"ছাদে লাগানো আমার পছন্দের গাছের কিছু ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগlast year

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি।আজ বহুদিন পর আমার পছন্দের গাছের কিছু ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করবো। আমি আগেই বলেছিলাম এবার আমি গাছ লাগাতে পারিনি। অসুস্থতার জন্য আমি মেলা থেকে কোন গাছ কিনতে যেতে ও পারিনি এমনকি একটা গাছ ও লাগাতে পারিনি। আর আপনারা তো জানেন আমি গাছ কতটা ভালবাসি। প্রতি বছর বর্ষার সময় ও শীতের দিকে গাছ লাগাবো। বলতে পারেন আমার এটা নেশায় পরিণত হয়েছে। আমার এই অসুস্থতা সবকিছু নষ্ঠ করে দিয়েছে। যাইহোক বেশ কিছুদিন ছাদে যাওয়া হয় না। আমার মা - বাবা আসার পর থেকেই সেই ভাবে ছাদে যেতে পারি না। আর বাবা আমার গাছ গুলোর দেখাশোনা করে। তাই আমার আর চিন্তা করাই লাগে না। তবে মা - বাবার বাড়ি ফেরার সময় এসে গেছে। কয়েকদিন পরেই তারা ফিরবে ।

তবে বহুদিন পর গতকাল বিকালে বাবুকে নিয়ে একটু ছাদে গেলাম হাঁটতে। বাবু প্রতিদিন ওর দীদার সাথে ছাদে যায়। গতকাল আমার সাথে গিয়েছিলো । ছাদে গিয়ে দেখি আমার গাছগুলো অনেক বড় হয়ে গেছে। আবার অনেক ফুল ও ফুটেছে। আর বৃষ্টির জল পেয়ে গাছগুলো অনেক সতেজ হয়ে উঠেছে। গাছ গুলো এত ভালো লাগছিলো যে আপনাদের বলে বোঝানো যাবে না। বেশ কিছুক্ষণ ধরে গাছ গুলো ছুঁয়ে দেখছিলাম। টিনটিন বাবু ও গাছের ফুল গুলোর উপর আলতো করে হাত বুলিয়ে আসছিলো। আর বলে মাম্মা অনেক ফুল ফুটছে। কি সুন্দর গন্ধ মাম্মা। আমার মত টিনটিন বাবুও ফুল ও গাছ খুব পছন্দ করে।তাই ভাবলাম আমার পছন্দের গাছ গুলোর ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করি। আমার মত আপনাদের ও ভালো লাগবে। আমার মত গাছ প্রেমী হলে তো কথাই নেই। তাহলে চলুন শুরু করা যাক।

IMG_20230702_165403.jpg

IMG_20230702_165454.jpg
একটা রজনীগন্ধা ফুল গাছ ও অন্যটি পুদিনা গাছ। এই রজনী গন্ধা ফুল গাছটা লাগিয়েছিলাম তখন মাত্র একটা গাছ ছিলো। তবে লাগানোর পর কিছুদিন পর দেখি গাছটি মরে যাচ্ছিলো। তারপর হটাৎ একদিন বৃষ্টির জল পেয়ে গাছটি মরতে মরতে বেঁচে গেলো। আজ সেই একটা গাছ থেকে আমার পুরো তব ভরে গেছে। আবার ফুল ও আসছে। কিছুদিন পর ফুল গুলো ফুটবে।
আর একটি পুদিনা গাছ লাগিয়েছিলাম গত বছর। কিন্তু গাছটি আমি বাড়ীতে না থাকার কারনে গাছটি মরে গিয়েছিলো। তবে বাড়ি ফিরে সেই মরা প্রতিদিন জল দিতে দিতে আবার বেঁচে গেলো। তবে গাছটির শিখর তাজা ছিলো তাই বেঁচে গেলো। একদিন দেখি পুদিনা গাছের ভিতর একটা মোরগ ফুল হয়েছে। দেখতে সুন্দর লাগছিল তাই আর উপরে ফেললাম না।

IMG_20230702_165514.jpg

IMG_20230702_165522.jpg

এটি তো আপনারা সবাই চেনেন। খুবই উপকারী একটি গাছ। যা আমাদের সবার বাড়ীতে এটি পাওয়া যায়। হ্যা ঠিক বলেছেন আমরা এক নামে বলে থাকি অ্যালোভেরা বা ঘৃতকুমারী।আর উপকারের কথা আমরা সবাই জানি। এই অ্যালোভেরা আমার বাড়ীতে প্রচুর আছে। প্রায় ৭ -৮ টা টবে লাগানো আছে। কারণ আমার ভাই আসলে এর রস চুলে লাগায় আবার মুখে ফেসপ্যাক হিসেবে ব্যাবহার করে। তবে আমি কখনো ব্যবহার করিনি। আমার টবে দেখতেই ভালো লাগে।

