জেনারেল রাইটিং : - সকল জীবনই একটা পরীক্ষা।

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

20230910_124827_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আসলে জীবনে চলার পথে আমাদেরকে অনেক বিষয়ের সম্মুখীন হতে হয়। বিশেষ করে জীবন যত এগিয়ে যাবে ততই অনেক বাধা-বিপত্তি সামনে চলেই আসে। বলতে গেলে আমাদেরকে কিন্তু প্রতিনিয়ত পরীক্ষার মধ্য দিয়ে যেতে হয়। কথা হচ্ছে কারো জীবনে হয়তো বেশি আর কারো জীবনে কম। যদি আমার কিংবা আমার পরিবারের কথা বলি তাহলে বলব প্রতিনিয়তই কোন না কোন সমস্যা সামনে এসে হাজির হয়।

আমি আর আমার হাজব্যান্ড দুজনে একসাথে হয়ে সেই সমস্যাগুলোর সমাধান করি। আসলে কখনো কখনো এই সমস্যাগুলোর সমাধান করতে ভীষণ কষ্ট হয়। কিন্তু শেষ পর্যন্ত সমাধান করেই ছাড়ি। আর সেই সমস্যাটা সমাধান করতে পারলে ভীষণ ভালোই লাগে। পরবর্তীতে দেখা যায় হয়তোবা নতুন কোন সমস্যা আছে আবার হাজির হলো। আসলে বলতে গেলে জীবন এগিয়ে যায় সমস্যার মাধ্যমে কিংবা পরীক্ষা দেওয়ার মাধ্যমে। তাই জন্য আমি বলব আমাদের সবারই কমবেশি পরীক্ষার মধ্য দিয়ে চলতে হয়। হয়তো দেখা যায় এক একজনের পরীক্ষাগুলো আসলে ভিন্ন হয়।

কিন্তু যতই পরীক্ষার মাধ্যমে আমরা চলি না কেন, জীবনের পরীক্ষাগুলোতে যখন উত্তীর্ণ হয় তখন কিন্তু ভীষণ আনন্দ হয়। আর আমি মনে করি এই ধরনের পরীক্ষা কিংবা সমস্যা বলুন যদি না থাকে তাহলে হয়তোবা আমরা অন্যরকম থাকতাম। আর এতগুলো সমস্যার মাধ্যমে দিন কাটাচ্ছি বলেই হয়তো এখনো খুবই আনন্দে কাটাচ্ছি। যখন কোন সমস্যার মধ্য দিয়ে যায়, তখন দেখা যায় অনেক চিন্তার মধ্যে থাকি। কিন্তু সেই চিন্তাগুলোকে কাটানোর জন্য আমরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করি। এমনকি প্রতিনিয়ত চেষ্টা করতে থাকি চিন্তা থেকে বের হওয়ার।

আবার যখন কোন সমস্যার সমাধান করতে পারি, তখন মনে হয় যেন নতুন করে জীবন ফিরে পেলাম। আবার এমন মনে হয় যেন অনেকটা স্বস্তি এবং আনন্দ ফিরে পেয়েছি। এইজন্য আমি মনে করি জীবনে যদি কোন সমস্যা আর পরীক্ষা না থাকতো, তাহলে হয়তোবা আমরা পরিপূর্ণ হতাম না। আর এত পরীক্ষা গুলো না দিয়ে নিজের জীবনকে এত সুন্দর করতে পারতাম না। আসলে বাস্তবিকভাবে চিন্তা করতে গেলে নিজের জীবনে বর্তমানে এমন কিছু পরিস্থিতির মধ্যে যাচ্ছি, অনেকেই হয়তো এটা সহ্য করতে পারতো না।

কিন্তু সকল পরিস্থিতির মোকাবেলা করার পরেও যেন স্বস্থির নিঃশ্বাস ফেলছি। কখনো এমন মনে হয় না যেন খারাপ জীবন কাটাচ্ছি। আসলে জীবন মানেই অনেক বেশি উত্থান পতন হবে। আর এই সবকিছু থেকে আমাদেরকে বেরিয়ে আসতে হবে। তখনই দেখা যাবে জীবনটা অনেক সুন্দর। জীবনে যত বেশি পরীক্ষার মধ্যে দিয়ে যাবো, তত বেশি জীবনকে আরো বেশি চিনতে পারবো। দেখা যায় যে অনেকে মনে করে জীবনে এত সমস্যা রয়েছে, এগুলো থাকার চেয়ে জীবনটা না থাকাই ভালো। আবার অনেকের জীবনের সমস্যা থাকলে, সেই সমস্যাটাকে অনেক কঠিন মনে করে।

