জেনারেল রাইটিং:- জীবনের প্রতিটি সিঁড়িতে পা রেখে ওপরে ওঠা উচিত...........

in আমার বাংলা ব্লগ6 months ago

20240327_125420_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

একটা ঘরের সিঁড়ি আর একটা জীবনের সিঁড়ি সম্পূর্ণই ভিন্ন। যদিও নাম একটাই ধরা যায়। একটা মানুষের জীবনে উপরে ওঠার জন্য প্রতিটি সিঁড়িতে পা রেখেই তাকে উপরে উঠতে হবে। যদি সেই মানুষটা প্রতিটি সিঁড়িতে পা রেখে উঠে, তাহলে পড়ে যাওয়ার সম্ভাবনা একেবারেই থাকবে না। কিন্তু সেই মানুষটা যদি ডিঙিয়ে ওঠার চেষ্টা করে তাহলে পড়ে যাওয়ার সম্ভাবনাটা বেশি থাকবে। তাই একটা মানুষের জীবনে অবশ্যই তাকে উপরে ওঠার জন্য প্রত্যেকটা সিঁড়িতে পা রেখে উঠতে হবে। যেন সে সেখান থেকে না পড়ে। প্রত্যেকটা মানুষ নিজের লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য প্রতিনিয়তই চেষ্টা করে। সে তার জীবনে উপরে ওঠার চেষ্টা করে। ভালো একটা স্থানে যাওয়ার চেষ্টা করে।

মনে করুন, একটা ছোট্ট ছেলে ক্লাস থ্রিতে পড়ে। সে অবশ্যই চায় নিজের জীবনে উপরে উঠতে, অর্থাৎ ভালো কিছু অর্জন করতে। কিন্তু সেই ছেলেটা তাড়াতাড়ি চায় উপরে উঠতে। সেই ছেলেটা যেমন পারবেনা ক্লাস থ্রি থেকে ক্লাস টেন পাশ করে ফেলতে। তেমনি ভাবে কখনো সে ডিঙ্গিয়ে উপরের দিকে উঠতে পারবে না। তাকে অবশ্যই ধৈর্য ধরতে হবে আর একটা একটা সিঁড়িতে পা রেখে উপরে উঠতে পারবে। তবেই সেই ছোট্ট ছেলেটা এক সময় পারবে তার জীবনে উঁচু একটা স্থানে এগিয়ে যেতে। এমনকি উঁচু একটা স্থান অর্জন করতে পারবে। নিজের জীবনে উঁচু একটা স্থানে যেতে সবাই চাইবে। কিন্তু কেউ কখনো পারবেনা খুব তাড়াতাড়ি সেই স্থানে যেতে।

ধরুন একটা বাড়ির ছাদকে দিয়েই বুঝাই। আমরা যদি একটা বাড়ির ছাদে উঠতে চাই তবে সিঁড়ি দিয়েই উঠতে হবে। সেখানে শুধু সিঁড়ি রয়েছে ছাদে ওঠার জন্য, আর কোন ভাবেই ওঠা যাবে না। আর একটা মানুষ ছেড়ে দিয়ে যদি উপরে ওঠার চেষ্টা করে তাহলে অবশ্যই ভালোভাবে পৌঁছাতে পারবে। কিন্তু তাকে অবশ্যই প্রত্যেকটা সিঁড়িতে পা রেখে ছাদে উঠতে হবে। কিন্তু সে যদি ডিঙ্গিয়ে ছাদে উঠতে চায়, তবে তার পড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। এমনকি সে ওঠার সময় পড়েও যেতে পারে। যার ফলে সে আর উঠতে পারবে না তখন ছাদে। তাই তার শুরু থেকেই করণীয় হচ্ছে প্রত্যেকটা সিঁড়িতে পা রেখে ধৈর্য ধরে এগিয়ে যাওয়া।

