জেনারেল রাইটিং:- "ঝগড়া করতে হবে না, তুমি ভালো কাজ করো এমনি তোমার শত্রু হয়ে যাবে।"

in আমার বাংলা ব্লগ4 months ago

20240314_190259_0000.jpg

হ্যালো বন্ধুরা,

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মত আজকেও আপনাদের সামনে এসে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় চেষ্টা আমি কিছু বিষয়ে আপনাদের মাঝে তুলে ধরার। তেমনি আজকেও আপনাদের সামনে অনেক সুন্দর একটি বিষয়ের উপস্থাপন করার চেষ্টা করব। আসলে এসব বিষয়গুলো থেকে আমরা অনেক কিছু জানতে পারি এবং শিখতে পারি। যেগুলা হয়তোবা বাস্তব জীবনে আমাদের কাজে লাগবে। আশা করি আপনাদের ভালো লাগবে পোস্টটা পড়ে।

আমরা সবাই এটাই সব সময় মনে করি যে, একটা মানুষ অন্যদের সাথে ঝগড়া করলে তার শত্রু হয় অনেক বেশি। কিন্তু আমি কখনো এটা মনে করি না। একটা মানুষ যদি ভালো কাজ করে, তাহলে দেখা যায় যে তার শত্রু এমনিতেই হয়ে যাচ্ছে। কারণ ভালো মানুষদের শত্রু সব থেকে বেশি হয়ে থাকে। অন্যদের এটা দেখে একটু খারাপ লাগে এবং কি তারা ওই ভালো কাজ করা মানুষটাকে তারা সবার থেকে বড় শত্রু মনে করা শুরু করে দেয় এমনিতেই। আর এই কারণেই ভালো কাজ করা এই মানুষটার শত্রু সবথেকে বেশি হয়ে যায় আস্তে আস্তে দেখতে দেখতে। আর এজন্যই ঝগড়া করা লাগে না এখন, ভালো কাজ করলেই একটা মানুষের শত্রু অনেক বেশি হয়ে যায়।

মনে করেন, একজন ব্যক্তি সবসময় ভালো কাজের পথেই থাকে। আর সেই মানুষটা ভালো কাজ করতে খুবই ভালোবাসে। তাই সেই মানুষটা সব সময় ভালো কাজ করে। সেই মানুষটা যারা খারাপ কাজ করে তাদের বিরুদ্ধে অনেক সময় কাজ করে। কারণ সে সব সময় ভালো কাজ করে এজন্য। সে মানুষ সবসময় অন্যদের সাহায্য করে। যারা খারাপ কাজ করে সেই মানুষগুলো আর তেমন কোনো খারাপ কাজ করতে পারে না এই মানুষটার জন্য। কারণ এই মানুষটা অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে। আর একসময় দেখা যায় যে, সেই ভালো কাজ করা মানুষটার শত্রু খুব বেশি হয়ে গিয়েছে।

কিছু কিছু মানুষ রয়েছে প্রচুর পরিমাণে ঝগড়া করে। আর আগে দেখা যেত ঝগড়ার কারণে অন্যদের শত্রু হয়ে গিয়েছে সে মানুষটা। কিন্তু এরকমটা এখন খুব একটা দেখা যায় না। এখন তো এটাই দেখা যায় যে, যে মানুষটা ভালো কাজ করে, সে উল্টো সবার শত্রু হয়ে গিয়েছে। একটা মানুষ ভালো কাজ করলে এমনিতেই কিন্তু হয়ে যাবে সব থেকে বেশি, হয়তো সে বেশি কিছু জানবেনা। আর সেই ভালো কাজ করা মানুষটার মনে সব সময় এটাই থাকতে হবে যে, তার শত্রু যত বেশি হোক না কেন, তাকে আগের মতই সব সময় ভালো কাজ করে যেতে হবে। ভালো কাজ করলে যেমন অনেক মানুষের শত্রু হওয়া যায়, তেমনি অনেকের আপন হওয়া যায়। শত্রু হওয়াটা প্রথমে না এনে, আপন মানুষকে প্রথমে মনে আনা উচিত।