সমস্যার সমাধান বের করে হাল ছেড়ে দেয়। এটা কিন্তু আসলে ঠিক নয়। আমি মনে করি জীবনে যতই পরীক্ষা আসুক, সেগুলো উত্তীর্ণ হওয়া দরকার। আর যত বেশি পরীক্ষা আসবে ততই আমরা জীবনটাকে উপভোগ করতে পারব। আমাদের জীবন আরো বেশি সুন্দর। এইজন্য আমি বলব সকল জীবনই একটা পরীক্ষা। আশা করি বিষয়টা আপনারাও উপলব্ধি করতে পারবেন। আজকে এ পর্যন্তই। পরবর্তীতে আবারও আসবো নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকবেন।

আমার পরিচয়

1635518106012.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি ম্যানেজমেন্ট বিভাগের অনার্স ফাইনাল ইয়ারের একজন ছাত্রী। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

IMG-20220501-WA0005.jpg

Posted using SteemPro Mobile

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি
Sort:  
 11 months ago 

জীবন মানেই একটা যুদ্ধক্ষেত্র।এখানে বন্দুক,রাইফেল দিয়ে যুদ্ধ না করলে ও মনের জোর দিয়ে প্রতিনিয়ত আমাদের যুদ্ধ চালিয়ে যেতে হয়।আপু আপনার লেখাগুলো পড়ে ভীষন ভালো লাগলো। যেকোনো বিপদে আপনারা দুজন মিলে সামলে নেন এটা খুব ভালো ই করেন।কারন দুজনের সহযোগিতা থাকলে সবকিছুকেই জয় করা যায়। একটা বিপদ গেলে আবার বিপদ আসতেই পারে।তবে তাকে সামলে পথচলা খুব জরুরী। আর আপনারা তাই করেন।এজন্য ধন্যবাদ দুজনকেই।ভেঙ্গে না পরে এগিয়ে যেতে হবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

মানুষ জন্ম লগ্নের শুরু থেকেই এই পর্যন্ত মানুষের পরীক্ষার মধ্য দিয়েই যায়। জিতার মধ্যে জীবন হলো সবচেয়ে বড় পরীক্ষা। বেঁচে থাকার জন্য মানুষের সংগ্রামেও করতে হয়। আপনাদের যেকোন কিছুতে যে স্বামী এবং স্ত্রী উভয়ে মিলে কোন কাজের সমাধান করেন এটা খুব ভালো একটা ব্যাপার। এতে পরিবারের উপরেও রহমত থাকে এবং একে অপরের প্রতি ভালোবাসা বৃদ্ধি পায়। আপনার লেখা পড়ে খুব ভালো লেগেছে আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার সম্পূর্ণ পোস্ট পড়ে এত সুন্দর মতামত দিয়েছেন দেখে ভালো লেগেছে। আসলে জীবন অনেক বড় পরীক্ষা।

 11 months ago 

আপু আপনি খুবই দারুণ একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। সত্যিই আপু এ জীবনে পরীক্ষার কোনো শেষ নেই। আর এই সকল পরীক্ষার পাস কাটিয়ে যাওয়ায় সফলতা। ধন্যবাদ আপু।

 11 months ago 

ঠিক বলেছেন পরীক্ষার কোন শেষ নেই। সবাইকে সফলতা অর্জন করতে হবে পরীক্ষা দিয়ে।

 11 months ago 

আপনি এবং ভাইয়া মিলে যে সকল সমস্যা সমাধান করেন জেনে খুবই ভালো লাগলো। জীবনে এতো সমস্যা আছে বলেই জীবন খুব সুন্দর ভাবে উপভোগ করা যায়। প্রত্যেকটা সমস্যা থেকে মুক্তি পাওয়ার পর জীবনের আসল মানে খুঁজে পাওয়া যায়। আপনার লেখা পড়ে খুবই ভালো লাগলো। আপনার জন্য অনেক শুভকামনা।

