"ছাদে নতুন ফুলের গাছ লাগানোর মুহূর্ত ও কিছু ফুলের ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন? কিছুদিন পর বসন্ত আসবে। চারিদিকে ফুলে ফুলে ভরে উঠবে। আপনারা জানেন আমার ছাদে ছোট একটা ফুলের বাগান আছে। বাগান করা আমার একটা শক। আমি প্রতিদিন যখন ছাদে ঘুরতে যাই তখন গাছে ফুল দেখলে আমার মন ভরে যায়। আমি গাছ থেকে ফুল ছেড়া পছন্দ করি না। কারণ গাছের সৌন্দর্য হলো ফুল। তাই আমি কখনো ফুল তুলি না। আমি বাড়ির বাইরে থাকার কারণে আমার বেশ কিছু গাছ মারা গিয়েছিল। আমি
যখন ছিলাম না তখন দীপ্র প্রতিদিন এসে আমার গাছগুলো দেখাশুনা করতো। যদি ও ওর গাছ সম্পর্কে ধারণা কম। তারপর ও আমাকে সাহায্য করছে এটা বা
কয় জনে করে। না থাকলে হয়তো আমার গাছ একটা ও বাঁচতো না।

IMG_20230117_094044.jpg

IMG_20230117_094136.jpg
আর এবার শীতের শুরুতে কোন নতুন কাজ লাগাতে পারিনি। আপনারা জানেন ফুল আমার কতটা প্রিয়। আর ফুল গাছ লাগাবো না তা কি হয়। বাড়ি ফিরে বলি আমি গাছ লাগাবো টাকা দেও। এটা শুনে আপনাদের দাদা বলে একটু সবে ফিরছো কয়েকদিন পর লাগাও। কিন্তু কার কথা কে শোনে। ও জানে আমি ওর কথা শুনবো না। তাই বলে সবই তো তোমার হাতে থাকে তাহলে আমার কাছে কেনো চাও।যা লাগে নিলে তো হয়। আসলে আমি কোনদিন কোন কাজে বাঁধা পাইনি এখনও পর্যন্ত।ফুল সেও খুব পছন্দ করে। তবে একবার ভেবেছিলাম খুব বেশি গাছ লাগাবো না। কিন্তু শেষ পর্যন্ত বুঝতে পারিনি কখন যে বেশি হয়ে গেল। আর আমার যেটা পছন্দ সেটা না পাওয়া পর্যন্ত ভালো লাগে না। তাই প্রায় ৬ রকমের গোলাপ, ৬ পিটুনিয়া ফুল, ফেনশি, ক্যালেন্ডুলা, ডালিয়া, চন্দ্রমল্লিকা ও জারবেরা ফুল গাছ লাগালাম। তবে গাছগুলো কয়দিন আগে লাগিয়েছি তাই অল্প অল্প করে ফুল ফুটছে।

IMG_20230117_094257.jpg

IMG_20230117_094252.jpg

IMG_20230117_094219.jpg

IMG_20230117_094201.jpg

IMG_20230117_094037.jpg

IMG_20230117_094111.jpg

তবে আরো কিছু অজানা ফুল গাছ লাগিয়েছি। এখন কিছু কিছু গাছে ফুল ফোটা শুরু করেছে। গাছগুলোতে যখন ফুল ফোটে তখন আমার খুব ভালো লাগে। ফুল গুলো দেখলে মন ভরে যায়। তারপর আবার বিভিন্ন রকমের গোলাপ।

IMG_20230123_164418.jpg

IMG_20230123_164443.jpg

IMG_20230123_164507.jpg

IMG_20230123_164516.jpg

IMG_20230123_164525.jpg

IMG_20230123_164535.jpg

IMG_20230124_165857.jpg

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 years ago 

কোথাও বেড়াতে গেলে টবে লাগানো গাছগুলো পরিচর্যার অভাবে কেমন জানি হয়ে যায়। এরপরেও দীপ্র দাদা সব গাছগুলোর খেয়াল রেখেছিল বলেই কিছু গাছ এখনো ভালো আছে। নতুন গাছ লাগানো আমারও খুবই শখের। বিশেষ করে ফুলের গাছ লাগাতে ভালো লাগে। ফুলের সৌন্দর্য হৃদয় ভরে তোলে। আর মনের সব দুঃখ ব্যথা মুছে দেয়। বৌদি আপনার লাগানো ফুলের গাছগুলোর সুন্দর ফটোগ্রাফি দেখে সত্যি ভালো লাগলো।