IMG_20230703_101412.jpg

IMG_20230703_101429.jpg

IMG_20230703_101432.jpg

IMG_20230703_101503.jpg

IMG_20230703_101417.jpg
এই গাছটি আপনারা সকলে চেনেন।আমার লেবু গেছে সারাবছর লেবু থাকে। এত লেবু হয় যে আমার বাজার থেকে লেবু কিনতে হয় না। আমার গাছের লেবুর পাতা দিয়ে অনেক কিছু মাখা তৈরি করেছি সেটা আপনারা অনেকেই জানেন। আমার খুব ই পছন্দের একটি গাছ। লেবু আমাদের দৈনন্দিন কাজে ব্যবহৃত হয়।আমি গতকাল গাছ থেকে অনেক লেবু তুলেছিলাম।

IMG_20230703_101347.jpg

IMG_20230703_101336.jpg

IMG_20230703_101334.jpg
এই গাছটির নাম লেমন গ্রাস। আমি চা ও সুপ তৈরি করার সময় আর পাতা দিলে দারুন একটা ঘ্রাণ পাওয়া যায়। আমি গতবছর এই গাছটি মেলা থেকে কিনেছিলাম।

IMG_20230703_101708.jpg

IMG_20230703_101713.jpg

IMG_20230703_101716.jpg
এই গাছটি ঝাউ গাছ নামে পরিচিত। এই গাছ গুলো বাগানের ও বাড়ির শোভা হাজার গুন বাড়িয়ে তোলে। এই গাছের পাতা ময়ূর পুচ্ছের মতো তাই অনেকে ময়ূরপঙ্খ নামে ও ডাকে। এই গাছ লাগাতে হলে বিশেষ কোন যত্নের প্রয়োজন হয় না। সমুদ্রকূলবর্তী এলাকা ও পাহাড়ের গায়ে ও এই গাছ গুলো দেখা যায়। এটি আমার খুব পছন্দের একটি গাছ। এই গাছটি গতবার রথের মেলা থেকে এনেছিলাম।

IMG_20230703_102057.jpg

IMG_20230703_102102.jpg

IMG_20230703_102114.jpg

IMG_20230703_102130.jpg

IMG_20230703_102110.jpg
এই গাছ গুলো আপনাআপনি টবের ভিতর হয়েছে। এগুলো কে তুলসী গাছ বলে। এর পাতা অনেক উপকারী। এর পাতার রস কাশির জন্য বেশ উপকারী। আবার হিন্দুদের বাড়ীতে এই গাছ দেখা যায়। এটি কে হিন্দুধর্মে খুবই পবিত্র মনে করা হয়। এর পাতা ছাড়া হিন্দুদের কোন পূজা অর্চনা হয় না। আবার পাশে অনেক বেলি ফুল গাছ ও রয়েছে। আমার এই বেলি ফুল গাছে প্রচুর পরিমাণে হয়। এই বেলি ফুল দিয়েই আমি এবার জগন্নাথ দেবের রথ সাজিয়েছিলাম।

আজ এই পর্যন্তই। আগামীদিন নতুন কোন বিষয় আবার আসবো।সেই পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

Sort:  
 last year 

পরিবেশকে রক্ষা করার জন্য গাছপালা খুবই জরুরী। দিন দিন তাপমাত্রা পৃথিবীতে বৃদ্ধি পাচ্ছে এর একটাই কারণ যে গাছপালা কমে যাওয়ার কারনে। বৌদি আপনি ছাদে বিভিন্ন ধরনের গাছপালা লাগিয়েছেন দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আসলে এ ধরনের উদ্যোগগুলো আমাদের প্রত্যেকজনের নেয়া উচিত। একদিকে যেমন পরিবেশ বাঁচবে অন্যদিকে তেমন আমরাও গরমের হাত থেকে রক্ষা পাবো।আপনি আপনার পছন্দের গাছের ফটোগ্রাফি করেছেন আপনার তোলা ফটোগ্রাফি গুলো আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার এই পোস্ট করে বোঝা যাচ্ছে আপনি একজন বৃক্ষ প্রেমিক মানুষ বর্ষা মৌসুমী গাছ লাগাতে আপনি অনেক বেশি পছন্দ করেন এটা জেনে খুবই ভালো লাগলো। আসলে অসুস্থ থাকলে কোন কিছু তেমন একটা ভালো লাগেনা কোন কাজে সঠিক সময় সঠিকভাবে করা হয়ে ওঠে না আপনার ক্ষেত্রেও হয়তোবা তেমনটাই ঘটেছে। অনেকদিন পরে ছাদে গিয়ে আপনার লাগানো গাছের সঙ্গে খুবই সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছেন সেই সাথে সেই মুহূর্তের ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

