড়িত তা বুঝতে পারেনা। অন্য মানুষগুলো যদি তার ভুল ধরিয়ে দেয় তাহলে তাকে শত্রু ভাবে। এজন্যই দুনিয়াটা আজ মিথ্যায় ভরে গেছে।

যদি আমাকে কেউ আমার দোষ ধরিয়ে দেয়, আমার দৃষ্টিতে লোকটি আমার উপকার করেছে। তা যদি আমি না বুঝি তাহলে ধীরে ধীরে আমার অধঃপতন হবে। অধঃপতন আমার নিজের চোখে ধরা পড়বে না। একসময় আমি নিঃশেষ হয়ে যাব। আসলে বর্তমানে এই বিষয়টা এই মানুষ বুঝতে চায় না।

আসলে প্রত্যেকটা মানুষই ভালো এবং মন্দ দুইটাকে নিয়েই বেঁচে থাকে। একটা মানুষের মধ্যেও ভালো এবং মন্দার দুটি গুণ থাকে কিন্তু যদি মানুষের মধ্যে শুধু খারাপ থাকে তাহলে চলা সম্ভব হয় না। এই বিষয়টা এই দিনে দিনে অনেক বড় রূপ নেয়।

আমার দেখামতে একটা লোক ছিল। বয়স ৫০ কিংবা ৬০ বছর হবে। সমাজে অনেকের কাছে এসে অনেক ভালো একজন মানুষ ছিল, কিন্তু অনেকের কাছে খুবই খারাপ। পরে তার বিষয়ে বিস্তারিত জানতে পারলাম যে কিছু মানুষের লোকটি উপকার করে আবার কিছু মানুষকে বকাঝকা করে। এজন্য গ্রামের মধ্যে দুইটি ধরনের মানুষ তাকে দুইভাবে দেখে। আমার দৃষ্টিতে সত্য কথা বললে বর্তমানে দোষী হয়ে যায়। আর আমি মনে করি ভাল খারাপ দুইটি মিলেই মানুষের জীবন। কিন্তু সবসময় যদি শুধু খারাপ দেখি ভালোটা না দেখে তাও সমস্যা হয়ে থাকে।

এজন্য আমি সবাইকে বলব সব মানুষের আপন হওয়া সম্ভব নয় কিন্তু ভালো মানুষ হয়ে ভালোটাকে সাপোর্ট করা খুবই দরকার। বিশেষ করে ঘরের মধ্যে থাকতে হলে ঘরের সবাইকেই ভালোবেসে আগলে রাখতে হয়। যদি ভালোভাবে তাদেরকে দেখি তাহলে আমার পরিবার ভালো থাকবে। সেই সাথে আবার আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী সবাই আমাকে ভালো হিসেবে চিনবে এবং জানবে। ভালো এবং মন্দের মধ্যে ভালো হিসেবে বেঁচে থাকা খুবই প্রয়োজন। অর্থাৎ ভালো মানুষ হয়ে বেঁচে থাকা প্রয়োজন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

ঠিক বলছেন ভালো মন্দ মিলে তো মানুষের জীবন। খারাপ দিক যেমন আছে তেমনি পাশাপাশি ভালো দিক ও আছে। কিছু কিছু মানুষ আছেন যারা খারাপের দিকে ধাবিত হচ্ছে প্রতিনিয়ত কিন্তু তা যদি দেখিয়ে দেওয়া হয় সেই ওল্টো শত্রুতা ভাবা শুরু করে দেয়। আমি মনে করি যদি নিজের ভুল নিজে না বুঝে অন্যকে বরঞ্চ ভুল বুঝতে শিখে তাহলে সেখান থেকে সরে দাঁড়ানো অনেক ভালো। সময় হলে সে নিজের শাস্তি নিজে পাবে তখন শুধরে নিতে পারবে। অনেক সুন্দর লিখেছেন ভালো-মন্দ দিক নিয়ে ভালো লাগার মত একটি টপিকস ছিল।

 last year 

ঠিক বলেছেন মানুষের ভালো মন্দ মিলে জীবন। অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63521.22
ETH 3319.09
USDT 1.00
SBD 3.91