আমার পছন্দের "মায়ের হাতের তৈরি পাকা আমের আমসত্ত্ব "

in আমার বাংলা ব্লগlast year

বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। নতুন একটা পোস্টে সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি।আজ একটি ভিন্ন স্বাদের রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। তবে আমি এই রেসিপিটি আমি এই প্রথম বার তৈরি করেছি। ফলের ভিতর আমটাই আমার খুব পছন্দের। প্রায় প্রতি বছর পাকা আম দিয়ে বিভিন্ন রকমের খাবার তৈরি করে থাকি। তবে এবার তেমন কিছুই তৈরি করতে পারিনি। কয়েকবার ভেবেছি নতুন কিছু তৈরি করি। কিন্তু অলসতার জন্য কিছুই করা হয়ে ওঠেনি। আসলে মা বাবা আসলে আমার অলসতা একটু বাড়ে। সত্যি বলতে আমি খুবই অলস প্রকৃতির। এই অলসতার জন্য কারণে অনেক বকা খাই। কিন্তু তারপরও অলসতা কমে না। এই অলসতার জন্য অনেকবার অপমান ও হতে হয়েছে কিন্তু তারপরও কোন কাজ হয়নি। যাই হোক সে কথা অন্য একদিন বলবো। তবে কিছুদিন ধরে আপনাদের দাদা বলছিলো আগে অনেক ধরনের খাবার তৈরি করতে এখন আর কিছু তৈরি করো না। একদিন একটু পাকা আম দিয়ে পুডিং তৈরি করো তো। আমাদের দুটো আম গাছ কিন্তু সেই দুটো গাছে তিন মণের মতো আম হয়েছিলো। আপনারাই বলুন তো এতো কি খাওয়া সম্ভব। এতো আম কি করবো তাই সবাইকে দেওয়ার পরও আমরা আম খেয়ে পারছিলাম না। আবার অনেক আম নষ্ঠ হয়ে গেছে। তাই ভাবলাম সেই তো নষ্ঠ হয়ে যাচ্ছে তাহলে আমসত্ত্ব তৈরি করা যাক। তবে এই প্রথম বার তৈরি করছি তো তাই একটু ভয় ভয় করছিলো।জানিনা খেতে কেমন হবে। তবে ভয়ে তৈরি করার পর খেয়ে দেখি খেতে অনেক মজার হয়েছিলো। আর আমি দুধ দিয়ে আমসত্ত্ব খেতে খুবই পছন্দ করি। আর যদি মায়ের হাতের হয় তাহলে তো কথাই নেই। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করা যাক। আশা করি, আপনাদের ভালো লাগবে।তাহলে চলুন আমরা মূল পর্বে ফিরে যাই।

IMG_20230605_190258.jpg

IMG_20230605_171229.jpg
উপকরণ:
১. পাকা আম - পরিমান মতো
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে পাকা আম গুলোর খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর একটা বড় পাত্রে ভালো চটকে চটকে নিতে হবে।

IMG_20230520_103155.jpg

IMG_20230520_110057.jpg

IMG_20230520_110848.jpg

IMG_20230520_111541.jpg

IMG_20230520_114217.jpg

২. এবার চুলার উপর কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে গেলে পাকা আমের জুস দিয়ে দিতে হবে। কিছুক্ষন জ্বাল দিয়ে নিতে হবে। জ্বাল না দিয়ে ও আমসত্ত্ব তৈরি করা যায়। তবে আমের জল একটু শুকিয়ে নিলে ভালো হয়। তাই আমি জ্বাল দিয়ে আমের জল শুকিয়ে নিলাম।

IMG_20230520_114332.jpg

IMG_20230520_120422.jpg

IMG_20230520_125505.jpg
৩. এবার একটা থালার পাতলা একটা কাপড় বিছিয়ে দিতে হবে। এরপর ওই কাপড়ের ওপর জল শুকানো আম দিয়ে মেলে দিতে হবে। এবার ওই আম ভর্তি থালা রৌদ্রে দিতে হবে। এই আম সপ্তাহ খানেক রৌদ্রে দিতে হবে। পুরোপুরি ভাবে আম শুকিয়ে গেলে থালা থেকে তুলে নিতে হবে।

IMG_20230520_142911.jpg

IMG_20230520_143012.jpg

IMG_20230520_143830.jpg

IMG_20230605_171048.jpg
আম শুকিয়ে গেলে তৈরি হয়ে যাবে আমসত্ত্ব। এটি অনেক দিন ধরে সংরক্ষণ করে রাখা যায়। এই আমসত্ত্ব দুধে ভিজিয়ে রেখে বা চকলেটের মতো খাওয়া যায়। এটি আমার পছন্দের একটি খাবার। আমি সারাবছর ধরে আমসত্ত্ব খেয়ে থাকি।

