রেসিপি :- সুরমা মাছ ভুনা রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ10 months ago

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম। আজকে আমি আপনাদের সামনে অনেক সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করব সুরমা মাছ ভুনা রেসিপি। রেসিপিটা খেতে অনেক মজার।

আজকে আমি অনেক মজাদার একটা মাছের রেসিপি করেছি। মজাদার বলছি এ কারণে এই মাছটা খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আসলে সুরমা মাছ হচ্ছে সামুদ্রিক মাছ। আর সামুদ্রিক মাছ খেতে অন্যরকম একটা ভালোলাগা রয়েছে। আমাদের এলাকাতে বিভিন্ন ধরনের সামুদ্রিক মাছগুলো পাওয়া যায়। কিছুদিন আগে যখন বাড়িতে সুরমা মাছ নিয়ে এসেছিল, তখন আমার কাছে দেখে ভীষণ ভালো লাগলো। এই মাছটা খেতে এমনিতে ভালোই লাগে। এজন্য আমি খুব সুন্দর ভাবে ভুনা করেছিলাম। ভুনা করাতে মাছটা খেতে ভীষণ ভালোই লেগেছে। যে কোন মাছ ভুনা করলেই খেতে ভালো লাগে। আশা করি রেসিপিটা আপনাদের ভালো লাগবে।

তো চলুন,
এই রেসিপিটি তৈরি করতে আমার কি কি উপকরণ লাগলো এবং আমি পুরো রেসিপি কিভাবে তৈরি করলাম তার বর্ণনা নিচে প্রতিটা ধাপে উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে।

1695377911794.jpg

প্রয়োজনীয় উপকরণ :

উপকরণপরিমাণ
সুরমা মাছ১৪ পিচ
পেঁয়াজ কুচি১ কাপ
রোসন বাটা১ টেবিল চামচ
কাঁচামরিচ কুচি২ টেবিল চামচ
হলুদের গুঁড়া২ টেবিল চামচ
মরিচের গুঁড়া২ টেবিল চামচ
মসলা গুড়া১ টেবিল চামচ
লবনপরিমাণমতো
তেলপরিমাণমতো

CollageMaker_202392216842960.jpg

রান্নার বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি সুরমা মাছের টুকরোগুলো ধুয়ে ভালোভাবে পরিষ্কার করে নিলাম।

CollageMaker_20239221698206.jpg

ধাপ - ২ :

এরপরে এরমধ্যে হলুদের গুড়া এবং লবণ দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

CollageMaker_202392216916801.jpg

ধাপ - ৩ :

এরপর আমি চুলায় একটি কড়ায় বসিয়ে দিলাম। এরপরে এর মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিলাম। তেল গরম হয়ে গেলে এর মধ্যে মাছের কয়েকটা টুকরা দিয়ে দিলাম।

CollageMaker_202392216935838.jpg

ধাপ - ৪ :

এরপরে ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিব।

CollageMaker_202392216946106.jpg

ধাপ - ৫ :

এরপরে চুলায় আবারো একটি পাতিল বসিয়ে দিলাম। এর মধ্যে পরিমান মত তেল দিয়ে দিলাম। এরপর এর মধ্যে পেঁয়াজ কুচি এবং কাঁচামরিচ কুচি দিয়ে দিলাম।

CollageMaker_2023922161019837.jpg

ধাপ - ৬ :

এরপরের মধ্যে সবগুলো মসলা দিয়ে দিলাম। মসলাগুলো দিয়ে একটু নেটে ছেড়ে দিলাম।

CollageMaker_2023922161035137.jpg

ধাপ - ৭ :

এরপর একটু পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিব।

CollageMaker_202392216116141.jpg

ধাপ - ৮ :

কষানো হয়ে গেলে এরপরের মধ্যে মাছের টুকরোগুলো দিয়ে দিলাম। এভাবে কিছুক্ষণ রান্না করব।

CollageMaker_2023922161054242.jpg

ধাপ - ৯ :

এরপর আরো কিছুক্ষণ রান্না করতে থাকবো। ঝোল আরো কিছুটা পরিমাণে বাড়িয়ে দিব।

CollageMaker_2023922161121260.jpg

ধাপ - ১০ :

