"আমার বাংলা ব্লগ" প্রতিযোগীতা -৩৬ || " অক্ষরের ক্যান্ডেল তৈরি সাথে বিভিন্ন ডিজাইনের ক্যান্ডেল "

in আমার বাংলা ব্লগlast year

"আমার বাংলা ব্লগ" প্রতিযোগীতা -৩৬ || " অক্ষরের ক্যান্ডেল তৈরি সাথে বিভিন্ন ডিজাইনের ক্যান্ডেল তৈরি "

IMG-20230508-WA0007.jpg

IMG-20230508-WA0011.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। প্রথমেই আমাদের মডারেটর সিয়াম ভাইয়াকে জানাই অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করার জন্য। কারণ প্রতিযোগিতা দেখলেই ভীষণ ভালো লাগে। বিশেষ করে প্রতিযোগিতা থাকলে কমিউনিটির পরিবেশটাই অন্যরকম হয়ে যায়।

আর আমার ও যে কোন প্রতিযোগিতার সময় আলাদা একটা অনুভূতি হয়। বিশেষ করে এই প্রতিযোগিতার বিষয়টা দেখেই ভীষণ ভালো লাগলো। এতে নতুন একটা অভিজ্ঞতা হল। আমার বাংলা ব্লগ থেকে প্রতিনিয়ত নতুন নতুন অভিজ্ঞতা পাচ্ছি। যেটা কিনা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এবারের প্রতিযোগিতা দেখার পরেই ঠিক করলাম আকর্ষণীয় কিছু করতে হবে। যদিও এর আগে কখনো ক্যান্ডেল তৈরি করার অভিজ্ঞতা আমার নেই। অনেক কিছু ভাবনা চিন্তা করে ঠিক করলাম অক্ষরের ক্যান্ডেল তৈরি করব। আর আমি অনেকগুলো অক্ষরের ক্যান্ডেল তৈরি করে আমার বাংলা ব্লগ লিখব।

সেই অনুসারে কাজ শুরু করলাম। প্রথমে ভেবেছিলাম হয়তোবা এই কাজটা করতে অতটাও সময় লাগবে না। কিন্তু দেখলাম যে আসলে এই কাজটা করতেও অনেক বেশি সময় আর পরিশ্রম লেগেছিল। কারণ যেহেতু আমি অনেকগুলো অক্ষর তৈরি করলাম এই জন্য বেশি সময় লেগেছিল। তার সাথে আবার বিভিন্ন কিছু ডিজাইনের ক্যান্ডেল ও তৈরি করেছি। তবে পুরো কাজটা সম্পন্ন করতে অনেক বেশি সময় লাগলেও যখন আমি ক্যান্ডেল গুলো সাজাই আমার কাছে দেখে ভীষণ ভালো লাগলো। আমি এখানে অক্ষরের ক্যান্ডেল গুলোর সাথে অনেকগুলো ক্যান্ডেল তৈরি করে পুরো ডেকোরেশন টা করেছিলাম। আর ফটোগ্রাফি করেও ভীষণ ভালো লাগলো। তাই জন্য ভাবলাম পুরো বিষয়টা আপনাদেরও ভীষণ ভালো লাগবে।

যে ভাবনা সেইভাবে কাজ শুরু করলাম। আজকের এই ডাই করতে আমার কি কি উপকরণ লাগলো এবং কিভাবে আমি এই ডাই তৈরি করলাম তার ধাপে ধাপে বর্ণনা করে আপনাদের সাথে এই সম্প্রদায়ে ভাগ করে নিলাম। আশা করি আমার আজকের ডাই পোস্ট আপনাদের ভালো লাগবে।

IMG-20230508-WA0002.jpg

IMG-20230508-WA0003.jpg

ক্যান্ডেলের ভিডিও

প্রয়োজনীয় উপকরণ

• মোম (৩৬ টা)
• বালু
• মোম রং
• কাঁচি
• বিভিন্ন ডিজাইনের কুকি কাটার
• জরি
• কাঠি
• সুতা
• ছুরি

IMG_20230508_111549.jpg

প্রয়োজনীয় বিবরণ :

ধাপ - ১ :

প্রথমে আমি একটি ডিসের মধ্যে বালু নিয়ে নিলাম। এরপর বালুর সাথে পানি মিশিয়ে হাত দিয়ে ভালোভাবে সমান করে নিলাম।

1683562474768.jpg

ধাপ - ২ :

এরপর আমি সবগুলো মনকে ছুরি দিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিলাম।

1683562527181.jpg

ধাপ - ৩ :

এরপরে চিকন একটা কাঠি কেটে নিলাম। ওই কাঠি দিয়ে বালুর উপরে চাপ দিয়ে এ অক্ষর লিখে নিলাম।

1683562547780.jpg

ধাপ - ৪ :

এরপরে আমি বালুর উপরে ছয়টা অক্ষর চাপ দিয়ে লিখে নিলাম।

1683562569519.jpg

ধাপ - ৫ :