সেই ভালো মানুষটা যে ভালো কাজগুলো করে তার ফলে কিন্তু অনেকের ই সাহায্য হয়। যার কারণে তাদের আপন হয়ে ওঠা যায়। ভালো কাজের মধ্যে মানুষের আপন হওয়া অনেক বেশি সম্ভব। আর ভালো কাজের পাশাপাশি মানুষের সাহায্য করা খুব প্রয়োজন। যার মাধ্যমে আমরা অনেকেই আপন হতে পারব। যদিও আমাদের শত্রু বেড়ে যাবে অনেক বেশি। আমরা কিছু মানুষের শত্রু হলেও আমাদের আবার কিছু কিছু মানুষের আপন হওয়া সম্ভব। আমরা পারবো ভালো কাজের মাধ্যমেই ভালো কিছু করতে। যদিও আমাদের চারপাশে অনেক শত্রু থাকবে।

কারণ আমাদের সব সময় এটাই মাথায় রাখতে হবে, যে মানুষ ভালো কাজ করে তার শত্রু সবথেকে বেশি হয়। আর এটা যদি আমরা মাথায় রাখি, তাহলেই আমরা ভালো কিছু করতে পারবো। একটা মানুষ অন্যের শত্রু হলেও সে মানুষটার মনে থাকে ভালো কিছু করা। যে মানুষটা ভালো কিছু করে তার শত্রু এমনিতেই হয়ে যায়। আজ আমি এই পর্যন্তই লেখার চেষ্টা করলাম। পরবর্তীতে আমি আপনাদের মাঝে আরেকটা বিষয় নিয়ে উপস্থিত হব। আশা করছি আমার আজকের এই লেখাটা আপনাদের কাছে অনেক বেশি ভালো লাগবে পড়তে। সেই পর্যন্ত আশা করছি আপনারা আমার সাথেই থাকবেন।

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

🎀 ধন্যবাদ সবাইকে 🎀

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 4 months ago 

ঠিক বলেছেন আপু শত্রুর জন্য ঝগরা করতে হয় না ভালোকাজ করলেই আপনা আপনি শত্রুর জন্ম হয়।ভালো কাজ করার কারণে হিংসার কারণে মানুষ শত্রুতে পরিনত হয়।ধন্যবাদ বাস্তব সত্যি পোস্ট টি শেয়ার করার। জন্য।

 4 months ago 

আমিও এটাই মনে করি এখন ঝগড়া করা লাগেনা ভালো কাজ করলেই শত্রুর জন্ম হয়।

 4 months ago 

একদম সত্যি কথা। ভালো কাজের সমস্যা বেশী এবং ভালো লোকের নিন্দুক বেশী। তাইতো শত্রু বাড়ানোর জন্য এখন আর কারও সাথে ঝগড়া করতে হয় না। ভালো কাজ করলে আর নিজের জীবনে উন্নতি হলেই শত্রুরা এমনিতেই মাথা নাড়া দিয়ে জেগে উঠবে। বেশ দারুন একটি পোস্ট শেয়ার করেছেন আপু। ধন্যবাদ এমন সুন্দর একটি শিক্ষনীয় পোস্ট শেয়ার করার জন্য।

 4 months ago 

ভালো কাজ করলে আর নিজের জীবনে উন্নতি হলেই শত্রুরা এমনিতেই মাথা নাড়া দিয়ে জেগে উঠবে।

আপনি একেবারে কথাটা ঠিক বলেছেন। শিক্ষনীয় পোস্ট নিয়ে লেখার চেষ্টা করলাম। ধন্যবাদ।

 4 months ago 

বাহ !!! একদম ইউনিক একটি ব্লগ উপস্থাপনা করলেন ৷ যে কথা গুলোর সাথে একমত পোষন করছি ৷ আসলে হয়েছে কি বর্তমান সময়ে ঝগড়া করার টাইম নেই ৷ তারা ঝগড়ার করার বদলে গোপনে ভালো কাজের পিছনে গিয়ে খারাপ করে দিচ্ছে ৷ আসলে বর্তমান মানুষ-জন হিংসা করে বেশি ৷ যা হোক অনেক সুন্দর কথা বলেছেন ৷ একটা কথা ঠিক মানুষ অন্যের ভালো দেখতে পারে না ৷

