জেনারেল রাইটিং:- জীবন হলো পেন্সিলে আঁকা এক ছবির নাম, যার কোনো অংশ রাবার দিয়ে মুছে ফেলা যায় না।

in আমার বাংলা ব্লগ2 months ago

20240327_124337_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

প্রত্যেকটা মানুষের জীবন প্রত্যেকটা মানুষের জন্যই অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেউ চায় না নিজের জীবন থেকে কোন কিছু ফেলে দিতে। প্রত্যেকটা মানুষ চায় নিজের জীবনটাকে সুন্দর করে সাজিয়ে তুলতে। এমন কি নিজের জীবনটাকে আনন্দে রাখতে। আর সব মানুষ পেন্সিলে আঁকা একটা ছবির মত করেই নিজের জীবনটা সাজাতে চায়। একটা মানুষ যদি ওরকম ভাবে নিজের জীবনটা সাজায়, তাহলে কখনোই সে পারবে না পেন্সিলে আঁকা সেই ছবিটার থেকে কোন অংশ মুছে ফেলতে। কারণ একটা পেন্সিলে আঁকা ছবির থেকে যদি আমরা কোন কিছু রাবার দিয়ে মুছে ফেলি, তাহলে সেটার সৌন্দর্য একেবারেই হারিয়ে যায়। দেখতেও আর ভালো লাগে না। আর ঠিক তেমনি মানুষের জীবন থেকেও কোন অংশ এরকম ভাবে মুছে ফেলা যায় না।

আর এই জন্য শুরুতেই আমাদের জীবনটাকে সুন্দর করে সাজাতে হবে। যেমন ধরুন একজন মানুষ তার জীবন টাকে সুন্দর করে সাজিয়েছে। সেই মানুষটা চাইলেও কিন্তু কখনো পারবেনা, তার জীবন থেকে কোন কিছুকে বাদ দিয়ে দিতে অথবা সরিয়ে ফেলতে। পেন্সিলে আঁকা ছবি থেকে কোন অংশ একটা মানুষ যেমন কখনো পারবেনা মুছে ফেলতে, তেমনি ভাবে কখনো একজন মানুষ নিজের জীবন থেকে কোন কিছু বাদ দিতে পারবেনা। এটার কোন অংশেই রাবার দিয়ে মুছা যাবে না। আর ওই মানুষটা শুরুতেই তার জীবনটাকে ভালোভাবেই সাজিয়েছে। আর সে এটাই মনে করে সব সময়। তার জীবনটা একটা ছবির মতই। যেখান থেকে সে পারবে না কিছুই মুছে ফেলতে।

অন্যদিকে ধরুন এরকম আরেকজন মানুষ নিজের জীবনে অনেক কিছুই পেয়েছে অথবা হয়েছে। সে তার জীবনটাকে একেবারে সুন্দর করে সাজায়নি। আর এজন্য সে নিজের জীবনের থেকে কোন কিছু বাদ দিয়ে দিতে চায়। কিন্তু এটা তার দ্বারা কখনো সম্ভব হবে না। একটা ছবি থেকে কিছু মুছে ফেললে যেমন অসম্পূর্ণ থেকে যায় সেই ছবিটা। তেমনি জীবন থেকেও যদি আমরা কোন কিছু সরিয়ে ফেলি, তাহলে আমাদের জীবনটাও হয়ে যাবে একেবারে অসম্পূর্ণ। একটা মানুষের সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়টাই তো হচ্ছে জীবন। তার জীবনটাই যদি অসম্পূর্ণ থাকে তাহলে তার কোন অস্তিত্বই থাকবে না। জীবন ঠিক পেন্সিলে আঁকা ছবির নাম।

পেন্সিলে আঁকা ছবির কোন অংশ কখনোই কেউ চাইবে না রাবার দিয়ে মুছে ফেলতে। এমনকি কখনোই কেউ কোন অংশ রাবার দিয়ে মুছে ফেলবে না সেই ছবিটার। তার কারণ হচ্ছে মানুষটা ছবিটা কে সম্পূর্ণ করেছে। আর এটার থেকে যদি এখন কোন কিছু মুছে ফেলা হয়, তাহলে ছবিটার সৌন্দর্য হারিয়ে যাবে। এমনকি ছবিটা অসম্পূর্ণ থেকে যাবে একেবারের জন্য। চাইলেই একটা মানুষ নিজের জীবন থেকে কোন কিছু সরাতে পারবেনা। জীবন এমন একটা জিনিস যেটাকে সুন্দর করে সাজিয়ে তোলা আমাদের কর্তব্য। প্রত্যেকটা মানুষ চায় তার জীবনটাকে সুন্দর করে সাজাতে। এমন কিছু মানুষ আছে যারা নিজের জীবনটাকে তেমন সুন্দর করে সাজায় না।

