স্বরচিত কবিতা : " এক রাশ স্বপ্ন "

in আমার বাংলা ব্লগlast month

Pink Green Organic Don't Waste Your Energy Quote Instagram Post_20240508_103952_0000.jpg

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আমি মূলত এই কবিতাটি কোন কবিতায় কিছুটা অংশ লিখেছিলাম। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে পুরো কবিতাটি সম্পূর্ণ করে আজকে আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

আমাদের চলার পথে আমরা অনেক স্বপ্ন দেখে থাকি। তবে এই স্বপ্নগুলো পূরণ করার ক্ষেত্রে কিন্তু প্রিয় মানুষটাকে পাশে পাওয়ার আশা করি। আবার দেখা যায় বিপদে পড়ার ভয়ে নিজে কষ্ট সহ্য করলেও, নিজের কাছের মানুষকে একটু দূরে রাখি, যাতে তার কোন বিপদ না হয়। আসলে হাজারো কষ্টের মাঝে আমরা আমাদের স্বপ্নগুলোকে বাঁচিয়ে রাখার চেষ্টা করি। তবে নিজের কাছের মানুষকে পাশে রাখতে চাইলেও বিপদের ভয়ে একটু দূরে ঠেলে রাখি। কিন্তু তারপরেও ওই মানুষটা যদি পাশে থাকে তাহলে আমরা সব কষ্ট দুঃখ গুলো জয় করতে পারি। এমনকি আমাদের জীবনে যতই ঝড় তুফান আসুক না কেন, আমরা কিন্তু সহজে ভেঙে পড়িনা। আসলে ভেঙে পড়লে কোন কিছুরই সমাধান হয় না। তবে এই স্বপ্নগুলোকে এড়িয়ে নিয়ে পথ চলাটাই বেটার। কারণ সামনের দিকে এগিয়ে না গেলে তো নতুন পথ খুঁজে পাবো না। এইজন্য আমাদের উচিত সবসময় দুঃখ কষ্টগুলোকে ভুলে সামনের দিকে এগিয়ে চলা। আর নিজের স্বপ্নগুলোকে পূরণ করার চেষ্টা করা।

" এক রাশ স্বপ্ন "

এক রাশ স্বপ্ন নিয়ে ,
আমার পথচলা।
হাজারো বাধার সম্মুখীন,
হয়নি তোমাকে বলা।

পাশে থাকলে স্বস্তি পেতাম,
পেতাম কিছুটা শান্তি।
এখন শুধু নীরবে আমি,
সহ্য করি সকল বিভ্রান্তি।

তোমার হাতে হাত রেখে,
চলতে ইচ্ছে করে।
তবে তোমার উপরে বিপদের ভয়ে ,
রেখেছি তোমায় দূরে।

শত কষ্ট আর দুঃখ,
বুকে চেপে রেখে।
স্বপ্নগুলোকে পূরণ করতে,
হেঁটে চলেছি তোমায় দেখে।

তবুও মুখে হাসি,
সুখ যেন রাশি রাশি।
সবটাই যেন স্বপ্নে বিভোর,
স্বপ্নে এসে বাজাও বাঁশি।

নির্মল, নিশ্চুপ একা আমি,
তবুও ভেঙে পড়িনা আমি।
দূর থেকেও পাশে থাকলে,
অনেকটা স্বস্তিতে থাকি আমি।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আমাদের জীবনটাতে যদি আমরা শুরু থেকেই কাউকে প্রিয় মানুষ না বানাই তাহলে জীবনে মনে করি দুঃখ দুর্দশা থাকবে না। একবারে বিয়ে করে স্বামী বা স্ত্রীকেই প্রিয় মানুষ হিসেবে গ্রহণ করা এটাই বেটার। তাও জীবন জড়িয়ে যায় একজন প্রিয় মানুষের সান্নিধ্যে। দারুন ছন্দ মিল রেখে সুন্দর ভাব সম্পন্ন এক রাশ স্বপ্ন নামের সুন্দর একটি অনুভূতির কবিতা শেয়ার করেছেন আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 last month 

ঠিক বলেছেন, আপনার কথাগুলো শুনে খুবই ভালো লেগেছে। কবিতাটা পড়ার জন্য ধন্যবাদ।

এক রাশ স্বপ্ন নিয়ে ,
আমার পথচলা।
হাজারো বাধার সম্মুখীন,
হয়নি তোমাকে বলা।

আপু আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর একটি স্বরচিত কবিতা শেয়ার করেছেন একরাশ স্বপ্ন। কবিতাটির প্রতিটি চরণ আমার কাছ থেকে অনেক বেশি ভালো লেগেছে। আসলে হাজার বাধার সম্মুখীন হলে কাউকে বলতে নেই বললে কষ্ট দুঃখ এবং হাসির পাত্র হয়ে যাবেন। অনেক সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