আপু আপনার পছন্দ প্রশংসনীয় আপনার পছন্দের গাছগুলো বেশ আমারও অনেক পছন্দ হয়েছে।ছাদে লাগানো আমার পছন্দের গাছের কিছু ফটোগ্রাফি। এবং আপনার ফটোগ্রাফি গুলো এত সুন্দর করে ক্যামেরাবন্দি করে ছবিগুলো তুলেছেন মনে হচ্ছিল জন্য ডিএসএলআর ক্যামেরা দিয়ে উঠানো হয়েছে ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থিত দেওয়ার জন্য।

 last year 

ভালো করেছেন বৌদি টিনটিন বাবুকে নিয়ে একটু ছাদ থেকে ঘুরে আসলেন।সবসময় ওর দাদুর সাথে ছাদে যায় শুনে ভালো লাগলো।আসলে মাঝে মাঝে বাহিরের বাতাস গায়ে লাগানো উচিত।আসলে বৌদি টিনটিন আর আপনার মত আমার কাছেও ফুল গাছ খুবই ভালো লাগে। ফুলের মিষ্টি গন্ধ খুব ভালো লাগে। জি আপু আপনার এই লেবু পাতার অনেক মাখা দেখেছি রেসিপি পোস্টগুলোতে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য

বৌদি আমি সারা দেশ দিয়ে লেমন গ্রাস গাছ খুঁজে বেড়াচ্ছি, আর তোমাদের বাড়ির ছাদের উপর রয়েছে। দেখি একদিন দু-একটা গাছ চুরি করে নিয়ে আসতে হবে। হা হা হা...

তবে তোমাদের বাড়ির সবাই অসুস্থ ছিল এটা আমি আগেও শুনেছি এবং দাদার কাছে খোঁজ নিয়েছি। ব্যাপারটা জেনে সত্যিই অনেক কষ্ট লেগেছিল। তবে এই বছর নতুন গাছ লাগাতে পারোনি তাতে কি হয়েছে, পরবর্তী বছর আরো অনেক বেশি গাছ লাগিয়ে নিও, তাহলে সেই গ্যাপটা পূরণ হয়ে যাবে। খুব সুন্দর ছিল তোমার শেয়ার করা সব ফটোগ্রাফি গুলো বৌদি।

 last year 

চুরি করতে হয় না ।তোমার লাগলে তুমি এসে নিয়ে যেতে পারো ভাই। আমার টবে ভরে গেছে এই লেমন গ্রাস

আসলেই কি চুরি করবো নাকি বৌদি। হা হা হা 🤭🤭 তুমি বলেছো তাতেই আমি খুশি।

Posted using SteemPro Mobile

 last year 

বেশ সুন্দর সুন্দর গাছ আপনি ছাদে টবে লাগিয়েছেন। আপনার প্রত্যেকটা গাছের ফটোগ্রাফি কিন্তু আমার কাছে বেশি ভালো লেগেছে। তবে আপনার ছাদে লাগানো যে সমস্ত গাছগুলো দেখলাম তার মধ্য থেকে একটি গাছ অ্যালোভেরা যা আমার বাসায় রয়েছে।

 last year 

দিদি আমিও আপনার মতো গাছকে অনেক ভালোবাসি। দিদি আপনার ছাদ বাগানের গাছগুলো তো দেখতে অনেক সুন্দর হয়েছে। আপনার ছাদ বাগানের প্রায় সব গাছই আমার পরিচিত ছিলো, তবে লেমন গ্রাস এই গাছটি আমি নতুন দেখলাম। আপনার ছাদ বাগানের সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

 last year 

বৌদি ছাদের উপরে আপনার লাগানো গাছগুলি দেখতে অনেক ভালো লাগে। মাঝে মাঝে টিনটিনের সাথে ছাদে গেলে দেখতে পাই। লেবু গাছে তো দেখছি অনেক লেবু হয়েছে, আর কেনা লাগবেই বা কেনো। লেমন গ্রাস এই উদ্ভিদ টি প্রথম বার দেখলাম। আপনার বাড়ী এতো অ্যালোভেরা গাছ আছে, এটা আপনার ভাইয়ের মতো আমার কাছেও খুব লোভনীয়, পেলেই কাজে লাগিয়ে ফেলবো 😁।

 last year 

অসাধারণ একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে ছাদের উপরে এ ধরনের সুন্দর সুন্দর গাছ থাকলে ছাদের পরিবেশটা দেখতে খুবই সুন্দর লাগে। আপনার ছাদের উপরের প্রত্যেকটি গাছের এবং ফলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। ঘৃতকুমারী বা অ্যালোভেরা গাছটি দেখতে কিন্তু খুবই সুন্দর লাগছে। চমৎকার একটি ফটোগ্রাফির পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49