 2 years ago 

দিদি আপনার ছাদ বাগান টি অনেক সুন্দর।আসলে বাগানের গাছ নিজের সন্তানের মত হয়ে যায়,ক্ষতি হলে খারাপ লাগে।দীপ্র কে ধন্যবাদ আপনার অবর্তমানে গাছের যত্ন নেওয়ার জন্য।আর ফুলের গাছ কিনতে গেলে কখন যে অনেক গুলো হয়ে যায় তা বোঝা যায়না।কয়েকদিন আগে আমিও নার্সারিতে একটি ফুল গাছ কিনতে গিয়ে আরো ৫টি গাছ এনেছি।ধন্যবাদ দিদি আপনার ছাদ বাগানে ফুলগাছ লাগানোর মুহুর্ত শেয়ার করার জন্য।

 2 years ago 

ছাদে নতুন ফুলের গাছ লাগানোর মুহূর্ত ও কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। সব গুলো ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। মনে হচ্ছে যেনো কোন এক ফুলের বাগানে ঢুকে পরেছি। চমৎকার চমৎকার ফুলের ফটোগ্রাফি দেখলাম। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক গুলো ফুলগাছ লাগিয়েছেন দিদি দেখতে পাচ্ছি। দাদা আর আপনি দুজনই ফুল পছন্দ করেন জেনে ভালো লাগলো। আমার নিজের ও ফুল খুবই পছন্দের। দারুন লাগলো আপনার বাগানের ফুল গুলো দেখে।

 2 years ago 

শীতের শুরুতেই ফুলের সমরহ। যেদিকে তাকাই শুধু ফুল আর ফুল। আরশিদ খানের সব ফুলগুলো ফুটে থাকে সেই ফুলগুলো দেখতে খুবই সুন্দর লাগে। আপনি খুবই সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন দেখে অনেক ভালো লাগলো। গোলাপ তো ফুলের রানী গোলাপকে তো সবাই পছন্দ করে। আপনার তোলা ফটোগ্রাফি গোলাপটি আমার কাছে খুব বেশি ভালো লেগেছে। এছাড়া প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে।বৌদি আপনার ছাদে অনেকগুলো ফুলের গাছ লাগিয়েছেন দেখছি। ফুলগুলো কিন্তু অনেক সুন্দর ভাবে ফুটেছে।অনেক ধন্যবাদ বৌদি এত সুন্দর ফুল গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

বাসায় বেশকিছু না থাকলে আসলে ফুল গাছ কেমন যেন হয়ে যায় এটা ঠিক বলেছেন দিদি।আপনার ছাদ বাগানের গাছগুলো খুব ভাল লাগলো দিদি।আপনার মত আমিও গাছের ফুল ছিঁড়তে ইচ্ছে করেনা। এমন কি অন্য কারো গাছের ফুল হলেও করেনা।সুন্দর সুন্দর ফুল গাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন খুব ভাল লাগলো। অনেক ধন্যবাদ দিদি। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আহারে বেড়াতে গিয়ে গাছগুলোর বারোটা তো বাজলো। যতটুকু আছে তার পুরোটাই কতৃত্ব দীপ্র দাদার । তবে আপনার ছাদ বাগানটি কিন্তু বেশ সুন্দর। আর অনেক সুন্দর সুন্দর নাম করা ফুলের সমারোহ রয়েছে আপনার ছাদ বাগানে। আবার নতুন নতুন কিছু ফুলের গাছও লাগিয়েছেন। বসন্তের আগমন উপলক্ষ্যে।

 2 years ago 

আমি যতটুকু জানি যারা ফুলকে ভালোবাসে প্রকৃতিকে ভালোবাসেন বাগান করতে পছন্দ করেন তারা অনেক সুন্দর মনের মানুষ।আপনার একটি ছোট ছাদে ফুলবাগান আছে জেনে অনেক ভালো লেগেছে।তবে ফুল গাছ গুলো মারা গেছে শোনে একটু খারাপ লাগছিল।কিন্তু আপনি অনেক গুলো গাছ লাগানোর জন্য গাছ এনেছেন অনেক ভাল।আশা করি পরবর্তীতে আপনার বাগান থেকে সুন্দর সুন্দর ফুল দেখতে পাবো দিদি।

 2 years ago 

দিদি আপনার বাগানে বেশ চমৎকার কিছু ফুলের গাছ লাগিয়েছেন ৷ আসলেই এতো সুন্দর ফুল গুলো দেখলে মন এমনিতেই ভালো হয়ে যায় ৷ বিভিন্ন কালারের ছোট বড় ফুল দেখলেই মুগ্ধতা এসে যায় ৷ যাই হোক দিদি আপনার অনুভুতি এবং ফটোগ্রাফি দেখে অনেক বেশি ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57428.63
ETH 2425.69
USDT 1.00
SBD 2.34