এরপরে ওই অক্ষরগুলোর ভিতরে মোমবাতির ভিতরের সুতাগুলো একটু একটু করে দিয়ে দিলাম।

IMG_20230508_221636.jpg

ধাপ - ৬ :

এরপরে আমি একটা স্টিলের বাটিতে মোম দিয়ে দিলাম। এরপর এর মধ্যে লাল রংয়ের একটু মোম রং দিয়ে দিলাম। এরপরে চুলায় হালকা আছে মোমটাকে ভালোভাবে গলিয়ে নিলাম।

1683563073146.jpg

ধাপ - ৭ :

এরপরে লাল রঙের গলানো মোমটাকে এ অক্ষরের ভেতরে দিয়ে দিলাম।

1683563012938.jpg

ধাপ - ৮ :

এরপর একইভাবে আমি তিনটা অক্ষরের মধ্যে লাল কালারের মোম দিয়ে দিলাম।

1683563037655.jpg

ধাপ - ৯ :

এরপরে আবারও একটি বাটিতে মোম নিয়ে এর মধ্যে আকাশী কালারের মোম রং দিয়ে গলিয়ে নিলাম।

1683563097511.jpg

ধাপ - ১০ :

এরপর আবারও দুইটা অক্ষরের মধ্যে আকাশী কালারের মোম দিয়ে দিলাম।

1683563134886.jpg

ধাপ - ১১ :

এরপর আবার অন্য একটা বাটিতে মোম নিয়ে তার মধ্যে সবুজ রঙের মোম রং দিয়ে গলিয়ে নিলাম।

1683563144707.jpg

ধাপ - ১২ :

এরপরে আরো একটা অক্ষরের মধ্যে সবুজ রং দিয়ে দিলাম। এভাবে আমি ছয়টা অক্ষর দিয়ে দিলাম এগুলো শুকিয়ে যাওয়ার পর উঠিয়ে নিব।

1683563155091.jpg

ধাপ - ১৩ :

এরপর আবারো আমি আগের মতো করে বালু দিয়ে সমান ভাবে বসিয়ে নিলাম। এর মধ্যে আবারও ছয়টা অক্ষর লিখে নিলাম।

1683563185159.jpg

ধাপ - ১৪ :

এরপরে আমি আবার আরো একটা বাটিতে মোম দিয়ে তার মধ্যে হলুদ কালারের মোম রং দিয়ে দিলাম। তারপর মোমটাকে চুলায় বসিয়ে গলিয়ে নিলাম।

1683563194960.jpg

ধাপ - ১৫ :

এরপরে দুইটা অক্ষরের মধ্যে হলুদ কালারের মোম দিয়ে দিলাম।

1683563219810.jpg

ধাপ - ১৬ :

এরপরে আবারো চুলায় একটি বাটির মধ্যে মোম দিয়ে এর মধ্যে কমলা কালারের মোম রং দিয়ে গলিয়ে নিলাম।

1683563229911.jpg

ধাপ - ১৭ :

তারপর আরো কয়েকটা অক্ষরের মধ্যে কমলা কালার দিয়ে দিলাম।

1683563251376.jpg

ধাপ - ১৮ :

এরপরে আমি সবগুলো অক্ষর শুকিয়ে গেলে বালু থেকে উঠিয়ে নিলাম।

1683563303179.jpg

ধাপ - ১৯ :

এরপর আমি লাল কালারের মোম গলিয়ে কয়েকটা কুকি কাটার এর মধ্যে দিয়ে দিলাম। এরপর এর মাঝখানে সুতা বসিয়ে দিলাম।

1683563319970.jpg

ধাপ - ২০ :

এরপরে আবারো কয়েকটা কালার আলাদা আলাদা ভাবে গলিয়ে কুকি কাটার এর মধ্যে দিয়ে দিলাম।

1683563340341.jpg

ধাপ - ২১ :

এরপর শুকিয়ে গেলে সবগুলো কুকি কাটার থেকে বের করে নিলাম।

1683563353850.jpg

ধাপ - ২২ :

এরপর সবগুলো ক্যান্ডেল পরিষ্কার করে নিলাম।

IMG_20230508_181150.jpg

শেষ ধাপ :

এরপর সবগুলো খুব সুন্দর ডেকোরেশন করে সাজিয়ে ফটোগ্রাফি করলাম। আশা করি আমার আজকের ডাই পোস্ট আপনাদের ভালো লাগবে। পরবর্তীতে আবারও দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

IMG-20230508-WA0011.jpg

IMG-20230508-WA0010.jpg

IMG-20230508-WA0009.jpg

IMG-20230508-WA0008.jpg

IMG-20230508-WA0007.jpg

IMG-20230508-WA0006.jpg

IMG-20230508-WA0005.jpg

IMG-20230508-WA0004.jpg

IMG-20230508-WA0003.jpg

IMG-20230508-WA0002.jpg

IMG-20230508-WA0001.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসRedmi note 9
ফটোগ্রাফার@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last year 