 4 months ago 

আপনি আমার কথাগুলোর সাথে একমত পোষণ করতেছেন শুনেই ভালো লেগেছে। হ্যাঁ বর্তমানে ঝগড়া করার টাইম নেই। আমরা যদি ভালো কাজ করি, তাহলে অন্যদের শত্রু হয়ে যাব এমনিতেই।

 4 months ago 

একজনের ভালো আরেকজন সহ্য করতে পারেনা।এটাই দেখা যায় সমাজে।আপনার লেখার টপিক সিলেকশন টি খুব ভালো লাগলো আপু।শুধুমাত্র ঝগড়া না ভালো কাজ করলেও শত্রু হয় বর্তমান।ভালো লাগলো পোস্টটি।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

ঠিক কথা বলেছেন আপু, একজনের ভালো আরেকজন সহ্য করতে পারে না।

 4 months ago 

আমি আপনার কথাগুলোর সাথে একমত পোষণ করছি। আসলে এই পৃথিবীতে ভালো মানুষের শত্রু অনেক বেশি থাকে। আর এখনকার সময়ে শুধুমাত্র ভালো কাজ করলেই শত্রুর অভাব হয় না। দেখা যায় কেউ যদি কোন একটি ভাল কাজের উদ্যোগ নেয় সেখানে আরও দশজন সেই লোকটির ক্ষতি করার জন্য উঠে পড়ে লেগে যায়। এগুলা নিচু মানসিকতার লোক এবং দিনশেষে এরা অপরের ক্ষতি করার জন্য প্রস্তুত হয়ে থাকে। যাই হোক আমাদের নিজের অবস্থান থেকে সবসময় সতর্ক থাকতে হবে এবং এগিয়ে যেতে হবে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ নিচু মানসিকতার লোকগুলো দিন শেষে অপরের ক্ষতি করার চেষ্টা করে এমন কি এটার জন্যই প্রস্তুত থাকে।

 4 months ago 

আপু একদম ঠিক বলেছেন। আজকাল ভালোকাজের শত্রু বেশী। তাইতো শত্রু বানাতে আর ঝগড়া করার প্রয়োজন পড়ে না। শুধু একটু ভালো কাজ করলেই দেখা যাবে শত্রুরা আপনার আমার বারটা বাজিয়ে দিবে। বেশ দারুন একটি পোস্ট করার জন্য ধন্যবাদ।

 4 months ago 

হ্যাঁ এখন ভালো কাজ করা মানুষদের শত্রু বেশি।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

কথাটা তো ঠিক বলেছেন আপু। ভালো কাজ করলে শএুর অভাব হয় না। শএু তৈরি করার জন্য আপনাকে ঝগড়া করতে হবে না শুধু ভালো কাজ করুন তাহলেই হবে হা হা। এটা এখন একেবারে বাস্তবতা। আপনার ভালো কাজ অনেকের কাছেই ভালো লাগবে না এটাই স্বাভাবিক। কিন্তু এসব নিয়েই আমাদের চলতে হবে। আপনার জন্য শুভকামনা ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই এটা এখন বাস্তবতা। ভালো কাজ করলেই অন্যদের শত্রু হয়ে যায় এখন। চেষ্টা করেছি বিষয়টা নিয়ে লেখার জন্য।

 4 months ago 

আমার মা সবসময় এ কথাটা বলে " ভালো মানুষের শত্রু বেশি "। এটা একদম হারে হারে টের পেয়েছি আমি। আপনি যত ভালো কাজ করবেন না কেন কিছু লোক থাকবেই আপনার পিছে। তারা সবসময় আপনাকে উল্টো কথা শোনাবে। ক্ষতি করতে চাইবে। তাদের কাছে ভালো কাজটা সহ্য হবে না।

 4 months ago 

আমিও ছোটবেলা থেকে এটা শুনে আসছি ভালো মানুষের শত্রু বেশি। আর এটা এখন আমিও বুঝতে পারতেছি।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63887.77
ETH 3417.79
USDT 1.00
SBD 2.56