নিজের লেখা ছোট একটি কবিতা " উদাসী মন "

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালো আছেন। সবাইকে বসন্তের শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আজ আমি আপনাদের সাথে কি শেয়ার করবো বুঝতে পারছি না। কিছুদিন শরীরটা খুব একটা ভালো না। কয়েক দিন যাবৎ চোখে প্রচন্ড ব্যাথা করছে।চোখের কারণে মাথায় খুব যন্ত্রণা করে। বেশিক্ষণ মোবাইল ও ল্যাপটপের দিকে তাকিয়ে কিছু করতে পারছি না। সব কিছু মিলিয়ে শরীর ও মন ভালো নেই। তাই আজ ছোট একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20220219_164238.jpg

"উদাসী মন "

রুক্ষ শীতের শূন্যতা শেষ - প্রাণ ফিরেছে ধরায়,
অনুভূতির রঙ্গিন ফেরি সর্বাঙ্গে জড়ায়।
গুনগুনিয়ে ভ্রমর চলে, মৌমাছি আছে,
সরিষা ক্ষেতে মধু পাবে , মুকুল আমের গাছে।
বউ কথা কও ডাকছে পাখি, কোকিল ধরে গান।
হৃদয়ে আমার বিধলো বুঝি, মদন দেবের বান!

প্রাণের সখার প্রতীক্ষাতে প্রখর বয়ে যায়
মন যে আমার হয় উদাসী; কি করিবো হায়!
কাজলকালো নেত্র যুগল , ওস্ঠে রাখি হাসি
ভুলেছে সে কি শত প্রহর অপেক্ষাতে আছি?
কাল চক্রের প্রহর বয় চক্ষু আছে বুজে
প্রণয় বুঝি আর হলো না ডুবি যেন ক্লেসে?

Sort:  
 2 years ago 

অসাধারণ একটি কবিতা লিখেছেন বৌদি। আপনার কবিতাটি পড়ে খুবই ভালো লাগলো ।কবিতার প্রতিটি লাইন ছন্দ মিলিয়ে লিখেছেন যা পড়তে বেশ ভালো লেগেছে আমার কাছে। এইরকম সুন্দর সুন্দর কবিতা আরো আশা করছি ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বৌদি আপনার কবিতাটি ছোট হলেও এর অর্থ ভাবার্থ বিশাল। আপনি উদাসী মনকে ভালবাসার আবেগে উড়িয়ে দিয়েছেন। বসন্তের ছোয়াতে ভাসিয়ে দিয়েছেন। এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে জানাই ভালোবাসা ও অভিনন্দন। ধন্যবাদ বৌদি।

 2 years ago 

বৌদি প্রথমে বলব আমরা যারা মোবাইল কিনবা ল্যাপটপ ব্যবহার করি, দীর্ঘ সময় ধরে তাকিয়ে থাকার জন্য সমস্যাটা দেখা দেয়। অবশ্য কোনো ভালো চোখের ডাক্তারের পরামর্শ নিলে ঠিক হয়ে যাবে। আর আমাদের মাঝে এত সুন্দর একটি কবিতা শেয়ার করেছেন যা সত্যিই অসাধারণ ছিল। ঋতু পরিবর্তনের সাথে সাথে মিল রেখে আপনি আমাদেরকে কবিতাটি উপহার দিয়েছেন। অসাধারণ আপনার কবিতা থেকে আমি কয়েকটা লাইন নিলাম

রুক্ষ শীতের শূন্যতা শেষ - প্রাণ ফিরেছে ধরায়,
অনুভূতির রঙ্গিন ফেরি সর্বাঙ্গে জড়ায়।
গুনগুনিয়ে ভ্রমর চলে, মৌমাছি আছে,
সরিষা ক্ষেতে মধু পাবে , মুকুল আমের গাছে।
বউ কথা কও ডাকছে পাখি, কোকিল ধরে গান।
হৃদয়ে আমার বিধলো বুঝি, মদন দেবের বান!

এত সুন্দর একটি কবিতা আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালবাসা অবিরাম।

 2 years ago 

খুবই সুন্দর কবিতা লিখেছেন বৌদি। আমার খুব ভালো লেগেছে আপনার কবিতা। আশা করি বৌদি খুব শিগ্রই সুস্থ হয়ে উঠবেন। বেশি দরকার না হলে কিছু দিন ল্যাপটপ আর ফোন থেকে দূরে থাকুন চোখের জন্য ভালো হবে।

 2 years ago 

খুব শীঘ্রই ভালো হয়ে যাবেন এই প্রত্যাশা করি। কবিতাটা খুব সুন্দর ছিল।

প্রাণের সখার প্রতীক্ষাতে প্রখর বয়ে যায়
মন যে আমার হয় উদাসী; কি করিবো হায়!
কাজলকালো নেত্র যুগল , ওস্ঠে রাখি হাসি
ভুলেছে সে কি শত প্রহর অপেক্ষাতে আছি

ভালো ছিলো।

 2 years ago 

রুক্ষ শীতের শূন্যতা শেষ - প্রাণ ফিরেছে ধরায়,
অনুভূতির রঙ্গিন ফেরি সর্বাঙ্গে জড়ায়।
গুনগুনিয়ে ভ্রমর চলে, মৌমাছি আছে,
সরিষা ক্ষেতে মধু পাবে , মুকুল আমের গাছে।
বউ কথা কও ডাকছে পাখি, কোকিল ধরে গান।
হৃদয়ে আমার বিধলো বুঝি, মদন দেবের বান!

