বাঙালি রেসিপি, "পাকা চেরি টমেটো ভাজি"

in আমার বাংলা ব্লগlast year

বন্ধুরা
আপনারা সবাই কেমন আছেন? আশা করি, আপনারা সবাই ভালো আছেন। সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। বেশ কয়েকদিন আগে আপনাদের দাদা বেশ কয়েক রকমের বিনস, কিছু সবজি ও চেরি টমেটো অনলাইনে অর্ডার করেছিলো। ও শখ করে মাঝে মধ্যে অনলাইনে সবজি অর্ডার করে। আমি নিষেধ করি অনলাইন থেকে কোন সবজি না কিনতে। কারণ অনলাইনে কোন টাটকা সবজি পাওয়া যায় না। কিন্তু কে শুনে কার কথা। অনলাইনে আমি ও বেশ কেনাকাটা করি। তবে সেগুলো আমার সংসারের জিনিসপত্র। আর টুকটাক জামা কাপড় এই সবই। আমার অনলাইনের জামা কাপর কিনতে খুবই ভালো লাগে। আর আপনারা তো জানেন শপিং করতে আমার খুবই ভালো লাগে। আমার টিনটিন বাবু ও হয়েছে ঠিক একই রকম। টিনটিন বাবুর সপ্তাহে একবার হলেও শপিং এ যেতে পারলে খুবই ভালো লাগে।মাঝে মধ্যে আপনাদের দাদা একটু রেগে ও যায়। কারণ ই কখনো নিজের জন্য বাজে টাকা খরচ করে না। এমনকি নিজের ফোনের জন্য নতুন কভার ও হেড ফোন পর্যন্ত কেনে না। এমনকি নিজের জন্য পছন্দ করে একটা ফোন ও কেনে না। যখন আমার ভাসুর ও দেবোর আর আমি কিনে দেই তাহলে তাই ব্যাবহার করে। আমি মাঝে মধ্যে রেগে যাই তার এ সব দেখে। যাই হোক অনলাইন থেকে কেনা চেরি টমেটো গুলো বেশ তাজা ছিলো। আপনাদের দাদা চেরি টমেটো খেতে খুবই পছন্দ করে। যদিও আমি টমেটো খুব একটা পছন্দ করি না। টমেটো আনার পর থেকেই বলছে চেরি টমেটো গুলো একটু ভাজি করবে। কিছুদিন ধরে কোন খাবার খেতে পারছে না। মুখে রুচি নেই তাই যাই খাচ্ছে খুবই বিষাদ লাগছে। তবে টক জাতীয় খাবার একটু খেতে পারছে। তাই চেরি টমেটো ভাজি করেছিলাম হয়তো এটা দিয়ে কিছুটা হলেও ভাত খেতে পারবে। আমি এর আগে ও বেশ কয়েকবার এই রেসিপিটি তৈরি করেছি। এটি খুবই মজাদার একটি খাবার।খেতে ও বেশ ভালো লাগে।তাই ভাবলাম আপনাদের সাথে একবার শেয়ার করা যাক।আশা করি, আপনাদের ভালো লাগবে।

IMG_20230606_120445.jpg
উপকরণ:
১. চেরি টমেটো -২৫০ গ্রাম
২. কালো সরিষা - ১ চামচ
৩. সরিষার তেল -২ চামচ
৪. লবণ - হাপ্ চামচ
৫. হলুদ - হাপ্ চামচ
৬.কাচা মরিচ -৪ টি

IMG_20230606_114100.jpg
চেরি টমেটো

IMG_20230606_114639.jpg
কালো সরিষা, লবণ, হলুদ, ও কাচা মরিচ

IMG_20230606_114846.jpg
সরিষার তেল
প্রস্তুত প্রণালী:
১. প্রথমে টমেটো গুলো জল ধুয়ে নিতে হবে। ধোয়ার পর কেটে নিতে হবে।

IMG_20230606_114236.jpg

IMG_20230606_114526.jpg
২. এরপর চুলার উপর একটা কড়াই বসিয়ে দিতে হবে। কড়াই গরম হয়ে গেলে পরিমান মতো তেল দিয়ে দিতে হবে।তেল গরম হয়ে গেলে কালো সরিষা দিয়ে ভেজে নিয়ে কাটা টমেটো গুলো দিয়ে দিতে হবে।এবার টমেটোর ভিতরে পরিমান মতো লবণ ও হলুদ গুঁড়া দিয়ে দিতে হবে।

IMG_20230606_115234.jpg

IMG_20230606_115326.jpg

IMG_20230606_115407.jpg

IMG_20230606_115418.jpg
৩. এরপর মিডিয়াম আঁচে কিছুক্ষন ভালো করে নেরে দিতে হবে। কিছুক্ষন পর যখন টমেটো দিয়ে হালকা জল বের হলে কাচা মরিচ চিরে দিতে হবে। আবারো কিছুক্ষন ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। কোন রকম জল দেওয়া যাবে না। মিনিট খানেক পর ঢাকনা তুলে নিয়ে আবারো ভালো করে নেড়ে চেড়ে দিতে হবে। খেয়াল রাখতে হবে টমেটো যেনো না ঘেঁটে যায়। টমেটো নরম হয়ে এলে একটা পাত্রে নামিয়ে নিতে হবে।

