স্বরচিত কবিতা : " প্রশান্তির হাওয়া "

in আমার বাংলা ব্লগlast month

Pink Green Organic Don't Waste Your Energy Quote Instagram Post_20240522_215300_0000.jpg

হ্যালো বন্ধুরা

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন। আশা করি আল্লাহর রহমতে সবাই সুস্থ এবং ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের মতো আবারো আপনাদের সামনে হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে। আমি সব সময় প্রতিদিন ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করার চেষ্টা করছি। কারণ ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট করলে সবার দেখতেও ভীষণ ভালো লাগে। আসলে কবিতা তো লেখা আমার কাছে ভীষণ কঠিন। কারণ আমি মনে করি কবিতা লেখাটা অনেক সময় এবং অনুভূতির প্রয়োজন। যেহেতু আজকে ইচ্ছে করছিল কবিতা লেখার, এইজন্য একটা কবিতা লেখার চেষ্টা করলাম। আমি মূলত এই কবিতাটি কোন কবিতায় কিছুটা অংশ লিখেছিলাম। সেখান থেকে অনুপ্রাণিত হয়ে পুরো কবিতাটি সম্পূর্ণ করে আজকে আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

আসলে প্রচন্ড গরম আর অনেক বেশি তাপমাত্রার কারণে আমরা সবাই যেন একেবারে অস্বস্তিকর পরিবেশে রয়েছি। অতিরিক্ত গরম আবার সবার শরীরের জন্য খুবই খারাপ। কিন্তু প্রচণ্ড গরমের সময় যখন একটুখানি বৃষ্টির দেখা পাওয়া যায়, তখন কিন্তু সবারই অনেক বেশি প্রশান্তি লাগে। প্রচন্ড বৃষ্টি এমন কি প্রচন্ড হাওয়া ওই সময়টাতে সবার মনের সতেজ একটা অনুভূতি হয়। আর এই সময়টা মূলত সবাই কিন্তু অনেক বেশি শান্তি অনুভব করে। বেশ কিছুদিন যদি প্রচন্ড গরম পড়ে তখন কেউ কোন কাজ করতে শান্তি পায় না। একটুখানি বৃষ্টি আসলে তখন সবার শান্তিটা ফিরে আসে। সবাই কিন্তু অতিরিক্ত কোন কিছুই সহ্য করতে পারে না। আর সেটা যদি গরম হয় তাহলে তো আরো সহ্য করতে পারে না। কারন একটুখানি প্রশান্তি কিন্তু সবাই চায়। আর বৃষ্টিতে কতটা প্রশান্তি এনে দিতে পারে সেটা হয়তোবা আমরা সবাই জানি। আজকের কবিতাটি এই প্রশান্তি নিয়ে লিখলাম। এজন্য কবিতাটা আমার নিজের কাছেও ভীষণ ভালো লেগেছে। আশা করি আপনাদেরও ভালো লাগবে।

" প্রশান্তির হাওয়া "

অনেকদিন পর বইলো,
সুন্দর প্রশান্তির হাওয়া।
একটুখানি বৃষ্টিতে,
শান্তি ফিরে পাওয়া।

চারিদিকে যেন জমে গেছে,
কালো মেঘের আবরণ।
বৃষ্টি এসে শীতল হলো,
আকাশে হলো সাদা মেঘের বিচরণ।

তীব্র উষ্ণতায় সারাদেশ,
ক্লান্ত সবাই হল নির্বিশেষ।
বৃষ্টিময় এই পরিবেশে সবার,
প্রাণ ফিরে আসলো আবার।

ছিলোনা ঘুম ছিলোনা শান্তি,
শীতল হাওয়ায় পেলাম প্রশান্তি।
ঝিরিঝিরি এই বৃষ্টিতে,
মনটা যেন হারিয়ে গেছে।

প্রচন্ড গরম আর তীব্র তাপমাত্রায়,
সবকিছুই যেন অশুভ যাত্রায়।
অনেকদিন পরে পেলাম শীতলতা,
আর নেই কোনো অলসতা।

টিপটাপ বৃষ্টির ফোঁটা
মনে যেন শান্তির বাজনা।
হৃদয় দিয়ে যায় প্রশান্তের দোলা,
এসেছে যেন বৃষ্টির মেলা।


পোস্ট বিবরণ

শ্রেণীকবিতা
ডিভাইসRedmi note 9
লেখক@tasonya
লোকেশনফেনী

আমার পরিচয়

DSC00912.jpg

আমার নাম তাসলিমা আক্তার সনিয়া। আমি বাংলাদেশী। বাংলা ভাষা আমাদের মাতৃভাষা বলে আমি অনেক গর্বিত। আমি গ্রেজুয়েশন কমপ্লিট করেছি। আমি ছবি আঁকতে ভালোবাসি। বিশেষ করে যে কোন ধরনের পেইন্টিং করতে পছন্দ করি। যখনই অবসর সময় পায় আমি ছবি আঁকতে বসে পড়ি। এছাড়াও আমি ভ্রমণ করতে পছন্দ করি। কিছুদিন পর পর বিভিন্ন জায়গায় ভ্রমণ করার চেষ্টা করি। এছাড়াও আমি বিভিন্ন ধরনের কারুকাজ করতে পছন্দ করি। রান্না করতেও আমার খুব ভালো লাগে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পছন্দ করি। আমি যখনই সময় পাই আমার পরিবারের সবাইকে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করে খাওয়াই। আমি সব সময় নতুন নতুন কিছু করার চেষ্টা করি।

