আসতেও একা, যেতেও একা।

in আমার বাংলা ব্লগlast year

20230226_191300_0000.jpg
ক্যানভা দিয়ে তৈরি

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। বাস্তবিক কিছু বিষয় রয়েছে যেগুলো মেনে নেওয়া খুবই কঠিন। কিন্তু তারপরেও আমাদের এই কঠিন বিষয়বস্তু মেনে নেওয়া ছাড়া আর কিছুই করার থাকেনা। তেমনি একটা চিরন্তন সত্য কথা হচ্ছে, আমরা এই পৃথিবীতে আসার সময় একাই আসি। আবার যখন পৃথিবী ছেড়ে চলে যেতে হবে তখন একাই যেতে হবে। মানে এর মাঝখানের সময়টা পৃথিবীতে আমরা যতটুকু সময় কাটায়, আমাদের যত আত্মীয়-স্বজন রয়েছে তারা কেউ আমাদের সঙ্গী হবে না। আর এই বাস্তবিক বিষয়টা আমরা না চাইলেও আমাদেরকে মেনে নিতে হয়।

পৃথিবীতে এখন আমরা রয়েছি একজন আরেকজনের সঙ্গী। এখানে আমাদের মা-বাবা, ভাই বোন আত্মীয়-স্বজন কিংবা জীবনসঙ্গী । সবাই সবার কাছে কতই না আপন। আমাদের কাছের মানুষগুলো আমাদের কতই না আপন। আমরা একজন আরেকজনের বিপদের ঝাঁপিয়ে পড়ি। এই পৃথিবীতে একা কোনো মানুষ বাঁচতেই পারে না। এমনকি আমাদের আত্মীয়-স্বজন একটা সম্পর্ক বেড়েই চলে। আমরা যখন জন্মগ্রহণ করি, তখন আমাদের চারপাশে কতই না লোকজন থাকে। একজন যখন নতুন পৃথিবীতে আসে তখন প্রত্যেকটা মানুষ যেন কত খুশি আর আনন্দ।

পরবর্তীতে সেই ছোট্ট মানুষটাকে একটু একটু করে বড় করে তোলা হয়। আর সেই মানুষটাকে বড় করে তোলার পেছনে অনেক আপনজনেরা থাকে। যখন বড় হয়ে যায় পরবর্তীতে সে তার নিজের জীবন সঙ্গী বেছে নেয়। এমনকি তার সঙ্গে জীবন কাটায়। পরবর্তীতে তার নতুন একটা পরিবার নতুন সম্পর্ক আপনজন তৈরি হয়। মানুষের জীবন যেন একটার পর একটা সম্পর্কে বাধা পড়ে। কেউ যেন একা পৃথিবীতে বেঁচে থাকতেই পারে না। এই পৃথিবীতে কত কিছুই না তার সঙ্গী। প্রতিটা চলার ক্ষেত্রে কেউ না কেউ থাকে। হয়তোবা কারো সম্পর্ক একটু ভালো কখনো কখনো ঝগড়া।

কিন্তু এ ক্ষেত্রে তো কেউ কখনো একা হয় না। তখন একজন মানুষ থেকে আবারও নতুন মানুষের জন্ম। তখন আবার তার নতুন সম্পর্ক আত্মীয়-স্বজন। কিন্তু একটা বিষয় যেটা কিনা খুবই কষ্টদায়ক। হয়তোবা আমরা পৃথিবীতে বেঁচে থাকতে এই দুনিয়াতে সময় কাটানোর সময় এই কথাটা ভাবি না। আবার দেখা যায় আমরা হয়তোবা ভাবার সময় পাইনা। কিন্তু পৃথিবী থেকে যাওয়ার সময় আমাদেরকে যে একাই যেতে হবে। আর এটাই হচ্ছে চিরন্তন সত্য। যেভাবেই হোক না কেন এর কোন বিপরীত কিছু ঘটবে না। পৃথিবী থেকে চলে যাওয়ার সময় নতুন কেউ সঙ্গী হবে না।