 11 months ago 

আসলে সমস্যা জীবনে অবশ্যই থাকবে। আর এটা আমাদের নিজেদেরকেই সল্ব করতে হবে।

 11 months ago 

জীবনে আমাদের প্রতিনিয়ত পরীক্ষার মাধ্যমেই চলছে আপু। আপনি আর ভাইয়া মিলে সমস্যা করেন এটা শুনে ভাল লাগলো। সম্মিলিতভাবে যেকোন সমস্যা সহজেই সমাধান করা যায়। আর যেহেতু সমস্যা আমাদের জীবনের পরীক্ষা সেহেতু সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে আলাদা একটা ভালো লাগা কাজ করবে।

 11 months ago 

আসলে সম্মিলিতভাবে যেকোন সমস্যা খুব সহজে সমাধান করা যায়।

 11 months ago 

আসলে আপু প্রত্যেক মানুষের জীবনে কোন না কোন সমস্যা থাকে। আর এই সমস্যাগুলো অনেকে খুব শক্ত মনোবল নিয়ে মোকাবেলা করে। তবে জেনে ভালো লাগলো যেকোনো সমস্যা আপনি এবং ভাইয়া মিলে সমস্যা সমাধান করেন। তবে সমস্যা দেখে যদি ভয় করে সেই সমস্যার সমাধান না করে তাহলে সমস্যা আরো বেড়ে যায়। আর সমস্যার সমাধান করতে পারলে মন থেকে একটা বড় আনন্দ লাগে। আপনি খুব সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

ঠিক বলেছেন। সুন্দর একটা মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

জীবন মানে হচ্ছে প্রতিনিয়ত পরীক্ষার সম্মুখীন হওয়া। আমরা প্রতিনিয়ত জীবন থেকে অনেক কিছু শিখতেছি আপু। সেই শেখার মাধ্যমে আমরা প্রতিনিয়ত পরীক্ষার মাধ্যমে জয়ী হচ্ছি। তাই জীবনে সমস্যা যেমন আছে সে সমস্যার সমাধানও আছে। তবে একটি কথা খুবই ভালো লাগলো সেটা হচ্ছে যে আপনি এবং ভাইয়া মিলে সেই সমস্যা সমাধান করেন। অনেক ভালো লেগেছে আপু খুব সুন্দর একটি অনুভূতিমূলক পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

ঠিক, জীবন মানে প্রতিনিয়ত সমস্যার সম্মুখীন হওয়া।

 11 months ago 

অনেক সময় মানুষের জীবনে অনেক বড় বড় সমস্যা আসে। এই সমস্যাগুলো যদি সুন্দরভাবে সমাধান করতে পারে তখন মন থেকে অনেক ভালো লাগে। শুনে ভালো লাগলো যদি কোন সমস্যা পড়েন আপনি আপনার হাসবেন্ড দুজন মিলে ওই সমস্যা সমাধান করার চেষ্টা করেন। তবে এটা ঠিক বলেছেন প্রত্যেক মানুষের জীবনে ছোটখাটো অনেক সমস্যা লেগেই থাকে। আসলে সঙ্ঘবদ্ধভাবে সমস্যাগুলো সমাধান করার তাই উত্তম কাজ। বেশ ভালই লাগলো পোস্টে পড়ে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আসলে আমরা সবসময় চেষ্টা করি দুজন মিলে সমস্যা সমাধান করার।

 11 months ago 

একদম ঠিক বলেছেন আপু, জীবনটা অবশ্যই পরীক্ষা। ধাপে ধাপে আমরা একের পর এক পরীক্ষার সম্মুখীন হই। তবে সাপোর্ট দেওয়ার মতো মানুষ সবসময় পাশে থাকলে,জীবনের পরীক্ষায় পাশ করাটা সহজ হয়ে যায়। আমি একটা কথা বিশ্বাস করি সেটা হচ্ছে, মানুষের জীবনে সমস্যা আসবেই। কিন্তু সমস্যার সমাধানও থাকে। হয়তো অনেক সময় সেই কাঙ্খিত সমাধান খুঁজে পাওয়া কঠিন হয়ে যায়। যাইহোক পরিশেষে বলতে চাই সুখ দুঃখ মিলিয়েই জীবন। আর এই জীবনে কেউ পরিপূর্ণ সুখী নয়,আর এটাই বাস্তব। যাইহোক এতো চমৎকার একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আসলে আমরা প্রতিনিয়ত একের পর এক এক সমস্যার সম্মুখীন হই, আর পরীক্ষা দিয়ে এগিয়ে যেতে হয়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45