একটা মানুষকে সফলতা অর্জন করার জন্য ধৈর্য আর পরিশ্রমের প্রয়োজন সব থেকে বেশি হয়। আর সেই মানুষটা যদি ধৈর্য এবং পরিশ্রমের মাধ্যমে নিজের কাঙ্ক্ষিত লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করে, তাহলে অবশ্যই সে সফলতা অর্জন করতে পারবে একদিন না একদিন । কারণ ধৈর্য এবং পরিশ্রম একটা মানুষকে অনেক দূর এগিয়ে যেতে সাহায্য করে খুব ভালোভাবে। বিপদে-আপদে যদি আমরা ধৈর্য ধরি তাহলে আমরা সাফল্যের মুখ দেখতে পাবো। আর যত কিছুই হয়ে যাক না কেন, ধৈর্য এবং পরিশ্রম কাজে লাগাতে হবে আমাদের। পরিশ্রম ছাড়া কখনো কেউ পারবে না কোন কিছু অর্জন করতে। কথায় আছে পরিশ্রম হচ্ছে সাফল্যের চাবিকাঠি।

পরিশ্রম ঠিক সিঁড়ির মতোই। যদি পরিশ্রম না করেই আমরা উপরে উঠতে চাই, তাহলে পড়ে যাব। অর্থাৎ আমরা আর সাফল্য অর্জন করতে পারব না। কিন্তু পরিশ্রম যদি আমরা করি, তাহলে অবশ্যই পারব আমরা নিজেদের লক্ষ্যটা ভালোভাবেই পূরণ করার। তাই আমি মনে করি সবার উচিত নিজের জীবনের প্রতিটি সিঁড়িতে পা দিয়ে উপরে উঠার জন্য। কখনোই ডিঙ্গিয়ে ওঠার চেষ্টা করবেন না। এর দ্বারা আপনার ক্ষতি হতে পারে আপনি পড়ে যেতে পারেন। আর আমিও আমার জীবনে এটা মেনে চলার জন্য পুরোপুরি ভাবেই চেষ্টা করি। আশা করছি আপনারা বিষয়টা ভালোভাবেই বুঝতে পেরেছেন। আজ এই পর্যন্তই লেখার চেষ্টা করলাম। পরবর্তীতে বিভিন্ন কিছু নিয়ে লেখার চেষ্টা করব।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

বেশ সুন্দর একটি উদাহরন দিয়ে আজ আপনি আপনার পোস্টটি শেয়ার করেছেন। সত্যিই কিন্তু তাই আপু। জীবনের প্রতিটি সিড়িঁতে পারা দিয়ে উঠলে আমাদের ভিত্তি বেশ মজবুত আর শক্ত হবে। বেশ দারুন লিখেছেন আপু । এক কথায় অসাধারণ।

 6 months ago 

হ্যাঁ প্রতিটি সিঁড়িতে পা রাখলে ভিত্তি আরো বেশি মজবুত আর শক্তিশালী হবে।

 6 months ago 

যে কোনো বিষয় থেকেই আমরা শিক্ষা গ্রহণ করে থাকি। একদম ঠিক বলেছেন আপু উপরে উঠতে গেলে প্রত্যেকটা সিঁড়ি বেয়েই উপরে উঠতে হবে। আর যদি সেটা না করা হয় তাহলে মুখ থুবড়ে পড়ে যেতে হবে। খুব ভালো লিখেছেন আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 6 months ago 

হ্যাঁ আপু সব বিষয় থেকে আমরা শিক্ষা গ্রহণ করি। আর উপরে ওঠার জন্য প্রতিটি সিঁড়ি বেয়ে উঠতে হবে।

 6 months ago 

ঠিক বলছেন আপু প্রতিটি স্তর ধাপে ধাপে পার হওয়া উচিত। এক লাফে ধাপ গুলো পার হতে গেলে নিজের বিপদ। এভাবে সফলতা আসেনা। আপনার লেখা গুলো পড়ে ভালো লাগলো।

