স্বরচিত কবিতা : " মূল্যায়ন "

in আমার বাংলা ব্লগ9 months ago

20231126_160944_0000.jpg
ক্যানভা দিয়ে তৈরি,

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আমি মূলত এই কবিতাটি কোন কবিতায় কিছুটা অংশ লিখেছিলাম। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে পুরো কবিতাটি সম্পূর্ণ করে আজকে আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

সত্যি বলতে বর্তমান সমাজে দেখা যায় যে হাজারো যোগ্য মানুষেরা ঘুরে বেড়ায়, অথচ তাদের যোগ্যতার সঠিক কোন মূল্যায়ন পাওয়া যায় না। আবার দেখা যায় যে যাদের কোন যোগ্যতা নেই অথচ তাদের আত্মীয়-স্বজনের কারণে তারাই মূল্যায়ন পাচ্ছে। আসলে বিষয়টা যে কতটা নির্মম এটা কেউ বুঝতে পারে না। বর্তমানে অমানবিকতা যেন বেড়েই চলেছে। মানবিকতার দিক কিংবা মানবিক মানুষ যেন হারিয়ে যাচ্ছে।

চোখের সামনে আমরা দেখতে পাই কত মিথ্যার জয় হচ্ছে। অথচ এই সবকিছুর প্রতিবাদ করার মত কেউ থাকেনা। আর যদি কেউ প্রতিবাদ করতে যায় তাহলে তাকেও জীবন দিতে হয়। বড় অফিস আদালত সবকিছুতেই দেখা যায় যাদের মামা খালু আছে তারাই সহজেই চাকরি পেয়ে যাচ্ছে। অথচ হাজারো মেধাবী শিক্ষার্থীরা বেকার ঘুরে বেড়াচ্ছে ‌ মনে হচ্ছে যেন এটাই এক নিয়তির খেলা। এই সবকিছুর কাছ থেকে কখনো মুক্তি পাওয়া যাবে কিনা এটাই বুঝতে পারছি না।

" মূল্যায়ন "

যোগ্যতা থাকলেও সম্মান নেই,
অযোগ্যতাকেই মূল্যায়ন দেয়।
অন্ধকারের ভিড়ে তলিয়ে যাই আমি,
দক্ষতার ভিড়ে সম্মানের হানি।

সময় আর দুঃসময়ের ব্যবধান,
দক্ষতাকে কাজে লাগিয়ে অযোগ্যতার লড়াই।
প্রশান্তি আর অশান্তি দুইটাই ভাই,
অন্ধকারের সাথে সাথে আলোকে চাই।

নিশ্চুপ, নিরবতা এটাই যেন সফলতা,
একটুখানি মুখ খুললে, বয়ানে অসফল।
দুঃখ-দুর্দশা চিরসঙ্গী আমার,
তবুও ভেঙে পড়ে না মনোবল রাখি চিরকাল।

মানবতার দিন হয়েছে শেষ,
অযোগ্যদের গড়েছে দিন,
চোখের সামনে মিথ্যার জয়,
চোখ বুজে সত্যের ভয়।

যোগ্যতা থাকলেও খোলে না তো মুখ,
অযোগ্যরা চেচিয়ে বেড়ায় আর পায় সুখ।
তুমি থেকেছো অসম্পূর্ণ চিরতরে,।
মুখোশের আড়ালে সবকিছুই শক্তির তরে।

অমানবতার দেশে অযোগ্যদের দাম বেশি,
অমানবিকতার ভিড়ে যোগ্যতার হারিয়ে যাওয়া,
এক নিশ্চুপ চিরন্তন সত্যি,
কখনো কি পাওয়া যাবে এই সব কিছুর থেকে মুক্তি।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 months ago 

মূল্যায়ন শব্দটি যদিও খুব ছোট কিন্তু এর অনেক অর্থ বহন করে। বর্তমান সমাজে আসলে মূল্যায়ন বলতে কিছু নেই। আমাদের সমাজে অনেক মানুষ আছে সঠিক মূল্যায়নের অভাবে অবহেলিত হচ্ছে। আপনি মূল্যায়ন নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখলেন। আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগছে আমার কাছে।