কবিতাটা আপনার এত বেশি ভালো লেগেছে শুনে খুবই খুশি হলাম, অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন । আপনার লেখা কবিতার প্রতিটি লাইন আমাকে বেশ মুগ্ধ করেছেন। একজন মানুষের যদি প্রকৃত স্বপ্নের দিকে লক্ষ্য থাকে যত কষ্ট এবং বাধায় আসুক না কেনো স্বপ্নের দিকে এগিয়ে যাবেই আমি এটা বিশ্বাস করি। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

আসলেই যত বেশি বাধা আসুক না কেন নিজের স্বপ্নের দিকে এগিয়ে যাওয়াটাই শ্রেয়। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আজকে আপনি অনেক সুন্দর করে এক রাশ স্বপ্ন কবিতাটি লিখেছেন। আসলে প্রত্যেক মানুষ স্বপ্ন নিয়ে বেঁচে থাকে। আর শত কষ্টের মাঝেও প্রিয় মানুষগুলোকে সুখে রাখতে চায়। তবে আপু আপনার কবিতাগুলো পড়তে আমার কাছে খুব ভালো লাগে। মনের অনুভূতি দিয়ে সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last month 

চেষ্টা করেছি সব অনুভূতিগুলো মিশিয়ে কবিতাটা লেখার। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

আপনার কবিতা টা পড়ে খুবই ভালো লাগল আমার। ছন্দ এবং অর্থের অসাধারণ একটা মেলবন্ধন সৃষ্টি হয়েছে আপনার কবিতার মধ্যে। তাকে নিয়ে কতস্বপ্ন দেখা। সারাজীবন যেন সেই মানুষ টা পাশে থাকে এইজন্য সবরকম চেষ্টা করে যাওয়া। তাকে না বলা সবকিছু নিজের মধ্যে রাখা। কিন্তু দিনশেষে যদি সেই মানুষ টা নিজের না হয় এর চেয়ে দুঃখের আর কিছু থাকে না। দারুণ লিখেছেন কবিতা টা আপু।

 last month 

সত্যি নিজের আপন মানুষটা যদি আপন না থাকে তাহলে আর ভালো লাগেনা। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

প্রত্যেক মানুষের জীবনে অনেক স্বপ্ন থাকে। আজকে আপনি এক রাশ স্বপ্ন নিয়ে সুন্দর কবিতা লিখেছেন। স্বপ্ন আছে বিদায় মানুষের চেষ্টা থাকে। আর যখন অতিরিক্ত স্বপ্ন দেখে কষ্ট হয় তখন মানুষ হয়ে যায় পাথর। তবে আপনার কবিতার প্রতিটি লাইন পড়ে খুব ভালো লাগলো। এর আগেও আমি আপনার অনেক কবিতা পড়েছি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে এক রাশ স্বপ্ন কবিতাটি লিখে আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 last month 

ঠিক বলেছেন অতিরিক্ত স্বপ্ন দেখলেও আবার অনেক কষ্ট পেতে হয়। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

স্বপ্ন আমাদেরকে বাঁচিয়ে রাখে। স্বপ্ন আমাদেরকে নতুনভাবে জাগিয়ে তুলে এবং বেঁচে থাকার সাহস জোগায়। মানুষ শত কষ্টের মাঝেও স্বপ্ন দেখতে চেষ্টা করেন। যার যত বেশি স্বপ্ন তার জীবন তত বেশি সুন্দর। আপনি স্বপ্ন নিয়ে খুব সুন্দর কবিতা লিখলেন। আপনার লেখা কবিতা আমার সব সময় ভালো লাগে পড়ে। আজকের কবিতাটি অসাধারণ ছিল।

 last month 

আমিও বিশ্বাস করি শত কষ্টের মাঝেও স্বপ্ন দেখাটা খুবই গুরুত্বপূর্ণ। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

পৃথিবীতে সকল মানুষই স্বপ্ন দেখে।সবার জীবনেই এক রাশ স্বপ্ন থাকে।অসাধারণ একটি কবিতা লিখেছেন আপু।আপনার লেখা কবিতাটি অসম্ভব সুন্দর হয়েছে।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66131.28
ETH 3598.17
USDT 1.00
SBD 2.46