জেনারেল রাইটিং : নিজের প্রত্যাশাটা একটু কমিয়ে ফেলুন, দেখবেন আপনার দুঃখও কমে গেছে।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ11 months ago

20230828_132244_0000.png
ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সাথে একটি বাস্তবিক কথা তুলে ধরবো। আশা করি বিষয়টা পড়ে আপনাদের ভালই লাগবে। দেখা যায় যে আমরা কোন কিছুর প্রতি প্রাপ্তি এবং প্রত্যাশা রাখি। আমি মনে করি যত বেশি প্রত্যাশা, তত বেশি দুঃখ। আসলে আমরা সাধারণভাবে, সাধারণ চিন্তা ভাবনার মধ্য দিয়ে দিন কাটলে সেটা ভালো কাটে। কিন্তু কোন কিছু পাওয়ার প্রত্যাশা করেছি, দেখা যায় সে প্রত্যাশার কারণে উল্টো আরো দুঃখ পেতে হয়, কষ্ট পেতে হয়।

তাই জন্য আসলে আমি মনে করি, আমরা যদি সবকিছু ক্ষতির প্রত্যাশা গুলো কমানোর চেষ্টা করি, কিংবা কমিয়ে ফেলি তাহলে আমাদের দুঃখগুলো কমে যাবে। আসলে কিছুদিন ধরে আমি নিজেই এই বিষয়টা উপলব্ধি করতে পারছি। যদি কোন কিছুর প্রতি আশা কিংবা প্রত্যাশা না থাকে, তাহলেই আমরা সাধারণভাবে বাঁচতে পারব। কোন আশা করলে, সেই আশাটা আসলে পূরণ হওয়ার থাকলেও দেখা যায় যে প্রত্যাশা করার কারণে পিছিয়ে যায়। আর তখন আমাদেরকে দুঃখ পেতে হয়। আমরা আমাদের বর্তমান চলার পথে, দেখা যায় কিছু না কিছু প্রত্যাশা রেখেই থাকি।

কিন্তু আপনারা চিন্তা করে দেখবেন, আসলে আমাদের প্রত্যাশা গুলো যদি না থাকে। তাহলে আমাদের জীবন থেকে দুঃখগুলোও সরে যাবে। শুধুমাত্র প্রত্যাশা করার কারণে অনেক দুঃখ সহ্য করতে হয়। কিন্তু দেখা যাবে যেখানে আমরা প্রত্যাশাই করব না, সেখানে দুঃখ আসার কোন প্রশ্নই ওঠে না। আসলে আমাদের জীবনে চলার পথে প্রত্যাশা থেকে যায়। কারন আমরা সবাই কিন্তু পূরণ করতে পারি আর না পারি প্রত্যাশা ঠিকই করি। দেখা যায় আমাদের জীবনটা খুব সুন্দর ভাবেই চলছে। কোন কিছুতেই কোন সমস্যা নেই। কোন একটা জিনিস পাওয়ার প্রত্যাশা করে বসলাম হঠাৎ করে।

ভাবলাম যে না এই জিনিসটা হয়তো আমার হবে। অথবা কারো কাছ থেকে কিছু পাওয়ার আশা, ‌ আমরা অনেকে অন্যের কাছ থেকে ভালো ব্যবহার কিংবা অন্য কিছু পাওয়ার আশা করে থাকি ‌, দেখা যায় যে আশা করার আগে ভালোই ছিল। কিন্তু আশা করার পর তার ফলস্বরূপ শুধু দুঃখ কষ্ট ছাড়া আর কিছুই ফেরত আসে না। আর তখন আমাদের মনটাও ভেঙে যায়। আর আমাদের কিছুই ভালো লাগেনা ‌ দেখা যায় যে স্বাভাবিক জীবনযাপনে যেমন চলাফেরা করতাম, আশা ভঙ্গ হওয়ার কারণে সেটাও দুর্ভোগে পরিণত হয়েছে। আর আমাদের জীবনটা তছনছ হয়ে গেছে।