Sort:  
 last year 

বাহ্! এককথায় দুর্দান্ত একটি রেসিপি শেয়ার করেছেন বৌদি। পাকা আমের আমসত্ত্ব দেখেই তো জিভে পানি চলে এলো বৌদি। এই রেসিপিটা আমার কাছে খুব ইউনিক লেগেছে। কারণ আমসত্ত্ব অনেক খেয়েছি, তবে দুধের মধ্যে আমসত্ত্ব দিয়ে কখনো খাওয়া হয়নি। দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব ইয়াম্মি লেগেছে। যাইহোক এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ বৌদি।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

কি বলবো বৌদি আপনার এধরনের চমৎকার রেসিপি গুলো দেখলে লোভ সামলানো মুশকিল। আমার তো ইতিমতো খেতে ইচ্ছে করছে। কে বলেছে আপনি অলস। বৌদি আপনি তো অনেক কাজ করেন। যাক মায়ের হাতের তৈরি পাকা আমের আমসত্ত্ব বলে কথা। খেতে তো নিচ্ছই ভীষণ মজা হয়েছে। ইউনিক একটি রেসিপি শিখে নিলাম। বাসায় তৈরি করার চেষ্টা করবো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে বৌদি। আপনার পুরো পরিবারের জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 last year 

পাকা আমের আমসত্ত্ব রেসিপিটি দেখে যেন মজাদার মনে হচ্ছে। তবে রেসিপিটি আমার কাছে একদম নতুন লেগেছে। তাই রেসিপিটি ধাপগুলো দেখে শিখে নিলাম। পরবর্তীতে তৈরি করে দেখব কতটা মজা হয়।

 last year 

আমসত্ত্ব আমার ও খুব পছন্দ। তবে আমি এমনি ই খেতে পছন্দ করি।দুধ দিয়ে কখনও খাওয়া হয়নি।আপনি খুব সুন্দর ভাবে আমসত্ত্বের রেসিপি শেয়ার করেছেন দিদি খুব ভালো লাগলো। আমিও এবার আমসত্ত্ব করেছি।আসলে মায়ের হাতের যেকোনো খাবার খুব মজার হয়।দিদি আপনি ও কিন্তু খুব সুন্দর করে আমসত্ত্ব করে ফেললেন।খুব সুন্দর হয়েছে আপনার আমসত্ত্ব। ধন্যবাদ দিদি শেয়ার করার জন্য।

 last year 

বউদি অপমান নিয়ে চিন্তা করবেন না। অপমানে ভিটামিন আছে। শক্তি পাওয়া যায়। কিন্তু কথা হলো তিন মন আম। শুনেই তো অবাক। আমরা তো ছিলাম বউদি। দাদার পুডিং খাওয়া হয়েছে কিনা তা জানিনা। তবে বেশ দারুন একটি আমসত্ব রেসেপি তো দেখা হলো। বেশ সুন্দর করে ধাপে ধাপে আমসত্ব রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন বউদি। ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আমসত্ত্ব আমারও অনেক প্রিয়। বৌদি পাকা আমের আমসত্ত্ব দেখে জিভে জল চলে আসছে। খুব লোভনীয় রেসিপি শেয়ার করেছেন।আপনি অনেক পরিশ্রম করেন বৌদি, কে বলেছে আপনি অলস।আপনি অলস হলে এত সুন্দরও ইউনিক রেসিপি আমরা কিভাবে পাই। যাই হোক আপনার আমসত্ত্ব রেসিপিটি আমার অনেক ভালো লেগেছে। অনেক ধন্যবাদ বৌদি সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

দীর্ঘদিন মানুষের মুখে মুখে নাম শুনে গেছি আমসত্ত্ব এমনকি ব্যাকরণ বইয়ের বাগধারাতেও এইটা নিয়ে পড়েছি কিন্তু কখনো স্বচক্ষে তৈরি করা দেখিনি। আজ আপনি আমাদের মাঝে অনেক সুন্দর করে তা তৈরি করে দেখানোর চেষ্টা করেছেন। খুবই ভালো লেগেছে এই সুন্দর কাজ এবং অতিশয় লোভনীয় মনে হল এর রেসিপি।

 last year 

আমসত্ত্ব আমার খুবই পছন্দের। বিশেষ করে পাকা আমের আমসত্ত্ব খেতে আমার কাছে খুবই ভালো লাগে। তবে আমি এভাবে দুধ দিয়ে কখনো আমসত্ত্ব খাইনি। দেখে বোঝা যাচ্ছে দুধ এবং আমসত্ত্ব একসাথে খেতে খুবই সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ বৌদি আমসত্ত্ব তৈরির দারুন একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

আপনি প্রথমবার আমসত্ত্ব তৈরি করলেও আপনার এই আমসত্ত্ব তৈরি প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমসত্ত্ব এর কালার দেখেই তো জিভে জল চলে আসছে। নিশ্চয়ই আপনার তৈরি আমসত্ত্ব খেতে অসাধারণ সুস্বাদু ছিল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56006.20
ETH 2375.33
USDT 1.00
SBD 2.33