IMG_20230606_115748.jpg

IMG_20230606_115856.jpg

IMG_20230606_120043.jpg

IMG_20230606_120449.jpg
এবার তৈরি হয়ে গেল সুস্বাদু টক ঝাল চেরি টমেটো ভাজি। গরম গরম। ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে। এতটাই স্বাদের হয়েছিলো যে একাই অর্ধেক খেয়ে ফেলেছিলো। আবার রাতে খাওয়ার জন্য রেখে দিয়ে ছিলো। তবে আমি সামান্য একটু খেয়েছিলাম। আর কেউ খেলো না। কারণ ও খুব পছন্দ করে তাই তাই সবাই না খেয়ে রেখে দিয়েছিলো। চাইলে আপনারা ও এটি বাড়ীতে তৈরি করে খেতে পারেন। খুব কম সময় ও ঝটপট রান্না হয়ে যায়। তবে এই চেরি টমেটো কাঁচা ও খাওয়া যায়।

Sort:  
 last year 

হ্যা সব কিছু অনলাইনে কেনাকাটা করা যায় না এটা সত্যি, আমাদের এখানকার অবস্থাতো আরো বেশী খারাপ। যাইহোক, এবার একটু টাটকা চেরি টমেটো পেয়েছেন শুনে ভালো লাগলো। আর রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে দারুণ স্বাদের হয়েছিলো। ধন্যবাদ

 last year 

পাকা চেরি টমেটো ভাজি দেখেই খেতে ইচ্ছা করছে।আপনার রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে। এতো মজাদার রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ বৌদি।

 last year 

অনলাইন থেকে কেনা টমেটোগুলো দেখছি অনেক সুন্দর ভাবে প্যাকিং করে দিয়েছে তারা। পাকা চেরি টমেটো ভাজি করার দারুণ একটা পদ্ধতি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন বৌদি। এই ধরনের টমেটো এর আগে আমি কোনদিন খাইনি, তাই দেখেই খেতে ইচ্ছা করছে।

 last year 

আমিও আপনার কথার সঙ্গে একমত পোষণ করছি বৌদি অনলাইন থেকে জামা কাপড় পণ্য সামগ্রী এ সকল কিছু অর্ডার করা যায় কিন্তু সবজি এটা অর্ডার করাটা আমিও তেমন একটা ভালো মনে করি না। অনলাইন থেকে ভালো সবজি খুবই কম পাওয়া যায় কারণ সকল প্রকাশ সবজির মধ্যেই ফরমালিন যুক্ত থাকে। যাই হোক অবশেষে দাদা কিছু সবজি অর্ডার করেছে এবং সেগুলো আপনি রান্না করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

একদম ঠিক বলেছেন আপু অনেক ছেলে মানুষ আছেন যারা সংসারের খরচ বহন করে অথচ নিজের প্রতি খেয়াল রাখে না। সেটা আমাদের পরিবারেও আমার প্রিয় মানুষ থেকে প্রায় সময় লক্ষ্য করি আপু। তবে দাদার মুখে যেহেতু রুচি নেই আপনি তো বেশ মজা করে একটি চেরি টমেটো ভাজা করে দিলেন দেখে তো বেশ ভালো লাগলো। অবশেষে আপনার রান্নাটি বেশ মজার করে খাওয়া দাওয়া করলেন আপু তাহলে তো অনেক ভালো করলেন আপনি। এত মজার রেসিপিটা আমাদের সাথে শেয়ার করার জন্য বেশ ভালো লেগেছে।

 last year 

পাকা চেরি টমেটো ভাজি রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। রেসিপিটির কালার একদম চমৎকার এসেছে। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনি খুবই চমৎকার ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 last year 

অনলাইন থেকে কেনাকাটা করতে আমার কাছেও খুব ভালো লাগে। তবে কখনো সবজি কেনা হয়নি। টমেটোগুলো বেশ তাজা দেখা যাচ্ছে। চেরি টমেটো আমার কাছেও খুব ভালো লাগে। তবে কখনো এভাবে ভেজে খাওয়া হয়নি। বেশিরভাগ সময় কাঁচা খেয়ে থাকি। এভাবে একদিন ট্রাই করে দেখবো বৌদি। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

তবে এটা ঠিক খুব বেশি অপচয় করা ঠিক নয় তাই হয়তো আমার দাদা নিজের জন্য এসব কিনেন না। আপনার রেসিপিটি খুবই চমৎকার হয়েছে টমেটো দিয়ে এভাবে রান্না করা এই প্রথম দেখলাম। চেরি টমেটো এভাবে খেতে নিশ্চয়ই অনেক মজা লাগে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

বৌদি পাকা চেরি টমেটো ভাজি দেখেই লোভ লেগে গেল খেতে ইচ্ছে করছে। অনলাইনের পাকা টমেটো গুলো খুব সুন্দর ভাবে তারা
প্যাকেট করে দিয়েছে এবং টমেটো গুলো দেখে মনে হচ্ছে অনেক তাজা। অনলাইনের সব জিনিস ভালো হয় না এটা বৌদি ঠিক কথাই বলেছেন কিন্তু পোশাকের ব্যাপারটি আলাদা । তবে আপনার রেসিপিটি আমার কাছে অনেক
ইউনিক লেগেছে। নতুন একটি রেসিপি আপনার মাধ্যমে শিখে নিলাম বৌদি। অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56586.95
ETH 2389.49
USDT 1.00
SBD 2.34