কোন একজন মানুষ যেমন পেন্সিল দিয়ে কোন দৃশ্য অংকন সময় চেষ্টা করে, সুন্দর করে সে দৃশ্যটা আঁকার জন্য। তেমনিভাবে একটা মানুষ নিজের জীবনটাকে শুরু থেকেই চেষ্টা করে সুন্দর করে সাজানোর জন্য। যেন তার জীবন থেকে কোন কিছু বাদ না দেওয়া লাগে। আর তার জীবনটা যেন অসম্পূর্ণ না থেকে যায়। প্রত্যেকটা মানুষই নিজের জীবনকে খুব ভালোবাসে। আর সে কখনো চাইবে না তার জীবন অসম্পূর্ণ থেকে যাক। তাইতো আমি সবাইকে এটাই বলব যে শুরুতেই আপনি আপনার জীবনকে সুন্দর করে সাজিয়ে তুলুন। কারণ জীবন এমন একটা জিনিস যেখান থেকে আপনি চাইলেও কোন কিছুকে বাদ দিতে পারবেন না। অথবা মুছে ফেলতে পারবেন না।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন আপু। মানুষের জীবনটা এমনই যেটা হবার সেটা হবেই সেটাকে কখনোই আপনি পরিবর্তন করতে পারবেন না। আবার যদি আপনি পরিবর্তন করতে চান তাহলে এর বিপরীত হয়ে যেতে পারে। ধন্যবাদ আপু অনেক সুন্দর একটি বিষয় নিয়ে কথা বলার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঠিক বলেছেন পরিবর্তন করতে চাইলে তার বিপরীত হয়ে যেতে পারে।

 2 months ago 

সহমত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

নিজের জীবন কে সবাই সুন্দরভাবে সাজাতে চাই। কিন্তু এটা তো আমাদের হাতে থাকে না। অনেক সময় অনেক কিছু আমাদের হাতে থাকে না। ভালো খারাপ সবকিছুই আমাদের জীবনের অংশ। কোন একটা বাদ দিয়ে আমাদের জীবন অসম্পূর্ণ। সেজন্য আমাদের জীবন থেকে আমরা চাইলেই কোন ঘটনা বা কিছু বাদ দিতে পারি না। আর সেটা দেওয়া উচিতও না। সুন্দর লিখেছেন আপু। আপনার পোস্টর মধ্যে উপলব্দি করার একটা ব‍্যাপার ছিল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ঠিক বলেছেন কোন কিছু বাদ দিলে জীবনটা অসম্পূর্ণ থেকে যায়।

 2 months ago 

আমরা সবাই এটাই চাই যেন আমাদের জীবনটা সুন্দরভাবে আমরা সাজাতে পারি। কেউ এটা চাইনা আমাদের জীবনের থেকে কোন কিছুকে বাদ দিয়ে দিতে। কোন কিছু যদি আমরা বাদ দিয়ে দিই, তাহলে জীবনটাই অসম্পূর্ণ থেকে যায়। এটা আমরা অনুভব করতে পারি। তাই সবার উচিত নিজের মতো করে সুন্দর করে জীবনটাকে প্রথমেই গড়ে তোলা। তোমার আজকের লেখাটা আমার কাছে অনেক ভালো লেগেছে পড়তে।

 2 months ago 

আসলেই আমরা চাইনা জীবন থেকে কোন কিছু বাদ দিতে। আমার পোস্ট পড়ে সুন্দর একটা মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আজকে আপনি বেশ সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করেছেন। আসলে প্রত্যেক মানুষেই তার জীবনকে সুন্দর করতে। আর জীবনের একটা অংশ বা কিছু মুছে ফেলতে চায় না। যে যত সুন্দর করে জীবন গটাতে পারে ততই সুন্দর হয় তার এই পৃথিবী। আর এটি একদম ঠিক মানুষের জীবনের কিছু অংশ মুছে ফেলা যায় না। অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি টপিক নিয়ে পোস্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69033.32
ETH 3748.46
USDT 1.00
SBD 3.67