আমরা একজন পরিপূর্ণ মানুষ। এমন কি সেই মানুষের চারপাশে প্রাকৃতিক কিংবা অপ্রাকৃতিক। কিংবা এমন কিছু জিনিস রয়েছে যেগুলো মানুষের তৈরি করা। বর্তমানে মানুষ এত বেশি উন্নতি করেছে যে কোন কিছু তৈরি করতে ছাড়ছে না। এই যে মানুষের তৈরি এত সাম্রাজ্য কিংবা হাজার হাজার জিনিস। এই সব কিছু মানুষ তৈরি করলেও কিন্তু যখন সেই মানুষটাকে চলে যেতে হয়, সে সাথে করে কিছুই নিয়ে যায় না। ওই যে বললাম একটা মানুষকে যাওয়ার সময় শুধু একাই যেতে হয়। না থাকছে কোন সঙ্গী না থাকলে কোন প্রিয় জিনিস।

এই বাস্তবিক বিষয়টা না চাইলেও আমাদেরকে মেনে নিতে হয়। কখনো কখনো যদি গভীরভাবে চিন্তা করি তাহলে কিন্তু এই বিষয়টা খুব কঠিন। হয়তোবা উপরওয়ালা আমাদেরকে জন্য এরকম কঠিন একটা বিষয় মেনে নেওয়ার শক্তি দিয়েছে। কারণ না হলে তো পৃথিবীর এত সুন্দর মায়া ছেড়ে সুন্দর সম্পর্ক ছেড়ে একা যাওয়ার ক্ষমতাই থাকত না। কিংবা যখন নতুন মানুষ জন্ম নেয়, তখনো কিন্তু তাকে একাই আসতে হয়। এই জন্যই বলছি, আসতেও একা, যেতেও একা। আর এটাই আমাদের বাস্তবিক জীবন চিরন্তন একটা সত্য। যেটা আমাদেরকে মেনে নিতেই হবে। আমরা চাইলেও এর বিপরীত কিছু করতে পারবো না। আজকের পর্যন্ত। পরবর্তীতে আবার নতুন কোন বিষয় নিয়ে আসবো। সবাই ভালো থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

আপু আপনি আজকে অনেক সুন্দর একটি টপিক তুলে ধরেছেন ৷ এসেছি একা ,যাবও এক৷ অথচ এই স্বার্থের দুনিয়া আমরা কত কিছু করছি ৷ আসা যাওয়ার খেলায় মাঝখানের যে সময়টা অতিবাহিত করছি ৷ মা, বাবা, ভাই বোন , এছাড়াও জীবন টাকে কত কিছু ভাবে উপভোগ করছি ৷ অথচ শেষ যাওয়ার পথে এক৷
এ কেমন নির্মম নিয়তি ৷ মাঝে মধ্যে ভাবায় বিষয় গুলো ৷

 last year 

আসলে ঠিকই বলেছেন দুনিয়াতে আমরা কত কিছুই না করছি। অনেক ধন্যবাদ আপনাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আপনারা আজকের পোস্টটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। আপনি খুবই বাস্তব একটি বিষয় তুলে ধরেছেন। আসলে আমরা এসেছি একা যাবো একা। মাঝের সময়টা আমাদের সবার সাথে মিলেমিশে থাকতে হয় এবং আমাদের এই চিরসত্য টা মেনে নিতে বড় কষ্ট হয় যে এত কিছু শূন্য হাতে চলে যেতে হবে।

 last year 

সত্যি এটা চির সত্য কথা। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনি চিরন্তন একটি সত্য কথা নিয়ে আমাদের সাথে আলোকপাত করেছেন। প্রত্যেক মানুষকে সেটা মেনে নিতে হবে এসেছি যেমন একা যেতে হবে তেমনি একা।মাঝখানে শুধু রয়ে যাবে স্মৃতি আত্মীয়-স্বজন মায়া মমতা এই সকল কিছু দুনিয়ার ক্ষণিকের সময়। আপনার কথা অনেক মূল্যবান ছিল আপু বেশ ভালো লেগেছে পড়ে।

 last year 

সবকিছু সত্যিই স্মৃতি হয়ে রয়ে যাবে। অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

দারুন একটি টপিক্স নিয়ে আপনি আজকে আমাদের মাঝে উপস্থিত হয়েছেন। আপনার আজকের এই এত সুন্দর সচেতন মূলক পোস্ট আমাকে মুগ্ধ করেছে। জানিনা কে কোন দৃষ্টিতে গ্রহণ করবে তবে আমি বলতে পারি এ জাতীয় পোস্টগুলো মনকে শীতল করে এবং ভবিষ্যৎ ভাবনা জাগ্রত করে এবং অতীতকে নিয়ে ভাবায় এবং পরকালের জন্য ভালো চিন্তাধারা সৃষ্টি করে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 67006.39
ETH 3124.06
USDT 1.00
SBD 3.78