আসলে কারো যদি আশা পূরণ না হয়, দেখা যায় যে আমরা চিন্তা না করলেও সকল চিন্তা এসে আমাদের মাথায় হাজির হয়। আর সেই চিন্তা ভাবনা গুলো করতে করতে দুঃখে পরিণত হয়। তাই জন্য আমি মনে করি আমাদের আসলে প্রত্যাশাগুলো ছেড়ে দেওয়াই ভালো। যখন কোন প্রত্যাশা থাকবেনা, তখন কোন দুঃখ থাকবে না। প্রত্যাশা গুলো যত কম থাকবে, দুঃখ ও তত কম থাকবে। তাহলে আমরা আমাদের জীবনকে স্বাচ্ছন্দ ভাবে কাটাতে পারব। আসলে এই বিষয়টার কারণ হলো কিছুদিন আগে আমি নিজেও এরকম একটা পরিস্থিতিতে পড়েছিলাম।

যার কারনে আমি বিষয়টা উপলব্ধি করতে পেরেছি। আর তখনই ভেবে নিয়েছি এরপর থেকে আর কোন প্রত্যাশা রাখবো না। সত্যি কিছুদিন ধরে আমি প্রত্যাশা থেকে দূরে থাকার চেষ্টা করছি। দেখা গেছে আমার দুঃখগুলোও কমতে শুরু করেছে। তার জন্য আমি বলব আপনারাও নিজেদের কাছ থেকে প্রত্যাশাকে দূরে রাখুন। তাহলে দেখবেন নিজের জীবনের দুঃখ ও কম আসবে। প্রত্যাশা না করে নিজের জীবনে সাধারণভাবে চলাফেরা করাই উচিত। এতে আমরা অনেক হাসিখুশি থাকতে পারি। আশা করি বিষয়টা আপনারা বুঝতে পেরেছেন ‌। পরবর্তীতে আবারও আসবো নতুন কিছু নিয়ে। এ পর্যন্ত সবাই ভালো থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 11 months ago 

দিদি আপনি ঠিকই বলেছেন প্রত্যাশা কম থাকলে দুঃখের মাত্রাও কম হবে। দেখা যায় আমরা যে কাজটা প্রত্যাশা করি না। সে কাজটা যদি নাও হয় তাহলে আমাদের কষ্ট লাগে না। কিন্তু আমরা যে কাজটা প্রত্যাশা করি যে এই কাজটা আমাদের হবে কিন্তু তখন যদি না হয় তখন আমাদের খুবই কষ্ট হয় দুঃখ হয়। কারো প্রতি প্রত্যাশা করা যাবেনা। যদি প্রত্যাশা করতেই হয় বিশ্বাস করতেই হয় তাহলে একমাত্র সৃষ্টিকর্তাকে বিশ্বাস করতে হবে উনি আমাদের পথ দেখাবেন। ধন্যবাদ দিদি সুন্দর শিক্ষানীয় একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

এটা সত্যি প্রত্যাশা কম থাকলে দুঃখ মাত্রা কম হয়, কিন্তু সবাই তো এটা বুঝে না।

 11 months ago 

আমিও মনে করি প্রত্যাশা কমিয়ে ফেললে না পাওয়ার কষ্টগুলো কম হবে। অনেক সময় আশানুরূপ ফল না পেলে মানুষ ভেতরে ভেতরে নিঃশেষ হয়ে যায়। তাই সৃষ্টিকর্তার উপর বিশ্বাস রাখতে হবে এবং এগিয়ে যেতে হবে, ফলাফল তিনিই দেবেন।

 11 months ago (edited)

আসলে সৃষ্টিকর্তার উপর বিশ্বাস আমাদেরকে সব সময় রাখতে হবে।

 11 months ago 

ঠিক বলেছেন আপু কোন কিছুর প্রতি অনেক বেশি প্রত্যাশা থাকলে সেই জিনিসটি না পেলে তখন আরো বেশি খারাপ লাগে। এজন্য প্রত্যাশা কে কম করলে দুঃখগুলো কমে আসবে। আবার একেবারে যে কোন কিছুর প্রতি প্রত্যাশা করা যাবে না তাও কিন্তু না। এতে জীবন হতাশাপূর্ন হয়ে যাবে। এমন জিনিস প্রত্যাশা করতে হবে যা আমাদের সাধ্যের ভিতরে। যাইহোক হোক আপু খুব সুন্দরভাবে বিষয়টি নিয়ে লিখেছেন। ভালো লাগলো।