বৌদি অনেক সুন্দর একটি কবিতা লিখছেন। আপনার কবিতাটি পড়ে আমার মন টা ফ্রেশ হয়ে গেল। প্রতিটি লাইন একেবারে নিখুঁত ভাবে লিখছেন বৌদি। সত্যি অসাধারণ। বৌদি আপনার সুস্থতা কামনা করতেছি। আপনি যেখানে থাকেন ভালো থাকেন এই কামনাই করি। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

বৌদি মাঝখানে আমারও এমন কিছু সমস্যা দেখা দিয়েছিল। বেশি সময় ধরে ফোনের দিকে বা ল্যাপটপের দিকে তাকিয়ে থাকতে পারছিলাম না। এরপর ভালো একটা চোখের ডাক্তার দেখাই। এরপর আলো প্রটেক্ট করার মত একটি চাশমা আমাকে ব্যবহার করতে বলে, অবশ্য চশমাতে কোনো ধরনের পাওয়ার ছিল না। কিন্তু বেশিক্ষণ ল্যাপটপ বা ফোনের দিকে তাকানোর ফলে এ ধরনের সমস্যা দেখা দিয়েছে। কারণ ওই জিনিসগুলোর আলো একটা সময় চোখের জন্য ক্ষতিকর হয়ে পড়ে। এই কারণেই মূলত ডাক্তার এমন আলো প্রটেক্ট করার মতো চশমা আমাকে ব্যবহার করার পরামর্শ দিয়েছে।
তাই আমি আপনাকে বলছি একটু ভালো চোখের ডাক্তার দেখিয়ে এমন ধরনের চশমা ব্যবহার করেন। আশা করছি আপনি আপনার সমস্যা থেকে খুব দ্রুত সরে আসতে পারবেন। এবং এতে শারীরিক সুস্থতার পাশাপাশি মনের সুস্থতা ও ফিরে আসবে।
এবার বলি কবিতার কথা, অসম্ভব সুন্দর লিখেছেন প্রতিটি লাইন। সত্যিই শীত শেষ হওয়ার পর পৃথিবী এক অন্যরকম প্রাণ ফিরে পেয়েছে। যা রঙ্গীন এবং সুভাসে ভরা। ধন্যবাদ বৌদি এত সুন্দর একটি পোষ্ট আমাদের সাথে শেয়ার করার জন্য এত অসুস্থতার মধ্য দিয়েও। আশা করছি খুব জলদি সুস্থ হয়ে যাবেন 🥰।

 2 years ago 

দিদি প্রথমে বসন্তের শুভেচ্ছা রইলো।

কবিতার কথা কি বলবো আসলে এই কবিতার গভিরতা খুব অনেক আবেগি, ভালোবাসা ময় একটা কবিতা খুব ভালো লেগেছে

 2 years ago 

রুক্ষ শীতের শূন্যতা শেষ - প্রাণ ফিরেছে ধরায়,
অনুভূতির রঙ্গিন ফেরি সর্বাঙ্গে জড়ায়।
গুনগুনিয়ে ভ্রমর চলে, মৌমাছি আছে,
সরিষা ক্ষেতে মধু পাবে , মুকুল আমের গাছে।
বউ কথা কও ডাকছে পাখি, কোকিল ধরে গান।
হৃদয়ে আমার বিধলো বুঝি, মদন দেবের বান!

লাইনগুলো বসন্তের আভাস দিচ্ছে। মনে হচ্ছে আপনি বসন্তকে আমাদের মাঝে স্বাগত জানাচ্ছেন। অনেক অনেক শুভকামনা রইল বৌদি।

 2 years ago 

প্রাণের সখার প্রতীক্ষাতে প্রখর বয়ে যায়
মন যে আমার হয় উদাসী; কি করিবো হায়!

বৌদি আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শরীর খারাপের মাঝেও আপনি এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন এটা দেখে খুবই ভালো লাগলো। আপনার মনের আবেগ দিয়ে ও ভালোবাসা দিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন বৌদি। আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো। দারুন একটি কবিতা শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি বৌদি। সেইসাথে এই কামনাই করছি আপনি যেন খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠেন এবং আমাদের মাঝে দারুন সব কবিতা নিয়ে আবারো হাজির হন।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67488.06
ETH 3761.44
USDT 1.00
SBD 3.56