আসুন সবাই মন খুলে বাংলায় ব্লগিং করি

IMG-20220501-WA0005.jpg

Sort:  
 last month 

দারুন কবিতা লিখেছেন আপু লাইনগুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। একবার পড়ার পরে আবারো পড়তে ইচ্ছে করছে। সহজ ভাষায় সুন্দর কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

বেশ ভালো লাগলো আপনার কথাটা শুনে। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

অতিরিক্ত যেকোনো কিছুই আমাদের সহ্য করার বাইরে। সেটা হোক ঠান্ডা কিংবা গরম। এইতো বেশ কিছুদিন আগেই গরম কিরকম প্রভাবটা ফেলেছিল আমাদের জনজীবনে সেটা আমাদের কারোরই অজানা নয়। তাই একটুখানি বৃষ্টি কিংবা হাওয়া হলেই মনে কতটা সতেজতা আসতো সেটাও কারোরই অজানা নয়। প্রশান্তির হাওয়া নামের কবিতাটি মধ্যে বৃষ্টি এবং হাওয়া নিয়ে দারুণ কিছু অনুভূতি শেয়ার করেছেন আপু। কবিতাটির প্রতিটি চরণে যেন ভাবগুলো নিজে থেকেই জানান দিচ্ছিল। আশা করছি আগামীতে আরো সুন্দর এবং দারুন ভাব সম্পন্ন কিছু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করবেন।

 last month 

অবশ্যই ভাইয়া সুন্দর কবিতা গুলো আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করবো

 last month 

আসলে এই প্রচন্ড গরমের আবহাওয়ার মধ্যে বসবাস করা খুবই কষ্টকর। যখন আবার এই আবহাওয়ার মধ্যে এত গরমের মধ্যে বৃষ্টি নামে তখন শীতল বাতাসে মন যেন একদম প্রশান্ত হয়ে যায়। সেই অনুভূতি নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।

 last month 

সত্যি প্রচন্ড গরমে একটু বৃষ্টি আসলে মনটা অনেক ভালো লাগে।

 last month 

গত রাতে আমাদের এখানে অনেক বৃষ্টি হয়েছে। বৃষ্টি যে কত বড় রহমত তা বৃষ্টি হওয়ার পরে বোঝা যায়। আপনি প্রশান্তি নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। অনেক ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটা কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

চেষ্টা করেছি সুন্দর একটি কবিতা শেয়ার করার। অনেক ধন্যবাদ আপনাকে।

 last month 

বৃষ্টির পরশে সিক্ত হওয়া মন নিয়ে বেশ দারুন একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার কবিতা পড়ে তো আমার মনেই প্রশান্তি বয়ে যাচ্ছে। কবিতার প্রতিটি লাইন যেন প্রশান্তির কথা বলছে। দারুন ছিল আজকের কবিতা।

 last month 

কবিতাটা পড়ে আপনার এত ভালো লেগেছে শুনে খুবই ভালো লাগলো।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন আপু ।আপনার কবিতার লাইন গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার কবিতাটি পড়ে আমি বৃষ্টি ও বাতাসের কিছুটা ছোঁয়া পেলাম। কবিতাটি পড়ে বেশ মুগ্ধ হলাম। এতটা সুন্দর ভাবে লাইনগুলো উপস্থাপন করেছেন। যা পড়তেও বেশ ভালো লাগছে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

কবিতার মাধ্যমে মাধ্যমে বৃষ্টি আর বাতাসের ছোঁয়া পেয়েছেন ভালো লাগলো।

 last month 

আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। কবিতা লিখতে এবং পড়তে আমার ভীষণ ভালো লাগে। আর আজকে আপনি যে কবিতাটি লিখেছেন এই কবিতাটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে খুবই ভালো লাগলো। এত সুন্দর ভাবে লিখে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last month 

সত্যি বলেছেন আপু প্রচণ্ড গরমের পর যখন সেই প্রশান্তির হাওয়া টা আসে প্রাণ যেন একেবারে জুড়িয়ে যায় । আর আকাশে যদি কালো মেঘ দেখা যায় তাহলে তো অন‍্যরকম একটা অনুভূতি তৈরি হয় । এইরকম অনূভুতি কবিতার মাধ্যমে বেশ দারুণ প্রকাশ করেছেন আপু। খুবই সুন্দর ছিল কবিতা টা। ধন্যবাদ আমাদের সাথে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61038.71
ETH 3404.98
USDT 1.00
SBD 2.50