 6 months ago 

এটা ঠিক কথা, নিজেরই বিপদ হবে তখন যদি এক লাপে ধাপগুলো পার হতে যাই।

 6 months ago 

সুন্দর এক সচেতন দৃষ্টিভঙ্গি রেখে আজকে আপনি আমাদের মাঝে পোস্ট শেয়ার করেছেন। আর এই জাতীয় জেনারেল রাইটিং গুলো মানুষের জ্ঞানের পরিসীমা আরও বৃদ্ধি করে। আমি যতটা মনে করি এই সমস্ত পোস্টগুলো মানুষকে সজাগ ও সচেতন করতে সহায়তা প্রদান করে। খুবই ভালো লাগলো আপনার লেখা পড়ে।

 6 months ago 

হ্যাঁ এজন্যই তো এই বিষয়গুলো নিয়ে লেখার চেষ্টা করি। আমার লেখা আপনার কাছে পড়ে ভালো লাগলো শুনে খুশি হলাম।

 6 months ago 

বাড়ির সিড়ি হোক বা জীবনের সিড়ি উপরে উঠতে গেলে একটা ধারাবাহিকতা বজায় রাখতেই হবে। যদি দুই সিড়িতেই গ‍্যাপ রাখেন আপনি তাহলে নিচে পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল। এক্ষেত্রে জীবনের সিড়ি দিয়ে উঠার সময় গুরুত্ব টা বেশি দিতে হবে। মানুষের জীবনে ধারাবাহিকতার প্রয়োজন আছে। অনেক সুন্দর লিখেছেন আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিক বলেছেন জীবনের সিঁড়ি দিয়ে ওঠার গুরুত্বটা সবথেকে বেশি দিতে হবে প্রত্যেকটা মানুষকেই।

 6 months ago 

আসলে আমরা চাইলেই কিন্তু রাতারাতি বড়লোক হতে পারবো না। জীবনের প্রতিটা সিঁড়ি অতিক্রম করা সব থেকে বেশি প্রয়োজনীয়। কারণ প্রতিটি সিঁড়ি অতিক্রম করার মাধ্যমে আমরা পাবো সফলতা। আর এটা ঠিক ধৈর্য আর পরিশ্রমটা থাকা বেশি গুরুত্বপূর্ণ। তুমি আজকে একেবারে সুন্দর একটা টপিক নিয়ে আজকের পোস্টটি লিখেছ। তোমার কথাগুলোর সাথে আমি পুরোপুরি ভাবেই একমত। জীবনের সিঁড়ি যদি আমরা একটা রেখে আরেকটার উপরে উঠি তাহলে অবশ্যই পড়ে যাওয়ার সম্ভাবনাটা বেশি থাকবে। আর এই জন্য এক এক করে প্রত্যেকটা সিঁড়ি অতিক্রম করতে হবে।

 6 months ago 

হ্যাঁ রাতারাতি কেউ চাইলে বড়লোক হতে পারবেনা। মানুষকে ধৈর্য আর পরিশ্রম দিয়ে প্রত্যেকটা সিঁড়ি বেয়ে তারপরে উপরে উঠতে হবে। সফলতার দরজায় তখনই পৌঁছাতে পারবে।

 6 months ago 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি৷ এই পোস্টের কথাগুলোর সাথে আমি সম্পূর্ণ একমত। আমাদের জীবনের সকল পর্যায়ে আমাদেরকে বিভিন্ন ধরনের কাজ করতে হয় এবং বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। আজকে আপনি সেরকম একটি পোস্ট শেয়ার করেছেন৷ আসলে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে আমাদেরকে সবকিছুকে অতিক্রম করে যেতে হবে৷ তাই আমাদের জীবনের প্রতিটি সিঁড়িতে পা রেখে আমাদের সফলতার দিকে এগিয়ে যেতে হবে৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 64834.92
ETH 2540.16
USDT 1.00
SBD 2.67