 11 months ago 

ঠিক বলেছেন প্রত্যাশা কে কম করলে দুঃখ কম আসবে। সুন্দর একটা বিষয় নিয়ে লেখার চেষ্টা করলাম আপু। ধন্যবাদ সম্পূর্ণটা পড়ে সুন্দর মতামত দেওয়ার জন্য।

 11 months ago 

আমরা মাঝে মাঝে অনেক বড় কিছু ভেবে বসি আর যখন সেটা পায় না তখন মনটা ভীষণ খারাপ হয়ে যায়। তাই আমাদের চাওয়াটা যদি ছোট হয় তাহলে পাওয়াটাও খুব সহজ হয়ে যাবে। এতে আমরা সব সময় হাসি খুশি থাকতে পারবো। অনেক ধন্যবাদ আপু এরকম শিক্ষানীয় একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার।

 11 months ago 

আসলে এরকম শিক্ষনীয় বিষয়গুলো থেকে আমাদের অনেক শিক্ষা ও নেওয়ার রয়েছে। তাই চেষ্টা করলাম শেয়ার করার।

 11 months ago 

দারুন একটি টপিক নিয়ে লিখেছেন, হ্যাঁ আপনার জীবনের যদি প্রত্যাশা না থাকে লোভ না থাকে তাহলে জীবনে কোন দুঃখ থাকবে না কেননা মানুষের বড় বড় প্রত্যাশা গুলো পূরণ করতে গেলেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় আর সেখান থেকেই দুঃখ শুরু হয়ে যায়।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলে আমাদের অনেক প্রত্যাশা রয়েছে যেগুলো পূরণ করতে গেলে অবশ্যই সমস্যার সম্মুখীন হতে হবে এটা সত্যি।

 11 months ago 

ঠিক ঠিক। যার যত কম চাওয়া তার সুখ তত বেশী। চাহিদা বেশী হলেই কিন্তু অশান্তি আপু। কোন কিছুর আশা করে না পাওয়ার চেয়ে কিন্তু আশা না করাটাই ভালো। কারন কোন কিছুর আশা থাকলে তা না পেলে যে কি কষ্ট হয় সেটা বুঝানো মুশকিল। দিনে দিনে বেশ ভালো একজন লেখক হয়ে উঠছেন দেখছি। শুভ কামনা রইল আপু।

 11 months ago 

আসলে চাওয়া কম থাকলে সুখ তত বেশিই হবে। কারণ একটা মানুষকে দেখা যায় সে যত বেশি চায় তত অসুখী থাকে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

সত্যি বলতে আমরা মানুষেরা অন্যের উপর অনেক বেশি প্রত্যাশা করি আর এই প্রত্যাশা করার কারণেই আমরা অনেক বেশি দুঃখ পাই। কারো কাছ থেকে আমি মনে করি প্রয়োজনের থেকে অনেক বেশি প্রত্যাশা করা কখনোই ঠিক নয় কারণ যখন আমি সেই জিনিসটা পাবো না তখন অনেক বেশি দুঃখ লাগবে। আপনার এই পোস্ট পড়ে আমার অনেক বেশি ভাল লেগেছে কারন আপনি দারুণভাবে পুরো ব্যাপারটা আমাদের মাঝে বুঝিয়ে তোলার চেষ্টা করেছেন। সব সময় কম প্রত্যাশা করা ভালো এটাই আমি মনে করি। চমৎকার এই পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আসলে পুরো ব্যাপারটা দারুন ভাবে বুঝিয়ে তোলার চেষ্টা করলাম যেন আপনাদের বুঝতে সুবিধা হয়। আপনার কাছে পুরোটা পড়ে ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো।

 11 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি বিষয় নিয়ে পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার লেখা পোস্টটি আমার কাছে সত্যি বেশ ভালো লেগেছে আপু। আমরা প্রত্যেকেই যেই প্রত্যাশা করি সেই প্রত্যাশা অনুযায়ী যেকোনো জিনিস পাওয়া অনেক কষ্ট। কিন্তু আমাকে প্রত্যাশা যদি একটু কম হয় তাহলে পাওয়াটা খুবই সহজ হয়। ধন্যবাদ আপু এত সুন্দর একটি শিক্ষামূলক পোস্ট লিখে শেয়ার করার জন্য।

 11 months ago 

আসলে প্রত্যাশা অনুযায়ী জিনিস পাওয়া যায় না আর এটা অনেক কষ্টকর।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45