"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫৮ || বিভিন্ন ধরনের ফলের জেলি কাস্টার্ড ডেজার্ট রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 months ago

IMG_20240521_115312.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব বিভিন্ন ধরনের ফলের জেলি কাস্টার্ড ডেজার্ট রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

IMG-20240521-WA0012.jpg

প্রথমেই এত সুন্দর একটা রেসিপির আয়োজন করার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাই। রেসিপি প্রতিযোগিতা দেখলেই আমার কাছে ভীষণ ভালো লাগে। কারণ বিভিন্ন ধরনের রেসিপিগুলো তৈরি করে পরিবারের সবাই মিলে খেতে পারি। বর্তমানে ডেজার্ট আইটেমগুলো খেতে কিন্তু ভীষণ ভালো লাগে। আবার প্রচুর গরমের মধ্যে ঠান্ডা ডেজার্ট আইটেম গুলো বেশি মজা লাগে। তাছাড়া এখন কিন্তু বিভিন্ন ধরনের ফল বেরিয়েছে। নতুন নতুন ফল যখন বের হয় তখন ভীষণ ভালো লাগে খেতে।

আমি আসলে এই প্রতিযোগিতা টা দেখেই ভাবছিলাম কি তৈরি করবো। এটা চিন্তা করতে করতে বের করে ফেললাম একটা রেসিপি। রেসিপিটার নাম হচ্ছে বিভিন্ন ধরনের ফলের জেলি কাস্টার্ড ডেজার্ট রেসিপি। আসলে আমার কাছে একটু জেলি টাইপের ডেজার্ট গুলো বেশি ভালো লাগে। কারণ এগুলো খাওয়ার সময় একেবারেই মুখে লেগে থাকে। তার জন্য আমি অনেক চিন্তা ভাবনা করে এই রেসিপিটা তৈরি করতে বসলাম।

IMG-20240521-WA0007.jpg

এখানে কিন্তু আমি বেশ কয়েক ধরনের ফল ব্যবহার করেছি, তার মধ্যে ড্রাগন ফল, তরমুজ, আনার, আম, আঙ্গুর, মালটা এই ফলগুলো ব্যবহার করেছি। তার সাথে দুধ দিয়ে কাস্টার্ড তৈরি করেছি। উপরের লেয়ারটা জেলি টাইপের আর নিচের লেয়ারটা কাস্টার্ড। এরকমভাবে সুন্দর একটা রেসিপি তৈরি করার চেষ্টা করেছি। আমি ভেবেছিলাম হয়তোবা রেসিপিটা খেতে ভালো লাগবে না। কিন্তু দেখলাম বেশ ভালোই হয়েছে, খুব একটা খারাপ হয়নি। আশা করি রেসিপিটা আপনাদেরও ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

IMG-20240521-WA0009.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
ড্রাগন ফল১ টা
আঙ্গুরকয়েকটি
আনার১ কাপ
মালটা১ টা
আম১ কা
তরমুজএক টুকরো
দুধ১ লিটার
আগার আগার পাউডার২ টেবিল চামচ
কাস্টার্ড পাউডার২ টেবিল চামচ
লবনপরিমাণমতো
চিনিপরিমাণমতো

IMG_20240520_224756.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি ড্রাগন ফলটাকে ছোট ছোট গোল টুকরো করে কেটে নিলাম।

IMG_20240520_224307.jpg

ধাপ - ২ :

এরপরে আনার থেকে সবগুলো আনার খুলে নিলাম।

IMG_20240520_224334.jpg

ধাপ - ৩ :

এরপর তরমুজ থেকেও কয়েকটা টুকরা নিয়ে নিলাম।

IMG_20240520_224351.jpg

ধাপ - ৪ :

এরপরে মালটা একটু গোল গোল করে কেটে নিলাম। এরপরে আমি আঙ্গুর গুলোকে মাঝখান দিয়ে কেটে নিলাম। এরপর আমটাকে কয়েক টুকরো করে নিলাম।