প্রথমেই অভিনন্দন জানাচ্ছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আমার বাংলা ব্লগ অক্ষর গুলো ক্যান্ডেলার মাধ্যমে সুন্দরভাবে সাজিয়ে তুলেছেন বেশ ভালো লাগলো। সুন্দর একটি ইউনিক ক্রিয়েটিভ শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপু আপনি সব সময় এত সুন্দর সুন্দর একটা করে কনসেপ্ট তৈরি করেন সত্যিই দারুন লাগে দেখতে। ঠিক সেই রকমই আজকের ইউনিক ক্যান্ডেল তৈরির প্রতিযোগিতায় দারুন একটি কনসেপ্ট নিয়ে আপনি আমাদের মাঝে হাজির হয়েছেন। অনেক সুন্দর লাগছে দেখতে। ক্যান্ডেল তৈরির প্রতিটা ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

অক্ষরের ক্যান্ডেল তৈরি দেখে খুবই ভালো লাগলো। দেখতে ভীষণ সুন্দর হয়েছে। অনেকটা সময় নিয়ে এবং সুন্দরভাবে পুরো প্রসেস উপস্থাপন করেছেন দেখে সত্যিই ভালো লেগেছে আপু। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

পুরো একটা দিন কেটে গেল এটি তৈরি করতে। কিন্তু মনের মত করে উপস্থাপন করতে পারলাম না। এরপরেও আপনার প্রশংসার জন্য ধন্যবাদ

 last year 

ওয়াও ! আপু দেখেই তো মাথা ঘুরে গেল। এত সুন্দর একটি সাবজেক্ট নিয়ে আপনি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করলেন। আমি তো হতম্বভ হয়েই গেলম। বেশ সুন্দর হয়েছে আপনার বাননো মোম দিয়ে রং বে রং এর অক্ষর গুলো। আবার সেগুলো দিয়ে সাজানো ক্যান্ডেল নাইট দৃশ্যটিও বেশ হয়েছে।

 last year 

চেষ্টা করেছি ইউনিক কিছু করার জন্য। আপনার কাছে এত বেশি সুন্দর লেগেছে জেনে অনেক বেশি আনন্দিত হলাম। অনেক ধন্যবাদ

 last year (edited)

মোম গলিয়ে ইংরেজি বর্ণমালা প্রস্তুত করে আমার বাংলা ব্লগ লিখে সত্যি আপনি অনেক বড় একটি চমক দেখিয়েছেন।।
আপনার প্রস্তুত করার ক্যান্ডেলটি জাস্ট অসাধারণ হয়েছে আমার কাছে খুবই খুবই ভালো লেগেছে।।
বিশেষ করে আপনার প্রস্তুত প্রণালী একদম ইউনিক।।

 last year 

আমি সুন্দরভাবে উপস্থাপনা করার চেষ্টা করেছি ভাইয়া। অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর গোছালো মন্তব্য করার জন্য

 last year 

আপনার প্রতিযোগিতায় অংশগ্রহণ এর অপেক্ষায় ছিলাম আপু।কারণ কতটা সুন্দর যে হবে এবার,এটা আশা করছিলাম।যতটা আশা করেছি তার থেকে সুন্দর ছিল এবারের ডাই।ইউনিক এবং অসাধারণ প্রেজেন্টেশন।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আপনার কথাগুলো শুনে অনেক বেশি আনন্দিত হলাম আপু। সব সময় চেষ্টা করি সুন্দর কিছু উপস্থাপন করার জন্য। অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য

প্রথমে প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু। আর আমি এমনিতেও বুঝতে পারছিলাম যে আপনি কোন একটা বিশেষ চমক অবশ্যই দেখাবেন। আর সেটা দেখিয়েও দিলেন। মানে এত সুন্দর হয়েছে যেটা আসলে এই সামান্য দু একটা লাইনে বলে বোঝানো যাবে না। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

চমক হয়েছে কিনা জানিনা, কিন্তু সুন্দরভাবে করার চেষ্টা করেছে। আপনার মন্তব্য পড়ে অনেক বেশি ভালো লেগেছে।

 last year 

ওয়াও আপনার চিন্তাভাবনা সত্যিই প্রশংসা পাওয়ার যোগ্য। আপনি যে কাজটি করেছেন সেটা করতে অনেক সময় ব্যয় হয়েছে ঠিকই কিন্তু খুবই সুন্দর হয়েছে। আমার কাছে অনেক ভালো লেগেছে আপু যেটা বলে বোঝাতে পারবো না। বর্ণমালা গুলো এত সুন্দর ভাবে রঙিন করেছেন যেটা দেখে যে কেউ মুগ্ধ হয়ে যাবে অসাধারণ ছিল।

 last year 

আপনার কাছ থেকে এত প্রশংসা শুনে আসলে খুব ভালো লেগেছে ভাইয়া। প্রতিনিয়ত আপনাদের উৎসাহ পেয়ে ই সামনের দিকে এগিয়ে যাচ্ছি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62471.79
ETH 2621.42
USDT 1.00
SBD 2.56