এরপর রান্না হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নেব।

CollageMaker_2023922161134617.jpg

শেষ ধাপ :

এরপর পরিবেশন করলাম। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

1695377911841.jpg

1695377911825.jpg

1695377911794.jpg

1695377911809.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 10 months ago 

সুরমা মাছ ভুনা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে তাই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশন অসাধারণ হয়েছে। ধাপে ধাপে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

খেতে ইচ্ছে করলে তৈরি করে অবশ্যই খেয়ে নিবেন।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 

কি সুন্দর একটি রেসিপি দিলেন আপু। সুরমা মাছ এটি আমার অনেক পছন্দের একটি মাছ। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপে ধাপে মাছটি রান্নাকরেছে। বিশেষ করে রান্নার শেষের ধাপটি আমার কাছে খুব লোভনীয় লেগেছে মনে হচ্ছিল যেন একটু খেয়ে দেখি।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলেই রেসিপিটা অনেক বেশি লোভনীয় ছিল।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 10 months ago 

সুরমা মাছের রেসিপিটি খুব চমৎকার হয়েছে।তরকারির কালারে বলে দিচ্ছে কতো টা টেষ্টি হয়েছে। অসাধারণ সুন্দর রেসিপি শেয়ার করেছেন।এক কথায় লোভনীয়। প্রতি টা ধাপ সুন্দর করে ফুটে উঠেছে।

 10 months ago 

সবাই অনেক মজা করে খেয়েছিল। আর এটা সত্যি অনেক টেস্টি হয়েছিল।

 10 months ago 

সামুদ্রিক মাছগুলো মাঝেমধ্যে খেতে বেশ ভালই লাগে আপু। তবে এই সুরমা মাছ মনে হচ্ছে আমি কখনো খাইনি। তবে আপনি দেখছি সুরমা মাছের ভুনা তৈরি করে ফেলেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 10 months ago 

আপনি তো তাহলে অনেক মজাদার একটা মাছ খাওয়া মিস করলেন। অবশ্যই মজাদার মাছটা খেয়ে দেখবেন।

 10 months ago 

আপনাদের এলাকাতে সামুদ্রিক মাছ বিক্রি হবার কারণে তো আপনারা ভালোভাবেই সামুদ্রিক মাছ খাওয়ার সুযোগ পান। সামুদ্রিক সুরমা মাছের দারুন ভুনা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু।

 10 months ago 

হ্যাঁ ,আর সেগুলো খেতেও অনেক ভালো লাগে।

 10 months ago 

সামুদ্রিক মাছ আমাদের শরীরের জন্য খুবই উপকারি । মজাদার রেসিপি শেয়ার করেছেন আপনি। সুরমা মাছ আমার খুব পছন্দের। আর এভাবে ভুনা করলে তো কথাই নেই। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। মজাদার ও পছন্দের একটা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 10 months ago 

ঠিক বলেছেন সামুদ্রিক মাছ আমাদের শরীরের জন্য অনেক উপকারী।

 10 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে সুরমা মাছ ভুনা রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা সুরমা তৈরি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হয়েছিল। আসলে যেকোন মাছ গোসল করে রান্না করলে সত্যি খেতে বেশ দারুন লাগে। আসলে মাছ রান্না গরম ভাত দিয়ে খেতে সব থেকে বেশি ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর প্রতিটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

হ্যাঁ ভাইয়া অনেক বেশি সুস্বাদু হয়েছিল। আর আমার পরিবারের সবাই অনেক বেশি মজা করে খেয়েছিল।

 10 months ago 

সুরমা মাছের আগে বেশ কয়েকবার খেয়েছি বেশ ভালো লাগে আমার কাছে। আসলে সামুদ্রিক মাছগুলো টেস্ট অসাধারণ হয়। আপনার তৈরি সুরমা মাছের রেসিপিটি দেখতে অনেক লোভনীয় লাগছে আপু। খুবই সুন্দর ভাবে রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 10 months ago 

আসলে সুরমা মাছ আমার কাছেও অনেক বেশি ভালো লাগে খেতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39