IMG_20240520_224404.jpg

ধাপ - ৫ :

এরপরে আমি চুলায় একটা পাতিলের মধ্যে দুধ বসিয়ে দিলাম। এরপর আমি দুধ টাকে কিছুক্ষণ ফুটিয়ে নিবো। এখানে আমি চিনি এবং লবণ দিয়ে দিলাম।

IMG_20240520_224905.jpg

ধাপ - ৬ :

এরপরের একটি কাপে পানির সাথে আগার আগার পাউডার মিশিয়ে নিলাম। এরপর এগুলোকে দুধের মধ্যে দিয়ে দিলাম। এরপর এই মিশ্রণটাকে দুধের মধ্যে দিয়ে দিলাম।

IMG_20240520_224918.jpg

ধাপ - ৭ :

এরপর এরপর দুধটাকে একটা বাটিতে নিয়ে নিলাম। কিছুটা ঠান্ডা করে এরপর ফ্রিজে রেখে দিলাম। ফ্রিজ থেকে বের করে দেখবো এটা একদম বসে গেছে। এরপর ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।

IMG_20240520_224938.jpg

ধাপ - ৮ :

এরপর আমি এই দুধের কয়েক টুকরো গুলো একটি পাত্রে বসিয়ে দিলাম। এরপর মালটা , আঙ্গুর , ড্রাগন ফল এগুলো কয়েক টুকরো দিয়ে দিলাম।

IMG_20240520_224952.jpg

ধাপ - ৯ :

এভাবে আমি আম, তরমুজ, আনার এই সবগুলো ফল দিয়ে প্রথমে সাজিয়ে নিলাম।

IMG_20240520_225026.jpg

ধাপ - ১০ :

এরপর একটি পাতিলের মধ্যে পানি দিয়ে চুলায় বসিয়ে দিলাম। এরপর এর মধ্যে চিনি এবং লবণ দিয়ে দিলাম। এভাবে পানি গুলো ফুটিয়ে নিবো।

IMG_20240520_225038.jpg

ধাপ - ১১ :

এরপরে আমি এর মধ্যে আগার আগার পাউডার দিয়ে মিশিয়ে নিবো।

IMG_20240520_225055.jpg

ধাপ - ১২ :

এরপর এই পানিটাকে ফলের উপরে ঢেলে নিবো। এটাকে এইভাবে কিছুক্ষণ রেখে ঠান্ডা করে নিবো।

IMG_20240520_225108.jpg

ধাপ - ১৩ :

এরপর আমি চুলায় একটি পাতিল এর মধ্যে তরল দুধ বসিয়ে দিলাম। এর মধ্যে চিনি এবং লবণ দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিবো।

IMG_20240520_224905.jpg

ধাপ - ১৪ :

এরপর আমি একটি কাপের মধ্যে পানি নিয়ে এর সাথে কাস্টার্ড পাউডার মিশিয়ে নিবো।

IMG_20240520_225136.jpg

ধাপ - ১৫ :

এরপরে আমি এই মিশ্রণটাকে দুধের সাথে মিশিয়ে নিলাম। এভাবে কিছুক্ষণ জ্বাল করে ঘন করে নিবো।

IMG_20240520_225146.jpg

ধাপ - ১৬ :

এখনো হয়ে গেলে এটাকে ওই মিশ্রণটা একটু বসে গেলে এর উপরে ঢেলে দিলাম। এরপর এটাকে কিছুক্ষণ রান্না করে ফ্রিজে রেখে দিবে। ফ্রিজ থেকে নিয়ে পরিবেশন করবো।

IMG_20240520_225220.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG-20240521-WA0003.jpg