 9 months ago 

এটা ঠিক, আমাদের বর্তমান সমাজে মূল্যায়ন বলতে কিছু নেই বললেই চলে।

 9 months ago 

আপনার মূল্যায়ন নিয়ে কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো। সত্যি এই কবিতাটির ভাষা ছিল অসাধারণ। কবিতাটি সময় উপযোগী ছিলো।তাই কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো আমার।

Posted using SteemPro Mobile

 9 months ago 

মূল্যায়ন কবিতাটি পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 9 months ago 

প্রথমে আপনাকে ধন্যবাদ জানাই ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আর সে ভিন্নতার ধারা অনুযায়ী আপনি আজকে খুব চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি পড়লাম বেশ ভালো লেগেছে আপু। মূল্যায়ন শব্দটা ছোট হলেও এর আভিধানিক অর্থ ব্যাপক। এ মূল্যায়ন নিয়ে আপনি কবিতাটি খুব সুন্দর ভাবে প্রতিটা লাইন লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আসলেই মূল্যায়ন শব্দটির আভিধানিক অর্থ ব্যাপক। চেষ্টা করলাম সুন্দর করে বিষয়টা তুলে ধরে কবিতা লেখার।

 9 months ago (edited)

একটি বাস্তবমুখী কবিতা আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এখন তো কোথাও যোগ্যতার মূল্যায়ন হয় না। সব জায়গায় শুধু স্বজনপ্রীতি। চাকরি বলেন , ব্যবসা বলেন আর শিক্ষাক্ষেত্র বলেন। সবজায়গায় শুধু স্বজনপ্রীতির হিরিক। আর এ করনেই কিন্তু যোগ্য লোকগুলো কোন মূল্যায়ন পায় না। আর বিষয়টি মাথায় রেখে দারুন একটি কবিতা আজ আপনি আমাদের কে উপহার দিলেন। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

এখন যোগ্য মানুষ সত্যি মূল্যায়ন পায় না। চেষ্টা করেছি সুন্দর করে কবিতাটা লিখে উপহার দেওয়ার জন্য।

 9 months ago 

বর্তমান পরিস্থিতির সাথে এ কবিতাটা প্রায় পুরোপুরি মিলে গিয়েছে। হ্যাঁ আসলেই বর্তমানে যোগ্যতা থাকলেও তার কোন দাম নেই কিন্তু অনেক ক্ষেত্রেই অযোগ্যকে ঠিকই মূল্যায়ন করা হচ্ছে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

বর্তমান পরিস্থিতির সাথে মিলিয়ে লেখার চেষ্টা করেছি ভাইয়া।

 9 months ago 

আপনার মূল্যায়ন কবিতাটি অসাধারণ হয়েছে। আপনার কবিতাটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। তবে এটি ঠিক অনেক শিক্ষিত লোক যোগ্যতা হিসেবে মূল্যায়ন হয় না। আবার অনেক লোক যোগ্য ছাড়া আত্মীয়-স্বজনের কারণে ভালো চাকরি পেয়ে যায়। তবে আপনার কবিতার প্রতিটি লাইন খুব চমৎকার হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 9 months ago 

আপনার মন্তব্যটা পড়ে কবিতা লেখার প্রতি আরো বেশি উৎসাহিত হলাম।

 9 months ago 

আপনার মূল্যায়ন কবিতাটি পড়ে বেশ ভালো লাগলো। আপনার কবিতাটি সত্যিই অসাধারণ হয়েছে। তবে এটি ঠিক বর্তমান সময়ে মিথ্যার জয় বেশি। সত্য কথার খুব মূল্যায়ন কম হয়। আর যোগ্যতা হিসেবে অনেকে মূল্যায়ন হয় না। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। কবিতাটি খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

হ্যাঁ আপু ঠিক বলেছেন, বর্তমান সময়টাতে মিথ্যার জয় সবথেকে বেশি হয়। আপনি আমার কবিতাটা পড়ে মুগ্ধ হয়েছেন এটা শুনেই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59249.61
ETH 2526.11
USDT 1.00
SBD 2.46