স্বরচিত নতুন একটি কবিতা " মা আমার মা"

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। অনেক দিন পর আবার নতুন একটি কবিতা নিয়ে চলে এলাম। আপনারা জানেন কবিতা লিখতে আমার খুব ভালো লাগে। যদিও এখন আর খুব একটা সময় হয় না। তারপরও একটু সময় পেলে লিখার চেষ্টা করি। তবে এবার একটু ভিন্ন রকম কবিতা লিখেছি। আমি সব বিষয় নিয়ে কবিতা লিখতে পছন্দ করি। তাই আজ মা নিয়ে একটি কবিতা লিখছি। আশা করি আপনাদের ভালো লাগবে। মাকে নিয়ে হাজার লিখলে বা বললে ও শেষ হয় না। আসলে মায়ের মত আপন কেউ নেই। স্বার্থ ছাড়া যদি কেউ ভালোবাসে সে হলো আমাদের মা।

IMG_20221119_125843.jpg

"মা আমার মা "

দশ মাস দশ দিন কষ্ঠে
করেছো আমায় গর্ভে ধারণ।
আমায় জন্ম দিয়ে মা তুমি,
ঋণী করেছো আমায় আজীবন।

তোমার বুকের দুধ মাগো,
মহামূল্যবান অমৃতের সমান।
এই অমৃত পান করে আমি,
প্রথম দেখলাম এই ধরাধাম।

আমার মুখের প্রথম শব্দটি,
মা মা বলে তোমায় ডাকা।
মা ডাকের মত মধুর ডাক,
এই ত্রি ভুবনে নেইকো আমার দেখা।

মা ডাকের গভীরতা,
যায় না কখনো মাপা।
তবুও মা বলতে চাই তোমায়,
অনেক ভালোবাসি তোমায়।

জন্ম দিয়ে মাগো তুমি,
করেছো আমায় ধন্য।
তোমার ঋণ শোধ হবার নয়,
তোমার কাছে আমি চির কৃতজ্ঞ।

মাগো তুমি আমার ভালোবাসা,
তুমি আমার প্রাণ পাখি।
তোমায় ছেড়ে বাকি জীবনটা,
কি করে বলো আমি থাকি।

Sort:  
 10 months ago 

ধন্যবাদ বউদিভাই আপনাকে সুন্দর একটা অনুভুতির সংগে "মা আমার মা" কবিতা টি উপহার দেয়ার জন্য। আসলে "মা" এই শব্দটা পৃথিবীর সব থেকে সুমধুর শব্দ। আসলে মা কে নিয়ে যাই লিখি সেটা শেষ হবার নয়। মায়ের ভালবাসার তুলনা হয় না। আবারও ধন্যবাদ আপনাকে বউদিভাই আমাদের মাঝে মা কে নিয়ে আপনার মনের অনুভুতি শেয়ার করার জন্য।

তোমার লেখা কবিতা মনে হয় প্রথমবার পড়ছি বৌদি। তবে প্রথমবারই যে কবিতাটা দিয়ে শুরু করলাম সেটা নিয়ে আসলে তেমন বিশেষ কোন মন্তব্য করা যায় না। মায়ের তুলনা আসলে কোন কিছুর সাথেই হয় না। আর তোমার কবিতাটা এত সুন্দর করে উপস্থাপন করেছ যে, মনে হচ্ছিল মন্ত্রমুগ্ধ হয়ে বেশ কয়েকবার পড়ি।

 11 months ago 

একদম ঠিক বলেছেন বৌদি মাকে নিয়ে হাজার লিখলে যেন শেষ হবেনা। মাকে নিয়ে লিখা কবিতাটি কিন্তু অসাধারণ হয়েছে। একেবারে কিছু মহামূল্যবান সত্য আপনি তুলে ধরেছেন । খুব ভালো লাগলো মাকে নিয়ে লিখা কবিতাটি।

 11 months ago 

আশা করি বৌদি ভালো আছেন? অসাধারণ কবিতা লিখেছেন আপনি। কবিতার প্রতিটি ছন্দ হৃদয় ছুঁয়ে যায় ‌। আসলে বৌদি মায়ের মতোন আপন পৃথিবীতে আর কেউ নেই। যার মা পৃথিবীতে আছে তার সব কিছুই আছে। মা হচ্ছে পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। মা ডাকের মাঝে হৃদয়ের মধ্যে অন্যরকম অনুভূতি জাগ্রত হয়। মা শব্দটাই হচ্ছে মধুর। যা কোন কিছুর সাথে তুলনা করা হয় না। মায়ের প্রতি আমরা সবাই চির কৃতজ্ঞ। এত চমৎকার কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অন্তরের অন্তর থেকে আন্তরিক ধন্যবাদ জানাই‌‌। ভালো থাকবেন বৌদি।

 11 months ago 

মাগো তুমি আমার ভালোবাসা,
তুমি আমার প্রাণ পাখি।
তোমায় ছেড়ে বাকি জীবনটা,
কি করে বলো আমি থাকি।

লাইনগুলো পড়তে পড়তে মনে হলো মায়ের মমতার শীতলতায় হারিয়ে ফেললাম নিজেকে। আপনার কবিতা বিষয়ে বরাবরই আমি বেশ আগ্রহী থাকি, কারন কবিতা শুধু কবিতা না এর মাঝে প্রস্ফুটিত থাকে দারুণ অনুভূতি, যেমনটা আজকেও অনুভব করলাম বৌদি, খুব সুন্দর লিখেছেন। ধন্যবাদ

 10 months ago 

মা এর তুলনা সবসময় মা ই হয়,অন্য কেও হয়না।মা নামক মানুষটা যদি আমাদের এই পৃথিবীর মুখ না দেখাতো। তাহলে আমাদের দ্বারা কখনোই সম্ভব হতো না এই সুন্দর পৃথিবীটা নিজের চোখে দেখা। তাই মায়ের অবদান কখনোই শোধ করা যাবেনা।সত্যিই জন্ম দিয়ে আমাদের ধন্য করেছে মা।

 10 months ago 

আজকে আপনার কবিতাটি পড়ে অনেক বেশী ভালো লাগবে বৌদি। অসাধারণ একটি কবিতা লিখেছেন। মা নিয়ে এই কবিতাটি আমার পড়ে খুবই ভালো লাগলো। আসলে মায়ের কোনও তুলনা হয় না, মা এই পৃথিবীর শ্রেষ্ঠ মায়াবী। যার কারণে কবিতাটি আমার অনেক বেশি ভালো লেগেছে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 10 months ago 

মাকে কেন্দ্র করে আজ আপনি আমাদের মাঝে অসাধারণ একটি কবিতা রচনা করেছেন। আপনার এই এত সুন্দর কবিতার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। খুবই খুশি হলাম আপনার এত সুন্দর মায়ের প্রতি ভালোবাসা এবং শ্রদ্ধা ভক্তি দেখে‌। মা শুধু মা যার কোন তুলনা হয় না।

 10 months ago 

আসলেই স্বার্থ ছাড়া কেউ ভালোবাসে না।
মায়ের কাছে আমরা চির কৃতজ্ঞ। মাকে ছাড়া আমার থাকা অসম্ভব। আর মায়ের ঋণ কখমো শোধ করা সম্ভব নয়।

Coin Marketplace

STEEM 0.24
TRX 0.11
JST 0.032
BTC 61482.47
ETH 2990.09
USDT 1.00
SBD 3.67