IMG-20240521-WA0005.jpg

IMG-20240521-WA0004.jpg

IMG-20240521-WA0012.jpg

IMG-20240521-WA0008.jpg

IMG-20240521-WA0011.jpg

IMG-20240521-WA0015.jpg

IMG-20240521-WA0009.jpg

IMG-20240521-WA0007.jpg

IMG-20240521-WA0013.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 2 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে সত্যি অনেক ভালো লাগলো। আজকে আপনি বিভিন্ন ধরনের ফল দিয়ে ফলের জেলি কাস্টার্ড ডেজার্ট রিসিভই বানিয়েছেন। তবে আপনার রেসিপিটি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। খুব সুন্দর করে রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করছেন।

 2 months ago 

আমার নিজের কাছে কিন্তু এই রেসিপিটা ভালো লেগেছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বাহ্ দারুন তো আপু। আপনি তো দেখছি দারুন একটি রেসিপি নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহন করলেন। আমার কাছে বিভিন্ন রকমের ফল দেওয়াতে রেসিপিটি আরও বেশী লোভনীয় লেগেছে। খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপু্। শুভ কামনা রইল আপনার জন্য।

 2 months ago 

ঠিক বলেছেন রেসিপিটি সত্যিই অনেক লোভনীয় ছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি এবারের কনটেস্টে অংশগ্রহণ করার জন্য। কন্টেস্ট উপলক্ষে আপনি একদম অসাধারণ চমৎকার এবং লোভনীয় একটি ফুড ডেজার্ট তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে তো পুরো খাওয়ার লোভ লেগে গেল আমার। ফুড ডেজার্ট টি তৈরি করার প্রসেস গুলি একদম সুন্দরভাবে সাবলীল ভাবে উপস্থাপন করেছেন, এই বিষয়টি আমার কাছে আরও বেশি ভালো লেগেছে। আশা করছি আপনি আপনার চেষ্টার প্রতিফল পাবেন।

 2 months ago 

আসলেই রেসিপিটি অনেক বেশি দারুন ছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আমার ইচ্ছা ছিল এখানে অংশগ্রহণ করার। কিন্তু কাজের চাপে সময় করতে পারছি না। আপনি বেশ চমৎকার ফলের কাস্টার ডেজার্ট তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এত চমৎকার একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

সত্যি এই ডেজার্ট আইটেমটা খুবই মজাদার ছিল। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

বিভিন্ন ধরনের ফলের জেলি কাস্টার্ড ডেজার্ট অসাধারণ হয়েছে আপু। আপনি অনেক সুন্দর করে এই ডেজার্ট তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খেতে অনেক ভালো হয়েছিল। দেখতে অসাধারণ লাগছে। দারুন হয়েছে আপু।

 2 months ago 

অনেক ভালো হয়েছে খেতে আপু। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

যখন এই প্রতিযোগিতা টা দেখলাম তখন ভাবলাম আপনি অনেক সুন্দর কিছু তৈরি করবেন। আর আজকে সেটা দেখেও ফেললাম। বিভিন্ন ধরনের ফল দিয়ে অনেক সুন্দর ভাবে ডেজার্ট তৈরি করেছেন আপু। দেখে তো মনে হচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছিল খেতে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 months ago 

আপনার কথা শুনে খুবই ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ আপু। বিভিন্ন ধরনের ফল দিয়ে তৈরি এই ডেজার্টের রেসিপি টা দেখে বেশ ভালো লাগলো। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। দেখতে বেশ লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু এবং লোভনীয় একটা রিসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার নিজের কাছেও এই আইটেম টা ভীষণ ভালো লেগেছে। ‌অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

অও,অসাধারণ হয়েছে আপু আপনার তৈরি রেসিপিটি।আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এইজন্য আপনাকে অভিনন্দন জানাই।ড্রাগন ফল দেওয়াতে দারুণ একটি কালার তৈরি হয়েছে।আমার কাছে খুবই ভালো লাগলো আপনার রেসিপিটি দেখে, ধন্যবাদ আপু।

 2 months ago 

ঠিক বলেছেন ড্রাগন ফলের কালার টা খুবই সুন্দর। অনেক ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67865.46
ETH 3258.03
USDT 1.00
SBD 2.64